খেলাধুলা

এশিয়া কাব ২০২৫ কত পাবে এবারের বিজয়ী দল

এশিয়া কাপের প্রাইজ মানি কত! এশিয়া কাব মানে এশিয়া ক্রিকেটের শ্রেষ্ঠত্তের লড়াই। কেননা এর মাধ্যমে এশিয়ার ক্রিকেট কে আগামী ২ বছরের জন্য শাসন করতে পারবে বিজয়ী দল। ২০২৫ সালে এশিয়া কাপ গড়াবে ১৭ তম আসরে। যা পাকিস্তানে হওয়ার কথা রয়েছে। বরাবরের মত এবারেও এশিয়া কাপে অংশগ্রহণ করবে ৬ টি দল। দল গুল হল , বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রিলঙ্কা, আফগানিস্তান ও নেপাল। প্রতিটি দলকে ২ টি গ্রুপে ভাগ করা হয়াছে গ্রুপ A তে রয়াছে পাকিস্তান, ভারত ও নেপাল এবং গ্রুপ B তে রয়েছে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও আফগানিস্তান। আজকে আমরা জানবো এশিয়া কাপে বিজয়ী দল এবং রানারাপ দল সহ সকল দল কত টাকা করে পাবে। তাহলে চলুন কথা না বারিয়ে মুল আলোচনায় যাওয়া যাক।

এশিয়া কাপের প্রাইজ মানি কত

এশিয়া কাপের ইতিহাস

এশিয়া কাপ প্রতি ২ বছর পর পর ACC বা এশিয়ান ক্রিকেট কাউন্সিল আয়োজন করে থাকে। যা শুরু হয়েছিল ১৯৮৪ সাল থেকে। ২০২৫ সালে আয়োজিত এশিয়া কাপ হবে ১৭ তম আসোর। এশিয়া কাপে একমাত্র শ্রীলঙ্কাই সকল আসরে অংশগ্রহণ করেছে আর এর পরের অবস্তানে রয়েছে বাংলাদেশ। কেননা বাংলাদেশ এখন প্রযন্ত ১৫ টি আসরে অংশগ্রহণ করেছে। আর ভারত এবং পাকিস্তান বেশ কয়েকটি আসরে অংশগ্রহণ করেনি তার কারন তাদের রাজনৈতিক দ্বৈরথ। এর পরে রয়েছে হংকং, আরব আমিরাত, আফগানিস্তান ও এবারই প্রথম অংশগ্রহণ করছে নেপাল। সব মিলিয়ে ৩৯ বছরে এশিয়া কাপের  রয়েছে গৌরবময় ইতিহাস।

এশিয়া কাপের ফরমেট

শুরু থেকে এশিয়া কাপ ODI ফরমেটে অনুষ্ঠিত হয়ে আসছিল। কিন্ত ২০০৭ সাল থেকে T20 বিশ্ব কাপ চালু হলে ACC সিদ্ধাত্ত নেয় যে বিশ্ব কাপ যে ফরমেটে হবে তার আগে এশিয়া কাপ ঐ ফরমেটে অনুষ্ঠিত করা হবে। তারি ধারাবাহিগতায় এবারের এশিয়া কাপ হবে ODI ফরমেটে। এশিয়া কাপ T20 ফরমেটে মোট ২ বার  অনুষ্ঠিত হয়েছিল ২০১৬ এবং ২০২২ সালে।

এশিয়া কাপের প্রাইজ মানি

এশিয়া কাপ মূলত ACC বা এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সদস্য ভুক্ত দেশ গুলকে নিয়ে আনুস্থিত হয়ে থাকে। আর যেহুত এটি একটি উপমহাদেশীয় খেলা সেহুত এর প্রাইজ মানি কম হয়ে থাকে। এসিসি মুলত চায়  এশিয়া কাপ খেলার মাধ্যমে বিশ্ব ইভেন্টে এশিয়ার দেশগুলো যেন ভালো পারফর্মেন্স করতে পারে। যার কারণে এখানে প্রাইজ মানিকে তেমন গুরুত্ব দেওয়া হয়না। তার মানে এই নয় যে এখানে একেবারে কোন প্রাইজ মানি নেই। এশিয়া কাপের প্রাইজ মানি বিশ্ব ইভেন্টের কয়েক গুন কম হয়ে থাকে।

