শিক্ষা

ইংল্যান্ডের বিশ্বনন্দিত ৭টি বিশ্ববিদ্যালয়

ইংল্যান্ডের সেরা বিশ্ববিদ্যালয়

বন্ধুরা আপনারা যারা বিদেশে পরীক্ষা করার চিন্তা করতেছেন তাদের জন্য কয়েকটি বাছাইকৃত সেরা সাতটি বিশ্ববিদ্যালয়। 7টি বিশ্ববিদ্যালয় এর একটি তালিকা বানাতে চেষ্টা করেছে Admissionwar International Education Desk.এই তালিকাতে যুক্তরাজ্যের সেরা ৭ টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে যেগুলোতে দক্ষিন এশিয়া তথা বাংলাদেশ। বাংলাদেশ থেকে যেকোনো ছাত্রছাত্রী ভর্তির জন্য এ বিশ্ববিদ্যালয়গুলোতে আবেদন করতে পারবে।

আন্তর্জাতিক শিক্ষার্থীর সংখ্যা ৪৮৫,৬৪৫ (২০২২-২৩ শিক্ষাবর্ষ)

ভারতের শিক্ষার্থীরা অনার্স,মাস্টার্স কিংবা পিএইচডি প্রোগ্রামের জন্য ভর্তির আবেদন করতে পারবে।সেই সাথে প্রত্যেকটা বিশ্ববিদ্যালয়ের প্রাথমিক তথ্য সহ যোগাযোগের মাধ্যম, ভর্তি আবেদনের লিংক এবং সরাসরি অফিসিয়াল ওয়েবসাইট লিংক উপস্থাপন করা হয়েছে যা আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য যথার্থ পরিমাণ সহায়ক হবে বলে আমাদের বিশ্বাস।যুক্তরাজ্যের প্রতিষ্ঠান সমূহের খ্যাতি বিশ্বখ্যাত।শতাব্দীসম প্রাচীন ঐতিহ্যের উপর নির্মিত এবং শিক্ষার প্রতি বিশেষ দৃষ্টিভঙ্গিই ইংল্যান্ডের বিশ্ববিদ্যালয় গুলোকে আন্তর্জাতিক শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলির ভিতরে যায়গা করে দিয়েছে।

তাদের উদ্ভাবনী শিক্ষণ পদ্ধতিগুলি সফল।ইংল্যান্ডের সেরা ১০ বিশ্ববিদ্যালয় এর পরিসংখ্যানের দিকে তাকালে আমরা দেখতে পাইঃ-আন্তর্জাতিক শিক্ষার্থীর সংখ্যা ৪৮৫,৬৪৫ (২০১৮-১৯ শিক্ষাবর্ষ)ইউরোপ বাদে অন্যান্য মহাদেশীয় দেশগুলি থেকে মোট ৩৪২,৬২০ জন শিক্ষার্থী যুক্তরাজ্যে এসেছিলেন উচ্চশিক্ষার জন্য।ইউরোপ মহাদেশীয় দেশগুলি থেকে মোট ১৪৩,০২৫ জন শিক্ষার্থী যুক্তরাজ্যে এসেছিলেন উচ্চশিক্ষার জন্য।

১.অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়-

নিশ্চই আপনি অক্সফোর্ডের কথা শুনেছেন। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ইংরেজিভাষী দেশগুলির মধ্যে প্রাচীনতম বিশ্ববিদ্যালয় এবং এটি সেই বিশ্ববিদ্যালয় যেখানে হ্যারি পটার চলচ্চিত্রের দৃশ্যগুলি চিত্রায়িত করা হয়েছিল।অক্সফোর্ডের ছাত্র সংগঠনের ১/৩ অংশ আন্তর্জাতিক, এবং ৬৩% স্নাতকোত্তর শিক্ষার্থী যুক্তরাজ্যের বাইরে থেকে আসে। এটি বিশ্বের শীর্ষ ১০০ এবং ইংল্যান্ডের সেরা ১০ বিশ্ববিদ্যালয় গুলির অন্তর্গত।

২.কেমব্রিজ বিশ্ববিদ্যালয়-

কেমব্রিজ বিশ্ববিদ্যালয় একটি কলেজিয়েট পাবলিক রিসার্চ ইনস্টিটিউট। এর ৮০০ বছরের ইতিহাস এটিকে বিশ্বের চতুর্থতম বিশ্ববিদ্যালয় এবং ইংরেজি–ভাষী বিশ্বে ২য় বিশ্ববিদ্যালয় হিসাবে গড়ে তুলেছে।কেমব্রিজ বিশ্ববিদ্যালয় বিশ্বের সমস্ত সংস্কৃতি এবং পৃথিবীর বিভিন্ন কোণ থেকে আসা ১৮ হাজারেরও বেশি শিক্ষার্থীকে শিক্ষা দান করে। এর প্রায় ৮ হাজার আন্তর্জাতিক শিক্ষার্থী যারা ১২০ টিরও বেশি দেশ থেকে এসেছেন। এটি বিশ্বের শীর্ষ ১০০ এবং যুক্তরাজ্যের সেরা ১০ বিশ্ববিদ্যালয় গুলির অন্তর্গত।

