উৎসব

ঈদুল আযহা ২০২৪ দেশের সেরা ১৫ গরুর তালিকা ও দাম

ঈদুল আযহা ২০২৪ সেরা গরুর তালিকা! কোরবানি ঈদের সবচেয়ে বড় আকর্ষণ গরু।  আর এই ঈদকে টার্গেট করে প্রতিবছর দেশজুড়ে বিশাল বিশাল সাইজের গরু প্রস্তুত করা হয়।

ঈদুল আযহা ২০২৪ সেরা গরুর তালিকা

প্রস্তুতকৃত গরুগুলো থেকে সবচেয়ে বড় এবং দামি গরুগুলোই মানুষের দৃষ্টি আকর্ষণ করে সবচেয়ে বেশি। আমরা আজকের পোস্টটিতে আপনাদেরকে জানাবো ২০২৪ সালের ঈদুল আযহার সবচেয়ে বড় ১৫ টি গরুর তথ্য যা আপনাদের বিস্মিত করতে বাধ্য করবে। তাহলে চলুন বন্ধুরা কথা না বাড়িয়ে শুরু করি আজকের পোস্টটি,,,,,,

 

১/ গোল্ড কয়েন

বন্ধুরা এবারের কুরবানীর সেরা গরুগুলোর তালিকায় এক নাম্বারে রয়েছে কোল্ড কয়েন। এটি শাহিওয়াল জাতের একটি গরু। গায়ের রং শারীরিক গঠন সবকিছু মিলে গোল্ড কয়েন হুবহু পাকিস্তানি গরুর মত। ৬ দাঁতের এই গরুটির ওজন ৯০০ কেজি প্লাস। গরুটিকে পালন করেছে ঢাকার স্বনামধন্য এগ্রো প্রতিষ্ঠান সাদেক এগ্রো। এবারের কুরবানী উপলক্ষে সাদেক এগ্রো এর পালন করা গরু গুলোর মধ্যে এটিই সবচেয়ে বড় গরু বলে জানিয়েছে। গরুটির দাম সম্পর্কে এখনো কিছু বলিনি প্রতিষ্ঠানটির মালিক।

২/ স্টার বয়

স্টার বয় নামের এই গরুটি পালন করেছে নরসিংদীর মার্জাক এগ্রো। এটি বিদেশ থেকে আমদানি করা একটি গরু। ব্রাহমা জাতের এই গরুটিকে মার্জাক এগ্রো প্রায় দুই বছর ধরে লালন পালন করে আসছে। বর্তমানে গরুটির ওজন ১ টন প্লাস। গরুটির প্রতিদিনকার খাবারের তালিকায় রয়েছে ১০ কেজি দানাদার খাবার এবং পর্যাপ্ত কাঁচা ঘাস। দেখতে অসাধারণ হলেও গরুটিকে কেউ চাইলেও এখন আর কিনতে পারবে না। কেননা কুরবানীর কয়েক মাস আগেই এটি ২২ লাখ টাকায় বিক্রি হয়ে গেছে। গরুটিকে কিনেছেন দাদার ইকবাল পাঠান নামে একজন ফার্মাসিটিক্যাল ব্যবসায়ী।

৩/ কালো মানিক

ময়মনসিংহের কালো মানিক। বন্ধুরা এবারের কুরবানীর সেরা গরু নিয়ে আমাদের তালিকায় তৃতীয় স্থানে রয়েছে কালো মানিক। কালো মানিককে পালন করেছেন ময়মনসিংহের ত্রিশাল থানার খামারি সুমন। গরুটিকে তিনি গত ৭ বছর ধরে লালন পালন করে আসছে। এটি গত কুরবানী ঈদের অন্যতম আলোচিত একটি গরু ছিল। কালো রঙের সুবিশাল এই গরুটিকে দেখতে ছোটখাটো হাতির মতোই লাগে  খামারির ভাষ্যমতে গরুটির ওজন আনুমানিক ১৮০০ কেজি। এছাড়াও তার গরুটি গোটা ময়মনসিংহের মধ্যে সবচেয়ে বড় গরু বলে দাবি করেন তিনি। বিক্রির জন্য সুমন ভাই কালো মানিকের দাম হাকাচ্ছে ৪০ লাখ টাকা।

৪/ পূর্বাচলের রাজা

পূর্বাচলের রাজা কে পালন করেছেন ঢাকার প্রান্তিক খামারী আব্দুর রব। তেনার একটি ডেইরি খামার রয়েছে। এটি সে খামারের গাভীর বাচ্চা। গরুটির বয়স খুবই কম মাত্র আড়াই বছরের মত। ওজন আনুমানিক ৮০০ কেজি বিক্রির জন্য গরুটির দাম হাঁকানো হয়েছে ৭ লক্ষ টাকা। উপযুক্ত দাম পেলে গরুটিকে বিক্রি করে দিবেন বলে জানিয়েছেন খামার মালিক। অন্যথায় পরবর্তী বছরের জন্য সেটিকে রেখে দেবেন বলে জানিয়েছেন তিনি।

