খেলাধুলা

বর্তমান ফুটবল বিশ্বের সেরা ১০ ডিফেন্ডার

বিশ্বের সেরা ডিফেন্ডারের তালিকা ২০২৪

বিশ্বের সেরা ডিফেন্ডারের তালিকা ২০২৪! বন্ধুরা একটি ফুটবল ম্যাচের সবচেয়ে কঠিন বিষয় হলো ডিফেন্ডিং করা। অর্থাৎ প্রতিপক্ষকে নিজের এরিয়াতে ঢুকে যেন গোল করতে না পারে সেজন্য প্রতিহত করা।

আর একজন ডিফেন্ডারেই পারে প্রতিপক্ষকে দুর্বল বানাতে এবং সে ভালোভাবে জানে কিভাবে দলকে গোল খাওয়ানোর হাত থেকে রক্ষা করা যায়। আমরা হয়তো সকলেই জানি বর্তমান সময়ের সবচেয়ে আলোচিত এবং বিশ্বসেরা ফুটবলার হিসেবে লিওনেল মেসিকে বিবেচনা করা হয়।

কিন্তু আমরা কি এটা জানি বর্তমান সময়ে সবচেয়ে সেরা ডিফেন্ডার কারা। বন্ধুরা আজকের এই পোস্টের মাধ্যমে আমরা আপনাদেরকে জানাবো বিশ্বের সেরা ১০ ডিফেন্ডারের তালিকা এবং তারা বর্তমানে কোন ক্লাবের হয়ে খেলছে এবং তারা কোন দেশের হয়ে খেলে সে সম্পর্কে তাহলে চলুন শুরু করি।

১/ ডেভিট আলাভা

অস্ট্রেলিয়ান এই বিশ্বসেরা ডিফেন্ডার বর্তমানে রিয়াল মাদ্রিদের হয়ে খেলছেন। বর্তমানে এই ডিফেন্ডারের বয়স ৩০ বছর। ২০১০ সালে বায়ান মিউনিখে যোগদানের মাধ্যমে তিনি তার ফুটবল ক্যারিয়ার শুরু করেন। আর এই ক্লাবের হয়ে তিনি ২০২১ সাল পর্যন্ত খেলেছেন। যেখানে তিনি মোট ম্যাচ খেলেছেন ২৮১ টি।

এরপর ২০২১ সালে তিনি রিয়াল মাদ্রিদে যোগদান করেন। আর এই ক্লাবের হয়ে এখন পর্যন্ত ৫১ টি ম্যাচ খেলেছেন। বর্তমানে তার ডিফেন্সিংকে বিশ্বের সেরা ডিফেন্সিং বলে অভিহিত করা হয়। আর আপনারা হয়তো অনেকেই জানেন রিয়াল মাদ্রিদ মানেই বিশ্বের সেরা ডিফেন্ডার দিয়ে দল সাজানো।

অর্থাৎ  প্রতিপক্ষ যেন কোন ভাবেই তাদের ডিফেন্স ভাঙতে না পারে। এজন্য বিশ্বের নামিদামি ডিফেন্স দিয়ে তাদের দলকে সাজিয়ে থাকে।ডেভিড আলাভা এখন পর্যন্ত জাতীয় দলের হয়ে মোট ম্যাচ খেলেছেন ৯১ টি। যেখানে তিনি গোল করেছেন ১৫ টি। তার ট্যাকেল এবং অনন্য স্কেল গুলি ফরওয়ার্ডের জন্য অত্যন্ত কঠিন। তাই বর্তমান সময়ের সবচেয়ে সেরা একজন ডিফেন্ডার হল ডেভিড আলাভা।

ডেভিট আলাভা

২/ মারকুইন হোছ

কাতার বিশ্বকাপে একটি হতাশা জনক সময় পার করলেও বর্তমান ক্লাবের হয়ে তার সেরা পারফরম্যান্স দেখাচ্ছেন এই ডিফেন্ডার। মারকুইন হোছ একজন ব্রাজিলিয়ান ডিফেন্ডার।তার বর্তমান বয়স ২৮ বছর।

করেন্থিয়াস ক্লাবের হয়ে তিনি ২০১২ সালে তার ফুটবল ক্যারিয়ার শুরু করেন। কিন্তু এই ক্লাবে তিনি মৌসুম শেষ না করে পুনরায় রোমা ক্লাবে যোগদান করেন। রোমার হয়ে মাত্র এক বছর খেলার পর তিনি প্যারিস ক্লাবের হয়ে যোগদান করেন। ২০১৩ সাল থেকে এখন পর্যন্ত তিনি পিএসজির হয়ে খেলে যাচ্ছেন।

