শিক্ষা

ভোটার আইডি কার্ড চেক করুন ঘরে বসে services.nidw.gov.bd

স্মার্ট কার্ড চেক! হ্যালো বন্ধুরা! আপনাদের সবাইকে স্বাগতম জানাই শুভেচ্ছা আজকের একটি নতুন পোস্ট । আজকের পোস্টটি হচ্ছে নতুন ভোটার তালিকায় যাদের নাম দেওয়া হয়েছে, তাদের এনআইডি কার্ড এর মধ্যে কোন ভুল আছে কিনা তা চেক করতে পারবেন আপনার মোবাইল ফোন দিয়েই।

স্মার্ট কার্ড চেক

তাহলে বন্ধুরা কোথা না বাড়িয়ে শুরু করা যাক আজকের নতুন পোস্ট। প্রতিনিয়ত মানুষের জন্য সুবিধা হয় এমন সকল পোস্ট আমাদের ওয়েবসাইটে করে আসছি। সেই ধারাবাহিকতা বজায় রেখে আমরা আজকে ভোটার আইডি কার্ড কিভাবে চেক করবেন এবং এগুলো চেক করে আপনাদের কি কি উপকারে আসতে পারে সে বিষয়ে আলোচনা করব।

তাই ঘরে বসে মোবাইল দিয়ে ভোটার আইডি চেক করতে হলে আপনাদের যে সকল কাজ করতে হবে সেগুলো নিচে আলোচনা করা হলো ভোটার আইডি কার্ড চেক করে নিলেই আপনারা বুঝতে পারবেন যে সকল তথ্য আপনার কাছ থেকে নেওয়া হয়েছে এগুলো ওয়েবসাইটে লিপিবদ্ধ হয়েছে কিনা। প্রত্যেকটি মানুষের জন্য ১৮ বছর পূর্ণ হওয়ার সাথে সাথে নতুন ভোটার হওয়ার জন্য তথ্য নিবন্ধন করতে হয় ।এবং নির্দিষ্ট সময় পরে উপজেলা সার্ভার স্টেশন থেকে অথবা এলাকাভিত্তিক যারা দায়িত্ব রয়েছেন তারা ভোটার আইডি কার্ড সরবরাহ করে থাকেন যার মাধ্যমে আমরা ভোটার তালিকায় অংশগ্রহণ করতে পারি ।

তাই ভোটার আইডি কার্ড বিষয়ে যে কোন ধরনের প্রশ্ন থেকে থাকলে অথবা ভোটার আইডি কার্ড বিষয়ে যদি কোন বিষয়ে আপনাদের জানার আগ্রহ থাকে তাহলে অবশ্যই আমাদের ওয়েবসাইটের কমেন্ট বক্সে কমেন্ট করবেন এবং আমরা চাইবো আপনাদেরকে সর্বোচ্চ সঠিক তথ্য প্রদান করার। অনেক সময় দেখা যায় যে পরিবারের বিভিন্ন সদস্যদের সঙ্গে আপনার ভোটার আইডি কার্ডের মিল নেই। যার কারণে আমাদের ভবিষ্যতে প্রচুর সমস্যার মুখোমুখি হতে হয় এবং আপনার ভোটার আইডি কার্ডের সঙ্গে আপনার অন্যান্য ডকুমেন্টসের মিল নেই তাহলে তো আরো বড় সমস্যা হয়ে যায়।

সেই ক্ষেত্রে বলবো যে ভোটার আইডি কার্ড একটি গুরুত্বপূর্ণ ডকুমেন্টস হওয়াই এক্ষেত্রে কোন অবহেলা করার সুযোগ নেই । এবং যত দ্রুত সম্ভব আপনাকে এটা সংশোধন করে নিতে হবে। ভোটার আইডি কার্ডের সংশোধন বিষয়ে যে কোন ধরনের প্রশ্ন থেকে থাকলে কমেন্ট করতে পারেন , এবং আমরা আপনাদের জন্য আলাদা হয়ে ভোটার আইডি কার্ডের তথ্য সংশোধন করার জন্য তথ্য সরবরাহ করেছি।

বন্ধুরা আপনারা যারা নতুন ভোটার তালিকায় নাম লিখেছেন তাদের জন্য এই প্রসেসটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।
এখন যেহেতু আপনারা ভোটার আইডি কার্ডের তথ্য চেক করতে চাইছেন সেহেতু ভোটার আইডি কার্ডের তথ্য চেক করার জন্য যে ওয়েবসাইটে প্রবেশ করতে হবে, অথবা যে ওয়েবসাইটে গিয়ে আপনাদের যাবতীয় কাজ সম্পন্ন করতে হবে ,সে ওয়েবসাইটের ঠিকানা হলো https://services.nidw.gov.bd/nid-pub/ । সরাসরি এই লিংক আপনারা এখান থেকে কপি করে নিন এবং ওয়েবসাইটে প্রবেশ করার জন্য যে কোন গুগল ক্রোম ব্রাউজার থেকে পেস্ট করে সেখানে প্রবেশ করুন।

প্রবেশ করার পর সরাসরি নিচের দিকে চলে গেলেই আপনারা ভোটার ইনফো অথবা ভোটার তথ্য নামক অপশন পেয়ে যাবেন। সে অপশনের নিচের দুইটি অথবা তিনটি ফাঁকা ঘর থাকবে। প্রথম ঘরে আপনার ভোটার আইডি কার্ডের তথ্য অথবা আপনার ভোটার আইডি কার্ড তৈরি করার জন্য যে তথ্য দিয়েছিলেন সেই তথ্যের ফরমের নাম্বার প্রদান করতে হবে। অর্থাৎ আপনি যে ভোটার আইডি কার্ড তৈরি করার জন্য যে ফর্ম পূরণ করেছিলেন সেই ফর্ম নাম্বারটি এখানে দিতে হবে। এরপরে আপনাকে নিয়ম অনুসরণ করে অন্যান্য ধাপে যেতে হবে এবং দ্বিতীয় ধাপে আপনাকে জন্ম তারিখ প্রদান করতে হবে।

তৃতীয় ধাপে এসে আপনাকে ক্যাপচা কোড পূরণ করা লাগবে, এবং নিজের আবছা ক্যাপচা কোড ভালোমতো বুঝে নিয়ে আপনারা তৃতীয় ঘরে পূরণ করে সাবমিট বাটনে ক্লিক করবেন। তাহলে দেখা যাবে যে পরবর্তী পেজে যাওয়ার সুযোগ পাবেন। এবং সেখান থেকে আপনারা ভোটার আইডি কার্ডে যাবতীয় তথ্য দেখে নিতে পারবেন। এই পোষ্টের মাধ্যমে আপনারা ঘরে বসে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম জানতে পারলেন।

বন্ধুরা এই ছিল ভোটার আইডি কার্ডের চেক করার পদ্ধতি। আমাদের পোস্টটি পড়ার জন্য সবাইকে ধন্যবাদ। নতুন নতুন মজার মজার পোস্ট পাওয়ার জন্য আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করতে থাকুন।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।