লাইফস্টাইল

ত্বকের লাবণ্য ধরে রাখতে চান মেনে চলুন ৬টি নিয়ম

ত্বকের লাবণ্য ধরেরাখার উপায়

ত্বকের লাবণ্য ধরেরাখার উপায়! শীত কাল মানে ত্বকের বেশি বেশি করে যত্ন নেওয়া দরকার। শীত কাল আসলে ত্বক উষ্ক হয়ে যায়। শীত আসলেই ত্বকের উজ্জ্বলতা তলানিতে গিয়ে পৌছাঁয়। বছরের এই সময়ে ত্বকের আরো বেশি করে যত্ন নিতে হয় এবং সচেতন থাকতে হয়। কেউ যদি মনে করে যে শুধু মশ্চরাইজ ব্যবহার করে ত্বককে ভালো রাখা যায় তাহলে সেটা ভুল ধারনা।কারন শুধু মশ্চরাইজ ব্যবহার করে ত্বক ভাল রাখা যায় না ত্বকে ভালো রাখার জন্য কিছু নিয়ম আছে তা মেনে চলতে হয়।

১/ ত্বককে ভালো রাখার জন্য দরকার পর্যপ্ত ঘুমের। ঘুম এমন একটা জিনিস যা ত্বকের অনেক উপকারে আসে। সে জন্য নিয়ম করে প্রতিদিন ঘুমাতে হবে। প্রতিদিন সাত থেকে আট ঘন্টা ঘুমানো দরকার তাহলে ত্বক ভালো থাকবে।

২/ বাড়তি সব অভ্যাস থেকে বিরত থাকতে হবে । যেমন মদ্যপান, ধূমপান এসব জিনিস থেকে নিজেকে দুরে রাখতে হবে । এগুলা ত্বকের উজ্জ্বলতা নষ্ট করে দেয়।

৩/ অনেক সময় নানান কারনে অনেক দুশ্চিন্তা আসে । এই কারনে অনেক সময় বয়সের ছাপ চলে আসে চেহাড়ায়। সে জন্য মানসিক চাপ কমাতে হবে। তাই মানসিক চাপ কমাতে ধ্যান, ব্যায়াম এসব কিছু করতে হবে। কোন রকম বেশি টেনশন করা যাবে না। টেনশন করলে মানুষ তাড়াতাড়ি বুড়ি হয়ে যায়।

৪/ মূলত তারণ্যের ঘাটতি ও বার্ধক্যের কারনে মানুষ তাড়াতাড়ি বুড়ি হয়ে যায়। যা এসে পরে ত্বকের উপরে। সেজন্য বিশেষজ্ঞদের মতে ভালো করে ত্বকের যত্ন নিতে হবে। সকালে ও রাতে ভালো কোন ক্লিনার দিয়ে মুখ ভালো করে ধুয়ে নিতে হবে। যা ত্বককে ভালো রাখে।

৫/এবার ত্বকে মশ্চরাইজার ব্যবহার করতে বলেছে দিনে দুই থেকে তিন বার। ত্বকের মৃত কোষ দুর  করতে সপ্তাহে একবার স্ক্রাব ব্যাবহার করতে বলেছে। তাতে ত্বক উজ্জ্বল থাকে।

৬/ সবশেষে নিয়মিত ব্যায়াম করতে বলেছে। আপনারা জিমে যেতে না পারলে বাসায় বসে নিয়মিত ব্যায়াম করার কথা বলেছে। তাহলে ত্বক ভাল থাকবে।

কীভাবে ত্বকের যত্ন নিতে হবে

শীতের শুষ্কতায় ত্বক উষ্ক ও রুক্ষ করে তোলে। এই ঋতুতে ত্বকের উজ্জ্বলতা নষ্ট হয়ে যায়। একেক জনের মুখ একেক রকমের হয়ে থাকে। কারো মুখ শুষ্ক কারো মুখ তৈলাক্ত হয়ে থাকে। একেকটার জন্য একেক রকমের যত্ন নিতে হয়।

শুষ্ক ত্বক

যাদের শুষ্ক ত্বক তারা বাইরে থেকে ফিরে যে কোন ভালো ক্লিনজার দিয়ে মুখ পরিষ্কার করতে পারে। গোসল বা হাত মুখ ধোয়ার সময় গ্লিসারিনের সাথে একটু পানি মিশিয়ে ব্যাবহার  করতে পারেন। এটি প্রাকৃতিক মশ্চরাইজেশনের কাজ করবে। ১ টেবিল চামচ দুধের সাথে ১ টেবিল চামচ মধু মিশিয়ে ব্যাবহার করলে ত্বক উজ্জ্বল হবে।

তৈলাক্ত ত্বক

যাদের তৈলাক্ত ত্বক তাদের ত্বকের জন্য লোশন ব্যাবহার করা দরকার। তৈলাক্ত ত্বকের জন্য অয়েল ফ্রি মশ্চরাইজেশন ব্যাবহার করতে হবে। গোসলের আগে অলিভ অয়েলের সাথে সামান্য পানি মিশিয়ে লাগাতে পারেন এবং ১৫ মিনিট পর ধুয়ে ফেলতে হবে। ত্বককে উজ্জ্বল রাখতে মধু, লেবুর রস, বেকিং সোডার একটি প্যাক তৈরি করে ব্যাবহার করতে হবে। তাহলে ত্বক উজ্জ্বল হয়ে উঠবে।

স্বাভাবিক ত্বক

এসিড যুক্ত মশ্চরাইজার স্বাভাবিক ত্বকের জন্য ভালো। এসিড যুক্ত ফেস সিরাম ত্বকের মশ্চরাইজার বজায় রাখতে সাহায্যে করে। একটি পাকা কলা চটকে তাতে একটু মধু মিশিয়ে নিলে ব্যাবহার করলে ত্বক আর্দ্র, কোমল, ও উজ্জ্বল হয়ে উঠবে।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।