যেখানে তিনি এখন পর্যন্ত পিএসজির হয়ে সর্বমোট ম্যাচ খেলেছেন ২৬৪ টি এবং গোল পেয়েছেন ২৪ টি। আর জাতীয় দলের হয়ে তিনি এখন পর্যন্ত মোট ৭৬ টি ম্যাচ খেলেছেন। বিশ্বসেরা এই ডিফেন্ডারের টেক্যালস মাঝে মাঝে অনেক ভয়ানয় রূপ ধারণ করে যেটা একেবারে অসম্ভব।

মারকুইন হোছ

৩/ রুবেন ডায়াস

২৫ বছর বয়সি এই ডিফেন্ডার বর্তমানে ম্যানচেস্টার সিটিতে রয়েছেন। ২০১৭ সালে বেনফিকাতে যোগদানের মাধ্যমে তিনি তার ফুটবল ক্যারিয়ার শুরু করেন এবং এই ক্লাবের হয়ে তিনি মোট ৯১ টি ম্যাচ খেলেছেন।

এরপর ২০২০ সালে তিনি ম্যানচেস্টার সিটিতে যোগ দেন এবং বর্তমানে এই ক্লাবের একজন সেরা ডিফেন্ডার হিসেবে তাকে বিবেচনা করা হয়। এখন পর্যন্ত ম্যানচেস্টার সিটির হয়ে মোট ৮৩টি ম্যাচ খেলেছেন তিনি। গেল চ্যাম্পিয়ন্স লিগে এই ডিফেন্ডার তার সেরা পারফরম্যান্স দেখিয়েছেন যা পুরো বিশ্বকে অবাক করেছে।

তিনি জাতীয় দলের হয়ে মোট এখন পর্যন্ত ৪৬ টি ম্যাচ খেলেছেন। তবে এখন পর্যন্ত কোন শিরোপার জয়ের মুহূর্ত তৈরি করতে পারেনি এই ফুটবলার।

রুবেন ডায়াস

৪/ ভার্জিন ভ্যানডাই

সন্দেহর কোন অবকাশ নেই যে বর্তমানের সবচেয়ে সেরা ডিফেন্ডার দের মধ্যে ভার্জিন ভ্যানডাই হলো অন্যতম এবং বর্তমানে তিনি লিভারপুলের হয়ে খেলছেন এবং নেদারল্যান্ডস জাতীয় দলের অধিনায়ক তিনি।

৩০ বছর বয়সী এই ডিফেন্ডার তার ফুটবল ক্যারিয়ার শুরু করেন ২০১১ সালে। এরপর টানা দুইটি ক্লাব পরিবর্তন করে ২০১৮ সালে তিনি লিভারপুলে যোগদান করেন এবং লিভারপুলের হয়ে এখন পর্যন্ত ১৫৪ টি ম্যাচ খেলেছেন। বর্তমান বিশ্বে সবচেয়ে ভয়ানক ডিফেন্ডার হিসেবে ভার্জিন ভ্যানডাইকে বিবেচনা করা হয়।

২০১৮ সালে ব্যালন ডি অর তালিকার মধ্যে দ্বিতীয় স্থানে তার নাম উঠে আসে। নেদারল্যান্ডস জাতীয় দলের হয়ে ২০১৫ সাল থেকে এখন পর্যন্ত মোট ৫৬ টি ম্যাচ খেলেছেন তিনি। যেখানে গোল করেছেন ৬টি।

ভার্জিন ভ্যানডাই

৫/ আশরাফ হাকিমি

বর্তমান ফুটবল বিশ্বে একমাত্র মুসলিম ডিফেন্ডার হিসেবে সবচেয়ে বেশি পরিচিতি লাভ করেছেন আশরাফ হাকিমি। তিনি একজন মরক্কোর ফুটবলার যিনি ২০২২ কাতার বিশ্বকাপে মরক্কোর হয়ে নিজের সেরা খেলাটি খেলেছেন।

এছাড়াও বর্তমান সময়ে ক্লাবের হয়ে দুর্দান্ত সময় পার করছেন। বর্তমানে এই তরুণ ফুটবলারের বয়স ২৪ বছর। ২০১৬ সালে রিয়াল মাদ্রিদ ক্যাছিলাতে যোগদানের মাধ্যমে তিনি তার ফুটবল ক্যারিয়ার শুরু করেন। এরপর ২০১৭ সালে তিনি রিয়াল মাদ্রিদে যোগদান করেন। রিয়াল মাদ্রিদ থেকে ২০২০ সালে ইন্টার মিলানের হয়ে তৃতীয় ক্লাবে নাম লেখান। এরপর ইন্টার মিলন থেকে ২০২১ সালে পিএসজি ক্লাবে যোগদান করেন।

