খেলাধুলা

এশিয়া কাপের ইতিহাস ও বিজয়ী দল

এশিয়া কাপের ইতিহাস! এশিয়া কাপ আনুষ্ঠানিক ভাবে শুরু হয় শারজায় ১৯৮৪ সালে। এখন প্রযন্ততো এশিয়া কাব মাঠে গড়িয়েছে ১৫ বার। তার মধ্যে ১৩ বার ওয়ানডে ফরম্যাটে এ আসর হলেও, টি-টোয়েন্টি ফরম্যাট হয়েছিল ২ বার। এশিয়া কাপে সবচেয়ে বেশি শিরোপা নিয়েছে ভারত ৬বার। সফল দল হিসেবে সবার উপরে রয়েছে ভারত। বাংলাদেশ ১৪ বার অংশগ্রহন করে ২ বার ফাইনালে উঠলেও এখন পর্যন্ত শিরোপার নিতে পারেনি এক বারও।

এশিয়া কাপের ইতিহাস

এশিয়া কাপ ১৩ সেপ্টেম্বর ১৯৮৪ সালের দিকে এশিয়ার ক্রিকেট উন্নয়নের এক নতুন সংগঠনের জন্ম নিয়ে যাত্রা শুরু করে। প্রথম আসরেই শারজায় অনুষ্ঠিত হয় এশিয়া কাব তার একবছর পরেই সংযুক্ত আরব আমিরাতে। এতে অংশগ্রহন করে ভারত, পাকিস্তান এবং আইসিসির সদস্য পেয়ে মাত্রই অংশ নেয় শ্রীলষ্কা। প্রথম এশিয়া কাপে সবাইকে হারিয়ে বিজয়ি হয় ভারত।
তার পরেই ১৯৮৬ সালে দ্বিতীয় আসর বসে শ্রীলষ্কায়। সেখানে বাংলাদেশ প্রথম বারের মতো অংশগ্রহন করে এবং সেখানে শ্রীলষ্কা বিজয়ি হয়।বাংলাদেশ প্রথম  স্বাগতিক হয় ১৯৮৮ সালে এবং এখানেও ২য় বারের মত ভারত শিরোপা অর্জন করে।
রাজনৈতিক সমস্যার কারনে ১৯৯০ সালে ভারতে খেলতে যায়নি পাকিস্তান। সেই খেলায় ভারত চ্যামপিয়ান হয়। এর পর ভারত পাকিস্তান রাজনৈতিক কারনে ১৯৯৩ সালের এশিয়া কাপ বাতিল হয়ে যায়।

এরপর দীর্ঘদিন ১১ বছর পর শারজাহতে ১৯৯৫ সালে আবারো ফিরে এশিয়া কাপ। সেখানেও ভারত ৩য় বারের মত জয়ি হয়। এরপর  আবারও ১৯৯৭ সালে  শ্রীলঙ্কা এশিয়া কাপ জয়ী হয়।

সবাই শিরোপা জিতলেও বাংলাদেশর জন্য সুখবর ছিলো ২০০০ সালটি । সেখানে স্বাগতিক ছিলো বাংলাদেশ । তখন প্রথম পাকিস্তান শ্রীলষ্কাকে গ্রুপ পর্বে হারিয়েছিল বাংলাদেশ। আরব আমিরাত ও হংকংকে ২০০৪ সালে এশিয়া কাপে আমন্ত্রন জানানো হয়। সেখানে তৃতীয় বারের মত বিজয়ি হয় শ্রীলঙ্কা ।

পাকিস্তান ৯ম আসরে প্রথম স্বাগতিক দলের হিসেবে স্বীকৃতি পায়। আবারো পাকিস্তানের করাচিতে ২০০৮ সালে ভারতকে হারিয়ে জয়ী হয় শ্রীলঙ্কা। এরপর ২০১০ সালে শ্রীলঙ্কা স্বাগতিক দল হলেও শিরোপা পায় ভারত।

বাংলাদেশ টানা ৩ বার স্বাগতিক দল ছিলো। পাকিস্তান বাংলাদেশ ২০১২ সালের এশিয়া কাপের ফাইনালে সেই টান টান উত্তেজনায় পাকিস্তানের কাছে শিরোপা চলেযায়। এশিয়াকাপ থেকেই আফগানিস্থানের ক্রিকেট যাত্রা শুরু হয়।
এশিয়া কাপের ইতিহাসের প্রথম টি-টোয়েন্টি ম্যাচ ছিলো ২০১৬ সালে। যেখানে ফাইনাল খেলেছিল বাংলাদেশ এবং ভারত। সে সময় বৃষ্টির মধ্যদিয়েই ফাইনালে বাংলাদেশর কাছ থেকে শিরোপা ছিনিয়ে নেয় ছয় বারের বিজয়ি ভারত।

বন্ধুরা এই ছিল এশিয়া কাপের ইতিহাস সম্পর্কে। এশিয়া কাপের সকল দলের স্কোয়াড, খেলার সময়সূচী ও অন্যান্য বিষয় জানতে আমাদের পেজের সঙ্গে থাকুন।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।