খেলাধুলা

এশিয়া কাপ ২০২৫ আফগানিস্তানের স্কোয়াড ও সময়সূচী

এশিয়া কাপ ২০২৫ আফগানিস্তানের স্কোয়াড

এশিয়া কাপ ২০২৫ আফগানিস্তানের স্কোয়াড এশিয়া কাপে উদয়মান দল হিসেবে অনেক আগেই আফগানিস্তান নিজেদেরকে প্রমাণিত করেছে।   আফগানিস্তান ২০০৩ সালে ACC বা এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সদস্য পদ পায় এবং ২০০৮ সালে প্রথম এশিয়া কাপে অংশগ্রহণ করে।

শুরুর দিকে এশিয়া কাপে আফগানিস্তান তেমনভাবে নিজেদেরকে মেলে ধরতে না পারলেও যখন থেকে টি-টোয়েন্টি ফরমেটে এশিয়া কাপকে অন্তর্ভুক্ত করা হয় তখন থেকেই আফগানিস্থান নিজেদেরকে নতুন আঙ্গিকে উপস্থাপন করতে শুরু করে।

আফগানিস্তানের ক্রিকেট ইতিহাস

আফগানিস্তান একটির যুদ্ধ-বিগ্রহ দেশ যেখানে সর্বশেষ তালেবান তাদের সরকার প্রধান হয়। দীর্ঘ দুই যুগ ধরে আমেরিকার সৈন্যদের সঙ্গে যুদ্ধ করে তালেবান ক্ষমতায় আসে।

তালেবান ক্ষমতায় এসেই ঘোষণা দেয় সম্পূর্ণ দেশ সহ তাদের ক্রিয়া সংগঠনগুলোকে পুনরায় সংগঠিত করার এবং বিশেষ করে ক্রিকেটকে নতুন আঙ্গিকে বিশ্বের কাছে উপস্থাপন করতে যা যা লাগে সেগুল দেওয়ার প্রতিশ্রুতি দেয়। এরই ধারাবাহিকতায় বিদেশি কোচগুলো আফগানিস্থানে গিয়ে কোচিং করা সহ প্লেয়ারদের নিরাপত্তা নিশ্চিত করেছে সরকার।

আফগানিস্তান অনেক আগে থেকেই ক্রিকেট খেললেও ২০০১ সালে আইসিসির সদস্যপদ পায়। সে বছরই পুনরায় জাতীয় ক্রিকেট দল গঠন করে আফগানিস্থান। এবং ২০০৯ সালে তারা প্রথম বিশ্বকাপের বাছাইপর্বে অংশগ্রহণ করে। আফগানিস্তান আইসিসির সদস্যপদ পাওয়ার ঠিক এক বছর পরে অর্থাৎ ২০০৩ সালে ACC বা এশিয়ান ক্রিকেট কাউন্সিলের নতুন সদস্য পদ পায়। এরপর আফগানিস্তান ২০১০ সালে আন্তঃমহাদেশীয় টুর্নামেন্টের সর্বপ্রথম স্কটল্যান্ডকে হারিয়ে বিজয়ী হয়।

এশিয়া কাপে আফগানিস্তানের ইতিহাস

এশিয়া কাপ ২০২৫ আফগানিস্তানের স্কোয়াড এশিয়া কাপে এখন পর্যন্ত আফগানিস্তান পাঁচবার অংশগ্রহণ করে। আফগানিস্তান ২০০৩ সালে ACC র  সদস্যপদ পেলেও খেলার যোগ্যতা অর্জন করতে সময় লাগে। কেননা তাদের চেয়েও অভিজ্ঞ ছিল আরব আমিরাত ও হংকং।

কিন্তু ২০০৮ সালে সর্বপ্রথম এশিয়া কাপে অংশগ্রহণ করে আফগানিস্থান। এশিয়া কাপ ২০১৪ সাল প্রজন্ত ODI ফর্মেটে হয়ায় তেমনভাবে নিজেদেরকে উপস্থাপন করতে পারেনি আফগানিস্থান। কিন্তু যখন থেকে ACC নিয়ম করল যে, আগামী বিশ্বকাপ যে ফর্মেটে হবে তার আগে এশিয়া কাপ ঐ ফর্মেটে  অনুষ্ঠিত করা হবে।

