খেলাধুলা

এশিয়া কাপ ২০২৫ ভারতের স্কোয়াড ও সময়সূচী

এশিয়া কাপ ২০২৫ ভারতের স্কোয়াড

এশিয়া কাপ ২০২৫ ভারতের স্কোয়াড! হ্যালো বন্ধুরা আশা করি সবাই ভালো আছেন আজকের চলে আসলাম এশিয়া মহাদেশের শ্রেষ্ঠত্বের লড়াইয় এশিয়া কাপ নিয়ে।

আজকে আমরা জানবো ভারতের পূর্ণাঙ্গ স্কোয়াড এবং এর আদ্যোপান্ত বিষয় নিয়ে। তাহলে চলুন কথা না বারিয়ে শুরু করা যাক। এবারে এশিয়া কাপ ২০২৩ পাকিস্তানের মাটিতে হয়ার কথা আছে। আর এখানে অংশগ্রহণ করবে ২ টি গ্রুপে মোট ৬টি দল। দল গুলর মধ্যে ভারত রয়েছে সবচেয়ে শক্তিশালী অবস্থানে। কেননা প্রতি বারের মত এবারও ভারত কে বলাহচ্ছে ফেভারিট। এছাড়া  আমরা সকলি জানি যে এশিয়া কাপ সবচেয়ে বেশি ঘরে তুলেছে ভারত ৭ বার।

এশিয়া কাপে ভারতের ইতিহাস

এশিয়া কাপ ১৯৮৪ সাল থেকে শারজায় আনুষ্ঠানিক ভাবে যাত্রা শুরু করেছিল। ২০২৩ সালে এশিয়া  কাপ দারাবে ১৬ তম আসরে। এ দীর্ঘ ৩৯ বছরে ভারত জিতেছে সবচেয়ে বেশি ৭ বার। এশিয়া কাপে ভারত বেশ কয়েকটি আসরে অংশগ্রহণ করেনি। তাদের ট্রফি সংখ্যা আরও বারত যদি তারা প্রতিটি এশিয়া কাপে অংশগ্রহণ করত। মূলত পাকিস্তানের সাথে বৈরিতার কারনেই ভারত  এশিয়া কাপে অংশগ্রহণ করতে পারেনি।

১৯৮৪ সালে প্রথম এশিয়া কাপ অনুষ্ঠিত হয়। সেবারে ৩ টি দল অংশগ্রহণ করেছিল। প্রথম বারের মত শ্রীলঙ্কাকে হারিয়ে এশিয়া কাপ জিতেছিল ভারত। এরপর ১৯৮৮ সালে পুনরায় ভারত তাদের এশিয়ার শ্রেষ্ঠত্বের মুকুট ধরে রাখে। কিন্ত মাঝখানের এশিয়া কাপ গুলতে ভারত অংশগ্রহণ করতে পারেনি। যার একটা বর কারন ভারত-পাকিস্তান রাজনৈতিক বিরোধ। পুনুরায় ১৯৯০ সালে ভারত এশিয়া কাপে অংশগ্রহণ করলে ১৯৯০,১৯৯১ এবং ১৯৯৫ এশিয়া কাপ জিতে হ্যাট্রিকের মর্যাদা অর্জন করে। যা এখন প্রজন্ত কোন দেশ করতে পারেনি।

এর পর ১৯৯৭ সালে ফাইনালে আরেকবার শ্রীলঙ্কার কাছে হেরে যায় ভারত। ২০০০ সালে ফাইনালে উঠতে পারেনি ভারতীয় দল। সেবারে মূল পর্ব থেকেই বিদায় নিতে হয় ভারতিও দলকে । ২০০৪ এবং ২০০৮ সালের ফাইনালে শ্রীলঙ্কার কাছে আবারো হারতে হয় ভারতকে। কিন্ত ২০১০ সালে শ্রীলঙ্কার মাটিতেই তাদের ফাইনালে হারিয়ে পঞ্চম বার চ্যাম্পিয়ন হয় ভারত। এরপর পুনরায় ২০১২ এবং ২০১৪ এশিয়া কাপের অংশগ্রহণ করলেও ফাইনালে ওঠতে পারেনি ভারত। কিন্ত পরেরে ২ আসরে ঠিকি ফাইনাল খেলে ভারত। এবং বাংলাদেশকে হারিয়ে সপ্তমবারের মত এশিয়া কাপ শিরপার সাথ নেয় ভারত। আর সাথে সাথে সবচেয়ে বেশিবার এশিয়া কাপ শিরপা জিতার গৌরব অর্জন করে।

এশিয়া কাপের প্রাইজ মানি

এশিয়া কাপ মূলত ACC বা এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সদস্য ভুক্ত দেশ গুলোকে নিয়ে অনুষ্ঠিত হয়ে থাকে। আর যেহুত এটি একটি উপমহাদেশীয় খেলা সেহুত এর প্রাইজ মানি কম হয়ে থাকে। এসিসি মুলত চায় এশিয়া কাপ খেলার মাধ্যমে বিশ্ব ইভেন্টে এশিয়ার দেশগুলো যেন ভালো পারফর্মেন্স করতে পারে। যার কারণে এখানে প্রাইজ মানিকে তেমন গুরুত্ব দেওয়া হয়না। তার মানে এই নয় যে এখানে একেবারে কোন প্রাইজ মানি নেই। এশিয়া কাপের প্রাইজ মানি বিশ্ব ইভেন্টের কয়েক গুন কম হয়ে থাকে।

