খেলাধুলা

এশিয়া কাপ ২০২৫ বাংলাদেশের স্কোয়াড ও সময়সূচী

এশিয়া কাপ ২০২৫ বাংলাদেশের স্কোয়াড

এশিয়া কাপ ২০২৫ বাংলাদেশের স্কোয়াড! বাংলাদেশে ক্রিকেট উন্মাদনা শুরু হয়েছে এশিয়া কাপের মধ্যদিয়ে। যেখানে প্রথমবার নেতৃত্ব দিয়েছিল মাশরাফি বিন মর্তুজা। কেননা এই অধিনায়কের মাধ্যমে বাংলাদেশে ওয়ার্ল্ড কাপের কোয়াটার ফাইনাল প্রজন্ত খেলেছিল। আর সেভারি বাংলাদেশ প্রথম বিশ্ববাসীকে জানান দিয়েছিল তাদের সামর্থের। বাংলাদেশ এখন প্রজন্ত এশিয়া কাপের ১৫ টি আসরে অংশগ্রহণ করলেও নিতে পারেনি  একটিও কাপ। তবে বাংলাদেশ দুইবার এশিয়া কাপের ফাইনাল খেলে রানারআপ হয়েছিল। প্রথমে ২০১২ সালে  পাকিস্তানের কাছে ২ রানে হেরে এবং পরবর্তীতে ২০১৮ ভারতের কাছে হেরে।

এশিয়া কাপে বাংলাদেশের ইতিহাস

১৯৮৪ সালে  ACC বা এশিয়ান ক্রিকেট কাউন্সিল প্রথম বারের মতো  তিনটি দেশের উপস্থিতিতে এশিয়া কাপ আয়োজন  করেছিল। কিন্তু বাংলাদেশ তখনো ACC সদস্য না হওয়ায় এশিয়া কাপে অংশগ্রহণ করতে পারেনি। এর দুই বছর পর বাংলাদেশ ACC র সদস্য পদ পেলে ১৯৮৬ সালে প্রথমবারের মতো এশিয়া কাপে অংশগ্রহণ করে। প্রথম এশিয়া কাপের অভিজ্ঞতা বাংলাদেশের জন্য তেমন সুখকর ছিল না। কেননা ১৯৮৬ র এশিয়া কাপে অংশগ্রহণ করে ৩ টি দল এবং প্রত্যেকটি দল একে অপরের দু’বার মোকাবেলা করে কিন্তু দুঃখের বিষয় বাংলাদেশ একটি ম্যাচেও জয়লাভ করতে পারেনি। পর্যায়ক্রমে পরের এশিয়া কাপ গুলোতেও বাংলাদেশ শোচনীয়ভাবে হেরে যায়।

কিন্তু ২০০৪ সালে বাংলাদেশ সেই কাঙ্খিত জয়ের দেখা পায়। হংকংকে ১১৬ রানে হারিয়ে বাংলাদেশ প্রথম এশিয়া কাপে জয় তুলে নেয়। এরপর ২০০৮ সালে আরব আমিরাতকে হারিয়ে এশিয়া কাপে বাংলাদেশ দ্বিতীয় জয়ের স্বাদ পায় এবং ২০১২ সালে সর্বপ্রথম ফাইনাল খেলার কৃতিত্ব অর্জন করে টাইগার শিবির। কিন্তু সেই ফাইনালের আনন্দ টি সুখকর হয়নি বাংলাদেশের জন্য কেননা মাত্র ২ রানে হেরে যায় পাকিস্তানের কাছে। এরপর ২০১৮ সালে দেশ সেরা ক্যাপ্টেন মাশরাফি বিন মুর্তজার নেতৃত্বে বাংলাদেশ এশিয়া কাপের ফাইনাল খেলে। এশিয়া কাপে সেবারে ভারতের কাছে হেরে যায় বাংলাদেশ। ফলে আরেকবার স্বপ্ন ভঙ্গ হয় টাইগার সমর্থকদের।

