খেলাধুলা

এশিয়া কাপ ২০২৫ ভারত-পাকিস্তান মুখোমুখি হবে কতবার?

এশিয়া কাপ ২০২৫ ভারত-পাকিস্তান ম্যাচ! আমরা জানি এশিয়া কাপ মানে এশিয়াহাদেশের বিশ্বকাপ। ১৯৮৪ সালে যে  উন্মাদনার মধ্যদিয়ে এশিয়া কাব শুরু হয়েছিল তা এখন প্রজন্ত কমেনি। এশিয়া কাপের মাধ্যমে এশিয়ার মানুষজন বিশ্বকে জানান দেয় যে তাদেরও একটা নিজস্ব সংস্কৃতি ও জনপ্রিয় খেলা রয়েছে। এশিয়া কাপের মাধ্যমে বিশ্বের মানুষ জানতে পারে এই উপমহাদেশের মানুষ কত বেশি খেলা প্রিয়। আর এই উন্মাদনা তখনই বেশি হয় যখন ভারত এবং পাকিস্তান একে অপরের মোকাবেলা করে। কেননা ২০১২ সালের পর থেকে  বৈশ্বিক ইনভেন্ট ছাড়া ভারত এবং পাকিস্তান কখনো একে-অপরের মোকাবেলা করেনি। যার কারনে এই দুই দলের খেলা দেখার জন্য মুখিয়ে থাকে ক্রিকেট বিশ্ব।

এশিয়া কাপ ২০২৩ ভারত-পাকিস্তান ম্যাচ

ভারত-পাকিস্তান কেন শুধু বৈশ্বিক ইভেন্টে মুখোমুখি হয়

১৯৪৭ সালে ব্রিটিশরা ২০০ বছর এ  উপমহাদেশ শাসন করার পর ছেরে গেলে ভারত ও পাকিস্তান নামে দুটি স্বাধীন রাষ্ট্রের জন্ম হয় । কিন্তু তাদের মধ্যে দেখা দেয় সীমান্ত নিয়ে বিরোধ যার মূলে রয়েছে কাশ্মীর। এই কাশ্মীরে বেশিরভাগ অঞ্চল ভারত শাসন করলেও কাশ্মীর পাকিস্তানের বলে দাবি করে সেদেশের সরকার। আর এই নিয়ে শুরু হয় রাজনৈতিক দ্বন্দ্ব এমনকি বেশ কয়েকবার দুই দেশ একে অপরের বিরুদ্ধে যুদ্ধে লিপ্ত হয়। ফলে ভাগ হয়ে যায় কাশ্মীর যার বেশির ভাগ অঞ্চল এখন ভারত শাসন করছে। এই সীমান্তের রাজনীতিক দ্বৈরথ নিয়ে শুরু হয় ভারত-পাকিস্তান ক্রিকেট যুদ্ধ। শুধু যে ক্রিকেট নিয়েই ভারত এবং পাকিস্তানের মধ্যে বিভেদ এমনটা নয় সব ধরনের খেলাধুলাসহ বিভিন্ন বিষয় নিয়ে এই দুই দেশের বৈরী মনোভাব দেখা যায়।

আমরা সকলেই জানি ভারত এবং পাকিস্তান ২০১২-১৩ সালে একে অপরের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজ খেলেছিল। এরপর আর কখন একে অপরের মোকাবেলা করেনি এই দুই দেশ। যার মূল কারণ হচ্ছে রাজনৈতিক বিরথ্‌ । ফলে শুধু বৈশ্বিক ইভেন্ট গুলোতেই ভারত এবং পাকিস্তান একে অপরের মোকাবেলা করতে থাকে।

