উৎসব

ভাপা পিঠা তৈরির সহজ রেসিপি । Easy Recipe For Making Steamed Pita

গুর দিয়ে ভাপা পিঠা কিভাবে তৈরি করা হয়! হ্যালো বন্ধুরা আশা করি সকলেই ভাল আছেন। দেখতে দেখতে শীত চলে এলো। আর এই শীতে বাঙালির রকমারি পিঠার উৎসবে গ্রাম বাংলার চারদিকে মৌ মৌ সুগন্ধে ভরে যায়। আর এইসব পিঠার মধ্যে সবচেয়ে জনপ্রিয় পিঠা ভাপা পিঠা। কারণ শীতের সকালে ধোয়া ওঠা ভাপা পিঠা খেতে অত্যন্ত সুস্বাদু এবং মজাদার হয়ে থাকে।

গুর দিয়ে ভাপা পিঠা কিভাবে তৈরি করা হয়

এই পিঠা সকল শ্রেণী পেশার মানুষের কাছে অত্যন্ত জনপ্রিয়। তবে গ্রামবাংলায় আমরা প্রতিনিয়ত ভাপা পিঠা খেতে পারলেও শহরের অনেকেই রয়েছে যারা এই পিঠা তৈরি করতে পারেনা। যার কারণে শহরের বিভিন্ন ফুটপাত থেকে অস্বাস্থ্যকর পরিবেশ থাকা সত্ত্বেও শীতের ভাপা পিঠা খাওয়ার জন্য সেই সব ভ্রাম্যমাণ দোকান থেকে ক্রয় থাকে। আর এসব পিঠা খাওয়ার ফলে বিভিন্ন ধরনের পেটের সমস্যা দেখা দেয়। তাই আজকে আমরা ঐ সমস্ত মা-বোনদের জন্য এই পোস্টটি তৈরি করেছি। যারা গুড় দিয়ে ভাপা পিঠা তৈরি করতে পারেনা। তাহলে চলুন জেনে নেই ভাপা পিঠা তৈরির নিয়ম।

 ভাপা পিঠা তৈরীর উপকরণ

  • ২ কাপ চালের গুড়া,
  • ১ কাপ নারিকেল কুচি,
  • খেজুর গুড় ১ কাপ,
  • লবণ স্বাদমত,
  • একটি ছোট বাটি,
  • বাটি বাঁধার মত পরিষ্কার পাতলা কাপড়,
  • ১টি পাতিল / হাঁড়ি,
  • পাতিলের মুখে বসে এমন একটি ছিদ্র করা অ্যালুমিনিয়ামের ঢাকনি

গুড় দিয়ে ভাপা পিঠা তৈরির পদ্ধতি

সর্বপ্রথম রোদে শুকানো অথবা সদ্যমিল থেকে অথবা ঢেঁকি থেকে কোটা আটা গুড় অথবা চিনি দিয়ে ভালো করে চেলে নিতে হবে। চেলে নেওয়া আটাতে গুড় অথবা চিনির সঙ্গে হালকা পানি এবং কয়েক চিমটি লবণ পরিমাণ মতো মিকচার করতে হবে। এক্ষেত্রে একটি বিষয় খেয়াল রাখতে হবে যেন আটা দোলা না বাধে।

কেননা দোলা বেঁধে গেলে সেই আটা দিয়ে সুস্বাদু ভাপা পিঠা তৈরি করা সম্ভব হবে না। এরপর হাঁড়িতে পানি দিয়ে চুলার উপরে বসিয়ে সেই হাড়িতে তাপ দিতে হবে। এক্ষেত্রে খেয়াল রাখবেন হারির মুখ ঢাকনা দিয়ে ভালোভাবে বন্ধ করে দেবেন। যেন পানি বাষ্প হয়ে বেরিয়ে যেতে না পারে।

এরপর ছোট স্টিলের বাটিতে চালের গুড়া নিয়ে সেখানে পরিমাণ মতো নারিকেল কুচি গুড় অথবা চিনি দিয়ে উপরে পুনরায় চালের গুড়া দিয়ে বন্ধ করে দেবেন। এক্ষেত্রে খেয়াল রাখবেন যেন বাম পাশ দিয়ে নারিকেল কুচি অথবা গুড় বেরিয়ে না যায়। এরপর ইস্টিলের বাটিটি উল্টো করে ছিদ্রওয়ালা ঢাকনার মুখে বসিয়ে দিন। সর্বশেষ ২ থেকে ৩ মিনিট অপেক্ষা করুন। বাটিটি উঠিয়ে নিন। এরপর কাপড় সরিয়ে গরম ভাপা পিঠাটি অন্য একটি পাত্রে রাখুন। বাছ তৈরি হয়ে গেল শীতে গুড় দিয়ে ভাপা পিঠা। একটি বিষয় খেয়াল রাখবেন অবশ্যই গুড় দিয়ে ভাপা পিঠা তৈরির পর এটি গরম গরম পরিবেশন করবেন। কেননা ঠান্ডা হয়ে গেলে পিঠাটির স্বাদ কমে যায়।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।