খেলাধুলা

এশিয়া কাপ চ্যাম্পিয়ন লিস্ট ১৯৮৪-২০২৪

এশিয়া কাপ চ্যাম্পিয়ন লিস্ট

এশিয়া কাপ চ্যাম্পিয়ন লিস্ট ! এশিয়া কাপ ২০২৪ এবার গোরাবে এশিয়ার শ্রেষ্ঠত্বের ১৭ তম আসরে। প্রতি দুই বছর পর পর এশিয়া কাপ আয়োজন করে আসছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল বা ACC ।

এসিসি মূলত এশিয়া কাপ চালু করেছিল ১৯৮৪ সালে শারজায়। এশিয়া কাপের মূল্য লক্ষ এশিয়ান ক্রিকেটকে বিশ্বের দরবারে শক্তিশালীভাবে প্রতিষ্ঠিত করা। বিশ্বকাপ সহ দ্বিপাক্ষিক সিরিজ গুলোতে যেন এশিয়ার দেশগুলো চোখে চোখ রেখে অন্য দলের মোকাবেলা করতে পারে তারই লক্ষ্যে প্রতিষ্ঠিত করা হয়েছিল ACC বা এশিয়ান ক্রিকেট কাউন্সিল।

আজকে আমরা জানবো এশিয়া কাপে সবচেয়ে বেশি কাপ জয়ী দলের নাম সহ অন্যান্য তথ্য। তাহলে চলুন কথা না বারিয়ে শুরু করা যাক আজকের পোস্ট টি।

এশিয়া কাপে অংশগ্রহণ করা দলের সংখ্যা

এশিয়া কাপে এখন পর্যন্ত দশটি দল অংশগ্রহণ করেছে। এর মধ্যে পাঁচটি দল প্রতিবারই অংশগ্রহণ করলেও একটি দলকে বাছাইপর্ব খেলে আসতে হয়।

এশিয়া কাপে অংশগ্রহণ করা দলগুলোর মধ্যে রয়েছে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, আফগানিস্থান, সংযুক্ত আরব আমিরাত, হংকং, ওমান ও সর্বশেষ এবারি প্রথম অংশগ্রহণ করছে নেপাল। দলগুলোর মধ্যে শ্রীলঙ্কা প্রতিটি আসরেই অংশগ্রহণ করেছে। অন্যদিকে ভারত-পাকিস্তান দুইবার করে এবং বাংলাদেশ একবার এই আসরে অংশগ্রহণ করেনি।

এশিয়া কাপের প্রাইজ মানি

এশিয়া কাপ মূলত ACC বা এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সদস্য ভুক্ত দেশ গুলকে নিয়ে আনুস্থিত হয়ে থাকে। আর যেহুত এটি একটি উপমহাদেশীয় খেলা সেহুত এর প্রাইজ মানি কম হয়ে থাকে।

এসিসি মুলত চায়  এশিয়া কাপ খেলার মাধ্যমে বিশ্ব ইভেন্টে এশিয়ার দেশগুলো যেন ভালো পারফর্মেন্স করতে পারে। যার কারণে এখানে প্রাইজ মানিকে তেমন গুরুত্ব দেওয়া হয়না। তার মানে এই নয় যে এখানে একেবারে কোন প্রাইজ মানি নেই। এশিয়া কাপের প্রাইজ মানি বিশ্ব ইভেন্টের কয়েক গুন কম হয়ে থাকে।

এশিয়া কাপের টোটাল প্রাইজ মানি ধরা হয় ১ লাখ ৮০ হাজার মার্কিন ডলার। যেখানে বিজয়ী দল পায় ১.৫ লাখ মার্কিন  ডলার বা ১ কোটি ৫৯ লাখ ৫৩ হাজার টাকা আর অন্য দিকে রানার আপ দল পায় ৭৫ হাজার মার্কিন  ডলার বা ৭৯ লক্ষ ৬৬ হাজার টাকা। এছাড়া অন্য দল গুল মিডিয়া সত্য, টিকিত বিক্রি সহ অন্যান্য খাত থেকে ACC র কাছ থেকে টাকা পেয়ে থাকে।

এশিয়া কাপে গ্রুপ

প্রতি আসরেই এশিয়া কাপকে ২টি গ্রুপে ভাগ করা হয়ে থাকে। কিন্তু শুরুর দিকে এশিয়া কাপে কোন গ্রুপ ছিলনা।  কেননা তখন এশিয়ান ক্রিকেট কাউন্সিল এর সদস্য প্রাপ্ত দলের সংখ্যা কম ছিল।

