রাজনীতি

বিশ্বব্যাংকের নতুন প্রেসিডেন্ট ভারতীয় বংশভুত অজয় বাঙ্গা

অজয় বাঙ্গার বেতন কত! প্রথমবারের মতো বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট নির্বাচিত হলেন ভারতীয় বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের নাগরিক অজয় বাঙ্গা। নির্ধারিত সময়ের মধ্যে কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী মনোনয়ন দাখিল না করায় বিশ্বব্যাংকের নতুন প্রেসিডেন্ট হচ্ছেন ভারতীয় এ বংশোদ্ভূত। তিনি মূলত বাইডেনের বিশ্বস্ত ব্যক্তি। যার ফলে বাইডেন তাকে মনোনয়ন দিয়েছে। অজয় বাঙ্গার কোনো প্রতিদ্বন্দ্বী না থাকায় তিনিই এ পদের জন্য একপ্রকার নিশ্চিত ছিলেন। রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে বিশ্বব্যাংকের মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ ছিল বৃহস্পতিবার। এর মধ্যে অজয় ভাঙ্গা ছাড়া আর কেউ মনোনয়ন জমা না দেওয়ায় অজয় ভাঙ্গা বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট  পদে একপ্রকার নিশ্চিত হয়ে গেছেন।

অজয় বাঙ্গার বেতন কত

৬৩ বছর বয়স অজয় বাঙ্গা  ইতিমধ্যেই বিভিন্ন দেশের সমর্থন পেয়ে গেছেন দেশগুলোর মধ্যে বাংলাদেশ, ভারত, নেপাল, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ইতালি, জার্মান,জাপান, কেনিয়া, সৌদি আরব সহ বিশ্বে ১৮৯ টি দেশ।

অজয় বাঙ্গার জীবনী

ভারতীয়-আমেরিকান ৬৩ বছর বয়সি অজয় বাঙ্গা বেড়ে উঠেছেন ভারতে। এক দশকের বেশি সময় নেতৃত্ব দেওয়ার পর ২০২১ সালে তিনি মাস্টারকার্ড থেকে অবসর নেন। তার সময়ে মাস্টারকার্ডের মুনাফা ব্যাপকভাবে বাড়ে। এর সুবাদে বাঙ্গার যুক্তরাষ্ট্রে সবচেয়ে বিখ্যাত ভারতীয়-আমেরিকান নির্বাহীতে পরিণত হন। অজয় ভাঙ্গার বাবা ছিলেন একজন আর্মি জেনারেল সে সুবাদে তিনি ভারতের বিভিন্ন শহরের ঘুরে বেরিয়েছেন এবং বিভিন্ন পরিবেশের সঙ্গে খুব সহজে খাপ খেয়ে নিতে পারেন।

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট অজয় বাঙ্গা মেয়াদ

অজয় বাঙ্গা আগামী ২ জুন ২০২৩ দায়িত্ব বুঝে নেবেন এবং আগামী পাঁচ বছরের জন্য বিশ্বব্যাংকের সভাপতিত্ব করবেন। এর আগে বিশ্ব ব্যাংকের সভাপতি ছিলেন ডেভিড ম্যালপাস। যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন এর সঙ্গে ডেভিড ম্যালপাস এর বিশ্ব জলবায়ু অর্থায়ন বিষয়ে একমত না হওয়ায় তিনি তার মেয়াদ শেষ হওয়ার আগেই পদত্যাগ করেন।

বন্ধুরা আজকের পোস্টটি এতোটুকুই এরকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের সঙ্গেই থাকুন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।