৫/ ব্ল্যাক ডায়মন্ড

ব্ল্যাক ডায়মন্ড কে পালন করেছেন শরীয়তপুরের রহমান ডেইরি ফার্ম । রহমান ডেইরির সত্বাধিকারী মজিবুর রহমান মূলত একজন ব্যবসায়ী। উনি ঢাকায় ব্যবসা করেন। ঈদুল আযহা ২০২৪ সেরা গরুর তালিকা  গরুর লালন পালন বাবদ ফার্ম থেকে যে আয় হয় সেটি দিয়ে তিনি মূলত একটি এতিমখানা পরিচালনা করেন। বর্তমানে রহমান ডেইরি ফার্মে  সার বাছুর মিলে একশোর উপরে গরু রয়েছে। ব্ল্যাক ডায়মন্ড খামারটির গাভীর বাচ্চা। কালো রঙের এই গরুটির বয়স প্রায় ৪ বছর ওজন ৯০০ কেজি প্লাস বিক্রির জন্য এই গরুটির দাম হাকানো হয়েছে মাত্র ৮ লাখ টাকা।

৬/ জিদান

জিদানের বয়স মাত্র ৪ বছর। এই বয়সেই সাড়ে ১৩০০ কেজি ওজন নিয়ে সেরার তকমাটা তার গায়ে। দামেও আলাদা খামারি হাকাচ্ছেন ৪৫ লক্ষ টাকা।

৭/ব্রাহমা ভি এল

একই খামারে ১৩২০ কেজি ওজনের ব্রাহমা ভি এল। চলনে শান্ত বলে আলাদা নজর কেরেছেন এই আমেরিকান। জিদানের চেয়ে তিন লক্ষ টাকা কমে ৪২ লক্ষ টাকা দাম হাকা হয়েছে তার।

৮/রেট ব্রাহমা কমান্ডো

ভি এল এর চেয়ে কিছুটা পিছিয়ে রেট ব্রাহমা কমান্ডো। প্রায় কাছাকাছি ওজনের গরুটি কিনতে গুনতে হবে ৪০ লক্ষ টাকা।

৯/ শাহীওয়াল

এবারের বাজারে ব্রাহমাকে টেক্কা দিতে কোরবানিতে প্রস্তুত হচ্ছে শাহীওয়াল। উল্লেখ করার মতো রয়েছে মিস্টার বাংলাদেশ। সাড়ে ৯০০ কেজি ওজনের মিস্টার বাংলাদেশ গরুটির দাম হাঁকানো হয়েছে ১৬ লক্ষ টাকা।

১০/ মোগাম্বর

বলা হচ্ছে এবারের কুরবানীতে দাপটে ও বদ রাগী খ্যাত মোগাম্বর দাপিয়ে বেড়াবে এবারের কোরবানি বাজার। প্রায় ১৩০০ কেজি ওজনের মোগাম্বরের দাম চাওয়া হচ্ছে ২৫ লক্ষ টাকা।

১১/ শাহজাদা ও মন্টু

এই মোগাম্বর কে টেক্কা দিতে একই খামারে দেখা মিলবে শাহজাদা ও মন্টুর। দেশাল সেজাদার ওজন সাড়ে ৯০০ কেজি। দাম ২৭ লক্ষ টাকা। আর ৯০০ কেজি মন্টুকে কিনতে হলে গুনতে হবে ২০ লক্ষ টাকা।

১২/ পাঠান

বিশাল আকারের গরুর দেখা মিলবে রাজধানীর হাতিরঝিলেও। এর মাঝে অন্যতম আকর্ষণ হিসেবে থাকবে পাঠান। ১১০০ কেজি ওজনের পাঠানের দাম পড়বে ৩৫ লক্ষ টাকা। এই খামারেই আইকনিক হিসেবে থাকছে মিস্টার বাংলাদেশ। সাড়ে ১২০০ কেজি ওজনের এই ব্রাহমার দাম পড়বে ৪০ লক্ষ টাকা।

ঈদের আর মাত্র কয়েকদিন বাকি এর মধ্যেই বুকিং হতে শুরু করেছে দেশের বৃহৎ আকারের গরুগুলো। কিন্তু মাঝারি আকারের গরু গুলো এখনো বিক্রি শুরু হয়নি। আশা করা হচ্ছে ঈদের কয়েক সপ্তাহ আগে থেকে বিক্রি হবে এ সকল মাঝারি গরু।

বন্ধুরা আমরা আজকে আপনাদেরকে জানলাম ২০২৪ ঈদুল আযহার সবচেয়ে বড় ও দামি গরু সম্পর্কে। অনলাইনেরে মাধ্যমে ঈদুল আযহার গরু কিনতে চাইলে আমাদের সাইটটি ভিজিট করুন এবং বিস্তারিত তথ্য সম্পর্কে জানুন ধন্যবাদ।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।