খেলাধুলা

এশিয়া কাপে ভারত-পাকিস্তান ম্যাচের ১০ সেকেন্ডের বিজ্ঞাপন বিক্রি ২০ লাখ টাকা

ভারত-পাকিস্তান ম্যাচ! এশিয়া কাপের মাধ্যমে এশিয়ার ক্রিকেটে দলগুলো তাদের শ্রেষ্ঠত্বের স্থানটি ধরে রাখার চেষ্টা করে। এশিয়ান ক্রিকেট কাউন্সিল বা ACC  সদস্য প্রাপ্ত দলগুলোর প্রতি দুই বছর পর পর একে অপরের মোকাবেলা করে থাকে। আর সব দলকে এসিসি দুটি গ্রুপে ভাগ করে টুর্নামেন্ট আয়োজন করে থাকে। এশিয়া কাপ মূলত তার অতীত ইতিহাসের জন্য যতটা গুরুত্বপূর্ণ তার থেকে বেশি গুরুত্বপূর্ণ ভারত এবং পাকিস্তান ম্যাচের জন্য। কেননা এ দু’টি দল শুধুমাত্র বৈশ্বিক ইভেন্টগুলোতে একে-অপরের মোকাবেলা করে থাকে। ভারত এবং পাকিস্তান সর্বশেষ দ্বিপাক্ষিক সিরিজ খেলেছিল ২০১২ সালে এর পর থেকে এখন  প্রজন্ত আর কোন দ্বিপাক্ষিক সিরিজ খেলেনি দল দুট। যার মূল কারণ তাদের রাজনৈতিক প্রতিবন্ধকতা। তাই বৈশ্বিক ইভেন্টগুলোতে তাদের ম্যাচগুলো হয়ে উঠে আগ্রহের কেন্দ্রবিন্দু। আর এর ফলে এসিসি বা আইসিসি প্রতিবছর প্রচুর পরিমাণ অর্থ আয় করে থাকে। তারই ধারাবাহিকতায় ২০২৫ এশিয়া কাপে ACC ভারত এবং পাকিস্তানের ম্যাচ কে কেন্দ্র করে আয় করতে যাচ্ছে প্রচুর পরিমাণ অর্থ।

ভারত-পাকিস্তান ম্যাচ

ভারত পাকিস্তান কেন শুধু বৈশ্বিক ইভেন্টে মুখামুখি হয়

১৯৪৭ সালে ব্রিটিশরা ২০০ বছর এ  উপমহাদেশ শাসন করার পর চলে গেলে ভারত ও পাকিস্তান নামে দুটি  স্বাধীন রাষ্ট্রের জন্ম হয় । কিন্তু তাদের মধ্যে দেখা দেয় সীমান্ত নিয়ে বিরোধ যার মূলে রয়েছে কাশ্মীর। এই কাশ্মীরে বেশিরভাগ অঞ্চল ভারত শাসন করলেও কাশ্মীর পাকিস্তানের বলে দাবি করে সেদেশের সরকার। আর এই নিয়ে শুরু হয় রাজনৈতিক দ্বন্দ্ব এমনকি বেশ কয়েকবার দুই দেশ একে অপরের বিরুদ্ধে যুদ্ধে লিপ্ত হয়। ফলে ভাগ হয়ে যায় কাশ্মীর যার বেশির ভাগ অঞ্চল এখন ভারত শাসন করছে। এই সীমান্তের রাজনীতিক দ্বৈরথ নিয়ে শুরু হয় ভারত-পাকিস্তান ক্রিকেট যুদ্ধ। শুধু যে ক্রিকেট নিয়েই পাকিস্তানের এবং ভারত মধ্যে বিভেদ এমনটা নয় সব ধরনের খেলাধুলাসহ বিভিন্ন বিষয় নিয়ে এই দুই দেশের বৈরী মনোভাব দেখা যায়।

আমরা সকলেই জানি ভারত এবং পাকিস্তান ২০১২-১৩ সালে একে অপরের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজ খেলেছিল। এরপর আর কখন একে অপরের মোকাবেলা করানি এই দুই দেশ। যার মূল কারণ হচ্ছে রাজনৈতিক বিরথ্‌ । ফলে শুধু বৈশ্বিক ইভেন্ট গুলোতেই ভারত এবং পাকিস্তান  একে অপরের মোকাবেলা করতে থাকে।

