খেলাধুলা

এবারের বিপিএল কয়টি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে এবং এর ধারণক্ষমতা কত

বিপিএল ২০২৪ কয়টি ভেন্যুতে অনুষ্ঠিত হবে! বন্ধুরা এবারের বিপিএল এর দশমতম আসর। যেখানে ৭টি দল একে অপরের মোকাবেলা করবে। রাজশাহী দল প্রথম থেকে বিপিএলে অংশগ্রহণ করার কথা বলে আসলেও শেষের দিকে তারা নিজেদের নাম প্রত্যাহার করবে নেয়।

BPL 2024

প্রতিবছরের ন্যায় এবারও দেশি-বিদেশি মিলে মোট ৬৪৯ জন খেলোয়াড় নিয়ে বিপিএলের প্লেয়ার ড্রাফট সম্পূর্ণ হয়। যেখানে প্রতিটি দল তাদের পছন্দের খেলোয়াড়দেরকে দলে ভিরিয়েছেন। বিপিএলে সবচেয়ে বেশি খেলোয়াড় দলে নিয়েছেন কুমিল্লা ভিক্টোরিয়ান্স সর্বোচ্চ ২৪ জন। এছাড়া দলটি বর্তমান চ্যাম্পিয়ন সহ মোট চারবার এই ট্রফি নিজেদের ঘরে নিয়েছে। আজকে আমরা বিপিএলের সকল ম্যাচ যেসব স্টুডিয়ামে অনুষ্ঠিত হবে সেই সম্পর্কে বিশদ আলোচনা করব এই পোস্টের মাধ্যমে। তাহলে চলুন জেনে নেই এবারের বিপিএল ২০২৪ এর স্টুডিয়াম ধারণ ক্ষমতা সম্পর্কে।

বিপিএলে স্টেডিয়ামের সংখ্যা

বিপিএল ২০২৪ মোট তিনটি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। যেই স্টেডিয়াম গুলিতে মোট ৩৪টি ম্যাচ আয়োজিত হবে। নিচে বিপিএল ২০২৪ অনুষ্ঠিত স্টেডিয়ামের নাম এবং বিবরণ দেওয়া হল।

১/  ঢাকা শেরে-ই -বাংলা জাতীয় স্টেডিয়াম

২/ চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম

৩/ সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম

১/  ঢাকা শেরে-ই -বাংলা জাতীয় স্টেডিয়াম (মিরপুর ঢাকা)

ঢাকা শেরে-ই -বাংলা জাতীয় স্টেডিয়াম এটি মিরপুরের ৬ নাম্বার সেক্টরে অবস্থিত। স্টেডিয়ামটি আগে মিরপুর স্টেডিয়াম নামে পরিচিত ছিল। কিন্তু পরবর্তীতে এটির নাম পরিবর্তন করে রাখা হয় ঢাকা শেরে-ই -বাংলা জাতীয় স্টেডিয়াম। স্টেডিয়ামটি ২০০৬ সালে প্রতিষ্ঠিত করা হয় এবং এখানে একসঙ্গে বসে প্রায় ২৬ হাজার দর্শক খেলা উপভোগ করতে পারে। এই স্টেডিয়ামে টেস্ট, ওয়ানডে, টি-টোয়েন্টি সকল ফরমেটের ম্যাচ আয়োজন করা সম্ভব। স্টেডিয়ামটি আধুনিক হওয়ায় যে কোন অবস্থাতেই বোলিং এর কোন সমস্যা হয় না। যার কারণে ২০১১ সালের বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ এই স্টেডিয়ামে অনুষ্ঠিত হয়েছিল।

ঢাকা শেরে-ই -বাংলা জাতীয় স্টেডিয়াম

২/ চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম

চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম টেস্ট খেলার জন্য বিশেষভাবে চর্চিত। স্টেডিয়ামটির পূর্বের নাম ছিল রুহুল আমিন স্টেডিয়াম। স্টেডিয়ামটিকে ২০০৬ সালে স্বীকৃতি দেওয়া হয়। এর আগে ২০০৪ সালে আইসিসি অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ খেলার জন্য ব্যবহার করা হয়েছিল এই স্টেডিয়ামটি। ২০১১ বিশ্বকাপ পর্বে দুটি ম্যাচ এই মাঠে অনুষ্ঠিত হয়েছিল। তখন এই মাঠটিকে খেলার জন্য বিশেষভাবে উপযোগী করা হয়েছিল। সাগরিকার বুকে অবস্থিত এই মাঠটির দর্শক ধারন ক্ষমতা ২২ হাজারের বেশি। এখানে বিপিএলের গুরুত্বপূর্ণ অনেকগুলো ম্যাচ অনুষ্ঠিত হবে।

বিপিল ২০২৪ কয়টি ভেন্যুতে অনুষ্ঠিত হবে

চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম

৩/ সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামটিকে একটি বহুমুখী স্টেডিয়াম বলা হয়। এখানে অনেকগুলো ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ অনূর্ধ্ব ১৯ এবং ইংল্যান্ড ১৯ দলের অনেক গুরুত্বপূর্ণ ম্যাচ এখানে অনুষ্ঠিত করা হয়। স্টেডিয়ামটিকে ২০০৭ সালে স্বীকৃতি দেওয়া হয় এবং এটি বাংলাদেশের সবচেয়ে বৃহৎ স্টেডিয়াম যার দীর্ঘ ৬১৫ ফুট এবং প্রস্থ ৪৮৫ ফুট। এখানে একসঙ্গে বসে ১৮,৫০০ জন দর্শক খেলা উপভোগ করতে পারে। এখানে বিপিএলের দ্বিতীয় পর্ব এবং শেষ পর্বের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ম্যাচ অনুষ্ঠিত হবে। বিপিএল ২০২৪ কয়টি ভেন্যুতে অনুষ্ঠিত হবে

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম

বন্ধুরা এই ছিল বিপিএল ২০২৪ অনুষ্ঠিত স্টেডিয়াম গুলির বিবরণ। এখান থেকে আপনার কাছে কোন স্টুডিয়াটি সুন্দর এবং আকর্ষণীয় বলে মনে হয়েছে তা আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন এবং বিপিএল এর সকল আপডেট পেতে আমাদের সঙ্গেই থাকুন।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।