ভ্রমন

ঘূর্ণিঝড়-মোখার বর্তমান অবস্থান বাতাসের গতি ঘণ্টায় ১৯০ কি.মি

ঘূর্ণিঝড় মোচার অবস্থান

ঘূর্ণিঝড় মোখার অবস্থান! মে মাস মানেই ঘূর্ণিঝড়। কারন অতিতে যত বড় বড় ঘূর্ণিঝড় হয়েছে তার বেশির ভাগই হয়েছে মে মাসে। প্রতি বারের নেয় এবারও ১৩ থেকে ১৬ মে এর মধ্যে হতে পারে ভয়া ভয় ঘূর্ণিঝড় মোখা। বিষয়টি জানিয়েছেন কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ুবিষয়ক পিএইচডি গবেষক মোস্তফা কামাল পলাশ।

তিনি এক ফেজবুক পোস্টে জানিয়েছেন আগামী ৮ থেকে ৯ মে বঙ্গোপসাগরে আন্দামান ও নিকোবার দ্বীপপুঞ্জের নিকট একটি নিম্ন চাপ সৃষ্টি হবে । যা ১০ মে গভীর নিম্নচাপে এবং ১১ মে পূর্ণাঙ্গ ঘূর্ণিঝড়ে পরিণত হবে। ঘূর্ণিঝড়-‘মোখা ১৪ মে   মধ্যরাতের পর থেকে বরিশাল ও চট্টগ্রাম বিভাগের উপকূলীয় এলাকা দিয়ে সরাসরি স্থল ভাগে আঘাত হানার সম্ভাবনা রয়েছে। ঘূর্ণিঝড়-‘মোখা হবে খুবেই শক্তিশালী ঘণ্টায় বাতাসের গতিবেগ থাকবে ১৮০ থেকে ২০০কিলমিটার।

জলোচ্ছ্বাস হওয়ার সম্ভাবনা

ঘূর্ণিঝড়-‘মোখা ১৪ মে রাতে উপকূলে আঘাত হানলে ১০ ফুট উচু জলোচ্ছ্বাস হওয়ার সম্ভাবনা রয়েছে। কেননা এসময় চাঁদের ৮১ শতাংশ অন্ধকার থাকবে। আর যদি ঘূর্ণিঝড়-‘মোখা ৩ দিন পিছিয়ে ১৭ এবং ১৮  মে হয় তাহলে উপকূল অঞ্চলে ১৫ ফুটেরও বেশি জলোচ্ছ্বাস হওয়ার সম্ভাবনা রয়েছে। কারন ১৮ মে অমাবস্যা।

ভারতে ঘূর্ণিঝড়-মোখা

ভারতের আবহাওয়া অধিদপ্তর ইতো মধ্যেই ওড়িশা জরুরি অবস্থা জারি করেছে। সেখানকার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক এ নির্দেশ জারি করেছে। ফলে সেখানকার লোকজন আগাম প্রস্ততি নিতে শুরু করেছে।

ভারতের অতিত ইতিহাস বলে ওড়িশা কোন ঝড় হলে সেটার প্রভাব বাংলাতেও পরে। তাই বাংলাতেও মানুষজন ঘূর্ণিঝড়-মোখার প্রস্তুতি নিতে শুরু করেছে। সেখানকার সমুদ্র উপকুলের সকল নৌ যানকে সাপধানে  চলাচল করতে বলা হয়েছে।

ধারণা করা হচ্ছে ঘূর্ণিঝড় মোখা চট্টগ্রাম ও বরিশালে আছড়ে পরার পর পরেই মিয়ানমারে বেপক তান্ডব চালাবে।

মোখা মোকাবেলায় করনিয়ঃ

১/ ১২ তারিখের মধ্যেই উপকূলীয় সকল ধান ও অন্যান্য ফসল সংগ্রহ করা।

২/  উপকূলীয় ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্রগুলো প্রস্তুত রাখা।

৩/ ১২ তারিখের মধ্যেই সকল লবণ তুলে ফেলা।

৪/ ১০ তারিখের পর সমুদ্রে মাছ ধরা বন্ধ করা।

৫/ ঘূর্ণিঝড় আসার আগেই শুকন খাবার মজুত করা।

৬/ পুরনো বেরিবাদ মেরামত করা।

৭/ পশু পাখিদের যথা সম্ভব উঁচু স্থানে রাখা

যেহুত সারা বাংলাদেশে এখন প্রজন্ত তেমন কোন বড় ঝড় হয়নি সেহুত ঘূর্ণিঝড়-মোখা হতে পারে এ বছরের সবচেয়ে বর ঝর।

তাহলে বন্ধরা আজকের পোস্টি এতটুকুই সবাইকে ঘূর্ণিঝড়-মোখার আগাম প্রস্তুতি নেওয়ার অনুরধ জানিয়ে এখানেই শেষ করছি। ঘূর্ণিঝড়-মোখার আগাম আপডেট পেতে আমাদের সাথেই থাকুন।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।