ভারত-পাকিস্তান টি-টোয়েন্টি পরিসংখ্যান

২০০৬ সাল থেকে শুরু হওয়া টি-টোয়েন্টি ফরমেটে ভারত এবং পাকিস্তান দুটি সফল দল। এই ইভেন্টে ভারত মোট ম্যাচ খেলেছে ১৮১ টি এরমধ্যে জিতেছে ১২১ টি আর হেরেছে মাত্র ৫৬ টি ম্যাচ। ফলাফল হয়নি ৪ টি ম্যাচে। অন্যদিকে পাকিস্তান খেলেছেন ২০১ টি ম্যাচ যার মধ্যে জিতেছে ১৩০ টি হেরেছে ৬৮ টি এবং ফলাফল হয়নি তিনটি ম্যাচে।

টি-টোয়েন্টি ফরম্যাটে ভারত-পাকিস্তান প্রথম মুখোমুখি হয় ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে। ভারত-পাকিস্তান সর্বমোট টি টোয়েন্টি ম্যাচ খেলেছে ১১ টি এর মধ্যে পাকিস্তান  জিতেছে মাত্র ৩  টি অপর দিকে ভারত জিতেছে ৮ টি ম্যাচ।

টেস্ট পরিসংখ্যান

৮৯ বছরে ভারত টেস্ট ম্যাচ খেলেছে ৫৮৬ টি অপরদিকে ২০ বছর পরে টেস্টে পাকিস্তানের অভিষেক হওয়ার পর থেকে এখন পর্যন্ত ম্যাচ খেলেছে ৪৩৪ টি । যেখানে ভারতের চেয়ে পাকিস্তান ১৯২ টি ম্যাচ কম খেলেছে তাই বুঝা যায় এখানে পাকিস্তানের চেয়ে অনেক এগিয়ে ভারত।

ODI পরিসংখ্যান

ভারতীয় দল এখনও অবধি মোট ১০২৯ টি ODI ম্যাচে খেলেছে। যার মধ্যে ৫৩৯ টি ম্যাচে জিতেছে টিম ইন্ডিয়া। অপর দিকে পাকিস্তান এখনও অবধি মোট ৯৪৯ টি ODI ম্যাচে খেলেছে। তার মধ্যে ৫০০টি ম্যাচে জিতেছে এবং ৪২০ টি ম্যাচে হেরেছে। ২০টি ম্যাচ অমীমাংসিত এবং ৯ টি ম্যাচ টাই হয়।

এরমধ্যে ভারত-পাকিস্তান একে-অপরের মোকাবেলা করেছি ১৩২ ম্যাচ। যেখানে ভারত জিতেছে ৫৫ টি আর পাকিস্তান জিতেছে ৭৩ টি বাকি চারটি ম্যাচ পরিত্যক্ত হয়।

ভারত-পাকিস্তান একে অপরের কতবার মোকাবেলা করেছে

ভারত পাকিস্তান ম্যাচ মানেই  উত্তেজনা। কেননা রাজনৈতিক বিরোধের কারণে এই দুই দেশ গত এক দশকে দ্বিপাক্ষিক সিরিজ খেলেনি। ভারত পাকিস্তান এখন পর্যন্ত যতগুলো ম্যাচ খেলেছে তার বেশিরভাগই জিতেছে পাকিস্তান যদিও এখন আগের মত পাকিস্তানের ক্রিকেট ঐতিহ্য দেখা জায়না। কিন্তু পাকিস্তানে রেজওয়ান,  শাহীন শাহ আফ্রীদি,  ইমাদ ওয়াসিম, বাবর আজমদের মত প্লেয়ার জন্ম নেওয়ায় নতুন করে আবারও ক্রিকেট বিশ্বকে শাসন করতে যাচ্ছে পাকিস্তান। যেমনটি করেছিল ইমরান খানের আমলে।

আমরা যদি ভারত-পাকিস্তান পরিসংখ্যান দেখি তাহলে দেখতে পাবো এ দুই দেশ ODI, T20, Test মিলে মোট ম্যাচ খেলেছে ২০০ টি।  যার মধ্যে ভারত জিতেছে ৭১ টি আর পাকিস্তান জিতেছে ৮৭ টি ম্যাচ। নিচে ভারত পাকিস্তানের সকল ম্যাচের পরিসংখ্যান দেওয়া হল।

