খেলাধুলা

আইসিসির ২০২৪-২৭ অর্থনৈতিক মডেলের ৪০ ভাগই ভারতের কত পাবে বাংলাদেশ

আইসিসির নতুন রাজস্ব বন্টন নিয়ম! ICC এর পূর্ণরূপ ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল। যা বিশ্বের ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা ICC নামে পরিচিত। ফুটবলের মত ক্রিকেট বিশ্বের কাছে তেমন জনপ্রিয়  নয়।  তাই এখানে অর্থের  ঝনঝনানিও নেই বললেই চলে।  বর্তমানে আইসিসির পূর্ণ সদস্য ভুক্ত দেশের সংখ্যা ১২ টি। তাই এ সমস্ত দলগুলোকে ICC আর্থিক সহযোগিতা করে থাকে। আইসিসির এই অর্থ দিয়ে অনেক ক্রিকেট বোর্ড তাদের বিভিন্ন ক্রিকেট সরঞ্জাম সহ প্লেয়ারদের বেতন দিয়ে থাকেন এমন কি খেলার জন্য ক্রিকেট স্টুডিয়ামও তৈরি করে। তাই প্রতি বছর আইসিসি কর্তৃক বরাদ্দকৃত অর্থ প্রতিটি বোর্ডের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে থাকে।

আইসিসির নতুন রাজস্ব বন্টন নিয়ম

২০২৪ থেকে ২০২৭- এই চার বছরের জন্য রাজস্ব বন্টনে নতুন অর্থনৈতিক মডেল দাঁড় করিয়েছে ক্রিকেটের আন্তর্জাতিক সংস্থা ICC । এই মডেলের অধীনে নির্ধারণ করা হয়েছে প্রতি বছর কোন দেশ আইসিসির রাজস্ব আয়ের কত ভাগ পাবে। টেস্ট খেলুড়ে দেশ তথা আইসিসির পূর্ণ সদস্য এবং যারা টেস্ট খেলে না, সেই সহযোগি দেশগুলোর জন্যও নির্ধারণ করা হয়েছে রাজস্ব বন্টনের হার।

আইসিসির আয় ও ব্যায়

ICC প্রতিবছর আয় করে ৬০০ মিলিয়ন ডলার বা ৬ হাজার ৪২১ কোটি টাকা প্রায়। এ অর্থ আইসিসি মূলত দেশগুলোর খেলা পরিচালনা করা টিভিস্বত্ব থেকে পেয়ে থাকে। এছাড়া রয়েছে টিকিট বিক্রি স্টুডিয়াম ভাড়া সহ আরো অন্যান্য উৎস থেকে আইসিসি এ অর্থ আয় করে। প্রতি পাঁচ বছর পর পর আয়োজিত বিশ্বকাপ থেকেও আইসিসি বিপুল পরিমাণ অর্থ আয় করে থাকে। এ  অর্থ ICC ৮৮.৮১ শতাংশ বা ৫৩২.৮৪ মিলিয়ন ডলার  আইসিসির পূর্ণ সদস্য দেশগুলোর জন্য অর্থাৎ যে সমস্ত দেশ টেস্ট, T20 এবং ওয়ানডে ম্যাচ খেলে সেসমস্ত দেশগুলোর জন্য ব্যয় করে থাকে। আর বাকি ১১.১৯  শতাংশ ৬৭.১৬ মিলিয়ন ডলার অন্যান্য সহযোগী দেশগুলোর জন্য আইসিসি প্রতিবছর ব্যয় করে।

ভারত পাবে ICC রাজস্বের ৩৮.৫%

বলা হয়ে থাকে আইসিসি মূলত BCCI এর  কথাতেই চলে। কেননা এখন পর্যন্ত প্রায় যে সমস্ত বিষয়ই BCCI না বা হ্যাঁ বলেছে ICC ঐ সব  বিষয়ে সম্মতি দিয়েছেন এতে পরিষ্কার যে ICC বিসিসিআই ছাড়া নিজস্ব কোন পদক্ষেপ নিতে পারেনা। আর একটা বিষয় আমরা সকলেই জানি টাকা যার জোর তার । কেননা BCCI বা ভারত ক্রিকেট বোর্ড প্রতিবছর IPL থেকে গাড়ি গাড়ি টাকা আয় করে থাকে যার একটা অংশ ICC পায়।

গতবারের ন্যায় এবারও ICC তার আর্থিক বন্টনে ভারতকে বেশি প্রাধান্য দিয়েছেন। আইসিসির পূর্ণ সদস্য দেশগুলোর জন্য যে অর্থ দিবে তার ৩৮.৫ শতাংশই  একাই পাবে ভারতে। আর বাকি ৬১.৫ শতাংশ অন্যান্য দেশের মধ্যে বন্টন করে দেওয়া হবে।

আইসিসির অর্থবন্টনের নিয়ম

১/ প্রথমে দেখা হয় দলের ক্রিকেট ইতিহাস। তারমানে একটি দল কতদিন যাবৎ ক্রিকেট খেলছে। বর্তমান টিম রেঙ্কিং ওয়ানডে, টেস্ট এবং T20 কত।

