Uncategorized

IPL ২০২৪ সবচেয়ে দামি ৫ ক্রিকেটার (২০০৮-২০২৪ দামি ক্রিকেটার তালিকা)

আইপিএল ২০২৪ সবচেয়ে দামি ক্রিকেটার কে

আইপিএল ২০২৪ সবচেয়ে দামি ক্রিকেটার কে! বন্ধুরা আইপিএল মানেই যেন গাড়ি গাড়ি টাকা। আর এই টাকার পাহাড়ে কোন খেলোয়াড় সবার উপরে অবস্থান করবে তা বলা মুশকিল।

কেননা অতীতের আইপিএল নিলাম গুলোর দিকে তাকালে দেখা যায় কখন যেন কোন প্লেয়ারের চাহিদা বেড়ে যায় তা কেউ বলতে পারেনা। ঠিক এমনটি ২০২৪ আইপিএল এর নিলামেও ঘটেছে। এখানে কলকাতা নাইট রাইডার্স আইপিএল ইতিহাসের সর্বোচ্চ দামে মিচেল স্টার্ককে দলে ভিরিয়েছে।

আর ২০০৮ থেকে শুরু করে এখন অব্দি আইপিএল ইতিহাসে এত বেশি দামে কোন ফ্রাঞ্চাইজি কোন বিদেশী ক্রিকেটারকে দলে ভেরাতে পারেনি। আজকে আমরা এই পোস্টের মাধ্যমে আপনাদেরকে জানাবো আইপিএল ২০২৪ সালের সবচেয়ে দামি পাঁচ ক্রিকেটারের তালিকা। এছাড়াও জানতে পারবেন শুরু থেকে এখন পর্যন্ত আইপিএল ইতিহাসে সবচেয়ে বেশি দামে বিক্রি হওয়া খেলোয়াড়দের একটি সংক্ষিপ্ত তালিকা।

আইপিএল ২০২৪ সবচেয়ে দামি ৫ ক্রিকেটের তালিকা

বর্তমানে বিভিন্ন দেশ প্রতিবছর তাদের মাটিতে ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট গুলো আয়োজন করে আসছে। আর এসব টুর্নামেন্টের মধ্যে সবচেয়ে জনপ্রিয় ক্রিকেট টুর্নামেন্টটি হচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আইপিএল।

যেটি ২০০৮ সাল থেকে যাত্রা শুরু করে এখন অব্দি চলমান রয়েছে। আর এই সুদীর্ঘ সময়ে আইপিএল ধীরে ধীরে তার জনপ্রিয়তা আকাশচুম্বী করতে সক্ষম হয়েছে। আমরা যদি লক্ষ্য করি তাহলে দেখতে পাবো শুরুর দিকে আইপিএল বিশ্বে তেমন ভাবে সাড়া ফেলতে পারেনি। কিন্তু বিসিসিআই পর্যায়ক্রমে কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ হাতে নেয়।

আর এই পদক্ষেপগুলো বাস্তবায়ন করতে সক্ষম হয়। যার ফলে আমরা দেখতে পাই ২০২৩ থেকে ২০২৭ এই ৫ বছরের জন্য আইপিএল তার টিভি স্বত্ব থেকে আয় করবে প্রায় ৪৩ হাজার কোটি টাকার বেশি।

যেটি ইউরোপিয়ান ফুটবল টুর্নামেন্ট গুলোর পরেই অবস্থান করে। আর এর মাধ্যমে আমরা সকলেই বুঝতে পারি আইপিএল এর জনপ্রিয়তা সারা বিশ্বে কত বেশি। আর এই জনপ্রিয়তাকে কাজে লাগিয়েই প্রতিবছর আইপিএলে ফ্রাঞ্চাইজি গুলো কোটি কোটি টাকা দিয়ে বিশ্বের নামিদামি ক্রিকেটারদের দলে ভিরিয়ে থাকে। ঠিক ২০২৪ আইপিএলেও তার ব্যতিক্রম হয়নি।

কেননা ২০২৪ আইপিএলে অস্ট্রেলিয়ান ফাস্ট বোলার মিচেল স্টার্ককে কলকাতা নাইট রাইডার্স ২৪ কোটি ৭৫ লাখ রুপিতে দলে ভিরিয়েছে। যা এ যাবতকালের সবচেয়ে বেশি দামে বিক্রি হওয়া খেলোয়াড়। চলুন এবার জেনে নেই ২০২৪ আইপিএল এ সবচেয়ে বেশি দামে বিক্রি হওয়া ৫ ক্রিকেটারের তালিকা।

রুপি ক্রিকেটার দেশ দল
২৪ কোটি ৭৫ লাখ মিচেল স্টার্ক অস্ট্রেলিয়া কলকাতা নাইট রাইডার্স
২০ কোটি ৫০ লাখ প্যাট কামিন্স অস্ট্রেলিয়া সানরাইজার্স হায়দ্রাবাদ
১৪ কোটি ড্যারিল মিচ্যাল নিউজিল্যান্ড চেন্নাই সুপার কিংস
১১ কোটি ৭৫ লাখ হারশাল প্যাটেল ভারত পাঞ্জাব কিংস
১১ কোটি ৫০ লাখ আলজারি জোসেফ ওয়েস্ট ইন্ডিজ রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু

