তথ্য ও প্রযুক্তি

এলিয়েনদের সন্ধান মিললো আর মাত্র ৫ শতাংশ প্রশ্নের পেছনে বিজ্ঞানীরা

এলিয়েনদের কাজ কি! ইউএফও বা আইডেন্টিফাই অবজেক্টনিয়ে প্রথম বার উন্মুক্ত সংলাপের আয়োজন করলো মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসা। গেল এক বছরে ৮০০ ঘটনা বিচার বিশ্লেষণ করেছেন তারা বুধবার সেগুলো নিয়ে খোলাখুলি কথা বলেন। জানান এলিয়েনের কোন অস্তিত্ব এখনও পানি তারা। তবে উড়িয়ে দেওয়া যাচ্ছে না ভিন গ্রহ বাসিদের থাকার সম্ভাবনাও। এটি নিশ্চিত হওয়ার জন্য দকার উচ্চ ক্ষমতা সম্পুন্ন যন্ত্রের।

এলিয়েনদের কাজ কি

ইউএফও বা আইডেন্টিফাই ফ্লাইং অবজেক্ট নিয়ে বিতর্ক আর জল্পনা কল্পনা অনেক দিনের। আদৌ কি আছে ভিনগ্রহের প্রাণী বা এলিয়েনের এই যান। এ প্রশ্নের উত্তর খুঁজছেন মহাকাশ বিজ্ঞানীরাও। গেল বছর বিশেষ প্যানেলেও গঠন করে মার্কিন মহাকাশ বিষয়ক সংস্থা নাসা। তারা  ইউএফও বা এলিয়েন নিয়ে সরকারি বেসরকারি এবং বাণিজ্যিক বিভিন্ন নথি থেকে পাওয়া তথ্য যাছাই বাছাই করেন।

১৬ সদস্যের এই প্যানেলে বুধবার আসে সম্মুখে। নাসার গবেষকরা জানান তারা ইউএফও এর সাথে ভিন গ্রহের প্রাণীর যোগাযোগ খুজে পাননি। তাছারা পৃথিবী ছাড়াও অন্য গ্রহেও পাননি প্রাণের অস্থিথ।

১৬ সদস্যের প্যানেল জানান,,, তারা যেসব তথ্য নিয়ে কাজ করেছে সেগুলো প্রাথমিক ধারণার ভিত্তিতে তৈরি। সেখান থেকে এমন কোন ইঙ্গিত আসেনি জাতে স্পষ্ট হয় সেগুলোর সাথে ভিন গ্রহের প্রাণীরদের সংশ্লিষ্টতা রয়েছে। তবে এখনই হাল ছারছেন না তারা। কারণ হাতে থাকা নথিপত্র বেশ অস্পষ্ট। সবচেয়ে বর বাধা ব্যাক্তিগত গোপনীয়তা রক্ষা। তাই আরো সময় প্রয়োজন।

নাসা জানায় ইউএফও নিয়ে প্রায় ৮০০ ঘটনা গবেষণা করা হয়। অধিবেশনে প্রশ্ন করারা সুযোগ পান সাধারণ মানুষও। গবেষকদের অভিমত ইউএফও ভিন গ্রহের কোন জান নয়। বেলুন বা রকেটকে অনেক সময় ইউএফও ভেবেছে অনেকেই। বাদ জায়নি বাণিজ্যিক ও গোয়েন্দা বিমানও।

১৬ সদস্যের প্যানেল আরো জানায়,,, তারা যেসব তথ্য-উপাত্ত আমরা পেয়েছে তাতে একটা বিষয় স্পষ্ট তাহল এসব ঘোটনার সাথে বৈজ্ঞানিক সংশ্লিষ্টতা খুবই কম। যেমন একটা ঘোটনায় বলা হয় যে দুটো মার্কিন সামরিক বিমান চলার সময় সেখানে ইউএফও শনাক্ত করা হয়েছে। কিন্ত পরে গবেষনায় আমরা পাই যে সে দুটো বেলুন ছিল।

নাসা বলছে তাদের কাছে প্রতি মাসেই ইউএফও সংক্রান্ত অন্তত ৫০-১০০ নতুন রিপোট আসে। যার মাঝে অন্তত ৫% ঘোটনা রয়েছে যেগুলো সম্পর্কে এখনো কোন ব্যাখ্যা খুজে পান নি নাসার গবেষকরা।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।