ব্যবসায় উদ্যোগ

আজকে জ্বালানি তেলের দাম ২০২৪

জ্বালানি তেলের দাম

তেলের দাম বৃদ্ধির মূল কারণ হলো আন্তর্জাতিক বিশ্ববাজারে এই জ্বালানি তেলের দাম বৃদ্ধি পাওয়ার কারণে মূলত আমাদের দেশের দাম বৃদ্ধি পেয়েছে, এই কথাই বলছে সরকার।

বর্তমান বাজারে জ্বালানি তেলের দাম

বাংলাদেশের বাজারে ডিজেলে ৩৪ টাকা এবং পেট্রোলে ৪৪ টাকা মূল্য বৃদ্ধি করা হয়েছে। জ্বালানি মূল্য বৃদ্ধির ফলে বাস মালিকগন বিভিন্ন জেলায় বাস বন্ধ করে দিয়েছে ফলে বাস ভাড়া এবং দ্রব্যমূল্য আরও এক দফা বাড়ার শংকা দেখা দিচ্ছে। কিছুদিন আগে,৫ আগস্ট, ২০২২ খ্রি. তারিখের অনুযায়ী ২৮,৯০,০০০০.২৬.৩৫.০০১.৯৯ংল.৯০৮ নং প্রজ্ঞাপনের মাধ্যমে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের ২৭ জানুয়ারি, ২০২৪ তারিখের ২৮.০০.০০০০.০২৬.৩৫.০০১.১৮-১১ সংখ্যক স্মারকমূলে জারীকৃত প্রজ্ঞাপনে ডিজেল, কেরােসিন, অকটেন ও পেট্রোল সহ অন্যান্য জানি তেলের দাম বাড়ানোর নির্দেশ দেওয়া হয়, এর মূল্য কাঠামো এতদ্বারা নিম্নরূপভাবে পুনর্নির্ধারণ সমন্বয় করা হইল মর্মে নির্দেশনা জারি করা হয়েছে।

ডিজেল, কেরােসিন, অকটেন ও পেট্রোল তেল বিপণন কোম্পানিসমূহের নিকট গেজেটে উল্লিখিত মূল্যে সরবরাহ করিবে বলে জানানো হয় বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (EPC) ইস্টার্ণ রিফাইনারী লিমিটেড (ERL)-এ পরিশোধিত এবং সরাসরি অমিদানি ক্রয়কৃত পক্ষ থেকে। ভোক্তা পর্যায়ে ডিজেল মূল্য ১১৪ টাকা কেরোসিন মূল্য ১১৪ টাকা, অকটেন মূল্য ১৩৫ টাকা ধরা হয়েছে,

ডিজেল, পেট্রোল ও অকটেনের মূল্য বৃদ্ধি

আজকের তেলের দাম কত?

পেট্রোল ১৩০ টাকা নির্ধারণ করা হয়েছে।

বর্তমান জ্বালানি মূল্য ২০২৪ মূল্য বৃদ্ধি পেয়ে এখন জ্বালানির বর্তমান দাম কত টাকা?জাতীয় সংসদ পরিষদে সংশোধিত এই মূল্য হার ৫ আগস্ট, ২০২২ তারিখ (উক্ত তারিখ রাত ১২.০০ ঘটিকার পর) হইতে কার্যকর বলিয়া গণ্য হয়েছে।

জ্বালানি তেলের দাম বৃদ্ধি ২০২৪

বিভিন্ন ধরনের জ্বালানির পূর্বমূল্য কত ছিল?
বাংলাদেশে ডিজেল, পেট্রলসহ সমস্ত জ্বালানি তেলের দাম ৪০ থেকে ৫০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। লিটার প্রতি পেট্রলের দাম ৮৬ টাকা থেকে ১৩০ টাকা করা হয়েছে। অকটেনের দাম বেড়েছে ৮৯ টাকা থেকে ১৩৫ টাকা। অর্থাৎ পেট্রল ও অকটেনের ক্ষেত্রে মূল্য বৃদ্ধির হার ৫০ শতাংশেরও বেশি।

বন্ধুরা এই ছিল বাংলাদেশের জ্বালানির দাম বৃদ্ধি আপডেট নিউজ। এ রকমই নতুন নতুন নিউজ পাওয়ার জন্য আমাদের ওয়েবসাইট করতে থাকুন। পোস্টটি পড়ার জন্য সবাইকে ধন্যবাদ।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।