শিক্ষা

নতুন বছরের প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার বিজ্ঞপ্তি ও তারিখ ২০২৪

নতুন বছরের প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার তারিখ ২০২৪...Have you applied for the Government Primary School Primary Assistant Teacher Recruitment 2020 Circular? If so, let me tell you that the first, second, third, fourth, and last fifth-semester exams are scheduled for next April. From today’s post, you will know how to do Primary 5 and how to take the exams.

প্রাইমারি শিক্ষক নিয়োগ

প্রাথমিক শিক্ষক সহকারী নিয়োগ পরীক্ষা ২০২৩ তারিখ

প্রাথমিক  শিক্ষক নিয়োগ পরীক্ষা 202৩ সালের এপ্রিলের মধ্যে অর্থাৎ আগামী এপ্রিল ০৮, ১৫, ২২ ও ২৯ এবং ১৩ মে তারিখে ঢাকায় অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মহাপরিচালক (ডিজি)  মুহাম্মদ আলমগীর।

প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষা ২০২৩ পরিবর্তিত রুটিন

১লা এপ্রিল ২০২৩ তারিখে জুনিয়র অডিটর পরীক্ষার থাকার কারণে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগ পরীক্ষা ১ এপ্রিল এর  পরিবর্তে আগামী ১৩ মে, ২০২৩  তারিখ অনুষ্ঠিত হতে পারে।

প্রাথমিক শিক্ষক MCQ পরীক্ষার তারিখ:  এপ্রিল 202৩

  1. প্রাথমিক সহকারী শিক্ষক  ১ম পর্বের  পরীক্ষা ৮ই এপ্রিল (শুক্রবার) ২০২৩ তারিখে অনুষ্ঠিত হবে।
  2. প্রাথমিক সহকারী শিক্ষক ২য় পর্বের  পরীক্ষা ১৫ এপ্রিল (শুক্রবার) ২০২৩ তারিখে অনুষ্ঠিত হবে।
  3. প্রাথমিক সহকারী শিক্ষক ৩য় পর্বের  পরীক্ষা ২২ শে এপ্রিল (শুক্রবার)২০২৩ এ অনুষ্ঠিত হবে।
  4. প্রাথমিক সহকারী শিক্ষক  ৪র্থ পর্বের  পরীক্ষা ২৯ শে এপ্রিল (শুক্রবার)২০২৩ তারিখে অনুষ্ঠিত হবে।
  5. প্রাথমিক সহকারী শিক্ষক ৫ম পর্বের পরীক্ষা ১৩ মে (শুক্রবার) ২০২৩ তারিখে অনুষ্ঠিত হবে।

প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার সিলেবাস ২০২৩

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার জন্য বাংলা, ইংরেজি, গণিত এবং সাধারন জ্ঞান ( বাংলাদেশ এবং আন্তর্জাতিক বিষয়) ৮০ মার্কের পরীক্ষা অনুষ্ঠিত হবে।  যেখানে প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কর্তন করা হবে। সুতরাং ভাইভা ( ২০ মার্ক) এবং লিখিত (৮০ মার্কস)  মিলে মোট নম্বর= ১০০

  • বাংলা= ২০
  • ইংরেজি= ২০
  • গণিত= ২০
  • সাধারণ জ্ঞান, বাংলাদেশ বিষয়াবলী= ১০
  • সাধারণ জ্ঞান, আন্তর্জাতিক বিষয়াবলী= ১০

প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রথম পর্বের জেলার তালিকা

১ম পর্বের জেলার তালিকাঃ গোপালগঞ্জ , মাদারীপুর, শরীয়তপুর, ফরিদপুর, কিশোরগঞ্জ, নরসিংদী, জামালপুর, টাঙ্গাইল, মানিকগঞ্জ, কক্সবাজার, চাঁদপুর, মৌলভীবাজার, সুনামগঞ্জ, হবিগঞ্জ, সিলেট, পটুয়াখালী, পিরোজপুর, নরসিংদী, সাতক্ষীরা, নরসিংদী। পাবনা, জয়পুরহাট, চাঁপাই নবাবগঞ্জ।

প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার  দ্বিতীয় পর্বের জেলার তালিকা

২য় পর্বের জন্য জেলার তালিকাঃ গোপালগঞ্জ, মাদারীপুর, শরীয়তপুর, ফরিদপুর, কিশোরগঞ্জ, নরসিংদী, জামালপুর, টাঙ্গাইল, নারায়ণগঞ্জ, রাজবাড়ী, মুন্সীগঞ্জ, শেরপুর, রাজশাহী, লক্ষ্মীপুর, কক্সবাজার, চাঁদপুর, মৌলভীবাজার, সুনামগঞ্জ, সুনামগঞ্জ, হাবিবগঞ্জ, পটুয়াখালী। সাতক্ষীরা, নাটোর, নীলফামারী, লালমনিরহাট, ঠাকুরগাঁও।

প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার ৩য় পর্বের জেলার তালিকা

৩য় পর্বের জন্য জেলার তালিকাঃ চট্টগ্রাম, নোয়াখালী,  কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, ময়মনসিংহ, নেত্রকোনা, ফেনী, ঝালকাঠি, বরগুনা, বরিশাল , যশোর, খুলনা, বাগেরহাট, ঝিনাইদহ, কুষ্টিয়া, মাগুরা, চুয়াডাঙ্গা, মেহেরপুর, পঞ্চগড়, কুমিল্লা, কুষ্টিয়া, ডি. , রংপুর, নওগাঁ, বগুড়া, রাজশাহী ও সিরাজগঞ্জ।

প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার ৪র্থ পর্বের জেলার তালিকা

৪র্থ পর্বের জন্য জেলার তালিকা: ঢাকা, গাজীপুর, নেত্রকোনা, ময়মনসিংহ, ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা, চট্টগ্রাম, নোয়াখালী, বরিশাল, কুমিল্লা, কুষ্টিয়া, যশোর, খুলনা, নড়াইল, বাগেরহাট, ঝিনাইদহ, কুড়িগ্রাম, গাইবান্ধা, দিনাজপুর, রংপুর, বগুড়া, বগুড়া। , রাজশাহী ও সিরাজগঞ্জ।

প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার ৫ম পর্বের জেলার তালিকা

উপরোক্ত জেলাগুলো ব্যতীত সকল জেলার পরীক্ষা পঞ্চম পর্বের পরীক্ষা হিসেবে গণ্য হবে।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।