ভারত পাকিস্তান ২০২৫ এশিয়া কাপ ফাইনাল খেলার সম্ভাবনা

ভারত-পাকিস্তান একই গ্রুপে থাকার কারণে তাদের ফাইনাল খেলার সম্ভাবনা অনেক বেশি। কেননা আমরা জানি প্রত্যেক গ্রুপ থেকে দু’টি করে দল এশিয়া  কাপের নকআউট পর্বে অংশগ্রহণ করবে। আর ভারত পাকিস্তান দলে রয়েছে নেপাল। যারা কিনা এবারই প্রথম এশিয়া কাপে অংশগ্রহণ করছে। এ থেকে বলা  যায় ভারত পাকিস্তান এই গ্রুপ থেকে নিশ্চিতভাবে এশিয়া কাপের নকআউট পর্ব খেলবে। আর এশিয়া কাপের নিয়ম অনুযায়ী গ্রুপ এ এর প্রথম দলের সঙ্গে গ্রুপ বি এর দ্বিতীয় দলের সেমিফাইনাল হয়ে থাকে (A1+B2)। সেই ক্ষেত্রে ভারত বা পাকিস্তান গ্রুপ এর শীর্ষ পর্যায় থেকে গ্রুপ বি এর একটি দলের সঙ্গে সেমি ফাইনাল খেলবে। আর এখানে যদি ভারত বা পাকিস্তান জয়লাভ করে তাহলে তারা নিশ্চিত করবে এশিয়া কাপের ফাইনাল। ঠিক একই ভাবে গ্রুপ বি এর  শীর্ষ পর্যায়ের একটি দল গ্রুপ এর (সেক্ষেত্রে ভারত বা পাকিস্তান) সঙ্গে খেলবে (B1+A2)। আর এখানেও যদি ভারত বা পাকিস্তান দুটি দলে কেউ জিতে তাহলে এশিয়া কাপের ফাইনালে পুনরায় ভারত এবং পাকিস্তান দ্বৈরথ দেখা যেতে পারে। আর এমনটাই চায় ক্রিকেট প্রেমিক ভক্তরা।

এশিয়া কাপে ভারত এবং পাকিস্তান ম্যাচের মার্কেট ভেলু কত

উপরের আলোচনা থেকে আমরা দেখলাম ভারত এবং পাকিস্তান গ্রুপ পর্যায়ে একে অপরের এক বার করে মোকাবেলা করবে। আর যদি কোনভাবে দুই দলই  সেমিফাইনালে ওঠে আর তাদের প্রতিপক্ষ দলগুলোকে পরাজিত করতে পারে তাহলে ফাইনালে আরেকবার দেখা যেতে পারে ভারত পাকিস্তানের লোড়াই। আর এরফলে এশিয়া কাপের মার্কেট ভেলু বেড়ে যাবে আরও কয়েকগুণ। কেননা এই ম্যাচ গুলো দেখার জন্য মুখিয়ে থাকবে বিশ্বের ক্রিকেট প্রেমিক ভক্তরা। ফলে বিজ্ঞাপন সত্য থেকে ACC আয় করবে প্রচুর অর্থ।

এশিয়া কাপ যেহেতু এবার ODIফরমেটে হবে সেতু পাকিস্তান এবং ইন্ডিয়ার ম্যাচের ১০ সেকেন্ডের স্লট ধরলে মোট ৩৫০০-৪০০০ সেকেন্ড পর্যন্ত বিজ্ঞাপনের স্লট বিক্রি করা যায়। আর প্রতি স্লট এর জন্য ACC পেতে পারে ২০ লাখ বা তারও বেশি অর্থ। সেটাও ম্যাচের বিরতির সময়টা (স্ট্র্যাটিজিক টাইমআউট) ছাড়াই। ফলে ACC র আয় হতে পারি এক ম্যাচেই হাজার কোটি টাকা। যার ফলে পাকিস্তান এবং ভারতের ম্যাচ ACC র কাছে অত্যন্ত গুরুক্তপূর্ণ।

বন্ধুরা উপরের আলোচনা থেকে আমরা দেখতে পাচ্ছি ভারত -পাকিস্তানের রাজনৈতিক বিরোধ ক্রিকেট বিশ্বে ACC ও ICC খুব ভালোভাবে লুফে নিয়েছে। ফলে তারাও যেমন লাভবান হচ্ছে তেমনি ক্রিকেটপ্রেমিক ভক্তরা পাচ্ছে বিনোদন।

এশিয়া কাপ ২০২৫ ভারত -পাকিস্তান দলের স্কোয়াড এবং লাইভ খেলা দেখার জন্য আমাদের সঙ্গেই থাকুন ধন্যবাদ।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।