আর এখন পর্যন্ত পিএসজির হয়ে তিনি মোট ৫৭ টি ম্যাচ খেলেছেন। এই ফুটবলারের একটি বিশেষ দক্ষতা হচ্ছে তিনি ডিফেন্ডিং এর পাশাপাশি অনেক বেশি অ্যাসিস্ট করে থাকেন এবং প্রতিপক্ষের ফরোয়ার্ডকে যেকোনো পরিস্থিতিতে পরাস্ত করতে পারেন। মরক্কোর হয়ে সর্বপ্রথম ২০২১৬ সালে অভিষেক ঘটে হাকিমির এবং এখন পর্যন্ত মরক্কোর হয়ে তিনি সর্বমোট ৬২টি ম্যাচ খেলেছেন।

আশরাফ হাকিমি

৬/ আন্তনীয়ও রুডিগার

পর্তুগিজ ফুটবলার আন্তনীয়ও রুডিগার হলো বর্তমান সময়ের একজন অন্যতম ডিফেন্ডার। যার বয়স বর্তমানে ৩০ বছর। ২০১২ সালে সর্বপ্রথম তিনি তার ফুটবল ক্যারিয়ার শুরু করেন। এরপর ২০১৬ সালে তিনি রোমাতে যোগদান করেন।

এই ক্লাবের হয়ে মোট ৫৬ টি ম্যাচ খেলার পর ২০১৭ সালে তিনি চেলসি ক্লাবে যোগদান করেন এবং এই ক্লাবের হয়ে মোট ১৩৩ টি ম্যাচ খেলার পর ২০২২ সালে রিয়াল মাদ্রিদে যোগদান করেন। এখন পর্যন্ত রিয়ালের হয়ে তিনি মোট ম্যাচ খেলেছেন ২৬ টি। এই ফুটবলারের মধ্যে অনন্য প্রতিভা লক্ষ্য করা যায়।

কেননা প্রতিপক্ষের ফরোয়ার্ডকে কিভাবে দমন করতে হয় তা তিনি খুব ভালোভাবেই রপ্ত করতে পেরেছেন। তিনি জাতীয় দলের হয়ে এখন পর্যন্ত মোট ৫৭ টি ম্যাচ খেলেছেন

আন্তনীয়ও রুডিগার

৭/ এডারমিলিতাও

যদি আলোচনা করা হয় বিশ্বের সেরা ডিফেন্ডারদের নিয়ে তাহলে ব্রাজিল দলের নাম থাকবে না এমনটা কখনোই কল্পনা করা যায় না। আর এর জলজ্যান্ত উদারন হলো এডারমিলিতাও।

২৫ বছর বয়সি এই তরুণ ডিফেন্ডার বর্তমানে রিয়াল মাদ্রিদের হয়ে খেলছেন। ২০১৭ সালে তিনি ছাও পাউলোর হয়ে নিজের ফুটবল ক্যারিয়ার শুরু করেন। এরপর ২০১৮ সালে পারতো ক্লাবে যোগদান করেন। আর এই ক্লাবের হয়ে ২৯ টি ম্যাচ খেলার সুযোগ পেয়েছিলেন তিনি।

এরপর ২০১৯ সালে তিনি রিয়াল মাদ্রিদের হয়ে মাঠে নামেন ।আর এখন পর্যন্ত এই ক্লাবের হয়ে ৮৯ টি ম্যাচ খেলেছেন। বিশ্বের এই সেরা ডিফেন্ডার ব্রাজিল দলের হয়ে যাত্রা শুরু করেন ২০১৮ সালে এবং ২০১৮ সাল থেকে এখন পর্যন্ত দলের হয়ে মোট ম্যাচ খেলেছেন ২৮ টি।

এডারমিলিতাও

৮/ জোয়াওকেনছেলো

বায়ান মিউনিখের হয়ে ২৮ বছর বয়সী এই ডিফেন্ডার বর্তমানে খেলে যাচ্ছেন। আর তিনি একজন পর্তুগিজ ফুটবলার। ২০১৪ সালে তিনি বেনফিকাতে যোগদানের মাধ্যমে তার ফুটবল ক্যারিয়ার শুরু করেন।

এরপর ২০১৮ সালে জুভেন্টাসের হয়ে দ্বিতীয় ক্লাবে নাম লেখান। কিন্তু জুভেন্টাসের হয়ে মাত্র ২৫ টি ম্যাচ খেলার সুযোগ পেয়েছিলেন। এরপর ২৭ মিলিয়ন ইউরোতে চুক্তি হয়ে ম্যানচেস্টার সিটিতে যোগদান করেন। আর এই ম্যানসিটির হয়ে সর্বমোট ৯৮ টি ম্যাচ খেলেছেন তিনি।

