তথ্য ও প্রযুক্তি

ইন্টারনেট সেবায় বাংলাদেশর অবস্থান জানলে অবাক হবেন

ইন্টারনেট সেবায় বাংলাদেশর অবস্থান

বন্ধুরা বর্তমান যুগে ইন্টারনেট ছাড়া কেউ এক মুহূর্ত চলতে পারে না । তাই ইন্টারনেটের উপর ভিত্তি করে ২০২.৩ সালে ইন্টারনেটের খরচ বা ইন্টারনেট সুবিধা কোন দেশ সবচেয়ে বেশি এগিয়ে তার মধ্যে বাংলাদেশ কত নম্বর স্থানে রয়েছে তা জানাবো আজকে এই পোস্টটিতে। চলুন কথা না বাড়িয়ে শুরু করা যাক,,

বন্ধুরা বর্তমানে পৃথিবীতে স্মার্টফোন ছাড়া আমাদের এক মুহূর্তও চলে না । যারা স্মার্টফোন ব্যবহার করেন অথচ ইন্টারনেট ব্যবহার করেন না এমন মানুষ পাওয়া খুবই কঠিন হবে , প্রায় ১০০ ভাগের মধ্যে ৯০ ভাগ মানুষ আজকের পৃথিবীতে ইন্টারনেট ব্যবহার করে থাকে। দূর দুরান্তে থাকা প্রিয়জনের সঙ্গে ভিডিও কলে কথা বলতে ইন্টারনেট ব্যবহার করছেন। আবার সোশ্যাল মিডিয়ায় নিজেকে সরব রাখতে ইন্টারনেট আবশ্যক।

১৯৯৫ সালে অফলাইন ই-মেইল-এর মাধ্যমে প্রথম এদেশে সীমিত আকারে ইন্টারনেটের ব্যবহার শুরু হয়

ইন্টারনেট ছাড়া এক মুহূর্তও কল্পনা করা যায়না। সব কাজেই ইন্টারনেটের ব্যবহার আমাদের জীবনকে আরও সহজ করে তুলছে। ১৯৮৩ সালে ইন্টারনেটের উদ্ভব হয়েছিল ।

আমাদের দেশে ১৯৯৫ সালে অফলাইন ই-মেইল-এর মাধ্যমে প্রথম এদেশে সীমিত আকারে ইন্টারনেটের ব্যবহার শুরু হয়। ১৯৯৬ সালে দেশে প্রথম ইন্টারনেটের জন্য ভিস্যাট স্থাপন করা হয় , আমাদের এই বাংলাদেশেএবং আই.এস.এন নামক একটি আইএসপি-র মাধ্যমে অনলাইন ইন্টারনেট সংযোগের বিস্তৃতি ঘটতে শুরু করে।

৫ জি ইন্টারনেট সেবা-বর্তমানে আমাদের বাংলাদেশেও চালু হয়েছে ৫ জি ইন্টারনেট সেবা । আমাদের দেশে প্রতি গিগাবাইট ইন্টারনেট প্যাকেজের গড় দাম ২৯ টাকার মতো। বিভিন্ন মোবাইল অপারেটর বিভিন্ন দামে ও প্যাকেজে ইন্টারনেট সেবা দিয়ে থাকে। তবে জানেন কি, বিশ্বের কোন দেশে ইন্টারনেটের দাম কত? এ সকল প্রশ্নের উত্তর জানাবো আজকে এই পোস্টটি।

সম্প্রতি ক্যাবল.কো.ইউকের একটি রিপোর্টে উঠে এসেছে বিশ্বের ২৩৩টি দেশের মোবাইল ডেটার খরচের পরিসংখ্যান থেকে। সেখানেই দেখানো হয়েছে কোন দেশে সবচেয়ে সস্তায় মোবাইল ডেটা অফার করা হয়।এমনকি অনেক দেশের মোবাইল ডেটার দাম জানলে আপনার চক্ষু চড়কগাছ হতে বাধ্য। মোবাইল ডাটার দাম দেখে আপনার আপনার চোখে বিশ্বাস করতে পারবেন না।

