রাজনীতি

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার এখন ঢাকায়

জাতিসংঘের মানবাধিকার কমিশন

জাতিসংঘের মানবাধিকার কমিশন! স্বাধীনতার পরে এই প্রথম জাতিসংঘের কোনো কর্মকর্তা আসছেন বাংলাদেশ। আজকের এই আলোচনায়,জাতিসংঘের মানবাধিকার কমিশন যা বল্লো,
গুম, বিচারবহিভূত হত্যাসহ নানা বিষয়ে অভিযোগ সম্পর্কে নিজের অবস্থান তুলে ধরবে সরকার। গুম, বিচারবহির্ভূত হত্যার মতো বিষয়গুলোতে উচ্চকণ্ঠ হওয়ার দাবি মানবাধিকার সংগঠন গুলোর।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাশেলেত

চার দিনের সফরে আজ ঢাকায় আসছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাশেলেতস্বাধীনতার পর এই প্রথম জাতিসংঘের উচ্চপদস্থ এই কর্মকর্তার সফরকে বাংলাদেশ নিজের অবস্থান তুলে ধরার একটি সুযোগ হিসেবে দেখছে বলে মনে করা হয়।

বিশেষ করে গুম, বিচারবহিভূ৴ত হত্যা এবং ডিজিটাল নিরাপত্তা আইনসহ গণমাধ্যমের স্বাধীনতার মতো বিষয়গুলো নিয়ে অভিযোগ সম্পর্কে সরকার নিজের অবস্থান জোরালোভাবে তুলে ধরবে, বলে জানানো হয় সংবাদ মাধ্যম গুলোকে।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, চিলির সাবেক এই প্রেসিডেন্ট বাংলাদেশ সফরের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

এর পাশাপাশি তিনি আইনমন্ত্রী আনিসুল হক, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ও শিক্ষামন্ত্রী দীপু মনির সঙ্গে বৈঠক করবেন। এ ছাড়া তিনি নাগরিক সমাজ, বিদেশি কূটনীতিক এবং মানবাধিকার সুরক্ষার সঙ্গে যুক্ত সরকার ও বেসরকারি প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করবেন। বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থীদের পরিস্থিতি দেখতে কক্সবাজার যাবেন তিনি।

তবে আর জানা যায় যে, মিশেল ব্যাশেলেতের এই সফরকে ঘিরে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলো বাংলাদেশের পরিস্থিতি নিয়ে তাদের উদ্বেগের বিষয়গুলো সামনে নিয়ে এসেছে। নিউইয়র্কভিত্তিক হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) বলেছে, বাংলাদেশ সফরের সময় জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনারের সে দেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ক্ষমতার অপব্যবহার এবং নাগরিক সমাজের কাজের সংকুচিত হওয়ার বিষয়ে নিন্দা জানানো উচিত।

বলা হচ্ছে ,গত বুধবার নয়টি আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনের পক্ষে দেওয়া যৌথ ওই বিবৃতিতে এইচআরডব্লিউ বলেছে, নাগরিক সমাজের ওপর আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর চলমান অভিযানের ফলে বাংলাদেশের ২০২৩ সালের নির্বাচন অবাধ ও সুষ্ঠু হওয়ার পথে চরম ঝুঁকি তৈরি করছে। এ ছাড়া বাংলাদেশের সরকার ডিজিটাল নিরাপত্তা আইনকে নাগরিক অধিকার কর্মী, গণমাধ্যম ও সরকারের সমালোচকদের কণ্ঠরোধের জন্য ব্যবহার করছে।

বিভিন্ন সংবাদ মাধ্যম থেকে জানা গেছে, কয়েক বছর ধরে জাতিসংঘের মানবাধিকার পরিষদের বিভিন্ন র‍্যাপোটিয়ার বাংলাদেশ সফরে আসতে চেয়েছিলেন। তবে সফরের এসব অনুরোধ বাংলাদেশ পাশ কাটিয়ে গেছে। গত বছরের ডিসেম্বরে বিশ্ব মানবাধিকার দিবসের দিনে গুরুতর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে মার্কিন যুক্তরাষ্ট্র র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) এবং বাহিনীর সাবেক ও বর্তমান সাত জ্যেষ্ঠ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করে।

