লাইফস্টাইল

প্রতিদিন শসা ব্যবহারে দূর হয় ব্রণের কালো দাগ

ব্রণের ডাক্তারি চিকিৎসা

ব্রণের ডাক্তারি চিকিৎসা! বন্ধুরা প্রতিনিয়ত আমাদের চারপাশের পরিবেশ দূষণ হচ্ছে। পরিবেশ প্রধান ৩টি উপাদান আছে মাটি পানি বায়ু । বিশেষ করে পানি ও বায়ু দূষণের কারণেই বিভিন্ন শারীরিক সমস্যা দেখা দিচ্ছে আমাদের।

চিকিৎসা বিজ্ঞানীরা ধারণা করছে যে, মানুষের শরীরে প্রায় ৫০% রোগের আশঙ্কা হচ্ছে বায়ু দূষণের কারণে। কিশোর-কিশোরীদের ক্ষেত্রে ব্রণের সমস্যা বেশি দেখা দেয়। অনেকের মুখেই অতিরিক্ত ব্রণ হওয়ার ফলে কালো দাগ পড়ে যায়।

আবার কখনও কখনও ব্রণ সেরে গেলেও মুখের ওই স্থানগুলো গর্ত হয়ে যায়। এতে মুখের সৌন্দর্য অনেকটাই কমে যায়। নিশ্চয়ই ব্রণের দাগ দূর করতে বিভিন্ন উপায় অনুসরণ করেছেন, তবুও ফলাফল শূন্য! বাজারে এখন বাহারি মোড়কে ব্রণের দাগ সারানোর ক্রিম, সিরাম, ফেসপ্যাক পাওয়া যায়। তবে এসব প্রসাধনীতে থাকতে পারে কেমিক্যালএসবের বদলে ভরসা রাখুন প্রাকৃতিক উপায়ে।

 খুব সহজে ও কার্যকরী উপায়ে ব্রণের দাগ দূর করার উপায় ও ব্রণের ডাক্তারি চিকিৎসা

1/প্রাকৃতিক ব্লিচ উপাদান আছে লেবুতে। লেবুর রসের সঙ্গে সামান্য পানি বা গোলাপজল মিশিয়ে এতে তুলো ভিজিয়ে ব্রণের দাগের ওপর লাগিয়ে ১৫ মিনিট রেখে দিন। এরপর কুসুম গরম পানিতে মুখ ধুয়ে ফেলুন। নিয়মিত লেবুর রস ব্যবহারে দ্রুত দাগ কমবে।

2/ শসার রস ব্রণের দাগ দূর করতে দারুণ কাজ করে। এজন্য সমপরিমাণ শসা ও টেমেটোর রস মিশিয়ে ব্রণের দাগে ব্যবহার করে ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে তিনদিন এই প্যাক ব্যবহারে ব্রণের দাগসহ রোদে পোড়া দাগও মিটে যাবে।

3/অ্যালোভেরার জেল দিয়েও ব্রণের জেদি দাগ দূর করতে পারবেন। এজন্য সকালে ও রাতে জেল মুখে লাগিয়ে শুকিয়ে গেলে ধুয়ে ফেলবেন। ধীরে ধীরে দাগ চলে যাবে।

4/ প্রাকৃতিক ব্লিচের আরেকটি উৎস হলো বেকিং সোডা। ব্রণের দাগ দূর করতে ২ টেবিল চামচ বেকিং সোডার সঙ্গে অল্প একটু পানি মিশিয়ে দাগের জায়গায় ২-৩ মিনিট লাগিয়ে শুকিয়ে ধুয়ে ফেলুন। দ্রুত ব্রণের দাগ দূর হবে।

5/আয়ুর্বেদিক গুণসমৃদ্ধ তুলসির পাতা ত্বকের যত্নে অপরিসীম। ব্রণের দাগ সারাতে তুলসির রস দুর্দান্ত উপকারী। নিয়মিত এই পাতার রস ব্যবহারে দ্রুত দাগ দূর হবে।

ছেলেদের ব্রণ দূর করার ক্রিম: সবচেয়ে ভালো ৫টি ব্রণের ক্রিম ছেলেদের ব্রণ দূর করার ক্রিম এর কথাই বলবো আজ। মুখে ব্রণ নিয়ে থাকাটা অনেকের কাছেই অস্বস্তিকর। এটা তাদের সৌন্দর্যকে ম্লান করে দেয়। শুধুমাত্র মেয়েদেরই এই সমস্যায় ভুগতে হয় এমন না, ছেলেদেরও এই সমস্যা কম পোহাতে হয় না। বর্তমানে ছেলেরাও ব্রণ নিয়ে অনেক সচেতন থাকেন।

ছেলেদের মুখের ব্রণ দূর করার উপায়

ঘরোয়া পদ্ধতি
আপেল এবং মধু এর মিশ্রণ হচ্ছে ব্রণের দাগদূর করার সবচেয়ে জনপ্রিয় ব্রণ দূর করার ঔষধ বা ঘরোয়া পদ্ধতি ।বরফ দিয়ে ব্রণের চিকিৎসা শুরু করতে পারেন। পেঁপে ব্রণ দূর করার উপাদান হিসেবে চমৎকার।

এটি ত্বক থেকে বাড়তি তেল দূর করে এবংমুখের মৃত কোষ দূর করতে সাহায্য করে। মুখের ব্রণের দাগ দূর করার উপায়-লেবু আর চিনি মিক্স করে আধাঘন্টা মুখে লাগিয়ে ফেসওয়াস দিয়ে মুখ ধুয়ে অলিভওয়েল দিয়ে রাখলেওদাগ দূর হবে –