এশিয়া কাপে বাংলাদেশের গ্রুপ

এশিয়া কাপকে বরাবরের মতো এবারও দুটি গ্রুপে ভাগ করা হয়েছে গ্রুপ A এবং গ্রুপ B । বাংলাদেশ রয়েছে গ্রুপ B’ তে যেখানে শ্রীলংকা ও আফগানিস্তান হবে বাংলাদেশের প্রতিপক্ষ। এই গ্রুপে বাংলাদেশের যাত্রা সহজ হবে না। কেননা এশিয়া কাপে এখন প্রজন্ত শ্রীলঙ্কা ১২ বার ফাইনাল খেলেছে এরমধ্যে ৬ বার এশিয়া কাপের শ্রেষ্ঠত্বের মুকুট পড়েছে। অপরদিকে আফগানিস্থান উদয়মান এবং তারুণ্যে ভরপুর একটি দল যেখানে রয়েছে বিশ্বের নামকরা সব খেলোয়াড়।

বাংলাদেশের এশিয়া কাপ ও বিশ্বকাপ যাত্রা ২০২৩

মহামারী করোনার কারনে ২০২০ সালের এশিয়া কাপ  অনুষ্ঠিত হচ্ছে ২০২৩ সালে এবারের এশিয়া কাপ হবে ওয়ানডে ফরমেটে । কেননা এ বছরের শেষের দিকে ইন্ডিয়ায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ODI বিশ্বকাপ যেখানে ইতোমধ্যেই বাংলাদেশ ১৫৫ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে থেকে কোয়ালিফাই নিশ্চিত করেছে। তাইতো ২০২৩ সালে এশিয়া কাপ বাংলাদেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি টুর্নামেন্ট। কেননা এখানকার মূল স্কোয়াডটিই বিশ্বকাপের জন্য প্রস্তুত করা হবে।

আজকে আমরা জানবো ২০২৩ এশিয়া কাপে বাংলাদেশের শক্তিশালী স্কোয়াড সম্পর্কে। বন্ধুরা আপনারা সকলি জানেন যে এশিয়া কাপে বাংলাদেশের অংশগ্রহণ তেমন সুখকর না হলেও ২০১২ এবং ২০১৮ সাল বাংলাদেশের জন্য ছিল এক শ্রেষ্ঠত্বের লড়াই। তারি ধারাবাহিকতায় এবারের এশিয়া কাপ বাংলাদেশের জন্য হতে পারে ২০২৩ বিশ্বকাপের জন্য এক টার্নিং পয়েন্ট। কেননা এবারের বিশ্বকাপ এশিয়া মহাদেশে অনুষ্ঠিত হওয়ায় বাংলাদেশের জন্য থাকবে এক বিশেষ সুযোগ। আর যেহেতু প্রতি বিশ্বকাপের আগে এশিয়া কাপকে ধরা হয় এশিয়ার দেশগুলোর জন্য প্রস্তুতির মঞ্চ। সেক্ষেত্রে বাংলাদেশ অন্যান্য দলের চেয়ে থাকবে অনেক এগিয়ে।

এশিয়া কাপ ২০২৩ বাংলাদেশের ক্রিকেট বোর্ড ১৭ সদস্যের দল ঘোষণা করেছে। সামনে ভারতে বিশ্বকাপকে লক্ষ্য রেখে উদয়মান খেলোয়াড়দের বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। যেখানে ক্যাপ্টেন করা হয়েছে সাকিব আল হাসানকে। এছাড়াও এই স্কোয়াডে রাখা হয়েছে লিটন কুমার দাস, মুশফিকুর রহিম, শরিফুল ইসলাম সহ আরো অনেকেই। এছাড়া এবারের এশিয়া কাপের কোয়াটে সবচেয়ে বড় চমক থাকছে আন্ডার ১৯ ওয়াল্ড কাপ জিতার অন্যতম সদস্য তানজিদ হাসান তামিম। আরো স্ট্যান্ডবাই হিসেবে রাখা হয়েছে তানজিদ হাসান সাকিব, তাজুল ইসলাম ও সাইব হাসানকে। নিচে বাংলাদেশের ২০২৩ পূর্ণাঙ্গ এশিয়া কাপ স্কোয়াড দেওয়া হলো।

