মোবাইল ব্যাংকিং

বিকাশ দিয়ে টাকা ইনকাম ছাড়াও বিদেশ থেকে অর্থ আদান-প্রদানের উপায়

বিকাশে টাকা ইনকাম! বাংলাদেশ একটি উন্নয়নশীল দেশ।এদেশের সিহংভাগ জনগণ অর্থনীতির চাকা ঘোরাতে অক্লান্ত পরিশ্রম করে থাকে।তাদের এ পরিশ্রম শুধুমাত্র দেশের গন্ডির ভিতরেই সীমাবদ্ধ নয়।

বিকাশে টাকা ইনকাম

বিশ্বের বিভিন্ন দেশেই রয়েছে তাদের প্ররিশ্রমের ছোঁয়া।জীবিকার তাগিদে অনেকেই বেছে নিয়েছেন প্রবাস জীবন।দেশের মোট জনগোষ্ঠীর উল্লেখযোগ্য একটি অংশ অর্থনৈতিক সচলতার জন্র প্রবাসে থাকেন।কষ্ট করে অর্জিত যে অর্থ তারা দেশে পাঠায় সেটাই রেমিট্যান্স এর একারণেই তাদের রেমিট্যান্স যোদ্ধা বলা হয়ে থাকে।রেমিট্যান্স যোদ্ধারা তাদের কষ্টার্জিত অর্থ দেশে পাঠানোর ক্ষেত্রে অনেক সময় দ্বিধান্বিত হয়ে থাকেন। বিকাশে টাকা ইনকাম অনেক ক্ষেত্রে দেখা যায়,টাকা পাঠাতে অসাধু বা দালাল কোনো চক্রের খপ্পরে পরে রেমিট্যান্স যোদ্ধারা আস্হা হারান।

তাদের বিশ্বস্থতা অর্জন এবং পরিবারের নিকট টাকা পৌঁছনোর লক্ষ্যে ওয়েস্টার্ণ ইউনিয়ন এবং মাষ্টার কার্ডের সাথে ২০১৬ সালে মানি ট্রান্সফার সেবা চালু করে বিকাশ।বিকাশের সহজ প্রাপ্যতায় দেশের দূর্গম এলাকার ব্যবহারকারীগণও অতি সহজে এবং নিকটে এই সুবিধা পেয়ে থাকেন।ব্র‍্যাক ব্যাংকের তত্ত্বাবধানে বিকাশই দেশ সেরা বিশ্বস্থ প্রতিষ্ঠান এবং লেনদেনের সহজ মাধ্যম।

এবার জানাচ্ছি বিকাশের মাধ্যমে বিদেশে টাকা আদান-প্রদানের প্রক্রিয়া

৩টি প্রক্রিয়ার মাধ্যমে বিকাশের মাধ্যমে বিদেশে টাকা আনা এবং পাঠানো যায়।যথা:

১.মানি এক্সচেঞ্জ

২.বিদেশী ব্যাংক

৩.মানি ট্রান্সফার অর্গানাইজেশন

এই ৩ প্রক্রিয়া বিকাশের সাথে চুক্তিবদ্ধ হয়ে কাজ খরে যাচ্ছে।

রেমিট্যান্স দেশে পাঠাতে গ্রাহকের কিছু প্রক্রিয়া অবলম্বন করা বাঞ্চনীয়।যথা:

১.বিকাশ শাখা বা এমপিও এজেন্টের শরণাপন্ন হওয়া

২.একাউন্ট নম্বর এবং নাম জানানো

৩.অর্থ এবং বাকি তথ্য বিকাশ শাখা বা এজেন্টকে জানানোর মাধ্যমে প্রক্রিয়াটি সম্পন্ন করা।

এবার আসি বিকাশ থেকে বিদেশে টাকা পাঠানোর নিয়ম:

মানি এক্সচেঞ্জ বা বিকাশ শাখা কিংবা এমপিও এর মাধ্যমে সহজেই বিদেশে টাকা পাঠাতে পারবেন।আপনার কষ্টার্জিত টাকা সঠিক মানুষটা গ্রহণের ক্ষেত্রে অবশ্যই আপনার সাবধানতা অবলম্বন করা উচিত।যেমন:

১.প্রাপকের নিকট রেজিস্টার বিকাশ একাউন্ট রয়েছে কিনা তা নিশ্চিত করা।

২.প্রাপকের নাম এবং নম্বরের নির্ভূলতা যাচাই করা।

৩.ট্রান্সজেকশন এমাউন্ট ক্রস করছে কিনা খেয়াল রাখা।

সম্প্রীতি বিদেশ থেকে দেশে টাকা পাঠানোর ক্ষেত্রে বোনাস সুবিধা সেবা চালু করেছে বিকাশ।মাসে সর্বোচ্চ ৪ বার ৩% হারে গ্রাহক এই সুবিধা পাবেন।তবে এক্ষেত্রে গ্রাহককে প্রতিবারই ১০ হাজার কিংবা এর বেশি টাকা পাঠাতে হবে।

বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর ক্ষেত্রে খরচ না থাকলেও দেশে ক্যাশ আউটের খরচ হিসেবে প্রতি হাজারে আপনাকে গুণতে হবে ১৭.৫০ টাকা এবং ম্যানুয়ালি ক্যাশ আউটে খরচ ১৮.৫০ টাকা।

সারা বিশ্বের ৯৩ টি দেশের গ্রাহক ৪২ টি মানি এক্সচেঞ্জ হাউজ থেকে  বিকাশ সেবা গ্রহণ করছেন।সর্বপরি,বিকাশ রেমিট্যান্স যোদ্ধাদের কাছে অর্থ বিনিময়ের একটি সহজ ও স্বচ্ছল মাধ্যম হিসেবে গ্রহণ যোগ্যতা পেয়েছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।