ব্রণ কেন হয়

আপনার হরমোনের পরিবর্তন বা স্বাস্থ্যবিধির কারণে এই ব্রণ হতে পারে। এর মধ্যে হরমনের পরিবর্তন ত্বকে ধুলোময়লা জমে থাকা বংশগত কারণ ত্বকে ভিটামিনের অভাব কোষ্ঠকাঠিন্য কারণে এই ব্রণ হতে পারে।

যে কারণেই ব্রণ হোক না কেন কম বেশি আমরা সবাই চাই সুন্দর ও ব্রণ মুক্ত থাকতে।ছেলেদের ও মেয়েদের ত্বকের পার্থক্যের কারণে তাদের জন্য ভিন্ন ধরণের পন্য ব্যবহার করা উত্তম।

১। Garnier Acno Fight 6 in1 Pimple Clearing Face Wash (গার্নিয়ার একনো ফাইট সিক্স ইন ওয়ান পিম্পল ক্লিয়ারিং ফেস ওয়াশ) :ছেলেদের ত্বকের যত্নে এটি একটি অন্যতম পণ্য। সাধারণত যাদের ত্বক তৈলাক্ত তাদের জন্য এটা খুবই ভালো।

এতে রয়েছে পুদিনা ও লেবুর নির্যাস যা আপনার ত্বক গভীর থেকে পরিষ্কার করে আপনাকে সতেজ অনুভূতি দেবে।এছাড়াও এতে থাকা ভ্যাকসিনিয়াম মার্টিলাস ফলের নির্যাস ত্বকের পুষ্টি জোগায় এবং ত্বককে গভীর থেকে ময়েশ্চারাইজ করে।এতে রয়েছে অ্যান্টি এজিং ও অ্যান্টি অক্সিডেন্ট ফর্মুলা যা আপনার ত্বকের অতিরিক্ত তেল বের করে আনে এবং ব্রণ থেকে মুক্তি দেয়।

২। Mankind Acnestar removal gel (ম্যানকাইন্ড অ্যাকনেস্টার রিমুভাল জেল) :এটি একটি ক্লিন্ড্যামাইকিন নিকোটিনামিড জেল যা ত্বকের বিভিন্ন ক্ষত দূর করে এবং ব্রণের ব্যাকটেরিয়া থেকে ত্বককে সুরক্ষা দেয়। এটা ছেলে মেয়ে উভয়ই ব্যবহার করতে পারেন যাদের ব্রণ সমস্যা রয়েছে।

এটি আপনার ব্রণ শুকিয়ে পুরোপুরি নিরাময় করতে ২ – ৩ দিন সময় নিবে। আপনাকে এটা রাতে ব্যবহার করে সকালে ধুয়ে ফেলতে হবে। এটি দামেও অনেক সাশ্রয়ী, মাত্র ৯৫ টাকা।

৩। Nivea Whitening Oil Control Moisturizer for Men (নিভিয়া হোয়াইটেনিং অয়েল কন্ট্রোল ময়েশ্চারাইজার ফর ম্যান) :যেসব ছেলেদের ত্বক তৈলাক্ত তাদের ত্বকের মূল সমস্যা হচ্ছে তেল ও সেবাম। শুধুমাত্র ছেলেদেরই এই সমস্যা তা নয় মেয়েদেরও এই সমস্যা পোহাতে হয়।

যারা দিনের বেশির ভাগ সময় বাইরে থাকেন তাদের ত্বকে অনেক ধূলাবালি জমে।তাদের জন্য এই ময়েশ্চারাইজারটি খুব ভালো। এটি ৩ – ৪ ঘন্টা আপনার ত্বকের তৈলাক্তভাব নিয়ন্ত্রণ করবে এবং আপনার ত্বককে উজ্জ্বল রাখবে। এটি দামেও সাশ্রয়ী, প্রায় ১২০ টাকা।ছেলেদের তৈলাক্ত ত্বকের জন্য এটি খুব ভালো মানের একটি ময়েশ্চারাইজার।(ব্রণের ডাক্তারি চিকিৎসা)

৪। The Body Shop Tea Tree Skin Clearing Face Wash (দ্যা বডি শপ টি ট্রি স্কিন ক্লিয়ারিং ফেস ওয়াশ):এই ফেস ওয়াশটি তুলনামূলক দামী। এটা প্রায় ৮৮০ টাকা। ব্রণ ও ব্রণের দাগ থেকে মুক্তি দিতে এটি খুবই কার্যকরী একটি ফেস ওয়াশ।

এতে রয়েছে প্রাকৃতিক চা পাতার নির্যাস যা আপনার ত্বককে পরিষ্কার ও সতেজ রাখতে সহায়তা করে।এটি ব্রণের দাগ বা ছোপ দূর করতে সাহায্য করে। এটি ছেলে মেয়ে উভয়ের জন্যই টোনার বা ফেস মাস্কের মত কাজ করে।

৫। Clean & Clear Pimple Clearing Face Wash (ক্লিন অ্যান্ড ক্লিয়ার পিম্পল ক্লিয়ারিং ফেস ওয়াশ) :
এটি স্যালিসাইলিক অ্যাসিডের ফর্মুলায় তৈরি যা ত্বকে গভীরে পৌছে ত্বক পরিষ্কার রাখে ও ব্রণের জীবাণু ধ্বংস করে এবং ত্বকের অতিরিক্ত তেল দূর করে। এছাড়াও ব্রণে ত্বকের লালচে ভাব হওয়া দূর করে। এটি মাত্র ৭০ টাকা।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।