শিক্ষা

আজকের ভারত এবং বাংলাদেশের আবহাওয়ার পূর্বাভাস – ২০২৩

ভারত এবং বাংলাদেশের আবহাওয়ার পূর্বাভাস! বর্তমানে সাগরে ফুঁসছে নিম্নচাপ! পুরো দেশ জুড়েই কাঁপিয়ে ঝড়-বৃষ্টির পূর্বাভাস! ভারতের সোমবার পর্যন্ত কড়া সতর্কতা জারি আবহাওয়ার West Bengal Weather Update থেকে জানা গেছে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া! সঙ্গে বৃষ্টি! আগামী ২৪ ঘণ্টায় যা হতে চলেছে পুরো দেশ জুড়ে। West Bengal Weather Update এই পুরো খবরটি জানায়।

ভারত এবং বাংলাদেশের আবহাওয়ার পূর্বাভাস

বঙ্গোপসাগরে নিম্নচাপ:

সংস্থাটি জানিয়েছে, বঙ্গোপসাগরে নিম্নচাপ সৃষ্টি হওয়ার কারণেই কিন্তু এসব দুর্যোগের সৃষ্টি হচ্ছে । আজ থেকেই ভারী বৃষ্টির পূর্বাভাস উত্তরবঙ্গে। রবিবার ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে দক্ষিণবঙ্গে এবং বাংলাদেশের কিছু জায়গায়। সোমবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে মানা করা হয়েছে আবহাওয়া দফতরের তরফ থেকে এবং তার সাথে সতর্কবার্তা জারি করেছে। এবং পর্যটকদের জন্য ও সতর্কবার্তা করা হয়।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, আজ বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হতে পারে। শক্তিশালী হয়ে নিম্নচাপটি পশ্চিম ও উত্তর-পশ্চিম অর্থাৎ ওড়িশা অভিমুখে যাবে বলে ধারণা করা হচ্ছে। এর প্রভাবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে শনিবার থেকে সোমবার হালকা মাঝারি বৃষ্টি হতে পারে।

মৎস্যজীবীদের জন্য রেড ওয়ার্নিং:

তাছাড়াও মৎস্যজীবীদের জন্য সতর্কতা ( রেড ওয়ার্নিং) জারি করেছে আবহাওয়া দফতর। শনিবার থেকে সোমবার মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে পরিস্থিতি ঠিক না হওয়া পর্যন্ত। যারা সমুদ্রে মাছ ধরছেন তাদের আজ শুক্রবার রাতের মধ্যে উপকূলে ফিরে আসতে নির্দেশ দেওয়া হয়েছে। সকল বিষয়ে সাবধান ও করা হয়েছে।কঠোরভাবে দেশি-বিদেশি পর্যটকদের জন্য সতর্কবার্তা প্রেরণ করা হয়েছে। রবি ও সোমবার পর্যটকদের সমুদ্রের ধারে যেতে এবং সমুদ্র স্নানে নিয়ন্ত্রণের পরামর্শ দেওয়া হয়েছে প্রশাসনকে। সমুদ্র উপকূলে বিনোদনমূলক কাজকর্ম থেকে বিরত থাকতে পরামর্শ আবহাওয়া দফতরের থেকে কঠোর সতর্কবাণী দেওয়া হয়েছে ।

আজ আংশিক মেঘলা আকাশ। দু এক পশলা হালকা মাঝারি বৃষ্টির হওয়ার সম্ভাবনা আছে। মেঘলা আকাশ ও বৃষ্টিতে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের থাকতে পারে। আগামী ২৪ ঘণ্টায় তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াস থেকে ৩৩ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকতে পারে।

আজকের তাপমাত্রা:

বাংলাদেশে আজকে সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৬ ডিগ্রি সেলসিয়াস ধারণ করা হয়েছে। স্বাভাবিকের থেকে এক ডিগ্রি সেলসিয়াস নীচে নামতে পারে। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি সেলসিয়াস নিচে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৬৪ থেকে ৯৫ শতাংশ।

ভারতে আবহাওয়ার পূর্বাভাসঃ

দক্ষিণবঙ্গের উপকূলের জেলা পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ চব্বিশ পরগনা , পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রাম এই চার জেলার কিছু কিছু এলাকায় রবিবার ও সোমবার ভারী বৃষ্টির সম্ভাবনা। শনিবার বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। সমুদ্র উপকূলে দমকা ঝোড়ো হাওয়া হতে পারে। পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ চব্বিশ পরগনা জেলার সমুদ্রের কাছাকাছি উপকূলের অংশে শনিবার ৩০ থেকে ৪০ কিলোমিটার এবং রবি ও সোমবার ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে বলে ধারণা করা হচ্ছে।

মায়ানমারের ঘূর্ণাবর্ত তৈরী হয়েছে যা আজ নিম্নচাপে পরিণত হবে। তার থেকেই বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হবে শনিবার তা ধারণ করা হয়েছে।। উত্তর বঙ্গোপসাগরে এই নিম্নচাপ ঘনীভূত হয়ে শক্তিশালী হয়ে উঠবে বলে ধরা পড়া হচ্ছে।পরবর্তী ২৪ ঘণ্টায় অর্থাৎ রবিবার নাগাদ এটি পশ্চিম ও উত্তর-পশ্চিমদিকে অগ্রসর হবে ।
মৌসুমী অক্ষরেখা আরবসাগরের উপকূলের নিম্নচাপ, এলাকার মধ্যে দিয়ে গুজরাতের আহমেদাবাদ হয়ে মধ্যপ্রদেশের নিম্নচা, এলাকার মধ্য দিয়ে পেন্ড্রা রোড ও ওড়িশা হয়ে শান্তিনিকেতনে র মধ্য দিয়ে পূর্ব মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত ।

একটি ঘুর্ণাবর্ত রয়েছে বঙ্গোপসাগর ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এলাকাতে । আগামী ২৪ ঘণ্টায় ওড়িশাতে প্রবল বৃষ্টির সর্তকতা দেওয়া হয়েছে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও ঝাড়খণ্ড, কর্ণাটক, পঞ্জাব, হরিয়ানা, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, সৌরাষ্ট্র ও কচ্ছ এবং কঙ্কন ও গোয়াতে ভারী বৃষ্টির
হতে পারে।

মধ্যপ্রদেশ ও ছত্রিশগড়ঃ

রবিবার পর্যন্ত ভারী বৃষ্টি হবে পূর্ব মধ্যপ্রদেশ ও ছত্রিশগড় এলাকায়। কঙ্কন ও গোয়াতে শনিবার পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা দেখা গেছে। উড়িষ্যাতে রবিবার পর্যন্ত ভারী বৃষ্টি হতে পারে। আসাম মেঘালয় অরুণাচল প্রদেশ নাগাল্যান্ড মনিপুর মিজোরাম এবং ত্রিপুরাতে শনি ও রবিবার ভারী বৃষ্টিপাত হতে পারে। রবিবার পর্যন্ত ভারী বৃষ্টি তেলেঙ্গানাতে। শনি ও রবিবার অন্ধ্রপ্রদেশ ও ইয়ানামেও ভারী বৃষ্টির সম্ভাবনা দেখা গেছে। রবিবার পর্যন্ত হিমাচল প্রদেশে উত্তরাখণ্ডে ভারী বৃষ্টির সম্ভাবনা দেখা গেছে।

বন্ধুরা এই ছিল আজকে দুই দেশের আবহাওয়া পূর্ব আভাস। পোস্টটি পড়ার জন্য সবাইকে ধন্যবাদ।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।