এরপর তিনি বায়ান মিউরিকে যোগদান করেন এবং বর্তমানে এই ক্লাবের হয়েই খেলছেন। প্রতিপক্ষের ফরওয়ার্ডকে কিভাবে আটকে দিতে হয় সেটা খুব ভালোভাবেই জানেন তিনি। এই ডিফেন্ডার পর্তুগাল দলের হয়ে এখন পর্যন্ত ৪২ টি ম্যাচ খেলেছেন যেখানে গোল করেছেন ৮টি।

জোয়াওকেনছেলো

৯/ আলেকজান্ডার

বর্তমান সময়ের আরো একজন অন্যতম ডিফেন্ডার হল আলেকজান্ডার। যিনি একজন ইংল্যান্ডের ফুটবলার। বর্তমানে এই ডিফেন্ডারের বয়স ২৪ বছর। মাত্র ৬ বছর বয়সে তিনি লিভারপুলের হয়ে ফুটবলের প্র্যাকটিস শুরু করেন।

এরপর ২০১৬ সালে ১৮ বছর বয়সে লিভারপুলের হয়ে তার অভিষেক ঘটে এবং ২০১৬ সাল থেকে এখন পর্যন্ত লিভারপুলের হয়েই খেলে যাচ্ছেন তিনি। আর লিভারপুলের হয়ে এখন পর্যন্ত ১৯০ টি ম্যাচ খেলেছেন, যেখানে গোল করেছেন ১১ টি। এই খেলোয়াড়ের একটি বিশেষ দক্ষতা হলো তিনি মাঝে মাঝে ডিফেন্সিং থেকে উঠে গিয়ে গোল করাতে সাহায্য করে থাকেন। পাশাপাশি মিডফিল্ডে খুব ভালোভাবে নিজের দক্ষতা দেখিয়ে থাকেন। তিনি ইংল্যান্ড জাতীয় দলে মোট ম্যাচ খেলেছেন ১৮ টি যেখানে গোল করেছেন একটি।

আলেকজান্ডার

১০/ থিউ হান্নানদেছ

ফুটবলের এক অন্যতম সেরা ডিফেন্ডার হিসেবে বিবেচনা করা হয় থিউ হান্নানদেছকে। তিনি একজন ফরাসি ফুটবলার তার জন্ম হয়েছে ১৯৯৭ সালে। আর সেই হিসেবে তার বর্তমান বয়স মাত্র ২৬ বছর।

২০১৫ সালে তিনি অ্যাটলেটিকো মাদ্রিদের হয়ে প্রথম মাঠে নামেন। আর এই ক্লাবের হয়ে দুই বছর খেলার পর ২০১৭ সালে তিনি রিয়াল মাদ্রিদে যোগদান করেন। আর রিয়ালের হয়ে তিনি ২৪ টি ম্যাচ খেলেন। এরপর ২০১৯ সালে এসি মিলানে যোগ দেন তিনি এবং বর্তমান পর্যন্ত এই ক্লাবে খেলছেন।

তিনি ২০১৯ সাল থেকে এখন পর্যন্ত তিনি ১২৩ টি ম্যাচ খেলেছেন এই ক্লাবের হয়। সর্বশেষ ফ্রান্স জাতীয় দলের হয়ে ১৫ টি ম্যাচ খেলেছেন তিনি। বর্তমানে তিনি এতটাই পরিপক্ক যে তার ডিফেন্সিং প্রতিপক্ষ দলের জন্য অনেকটা হুমকি স্বরূপ। কেননা তিনি খুব দ্রুত দৌড়ানোর পাশাপাশি অনেক টেকনিক্যালি বলকে হ্যান্ডেল করতে পারেন যা প্রতিপক্ষকে পরাস্ত করার জন্য যথেষ্ট।

থিউ হান্নানদেছ

বন্ধুরা আজকের এই সেরা ১০ জন ডিফেন্ডারের তালিকায় আপনার মনে হয়তো প্রশ্ন জানতে পারে এবারের কাতার বিশ্বকাপ জেতানো আর্জেন্টাইন ডিফেন্ডাররা এখানে জায়গা পাইনি কেন।

আসলে সেরা দশ ডিফেন্ডার নির্ণয়ের জন্য শুধুমাত্র দলের পারফরম্যান্সকে এখানে গুরুত্ব দেওয়া হয়নি। এখানে গুরুত্ব দেওয়া হয়েছে জাতীয় দলের পারফরমেন্সের পাশাপাশি ক্লাবে তার পারফরম্যান্স কেমন ছিল তার ওপর। আর এ কারণেই এবারের কাতার বিশ্বকাপ জয়ী আর্জেন্টাইন কোন ডিফেন্ডার এই তালিকায় জায়গা পায়নি।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।