এই রিপোর্টে সবচেয়ে কম খরচে ইন্টারনেট ব্যবহার করে এমন পাঁচটি দেশের কথা জানানো হয়েছে। চলুন জেনে নেওয়া যাক কোন দেশে কত খরচে ইন্টারনেট ব্যবহার করছে।

১/ এই তালিকায় সবার প্রথমেই আছে ইজরায়েঃ বিশ্বের মধ্যে সবচেয়ে সস্তায় মোবাইল ডেটা অফার করে এই দেশ। সেখানে ১জিবি মোবাইল ডেটার জন্য গ্রাহকদের খরচ করতে হয় মাত্র ০.০৪ মার্কিন। যা বাংলাদেশি মুদ্রায় ৩.৭৬ টাকা।

২/ এরপর দ্বিতীয় স্থানে আছে ইতালিঃ যে দেশে ১জিবি ইন্টারনেট জন্য মাত্র ০.১২ মার্কিন ডলার খরচ করতে হয়। যা বাংলাদেশি মুদ্রায় ১১.২৯ টাকা।

৩/ আমাদের তালিকায় তৃতীয় স্থানে আছে স্যান ম্যারিনোরঃ সেখানে ১জিবি ডেটার জন্য মাত্র ০.১৪ মার্কিন ডলার খরচ করতে হয়। যা বাংলাদেশি মুদ্রায় ১৩.১৮ টাকা।

৪/ আমাদের তালিকায় চতুর্থ স্থানে আছে ফিজিঃ যাদের ১জিবি ডেটা কিনতে লাগে ০.১৫। যা বাংলাদেশি মুদ্রায় ১৪.১২ টাকা।

৫/ আমাদের তালিকায় পঞ্চম স্থানে আছে ভারতঃ তাদের ১জিবি ডেটা কিনতে লাগে ০.১৭ মার্কিন ডলার। যা বাংলাদেশি মুদ্রায় ১৬ টাকা।

দ্বিগুন টাকা দিয়ে ইন্টারনেট ব্যবহার

এই রিপোর্টে এমন পাঁচটি দেশের নামও উল্লেখ করা হয়েছে, যাদের ১জিবি ডেটার জন্য সবচেয়ে বেশি টাকা খরচ করতে হয়। মানে হল দ্বিগুন টাকা দিয়ে ইন্টারনেট ব্যবহার।

এই তালিকায় সবার প্রথমে রয়েছে সেইন্ট হেলেনা। সেখানে ১জিবি ডেটার জন্য ব্যবহারকারীদের খরচ করতে হয় ৪১.০৬ মার্কিন ডলার বা বাংলাদেশি মুদ্রায় ৩ হাজার ৮৬৪ টাকা।পরবর্তী দেশগুলোর মধ্যে ২য় হলো ফকল্যান্ড আইল্যান্ড, সেখানে সমপরিমাণ ডেটার খরচ ৩৮.৪৫মার্কিন ডলার।

বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩ হাজার ৬১৯ টাকা। এরপরের অবস্থানে আছে সাও তোমে অ্যান্ড প্রিন্সিপি, তোকলাউ এবং ইয়েমেন এ তিনটি দেশ। এই দেশগুলোতে ১জিবি ডেটার খরচ যথাক্রমে ২৯.৪৯ মার্কিন ডলার (২ হাজার ৭৭৫ টাকা), ১৭.৮৮ মার্কিন ডলার ( ১ হাজার ৬৮৩ টাকা) এবং ১৬.৫৮ মার্কিন ডলার (১ হাজার ৫৬০ টাকা)।

বন্ধুরা এই ছিল পৃথিবীর বিভিন্ন দেশের ইন্টারনেট প্যাকেজের দাম। বন্ধুরা আশা করি আজকের পোস্টটি আপনাদের খুবই ভালো লেগেছে। এরকমই নতুন নতুন পোস্ট করার জন্য আমাদের ওয়েবসাইটটি ভিজিট করতে থাকুন। সবাইকে ধন্যবাদ।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।