ব্যবসায় উদ্যোগ

যে কারণে টেসলা চীন থেকে তুলে নিচ্ছে ১১ লাখ ইলেকট্রিক গাড়ি

বন্ধুরা আজকে চলে আসলাম ইলন মাস্কের প্রতিষ্ঠান টেসলার একটি নতুন পোস্ট নিয়ে। বিশ্ব অর্থনীতিতে টেসলা হয়ে উঠেছে এক অবিচ্ছেদ্য নাম।

টেসলার ইলেকট্রিক গাড়ি

বিভিন্ন দেশে রয়েছে টেসলার নিজস্ব প্রতিষ্ঠান এমনকি কোন কোন দেশ পুরোপুরি টেসলার উপর নির্ভর করে থাকে। যেমনটি আমরা দেখছি বিশ্বের প্রথম ইলেকট্রিক কার বানিয়ে টেসলা হইচই ফেলে দিয়েছিল। যার চাহিদা এখন বিশ্বজুড়ে ব্যাপক। এমনকি প্রতিবছর টেসলা তাদের নিজস্ব প্রতিষ্ঠানে লাখ লাখ ইলেকট্রিক গাড়ি নির্মাণ করে আসছে।

বিশ্ব রাজনীতিতে যখন ইউক্রেন-রাশিয়া যুদ্ধের ফলে তেলের দাম হুহু করে বেড়ে যায় তখন ব্যাপক চাহিদা দেখা দেয় ইলেকট্রিক গাড়ির। বিশেষ করে বিশ্বের উন্নত দেশগুলোতে এর চাহিদা আরো ব্যাপক। যেমন বলা যেতে পারে বিশ্বের ইলেকট্রিক গাড়ির চাহিদার এক নাম্বার লিস্টে রয়েছে চীন। টেসলার ইলেকট্রিক গাড়ির যেমন ব্যাপক চাহিদা রয়েছে তেমন রয়েছে এসব গাড়ি নিয়ে গ্রাহকের অভিযোগ তারই ধারাবাহিকতায়,

 ২০২২ সালের পর থেকে ১৪ মাসে টেসলা বাজার থেকে তুলে নিয়েছে ৪০ লাখেরও বেশি গাড়ি। কারন হিসেবে বলা হয়েছে সফটওয়্যার ত্রুটি। এবার নতুন করে চারটি মডেলের  ১১ লাখ গাড়ি তুলে নিতে হবে চীনের বাজার থেকে। মার্কিন সংবাদমাধ্যম CNN এ বলছে এই পরিমাণটি  চীনের বাজারে গত চার বছরে বিকৃত গাড়ির সমপরিমাণ।

ব্রেকিং জনিতও সমস্যা থাকার কারণে গাড়িগুলো নিয়ন্ত্রণের সমস্যা হয়। তাই চীনের বাজার থেকে টেসলাকে তুলে নিতে হবে এ  বিশাল পরিমাণ গাড়ি। এমন সিদ্ধান্ত জানিয়েছেন চীনের বাজার নিয়ন্ত্রক সংস্থা SMAR  । এমন খবর প্রকাশের পর শেয়ারবাজারে টেসলার দাম কমেছে ২ শতাংশ।

জেনারেল মোটরস

বিশ্ববাজারে বহুল জনপ্রিয় আরেকটি গাড়ি নির্মাণ প্রতিষ্ঠান জেনারেল মোটরস। এই কোম্পানিটিও প্রতিবছর কয়েক লাখ গাড়ি বিক্রি করে থাকে। বর্তমানে বিশ্ববাজারে তাদেরও টালমাটাল অবস্থা।

কেননা এয়ার ব্যাগ এর সমস্যার কারণে যুক্তরাষ্ট্রের বাজার থেকে তিনটি মডেলের প্রায় দশ লাখ গাড়ি তুলে নিতে হবে এই প্রতিষ্ঠানকে। ২০১৭ সালে এক  দুর্ঘটনার তদন্তে প্রমাণিত হয় যে এয়ারব্যাগ খোলার সময় সফটওয়্যার ত্রুটির কারণে বিস্ফোরণ হচ্ছে। তবে প্রতিষ্ঠানটি জানিয়েছে গ্রাহকদের সেবা দেওয়ার জন্য সর্বক্ষণিক তারা প্রস্তুত থাকবে।

এদিকে বছরের শেষে বিলাসবহুল গাড়ি SUB  আনার কথা ছিল সুইট ডিস কোম্পানি ভল্ভর এক্ষেত্রেও মিনিমাম সফটওয়্যার ত্রুটির কথা জানিয়েছে কোম্পানিটি। ফলে EX90 মডেলের গাড়ি উৎপাদন পিছিয়ে গেল আরো চার মাস। কেননা বিলাসবহুল SUB বাজারে লঞ্চ করার পর পরই, EX90 মডেলের গাড়িটি  আসার কথা ছিল। এই খবর প্রচারের পর প্রতিষ্ঠানটির শেয়ারের দাম কমেছে ৭ শতাংশ।

গাড়ির পেছনের সিটে স্টোরেজ কম্পার্টমেন্টের সমস্যার কারণে রেঞ্জ রোভারের  প্রায় সাড়ে ১২ হাজার গারি যুক্তরাষ্ট্র থেকে ফেরত নিচ্ছে জাগুয়ার। অন্যদিকে ইঞ্জিনের ত্রুটি থাকার কারণে প্রায় দেড় লাখ গাড়ি তুলে নেওয়ার ঘোষণা দিয়েছে Istelantis।

টেসলার ইলেকট্রিক গাড়ি

বন্ধুরা আমরা দেখলাম বিশ্ব বিখ্যাত কয়েকটি গাড়ি নির্মাণ প্রতিষ্ঠানের বর্তমান পরিস্থিতি। করোনার ধাক্কা কেটে  ওঠার পরই শুরু হয় রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বিশ্ব রাজনীতি পরে মন্দার মুখে। কোন কোন দেশে মুদ্রাস্ফীতি ১০০ শতাংশ পর্যন্ত ওঠে যায়। এমন পরিস্থিতিতে এই কোম্পানিগুলোর কাছে গ্রাহকদের অভিযোগ মরার উপর খাড়ার ঘা হয়ে দাঁড়িয়েছে। ফলে অনেক কোম্পানি তাদের ব্যবসার খাতকে সংকুচিত করে নিচ্ছে।

বন্ধুরা আজকের পোস্টটি এতোটুকুই ইলন মাস্কের প্রতিষ্ঠান টেসলার সম্পর্কে নিত্যনতুন আপডেট পেতে আমাদের সঙ্গেই থাকুন ধন্যবাদ।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।