আইপিএলে ২০০৮-২০২৪ দামি ক্রিকেটার তালিকা

আইপিএল ২০০৮ সাল থেকে শুরু হয়। যেখানে প্রথম দিকে ইন্ডিয়ান ক্রিকেটাররা নিলামে তাদের দাপট দেখিয়েছিল। যেমন নিলামে সর্বোচ্চ দামে বিক্রি হয় ২০১১ সালে গৌতম গাম্ভীর ১৭ কোটি ৯৩ লাখ রুপিতে। এরপরে টানা দুইবার ভারতীয় ক্রিকেটার যুবরাজ সিং আইপিএল নিলামে সর্বোচ্চ দামে বিক্রি হয়।

আইপিএল ২০২৪ সবচেয়ে দামি ক্রিকেটার কে কিন্তু এরপর থেকে আইপিএলের নিলামে দাপট দেখাতে থাকে বিদেশি ক্রিকেটাররা। বিশেষ করে অস্ট্রেলিয়ান ক্রিকেটাররা। আইপিএল ইতিহাসের সবচেয়ে বেশি বার নিলামে সর্বোচ্চ দামে বিক্রি হয়েছে অস্ট্রেলিয়ান ক্রিকেটার। আর এবার তো আইপিএল নিলামের ইতিহাসকে ভেঙে দিয়ে সর্বোচ্চ দামে মিচেল স্টার্ককে দলে ভিরিয়েছে কলকাতা নাইট রাইডার্স।  চলুন এবারে জেনে নেই আইপিএল শুরু থেকে এখন অব্দি সর্বোচ্চ দামে বিক্রি হওয়া প্লেয়ার তালিকা।

সাল প্লেয়ারের নাম দাম দল
২০০৮ মহেন্দ্র সিং সাড়ে ৭ কোটি রুপি চেন্নাই সুপার কিংস
২০০৯ কেভিন পিটারসন সাড়ে ৭ কোটি রুপি রয়েল চ্যালেঞ্জার ব্যাঙ্গালোর
২০১০ শেন বন্ড ৬ কোটি ৬০ লাখ রুপি মুম্বাই ইন্ডিয়ান্স
২০১১ গৌতম গম্ভীর ১৭ কোটি ৯৩ লাখ রুপি কলকাতা নাইট রাইডার্স
২০১২ রবীন্দ্র জাদেজা ১৪কোটি ৯৪লাখ রুপি চেন্নাই সুপার কিংস
২০১৩ গ্লেন ম্যাক্সওয়েল ৭ কোটি ৪৭ লাখ রুপি দিল্লি ডেয়ারডেভিলস
২০১৪ যুবরাজ সিং ১৪কোটি রুপি রয়েল চ্যালেঞ্জার ব্যাঙ্গালোর
২০১৫ যুবরাজ সিং ১৬ কোটি রুপি দিল্লি ডেয়ারডেভিলস
২০১৬ শেন ওয়াটসন ৯.৪কোটি রুপি রয়েল চ্যালেঞ্জার ব্যাঙ্গালোর
২০১৭ বেন স্টোক সাড়ে ১৪ কোটি রুপি পুণে ওয়ারিয়র্স
২০১৮ বেন স্ট্রোক সাড়ে ১২ কোটি রুপি রাজস্থান রয়েল
২০১৯ জয়দেব উনাদকাট ৮কোটি ৪০ লাখ রুপি রাজস্থান রয়েলস
২০২০ পাট কাম্মিনস সাড়ে ১৫ কোটি রুপি কলকাতা নাইট রাইডার্স
২০২১ ক্রিস মরিস ১৬ কোটি ২৫লাখ রুপি রাজস্থান রয়েলস
২০২২ ইশান কিষাণ ১৫ কোটি ২৫ লাখ রুপি মুম্বাই ইন্ডিয়ান্স
২০২৩ স্যাম কুরান ১৮.৫ কোটি রুপি কিংস ইলেভেন পাঞ্জাব
২০২৪ মিচেল স্টার্ক ২৪.৭৫ কোটি রুপি কলকাতা নাইট রাইডার্স

বন্ধুরা আজকের আইপিএল নিয়ে আমাদের এই পোস্টটি আপনাদের কেমন লেগেছে তা অবশ্যই কমেন্ট করে জানাতে ভুলবেন না। আর পোস্টটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে অন্যদের মাঝে শেয়ার করে অন্যদেরকেও বিষয়টি জানিয়ে দিন। আপনি যদি আইপিএল ২০২৪ এর সকল আপডেটগুলো পেতে চান তাহলে আমাদের সাইটটি ফলো করে সঙ্গেই থাকুন ধন্যবাদ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।