খেলাধুলা

এশিয়া কাপ ২০২৫ দুই ভেন্যু ঠিক করল ICC

এশিয়া কাপ ২০২৩ এবারের হোস্টিং দেশ পাকিস্তান। কিন্ত সেখানে ভারত খেলবে কিনা , এশিয়া কাপ আদৌ মাঠে গড়াবে কিনা, এশিয়া কাপ পাকিস্তানে হবে নাকি অন্য দেশে হবে এসব ঠিক না হতেই এশিয়া  কাপের ভেন্যু ঠিক করলো পাকিস্তান।

এশিয়া কাপ ভেন্যু ২০২৩

সোমবার (২২ মে) পাকিস্তানি গণমাধ্যম ‘জিও টিভি’ এক প্রতিবেদনে জানিয়েছে। এবারের এশিয়া কাব প্রস্তাবিত হাইব্রিট মডেলে হবে। যেখানে পাকিস্তানের পাশাপাশি সংযুক্ত আরব আমিরাতে হবে এবারের এশিয়া কাপ। আর এরই মধ্যে ২ টি ভেন্যুও ঠিক করে ফেলেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড বা PCB ।

প্রতিবেদনে বলা হয়েছে পাকিস্তানে লাহোরের গাদ্দাফি স্টুডিয়ামে এশিয়া কাপের প্রথম ৪ টি ম্যাচ আয়োজন করা হবে। আর বাকি ম্যাচ গুলো হবে নিরপেক্ষ ভেন্যু দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে। দুবাইয়ে ম্যাচ গুলো আয়োজন করার কারণ হিসেবে PCB প্রধান নাজাম শেঠি জানিয়েছেন,  শারজাহ কিংবা আবুধাবির চেয়ে দুবাইয়ে এশিয়া কাপের টিকিত বেশি পরিমাণে বিক্রি হবে বলে মনে করেন তিনি।

এশিয়া কাপ ২০২৩ এর নির্ধারিত আয়োজক পাকিস্তান। কিন্ত রাজনৈতিক পরিস্থিতির কারন দেখিয়ে পাকিস্তানে যেতে অস্বীকৃতি জানিয়েছে ভারত। আর এটি ভারতের পাকিস্তানে গিয়ে না খেলা প্রথম নয়। কেননা এর আগেও ভারত পাকিস্তানে গিয়ে খেলার অস্বীকৃতি জানিয়েছে  এমন কি এ রাজনৈতিক কারণ দেখিয়ে ২ বার নিজেদের নাম প্রত্যাহারও করেছে দেশটি।

আর তারি ধারাবাহিগতায় এবারেও পাকিস্তানে যেতে চায়না ভারত। তাদের চাওয়া এশিয়া কাপ সম্পূর্ণ নিরপেক্ষ ভেন্যুতে আয়োজন করলে তবেই অংশগ্রহণ করবে ভারত। কিন্ত পাকিস্তান চায় টুর্নামেন্টটি তাদের নিজেদের মাটিতে আয়োজন করতে। তাই এ অচলাবস্থা কাটাতে একটি হাইব্রিড মডেল উপস্থাপন করে পিসিবি।

এ হাইব্রিড মডেল অনুযায়ী ভারতের ম্যাচ বাদে সকল ম্যাচ আয়োজন করা হবে পাকিস্তানে। কিন্ত ভারত তাতেও রাজি নয়। আর ভারতের পাশাপাশি বাংলাদেশ ও শ্রীলঙ্কাও জানিয়েছে হাইব্রিড মডেলে অংশগ্রহণ করবেনা তারা। তবে আরেকটি বিকল্প প্রস্তাব দিয়েছে PCB । তারা বলেছে টুর্নামেন্টের প্রথম ৪ টি ম্যাচ হবে পাকিস্তানে আর বাকি ম্যাচ গুলো হবে নিরপেক্ষ ভেন্যুতে। এ ৪টি ম্যাচের মধ্যে ভারতের একটি ম্যাচেও পাকিস্তানের অনুষ্ঠিত হবে না।

এদিকে ভারত ক্রিকেট বোর্ডের প্রধান জানিয়েছে আইপিএলের ফাইনাল শেষে বাংলাদেশ এবং শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের সদস্যদের নিয়ে আলোচনা সাপেক্ষে এশিয়া কাপ খেলার সিদ্ধান্ত নেওয়া হবে। এজন্য আইপিএলের ফাইনাল ম্যাচে বাংলাদেশ এবং শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ডের সদস্যদের আমন্ত্রণ জানিয়েছে বিসিসিআই

বন্ধুরা আজকের পোস্ট টি এতটুকুই। এশিয়া কাপ নিয়ে আপনার জানা অজানা সকল বিষয়ে আমাদের ওয়েব সাইটে দেওয়া আছে চাইলেই আপনি তা দেখে নিতে পারেন। এতক্ষন আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।