তখন থেকে অর্থাৎ ২০১৬ সালে এশিয়া কাপ টি-টোয়েন্টি ফর্মেটে অনুষ্ঠিত হলে আফগানিস্তান সর্বপ্রথম জয় পায় এবং বিশ্ববাসীকে জানান দেয় তাদের শক্তিমত্তার। কেননা টি-টোয়েন্টি ফর্মেটে আফগানিস্থান এক বিধ্বংসী দল। তাদের দলে রয়েছেন বিশ্বের নামকরা ফ্র্যাঞ্চাইজিতে খেলা বেশ কয়েকটি বর মানের খেলোয়াড়। এমনকি টি টোয়েন্টিতে বরাবরই আফগানিস্তানকে যেকোনো দল সোমিয় করে খেলে।

এশিয়া কাপে আফগানিস্তানের গ্রুপ

এশিয়া কাপে আফগানিস্তান রয়েছে বি গ্রুপে যেখানে প্রতিপক্ষ বাংলাদেশ এবং শ্রীলঙ্কা। যেহেতু এবারের এশিয়া কাপ ODI ফর্মেটে  সেহেতু এই গ্রুপে আফগানিস্তানের প্রতিপক্ষ বাংলাদেশ এবং শ্রীলঙ্কা কেউ কাউকে ছেড়ে কথা বলবেনা। আর আমরা সকলেই জানি ODI ফর্মেটে আফগানিস্থান তেমন সুবিধাজনক অবস্থানে নেই। তাই এই গ্রুপ থেকে পরবর্তী রাউন্ডে যাওয়া আফগানিস্তানের জন্য খুব একটা সহজ হবে না।

এশিয়া কাপ ২০২৩ আফগানিস্তান স্কোয়াড

আফগানিস্তান এশিয়া কাপের জন্য ১৭ সদস্যের দল ঘোষণা করেছে যেখানে অধিনায়ক করা হয়েছে হাসমতউল্লাহ শহিদীকে। নিচে আফগানিস্তান দলের পূর্ণাঙ্গ স্কোয়াড ক্যাটাগরি অনুযায়ী দেওয়া হলো।

           ব্যাটার          অলরাউন্ডার          উইকেট কিপার               বোলার
হাসমতউল্লাহ শাহিদি নাজিবুল্লাহ জাদরান রহমানুল্লাহ গুরবাজ আব্দুর রহিম
ইব্রাহিম জাদরান মোহাম্মদ নাবি ইকরাম আলিখিল মুজিবুর রহমান
রিয়ায হাসান রশিদ খান নুর আহম্মেদ
রাহমত শাহ্‌ গুলবাদিন নাইব এস. আশারাফ
কারিম জানাত এস. সাফি
ফজল হক ফারুকী

এশিয়া কাপে আফগানিস্তানও সময়সূচী

তারিখ দল ভেন্যু
২ সেপ্টেম্বর আফগানিস্তান বনাম শ্রীলঙ্কা   ঠিক হয়নি
৩ সেপ্টেম্বর ভারত বনাম পাকিস্তান   ঠিক হয়নি
৫ সেপ্টেম্বর বাংলাদেশ বনাম আফগানিস্তান   ঠিক হয়নি
৬ সেপ্টেম্বর ভারত বনাম নেপাল   ঠিক হয়নি
৮ সেপ্টেম্বর শ্রীলঙ্কা বনাম বাংলাদেশ   ঠিক হয়নি
৯ সেপ্টেম্বর পাকিস্তান বনাম নেপাল   ঠিক হয়নি
১০ সেপ্টেম্বর Super Four Match1 (B1 Vs  B2)   ঠিক হয়নি
১১ সেপ্টেম্বর Super Four Match2 (A1 Vs  A2)   ঠিক হয়নি
১২ সেপ্টেম্বর Super Four Match3 (A1 Vs  B1)   ঠিক হয়নি
১৩ সেপ্টেম্বর Super Four Match4 (A2 Vs  B2)   ঠিক হয়নি
১৪ সেপ্টেম্বর Super Four Match5 (A1 Vs  B2)   ঠিক হয়নি
১৫ সেপ্টেম্বর Super Four Match6 (B1 Vs  A2)   ঠিক হয়নি
১৭ সেপ্টেম্বর গ্রুপে A VS গ্রুপে B ফাইনাল   ঠিক হয়নি

বন্ধুরা আফগানিস্থান নিয়ে আমাদের এই পোস্টটি আশা করি আপনাদের অনেক ভালো লেগেছে। এশিয়া কাপে আফগানিস্তান নতুন দল হলেও প্রতিবারই তারা নিজেদের অস্তিত্ব জানান দিয়েছে। আশা করি এবারও তার ব্যতিক্রম হবে না। এশিয়া কাপ ২০২৩ ম্যাচ  বাই ম্যাচ জানতে আমাদের পেজের সঙ্গেই থাকুন ধন্যবাদ।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।