২/ সবশেষ ১৬ বছরে ICC ইভেন্টে নারী-পুরুষ দলের পারফরম্যান্স। অর্থাৎ নারী বা পুরুষ দল বিশ্ব ইভেন্ট বা ক্রিকেট বিশ্বকাপে কতবার করে নক আউট পর্ব, সেমিফাইনাল ও ফাইনাল ম্যাচ খেলেছে।

৩/ ICC  বাণিজ্যিক আয়ে দলের  অবদান কতটুকু?  অর্থাৎ একটি দলের মাধ্যমে আইসিসি প্রতি বছর কত টাকা আয় করতে পারে তার একটি হিসাব।

৪/ ICC পূর্ণ সদস্য হিসেবে দলের নির্ধারিত অর্থ। অর্থাৎ একটি দল ODI, T20 এবং Test খেলার যোগ্যতা অর্জন করতে না পারলে আইসিসির পূর্ণ সদস্য হিসেবে বিবেচিত হবেনা। কোন দল এই পূর্ণ সদস্য পদ লাভ করলে ICC প্রতিবছর তাদেরকে একটি নির্ধারিত পরিমাণ অর্থ দিয়ে থাকে।

ভারত কেন ICC থেকে একাই এ বিপুল অর্থ পাবে

উপরোক্ত নিয়মগুলো দেখলে আমরা দেখতে পাই যে ভারতের উক্ত নিয়মের প্রতিটিতেই সমান  অবদান রয়েছে।  যার কারণে প্রতিবছর ICC তাদের মোট অর্থের একটি বিরাট অংশ দিয়ে থাকে। তারই ধারাবাহিকতায় এ বছরও মোট অর্থের ৩৮.৫ শতাংশ পাবে ভারতে। টাকায় যার পরিমাণ ২৩০ মিলিয়ন ডলার বা প্রায় ২ হাজার ৪৬১ কোটি ১৩ লাখ টাকা প্রায়।

নিচে আইসিসির বরাদ্দকৃত অর্থের বিবরণ দেওয়া হলো

দেশের নাম শতাংশ বা পারসেন্ট ডলার টাকা
ICC আয় ১০০% ৬০০ মিলিয়ন ডলার ৬ হাজার ৪২১ কোটি টাকা
ভারত ৩৮.৫% ২৩০ মিলিয়ন ডলার ২ হাজার ৪৬১ কোটি ১৩ লাখ  টাকা
ইংল্যান্ড ৬.৮৯% ৪১.৩৩ মিলিয়ন ডলার ৪৪৩ কোটি টাকা
অস্ট্রেলিয়া ৬.২৫% ৩৭.৫৩ মিলিয়ন ডলার ৪০২ কোটি  টাকা
পাকিস্তান ৫.৭৫% ৩৪.৫১ মিলিয়ন ডলার ৩৭০ কোটি  টাকা
নিউজিল্যান্ড ৪.৭৩% ২৮.৩৮ মিলিয়ন ডলার ৩০৪ কোটি  টাকা
ওয়েস্ট ইন্ডিজ ৪.৫৮% ২৭.৫০ মিলিয়ন ডলার ২৯৫ কোটি টাকা
 শ্রীলঙ্কা ৪.৫২% ২৭.১২ মিলিয়ন ডলার ২৯০ কোটি ২০লাখ টাকা
বাংলাদেশ ৪.৪৬% ২৬.৭৪ মিলিয়ন ডলার ২৮৬ কোটি ১৪ লাখ টাকা
দক্ষিণ আফ্রিকা ৪.৩৭% ২৬.২৪ মিলিয়ন ডলার ২৮১ কোটি  টাকা
আয়ারল্যান্ড ৩.০১% ১৮.০৪ মিলিয়ন ডলার ১৯৩ কোটি টাকা
জিম্বাবুয়ে ২.৯৪% ১৭.৬৪ মিলিয়ন ডলার ১৮৯ কোটি টাকা
আফগানিস্তান ২.৮০% ১৬.৮২ মিলিয়ন ডলার ১৮০ কোটি টাকা

উপরুক্ত টেবিলে দেখা যাচ্ছে ভারতের পরে সবচেয়ে বেশি আইসিসির অর্থায়ন পাবে ECB বা  ইংল্যান্ড ক্রিকেট বোর্ড। যা মোট অর্থের প্রায় ৭ শতাংশ। আর বাংলাদেশে রয়েছে ৮ম অবস্থানে যা প্রায় ৪.৫০ শতাংশ। সর্বশেষ রয়েছে  আফগানিস্থান তারা পাবে মোট অর্থের ২.৮০ শতাংশ।

তো বন্ধুরা এই ছিল আইসিসির ২০২৪ থেকে ২০২৭ এ ৪ বছরের নতুন রাজস্ব বন্টনের  ধরণ। আশাকরি ক্রিকেট প্রেমিক ভক্তদের জন্য এই পোস্টটি অনেক ভালো লেগেছে। বিশ্ব ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা আইসিসির এরকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের সঙ্গেই থাকুন।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।