খেলার ফরমেট ম্যাচ সংখ্যা পাকিস্তানের জয় ভারতের জয় পরিত্যক্ত/ড্র
টি-টোয়েন্টি ১১ ০০
ওডিআই ১৩২৩ ৭৩ ৫৫ ০৪
টেস্ট ৫৯ ১২ ৩৮
মোট ২০০ ৮৭ ৭১ ৪৩

ভারত-পাকিস্তান এশিয়া কাপ পরিসংখ্যান

ভারত পাকিস্তান লড়াই দেখার জন্য ক্রিকেট প্রেমিক ভক্তরা উদগ্রীব হয়ে থাকে। তারি ধারাবাহিকতায় ২০২৩ সালে আবারো দেখা যেতে পারে পাকিস্তান-ভারত লড়াই। যেখানে ভারত-পাকিস্তান একে অপরের দু বার করে মোকাবেলা করবে। অতীত ইতিহাস বলছে ভারত – পাকিস্তান এশিয়া কাপে একে অপরের মোকাবেলা করেছে ১৫ বার যেখানে ভারত জিতেছে ৮ বার এবং পাকিস্তান জিতেছে ৫ বার দুটি ম্যাচ হয় পরিত্যক্ত।

ভারত-পাকিস্তান ২০২৩ এশিয়া কাপ ফাইনাল খেলার সম্ভাবনা

ভারত-পাকিস্তান একই গ্রুপে থাকার কারণে তাদের ফাইনাল খেলার সম্ভাবনা অনেক বেশি। কেননা আমরা জানি প্রত্যেক গ্রুপ থেকে দু’টি করে দল এশিয়া  কাপের নকআউট পর্বে অংশগ্রহণ করবে। আর ভারত পাকিস্তান দলে রয়েছে নেপাল। যারা কিনা এবারই প্রথম এশিয়া কাপে অংশগ্রহণ করছে। এ থেকে বলা  যায় ভারত পাকিস্তান এই গ্রুপ থেকে নিশ্চিতভাবে এশিয়া কাপের নকআউট পর্ব খেলবে। আর এশিয়া কাপের নিয়ম অনুযায়ী গ্রুপ এ এর প্রথম দলের সঙ্গে গ্রুপ বি এর দ্বিতীয় দলের সেমিফাইনাল হয়ে থাকে (A1+B2)। সেই ক্ষেত্রে ভারত বা পাকিস্তান গ্রুপ এর শীর্ষ পর্যায় থেকে গ্রুপ বি এর একটি দলের সঙ্গে সেমি ফাইনাল খেলবে। আর এখানে যদি ভারত বা পাকিস্তান জয়লাভ করে তাহলে তারা নিশ্চিত করবে এশিয়া কাপের ফাইনাল।

ঠিক একই ভাবে গ্রুপ বি এর  শীর্ষ পর্যায়ের একটি দল গ্রুপ এ এর (সেক্ষেত্রে ভারত বা পাকিস্তান) সঙ্গে খেলবে (B1+A2)। আর এখানেও যদি ভারত বা পাকিস্তান দুটি দলে কেউ জিতে তাহলে এশিয়া কাপের ফাইনালে পুনরায় ভারত এবং পাকিস্তান দ্বৈরথ দেখা যেতে পারে। আর এমনটাই চাই ক্রিকেট প্রেমিক অনুরাগীরা।

বন্ধুরা আশা করি পোস্টটি আপনাদের খুব ভাল লেগেছে। আপনি যদি একজন ভারত ভক্ত কিংবা পাকিস্তান ভক্ত ক্রিকেটপ্রেমিক হয়ে থাকেন তাহলে আজকের পোস্টটি আপনাদের অনেক কাজে দেবে। এশিয়া কাপে পাকিস্তান ভারত সকল ম্যাচের আপডেট পেতে আমাদের পেজের এসঙ্গেই থাকুন ধন্যবাদ।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।