ACC গঠন হওয়ার একবছর পরে বাংলাদেশ তার সদস্যপদ লাভ করে এরপরের বছরই বাংলাদেশ এশিয়া কাপে অংশগ্রহণ করে চতুর্থ দল হিসেবে, এবং পর্যায়ক্রমে আরব আমিরাত, হংকং অংশগ্রহণ করে এবং ২০০৮ সালে আফগানিস্থান ACC র নতুন সদস্য পদ পেলে তখন থেকে ACC ৬টি দল নিয়ে দুটি গ্রুপে ভাগ করে টুর্নামেন্ট আয়োজন করে আসছে।

এশিয়া কাপের চ্যাম্পিয়ন লিস্ট

৩৯ বছরের ইতিহাসে এশিয়া কাপের এখন প্রযন্ত ১৬ টি আসোর অনুষ্ঠিত হয়েছে। আর এসব আসরে মোট তিনটি দল এখন প্রযন্ত এশিয়া কাপের ট্রফি নিজেদের করে নিতে পেরেছে। এর মধ্যে ৭ বার ট্রফি নিয়ে সবার উপরে রয়েছে ভারত এর পরে রয়েছে ৬ বার ট্রফি নিয়ে শ্রীলঙ্কা আর পাকিস্তান নিয়েছে ২ বার নিচে এশিয়া কাপের চ্যাম্পিয়ন লিস্টের পূর্ণাঙ্গ তালিকা দেওয়া হল।

     সাল   ফরমেট স্বাগতিক দল অংশগ্রহণকারী দল       স্থান বিজয়ী দল রানারাপ দল
১৯৮৪ একদিনের সংযুক্ত আরব আমিরাত         ৩ শারজা এসোসিয়েশন স্টেডিয়াম, শারজা ভারত শ্রীলঙ্কা
১৯৮৬ একদিনের শ্রীলঙ্কা         ৩ সিংহলীজ স্পোর্টস ক্লাব গ্রাউন্ড, কলম্বো শ্রীলঙ্কা পাকিস্তান
১৯৮৮ একদিনের বাংলাদেশ         ৪ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম, ঢাকা ভারত শ্রীলঙ্কা
১৯৯০-৯১ একদিনের ভারত         ৩ ইডেন গার্ডেনস কলকাতা ভারত শ্রীলঙ্কা
১৯৯৫ একদিনের সংযুক্ত আরব আমিরাত         ৪ শারজা এসোসিয়েশন স্টেডিয়াম, শারজা ভারত শ্রীলঙ্কা
১৯৯৭ একদিনের শ্রীলঙ্কা         ৪ আর প্রেমাদাসা স্টেডিয়াম, কলম্বো শ্রীলঙ্কা ভারত
২০০০ একদিনের বাংলাদেশ         ৪ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম, ঢাকা পাকিস্তান শ্রীলঙ্কা
২০০৪ একদিনের শ্রীলঙ্কা         ৬ আর প্রেমাদাসা স্টেডিয়াম, কলম্বো শ্রীলঙ্কা ভারত
২০০৮ একদিনের পাকিস্তান         ৬ জাতীয় স্টেডিয়াম, করাচি শ্রীলঙ্কা ভারত
২০১০ একদিনের শ্রীলঙ্কা         ৪ রণ-গিরী ডাম্বুলা আন্তর্জাতিক স্টুডিয়াম, ডাম্বুলা ভারত শ্রীলঙ্কা
২০১২ একদিনের বাংলাদেশ         ৪ শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম, মিরপুর পাকিস্তান বাংলাদেশ
২০১৪ একদিনের বাংলাদেশ         ৫ শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম, মিরপুর পাকিস্তান পাকিস্তান
২০১৬ টি-টোয়েন্টি বাংলাদেশ         ৫ শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম, মিরপুর ভারত বাংলাদেশ
২০১৮ একদিনের সংযুক্ত আরব আমিরাত         ৬ দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম, দুবাই ভারত বাংলাদেশ
২০২২ টি-টোয়েন্টি সংযুক্ত আরব আমিরাত         ৬ দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম, দুবাই পাকিস্তান শ্রীলঙ্কা
২০২৩ একদিনের পাকিস্তান         ৬ রানাসিংহে প্রেমাদ্রাসা স্টেডিয়াম কলম্বো, শ্রীলংকা ভারত শ্রীলঙ্কা

বন্ধুরা এশিয়া কাপ চ্যাম্পিয়ন লিস্ট নিয়ে আমাদের এই পোস্টটি আশা করি আপনাদের অনেক ভালো লেগেছে। খেলাধুলা নিয়ে নিত্যনতুন পোস্ট ও এশিয়া কাপ ২০২৪ এর সকল আপডেট পেতে আমাদের সঙ্গেই থাকুন ধন্যবাদ

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।