৩.লন্ডন ইম্পেরিয়াল কলেজে-

কলেজটি একটি বিজ্ঞান ভিত্তিক বিশ্ববিদ্যালয় যা শিক্ষকতা এবং গবেষণায় দক্ষতার জন্য আন্তর্জাতিক খ্যাতি অর্জন করে।ইম্পেরিয়াল কলেজ লন্ডন বিজ্ঞান, প্রকৌশল, চিকিত্সা এবং ব্যবসা এ চারটি প্রধান শাখার উপর দৃষ্টি নিবদ্ধ করে এবং শিল্প ও উদ্যোগ এই দক্ষতা প্রয়োগের জন্য খ্যাতিমান। গত দশ বছরে, ইম্পেরিয়াল কলেজ লন্ডন যুক্তরাজ্যের যে কোনও বিশ্ববিদ্যালয়ের চেয়ে বেশি স্পিন আউট সংস্থা তৈরি করেছে। এটি বিশ্বের শীর্ষ ১০০ এবং ইংল্যান্ডের সেরা ১০ বিশ্ববিদ্যালয় গুলির অন্তর্গত।

৪.ইউনিভার্সিটি কলেজ লন্ডন-

ইউনিভার্সিটি কলেজ লন্ডন ‘লন্ডনের গ্লোবাল বিশ্ববিদ্যালয়‘ নামে পরিচিত।এটি আন্তর্জাতিক শিক্ষার্থীদের কাছে একটি জনপ্রিয় স্থান। এটি যুক্তরাজ্যের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে একটি এবং এটি কিউএস ওয়ার্ল্ড বিশ্ববিদ্যালয় র‍্যাঙ্কিংয়ের এর শীর্ষ ১০ এর মধ্যে আছে।এর ক্লাসগুলি ছোট এবং গড়ে প্রতি ৯ জন্য ছাত্রের জন্য ১ জন করে শিক্ষক। ইউনিভার্সিটির 30% শিক্ষার্থী আন্তর্জাতিক এবং কোর্সগুলি আন্তর্জাতিকভাবে প্রাসঙ্গিক বিষয়ে ফোকাস করে।এটি বিশ্বের শীর্ষ ১০০ এবং যুক্তরাজ্যের সেরা ১০ বিশ্ববিদ্যালয়গুলির অন্তর্গত।

৫.লন্ডন স্কুল অব ইকোনমিক্স এন্ড পলিটিক্যাল সায়েন্স-

এই প্রতিষ্ঠানটি একটি ছোট এবং উচ্চতর বিশেষায়িত প্রতিষ্ঠান। এটি কোন জেনারালিস্ট ব্যবসায়িক যোগ্যতা অর্জনের জায়গা নয়। এটি অন্যান্য প্রতিষ্ঠান থেকে একটু আলাদা এবং উচ্চতর।এটি বিশ্বের শীর্ষ ১০০ এবং ইংল্যান্ডের সেরা ১০ বিশ্ববিদ্যালয় সমূহের অন্তর্গত।

৬.কিংস কলেজ,লন্ডন-

দুর্দান্ত শিক্ষাদানের একটি শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয় হল কিংস কলেজ,লন্ডন।বিশ্ববিদ্যালয়টির 5 টি ক্যাম্পাস রয়েছে এবং ব্রিটিশ লাইব্রেরি, ন্যাশনাল গ্যালারী, সাউথব্যাঙ্ক সেন্টার, ব্রিটিশ যাদুঘর রয়েছে। এছাড়াও, তারা ইন্টার্নশিপ এবং সক্রিয় নিয়োগের অফার দেয়।বিকল্পভাবে, তাদের কাছে স্নাতক এবং স্নাতকোত্তর কোর্সের বিস্তৃত নির্বাচন রয়েছে। স্থানীয় বা আন্তর্জাতিক ছাত্র হিসাবে, আপনি তাদের থেকে মানসম্পন্ন আবাসন পেতে পারেন।এটি বিশ্বের শীর্ষ ১০০ এবং যুক্তরাজ্যের সেরা ১০ বিশ্ববিদ্যালয় সমূহের অন্তর্গত।

৭.ম্যানচেস্টার বিশ্ববিদ্যালয়-

আট হাজার আন্তর্জাতিক শিক্ষার্থী নিয়ে ম্যানচেস্টার বিশ্ববিদ্যালয় যুক্তরাজ্যের অন্যতম বিশ্ববিদ্যালয়ের দাবীদার। এটি ব্রুনাই, হংকং এবং থাইল্যান্ড সহ বিশ্বের বিভিন্ন দেশে শিক্ষার্থীদের জন্য বিমানবন্দর পিকআপ এবং হোস্ট ইনফরমেশন সেশনের অফার করে।ম্যানচেস্টার উত্তর–পশ্চিম ইংল্যান্ডের একটি প্রাণবন্ত শহর, এবং এটি তার ফুটবল দলের পাশাপাশি আর্কিটেকচার এবং সংগীতের দৃশ্যের জন্য খ্যাতিযুক্ত। ম্যানচেস্টার বাস, রেল, এবং নিজস্ব বিমানবন্দর দ্বারা পরিবেশন করা হয়।এটি বিশ্বের শীর্ষ ১০০ এবং ইংল্যান্ডের সেরা ১০ বিশ্ববিদ্যালয় সমূহের অন্তর্গত।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।