            ব্যাটার       উইকেট কিপার        অলরাউন্ডার            বোলার
তানজিদ হাসান তামিম মুশফিকুর রহিম সাকিব আল হাসান (ক্যাপ্টেন) তাসকিন আহমেদ
নাঈম শেখ লিটন কুমার দাস মেহেদী হাসান মিরাজ মুস্তাফিজুর রহমান
তাওহীদ হৃদয় শামীম হোসেন শরিফুল ইসলাম
নাজমুল হোসেন শান্ত আফিফ হোসেন হাসান মাহমুদ
শেখ মেহেদী হাসান ইবাদত হোসেন
নাসুম আহমেদ

এশিয়া কাপ ২০২৩ বাংলাদেশ ফিচার

এশিয়া কাপ ২০২৩ বাংলাদেশ বি গ্রুপে অবস্থান করছে যেখানে বাংলাদেশের প্রতিপক্ষ শ্রীলংকা এবং আফগানিস্তান। এই গ্রুপ থেকে বাংলাদেশে দুটি ম্যাচ দুই দেশে খেলবে। একটি খেলবে পাকিস্তানে এবং অপর একটি ম্যাচ খেলবে শ্রীলঙ্কায়। নিচে বাংলাদেশের পূর্ণাঙ্গ ফিচার দেওয়া হলো।

          তারিখ               দল             ভেন্যু             সময়
৩১ আগস্ট শ্রীলঙ্কা বনাম বাংলাদেশ পাল্লেকেলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম, ক্যান্ডি শ্রীলংকা ডে/নাইট
০৩ সেপ্টেম্বর বাংলাদেশ বনাম আফগানিস্তান গাদ্দাফি স্টুডিয়াম লাহোর, পাকিস্তান ডে/নাইট
০৬ সেপ্টেম্বর পাকিস্তান বনাম বাংলাদেশ গাদ্দাফি স্টেডিয়াম লাহোর পাকিস্তান ডে/নাইট
০৯ সেপ্টেম্বর শ্রীলঙ্কা বনাম বাংলাদেশ রানাসিংহে প্রেমাদ্রাসা স্টেডিয়াম কলম্বো, শ্রীলংকা ডে/নাইট
১০ সেপ্টেম্বর পাকিস্তান বনাম ইন্ডিয়া রানাসিংহে প্রেমাদ্রাসা স্টেডিয়াম কলম্বো, শ্রীলংকা ডে/নাইট
১২ সেপ্টেম্বর ইন্ডিয়া বনাম শ্রীলঙ্কা রানাসিংহে প্রেমাদ্রাসা স্টেডিয়াম কলম্বো, শ্রীলংকা ডে/নাইট
১৪ সেপ্টেম্বর পাকিস্তান বনাম শ্রীলঙ্কা রানাসিংহে প্রেমাদ্রাসা স্টেডিয়াম কলম্বো, শ্রীলংকা ডে/নাইট
১৫ সেপ্টেম্বর ইন্ডিয়া বনাম বাংলাদেশ রানাসিংহে প্রেমাদ্রাসা স্টেডিয়াম কলম্বো, শ্রীলংকা ডে/নাইট
১৭ সেপ্টেম্বর সুপার ফোর1 বনাম  সুপার ফোর2 রানাসিংহে প্রেমাদ্রাসা স্টেডিয়াম কলম্বো, শ্রীলংকা ডে/নাইট

বন্ধুরা বরাবরের মতো ভারত পাকিস্তান দ্বন্দ্বের কারণে এখন পর্যন্ত কোন দল এশিয়া কাপের স্কোয়াড ঘোষণা করতে পারেনি। বাংলাদেশ তার ব্যতিক্রম নয়। BCB এশিয়া কাপের জন্য মূল স্কোয়াড ঘোষণা করার সঙ্গে সঙ্গেই আমরা আমাদের পেজে আপলোড করে আপনাদের  জানানোর চেষ্টা করব। এশিয়া কাপ ২০২৩ সম্পর্কে আরও নতুন তথ্য ও অন্যান্য দলের ইতিহাস জানতে আমাদের পেজের সঙ্গেই থাকুন ধন্যবাদ।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।