এশিয়া কাপের টোটাল প্রাইজ মানি ধরা হয় ১ লাখ ৮০ হাজার মার্কিন ডলার। যেখানে বিজয়ী দল পায় ১.৫ লাখ মার্কিন  ডলার বা ১ কোটি ৫৯ লাখ ৫৩ হাজার টাকা আর অন্য দিকে রানার আপ দল পায় ৭৫ হাজার মার্কিন  ডলার বা ৭৯ লক্ষ ৬৬ হাজার টাকা। এছাড়া অন্য দল গুল মিডিয়া সত্য, টিকিত বিক্রি সহ অন্যান্য খাত থেকে ACC র কাছ থেকে অর্থ পেয়ে থাকে।

এই আলোচনায় থেকে বলাই যায় যেহুত ভারত এশিয়া কাপে হ্যাট্রিক সহ মোট ৭ বার জিতেছে সেহুত ভারতেই এশিয়ান ক্রিকেট কাউন্সিল বা ACC থেকে সবচেয়ে বেশি টাকা নিয়েছে।

ভারতের স্কোয়াড ২০২৩

বন্ধুরা এশিয়া কাপের জন্য ভারত তাদের ১৭ সদস্যের দল ঘোষণা করেছে। যেখানে রোহিত শর্মাকে ক্যাপ্টেন করা হয়েছে। নিচে এশিয়া কাপ ২০২৩ ভারতের স্কোয়াড দেওয়া হলো।

            ব্যাটার         অলরাউন্ডার       ক্রিকেট কিপার            বোলার
রোহিত শর্মা (অধিনায়ক) হার্দিক পান্ডিয়া কে.এল রাহুল জাসপিত ভুমরা
বিরাট কোহলি রবীন্দ্র জাদেজা ঈশান কিষাণ মোহাম্মদ সিরাজ
শুবমান গিল আক্সার প্যাটেল মোহাম্মদ সামি
শ্রেয়াস এয়ার শারদিল ঠাকুর কুলদীপ যাদব
সুরিয়া কুমার ইয়াদাব প্রাসাধ ক্রিশ্না
তিলক বর্মা

এশিয়া কাপের সময়সূচী ২০২৩

            তারিখ               দল              ভেন্যু          সময়সূচী
০২ সেপ্টেম্বর পাকিস্তান বনাম ইন্ডিয়া পাল্লেকেলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম, ক্যান্ডি শ্রীলংকা দিবা-রাত্রি
০৪ সেপ্টেম্বর ইন্ডিয়া বনাম নেপাল পাল্লেকেলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম, ক্যান্ডি শ্রীলংকা দিবা-রাত্রি
০৬ সেপ্টেম্বর Super Four Match  1(পাকিস্তান বনাম বাংলাদেশ) গাদ্দাফি স্টেডিয়াম লাহোর পাকিস্তান দিবা-রাত্রি
০৯ সেপ্টেম্বর Super Four Match  2(শ্রীলঙ্কা বনাম বাংলাদেশ) রানাসিংহে প্রেমাদ্রাসা স্টেডিয়াম কলম্বো, শ্রীলংকা দিবা-রাত্রি
১০ সেপ্টেম্বর Super Four Match 3 (পাকিস্তান বনাম ইন্ডিয়া) রানাসিংহে প্রেমাদ্রাসা স্টেডিয়াম কলম্বো, শ্রীলংকা দিবা-রাত্রি
১২ সেপ্টেম্বর Super Four Match 4 (ইন্ডিয়া বনাম শ্রীলঙ্কা) রানাসিংহে প্রেমাদ্রাসা স্টেডিয়াম কলম্বো, শ্রীলংকা দিবা-রাত্রি
১৪ সেপ্টেম্বর Super Four Match 5 (পাকিস্তান বনাম শ্রীলঙ্কা) রানাসিংহে প্রেমাদ্রাসা স্টেডিয়াম কলম্বো, শ্রীলংকা দিবা-রাত্রি
১৫ সেপ্টেম্বর Super Four Match 6 (ইন্ডিয়া বনাম বাংলাদেশ) রানাসিংহে প্রেমাদ্রাসা স্টেডিয়াম কলম্বো, শ্রীলংকা দিবা-রাত্রি
১৭ সেপ্টেম্বর Super Four Match 1 বনাম  Super Four Match 2 রানাসিংহে প্রেমাদ্রাসা স্টেডিয়াম কলম্বো, শ্রীলংকা দিবা-রাত্রি

বন্ধরা এশিয়া কাপে ভারত কে নিয়ে আমাদের এ পোস্টটি আশা করি আপনাদের অনেক ভালো লেগেছে। এশিয়া কাপ ২০২৩ এর নতুন সময়সূচী ও অন্যান্য দলের স্কোয়ারট জানতে আমাদের সাইটটি ফোল  করে সঙ্গেই থাকুন।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।