উৎসব

২০২৪ সালের ঈদুল ফিতর ও রমজান মাসের সঠিক সময়

২০২৪ সালে ঈদুল ফিতর কত তারিখে! হ্যালো বন্ধুরা আসসালামু আলাইকুম, আশা করি সকলে ভালো আছেন। দেখতে দেখতে ২০২৪ সাল পড়ে গেল আর নতুন বছরের শুরুতেই মুসলিমদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান ঈদুল ফিতর বা যাকে মুসলমানরা রমজানের ঈদ বলে জানে সামনে চলে এসেছে।

২০২৪ সালে ঈদুল ফিতর কত তারিখে

আমরা অনেকেই জানতে ইচ্ছুক ২০২৪ সালের ঈদুল ফিতর কত তারিখে উদযাপিত হবে এবং কত তারিখ থেকে মুসলমানরা রমজানের রোজা রাখতে শুরু করবে। তো বন্ধুরা আর চিন্তা নয় আজকের এই পোস্টের মাধ্যমে আমরা আপনাদেরকে স্পষ্টভাবে জানানোর চেষ্টা করব ২০২৪ সালের ঈদুল ফিতর কত তারিখে এবং কত তারিখ থেকে রমজান মাস শুরু হবে সেই সম্পর্কে। আরেকটি বিষয় বন্ধুরা আপনারা চাইলেই এই পোষ্টটি আপনাদের বন্ধু-বান্ধবদের মাঝে শেয়ার করতে পারেন। কেননা আমরা শতভাগ নিশ্চিত ভাবে বলতে পারি আমাদের দেখানো সময়েই ঈদুল ফিতর উদযাপিত হবে এবং রমজান মাস পালিত হবে ইনশাল্লাহ।

 ঈদুল ফিতর উদযাপনের তারিখ

সারা বিশ্বের মুসলমানদের কাছে ঈদুল ফিতর বা রমজানের ঈদ অত্যন্ত বরকতময় হয়ে থাকে। কেননা এই ঈদের সারা মাস আল্লাহতালা তার বান্দাদের দ্বিগুণ সওয়াব অর্জন করার সুযোগ করে দেয়। এই সময়টিতে একজন আল্লাহর প্রিয় বান্দা সারাদিন রোজা রেখে সন্ধ্যার দিকে পানাহারের মাধ্যমে আল্লাহর নিকটস্থ হওয়ার আকাঙ্ক্ষা প্রকাশ করে। আর বাকি সময়টুকুতে সে ইবাদত বন্দেগীতে মশগুল থাকে যেটি আল্লাহতালার কাছে অত্যন্ত প্রিয়।

সংযুক্ত আরব আমিরাতের মহাকাশ গবেষণা সংস্থা ও জ্যোতির্বিদ্যা বিষয়ক সংস্থা আমিরাত এস্ট্রোনমি সোসাইটি ২০২৪ সালের পবিত্র রমজান মাস এবং ঈদুল ফিতরের সম্ভাব্য তারিখ প্রকাশ করেছেন। যেখানে তারা জানিয়েছে চলতি বছর অর্থাৎ ২০২৩ সালে সৌদি আরব সহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে রমজান মাস শুরু হয়েছিল ২৩ শে মার্চ এবং ঈদুল ফিতর উদযাপিত হয়েছিল ২১শে এপ্রিল।

অপরদিকে বাংলাদেশ সহ অন্যান্য দেশগুলোতে রমজান মাস শুরু হয়েছিল ২৪ শে মার্চ এবং ঈদুল ফিতর উদযাপিত হয়েছিল ২২ এপ্রিল। সেই হিসাব অনুযায়ী ২০২৪ সালের মধ্যপ্রাচ্যে রমজান মাস শুরু হবে মার্চের দ্বিতীয় সপ্তাহে অর্থাৎ ৯ তারিখে এবং ঈদুল ফিতর উদযাপিত হবে ১০ই এপ্রিল। আর বাংলাদেশসহ এশিয়ান অন্যান্য দেশগুলোতে রমজান মাস শুরু হবে মার্চের ১০ তারিখ এবং উদযাপিত হবে ১১ এপ্রিল। তবে এক্ষেত্রে একটি বিষয় মনে রাখতে হবে সম্পূর্ণ রমজান এবং ঈদুল ফিতরের সম্পূর্ণ বিষয়টি চাঁদ দেখার উপর নির্ভর করে সংঘটিত হবে। এক্ষেত্রে দু এক দিন কমবেশি হলেও হতে পারে। ২০২৪ সালে ঈদুল ফিতর কত তারিখে

বাংলাদেশে কেন একদিন পরে ঈদ উদযাপিত হয়

বাংলাদেশ চন্দ্র মাস বা বছর তার ভৌগোলিক অবস্থানের কারণে বিশ্বব্যাপী মধ্যপ্রাচ্যের চেয়ে একদিন পরে ঈদ উদযাপিত হয়ে থাকে। আর এজন্য পৃথিবীর বেশিরভাগ দেশই আমাদের চেয়ে একদিন আগে ঈদ উদযাপন করে।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।