মার্কিন ওই পদক্ষেপের পর থেকেই মানবাধিকার সুরক্ষার প্রশ্নে যুক্তরাষ্ট্র তো বটেই পশ্চিমা গোষ্ঠীর সঙ্গে আলোচনা ও তথ্য বিনিময়ে বাংলাদেশ অনেক বেশি নমনীয় হয়েছে। জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাশেলেতের বাংলাদেশ সফর সরকারের এই অবস্থানেরই ধারাবাহিকতা।

জানতে চাইলে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন গত বৃহস্পতিবার প্রথম আলোকে বলেন, জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার বাংলাদেশে আসার আগ্রহ প্রকাশ করায় আমরা তাঁকে স্বাগত জানানোর সিদ্ধান্ত নিয়েছি। জাতিসংঘের মানবাধিকার পরিষদের আগামী অধিবেশনের পর তিনি হাইকমিশনারের দায়িত্ব ছেড়ে দেবেন। তাই এ সফরের একটি তাৎপর্য রয়েছে।

মিশেল ব্যাশেলেতের সফরকে বাংলাদেশ নিজেদের অবস্থান তুলে ধরার ক্ষেত্রে একটি সুযোগ হিসেবে দেখছে কি না, জানতে চাইলে মাসুদ বিন মোমেন বলেন, ‘জাতিসংঘের মানবাধিকার পরিষদের সদস্যপদের নির্বাচনে বাংলাদেশ অন্যতম প্রার্থী। তাই পরিষদের নানা পর্যায়ে আলোচনা ও যোগাযোগের প্রয়োজন রয়েছে।গুম, বিচারবহিভূ৴ত হত্যা ও ডিজিটাল নিরাপত্তা আইনের মতো সমসাময়িক বিষয়গুলোতে অনেকের ভুল ধারণা ও অভিযোগ আছে।

 গণমাধ্যমে এসব নিয়ে যে অভিযোগ তার সবটাই ঠিক এমনটা কিন্তু নয়

ফলে আইনমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলে হাইকমিশনার পরিস্থিতি আরও ভালোভাবে বুঝতে পারবেন বলে আমাদের প্রত্যাশা।

কারণ, এ বিষয়গুলোতে নিয়মের ব্যত৵য় ঘটলে আমরা কী কী ব্যবস্থা নিয়েছি, সেগুলো তার কাছে তুলে ধরা হবে। এদিক থেকে দেখলে এই সফরকে নিজেদের অবস্থান ব্যাখ্যার জন্য আমরা সুযোগ হিসেবে দেখি।’সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে আলাপ করে জানা গেছে, মানবাধিকার সুরক্ষায় সরকারের অঙ্গীকারের বিষয়গুলো মিশেল ব্যাশেলেতকে ব্যাখ্যা করা হবে।

বিশেষ করে জাতিসংঘের বিভিন্ন প্রক্রিয়ার আওতায় মানবাধিকার সুরক্ষায় বাংলাদেশ কী কী করছে সেটি তুলে ধরার পাশাপাশি জলবায়ু পরিবর্তন, করোনার সংক্রমণ মোকাবিলা করে উন্নয়ন অব্যাহত রাখার বিষয়টি সরকার উপস্থাপন করবে।

এর পাশাপাশি নানা সীমাবদ্ধতা ও ঝুঁকি থাকার পরও রোহিঙ্গাদের সুরক্ষায় সরকারের নেওয়া পদক্ষেপ তুলে ধরা হবে। মন্ত্রণালয়ের এক জ্যেষ্ঠ কর্মকর্তা এই প্রতিবেদককে বলেন, মিশেল ব্যাশেলেত যেহেতু দ্বিতীয় মেয়াদে দায়িত্ব পালন করছেন না, তাই বাংলাদেশ সফরটি হতে যাচ্ছে তাঁর শেষ বিদেশ সফর। ফলে মানবাধিকার পরিষদের আগামী মাসের অধিবেশনে তিনি যে প্রতিবেদন উপস্থাপন করবেন সেখানে বাংলাদেশের প্রসঙ্গ উল্লেখ থাকবে। তাই তাঁর সফরটি বিভিন্ন দিক থেকে বাংলাদেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।