এশিয়া কাপের টোটাল প্রাইজ মানি ধরা হয় ১ লাখ ৮০ হাজার মার্কিন ডলার। যেখানে বিজয়ী দল পায় ১.৫ লাখ মার্কিন ডলার বা ১ কোটি ৫৯ লাখ ৫৩ হাজার টাকা আর অন্য দিকে রানার আপ দল পায় ৭৫ হাজার মার্কিন  ডলার বা ৭৯ লক্ষ ৬৬ হাজার টাকা। এছাড়া অন্য দল গুল মিডিয়া সত্য, টিকিত বিক্রি সহ অন্যান্য খাত থেকে ACC র কাছ থেকে টাকা পেয়ে থাকে।

এশিয়া কাপে প্লেয়ার অফ দা ম্যাচ

এশিয়া কাপে প্রতিটি ম্যাচ শেষে প্লেয়ার অফ দা ম্যাচ নির্বাচন করা হয়। এখানে বিচার করা হয় সেক্ষেত্রে ব্যাটার হলে পুরো ম্যাচে কত রান করেছে আর বলার হলে কয়টি উইকেট পেয়েছে। এ বিবেচনায় একটি খেলোয়াড়কে ম্যাচ প্রতি ১০০০ মার্কিন  ডলার দেওয়া হয়ে থাকে। যা টাকায় প্রায় ১ লাখ টাকা। আর ফাইনাল ম্যাচে আরেক টু বাড়িয়ে ২ হাজার মার্কিন ডলার বা ২ লাখ টাকা দেওয়া হয়ে থাকে।

এশিয়া কাপে প্লেয়ার অফ দা সিরিজ

ক্রিকেট ইভেন্টে প্রতিটি টুনামেন্ট শেষে প্লেয়ার অফ দা সিরিজ নির্বাচন করা হয়। এশিয়া কাপও তার বেতিক্রম নয়। এশিয়া কাপে যেমন প্রতিটি ম্যাচ শেষে প্লেয়ার অফ দা ম্যাচ নির্বাচন করা হয় ঠিক তেমন ভাবে এশিয়া কাপ টুনামেন্ট শেষে প্লেয়ার অফ দা সিরিজ নির্বাচন করা হয়। আর এক্ষেত্রে  অল-রাউন্ডার দেরকে বেশি প্রাধান্য দেওয়া হয়ে থাকে। কিন্ত যদি কোন ব্যাটার বা বোলার বেশি রান বা উইকেট করে থাকে তাহলে তারাও প্লেয়ার অফ দা সিরিজ হতে পারে। এশিয়া কাপে যদি কোন খেলোয়াড় প্লেয়ার অফ দা সিরিজ হয় তাহলে ঐ খেলোয়াড়কে ১৫ হাজার মার্কিন ডলার দিয়ে থাকে ACC । যা টাকায় ১৫ লাখ টাকা। (এ ক্ষেতরে ডলারের রেট কম বেশি হতে পারে)।

১৯৮৪ সালে থেকে অনুষ্ঠিত হওয়া এশিয়া কাপ সবচেয়ে বেশি ৬ বার ঘরে তুলেছে ভারত। এরপরই রয়েছে শ্রীলঙ্কা ও পাকিস্তান। বাংলাদেশ দুইবার ফাইনালে অংশগ্রহণ করলেও জিততে পারনি একবারোও। তাই বলাই যায় এশিয়া কাপ থেকে সবচেয়ে বেশি টাকা ঘরে তুলেছে ভারত।

বন্ধুরা আজকের পোস্টটি এতোটুকুই। পোস্টটি যদি আপনাকে বিন্দু পরিমান ভালো লেগে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে যাবেন। এশিয়া কাপ ২০২৫ সম্পর্কে নিত্য নতুন আপডেট পেতে আমাদের সঙ্গেই থাকুন।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।