খেলাধুলা

এশিয়া কাপ ২০২৫ পাকিস্তানের স্কোয়াড ও সময়সূচী

এশিয়া কাপ ২০২৫ পাকিস্তানের স্কোয়াড

এশিয়া কাপ ২০২৫ পাকিস্তানের স্কোয়াড! পাকিস্তান শুরু থেকেই এশিয়া কাপে প্রতিদ্বন্দী দল হিসেবে স্বীকৃতি  অর্জন করে আসছে। কেননা তারা এশিয়া কাপে নিজেদেরকে প্রতিবারই নতুন আঙ্গিকে মেলে ধরে এমনকি ২ বারের মতো তারা চ্যাম্পিয়ন হয়েছিল।

যদিও ভারতের সঙ্গে রাজনৈতিক বিরোধ থাকার কারণে বেশ কয়েকটি এশিয়া কাপে তারা অংশগ্রহণ করেনি। আজকে আমরা জানবো পাকিস্তান দলের এশিয়া কাপের ইতিহাস ও ২০২৩ সালের নতুন স্কোয়াড সম্পর্কে। যারা পাকিস্তান দলের ফ্যান ফলোয়ার রয়েছেন আজকের পোস্টটি শুধু তাদের জন্য। তাহলে বন্ধুরা চলুন কথা না বাড়িয়ে জেনে নেই পাকিস্তান দলের ২০২৩ এশিয়া কাপের স্কোয়াড সম্পর্কে।

পাকিস্তান দলের ইতিহাস

২০০৬ সাল থেকে শুরু হওয়া টি-টোয়েন্টি  ফরমেটে পাকিস্তান একটি সফল দল।  কেননা এখন পর্যন্ত তারা মোট ২০১ টি ম্যাচ খেলে জয় পেয়েছে ১৩০ টি তে  অপরদিকে হেরেছে ৬৮ টি ম্যাচে। আবার পাকিস্তান এখন পর্যন্ত ওডিআই ম্যাচ খেলেছে ৯৪৯ টি, যেখানে জিতেছে ৫০০ টি আর হেরেছে ৪২০ টি ম্যাচে  এবং বাকি ম্যাচগুলো হয় পরিত্যক্ত।

এমনকি পাকিস্তান এখন পর্যন্ত টেস্ট ম্যাচ খেলেছে ৪৩৪ টি। তাই বুঝাই যায় আন্তর্জাতিক পর্যায়ে পাকিস্তান কতটা শক্তিশালী ও দক্ষ। কিন্তু এশিয়া কাপে পাকিস্তান নিজেদেরকে তেমনভাবে মিলে ধরতে পারেনি। কেননা এখন পর্যন্ত তারা মাত্র দুইটি ট্রফি নিজেদের ঘরে নিয়ে যেতে পেরেছে। এদিক দিয়ে পাকিস্তানের অবস্থান করছে শ্রীলংকার করে পরে।

 ১৯৯০ সালে প্রথমবারের মতো এশিয়া কাপে চ্যাম্পিয়ন হয়েছিল পাকিস্তান। এরপর  ১৯৯২ সালে বিশ্বকাপে ইমরান খানের নেতৃত্বে পাকিস্তান প্রথমবারের মতো বিশ্বচ্যাম্পিয়নের গৌরব অর্জন করেছিল। এরপর দীর্ঘ কয়েক বছর পর পুনরায় ২০১২ সালে এশিয়া কাপের ফাইনালে বাংলাদেশের মুখোমুখি হয়ে দ্বিতীয়বারের মতো এশিয়া কাপ ঘরে তুলে নেয় পাকিস্তান।

পাকিস্তানের গ্রুপ

এশিয়া কাপে পাকিস্তান এ গ্রুপে অবস্থান করছে যেখানে মোকাবেলা করবে ভারত এবং সদ্য এশিয়া কাপে অংশগ্রহণ করা নেপালের সাথে। নেপাল সহজ প্রতিপক্ষ হলেও ভারত হতে পারে পাকিস্তানের জন্য এশিয়া কাপে এক বিশাল বড় প্রতিপক্ষ। কেননা এখন পর্যন্ত ভারত এশিয়া কাপে সবচেয়ে সফল দল। তারা এখন প্রজন্ত মোট সাতবার এশিয়া কাপ জিতেছে।

এশিয়া কাপে পাকিস্তান ভারত ম্যাচ

এশিয়া কাপে সবচেয়ে আকর্ষণীয় ও জমজমাট ম্যাচ হয়ে থাকে পাকিস্তান এবং ভারতের মধ্যে। কেননা তারা শুধু বৈশ্বিক ইভেন্টগুলোতে একে-অপরের মোকাবেলা করে থাকে। ফলে ভারত-পাকিস্তান ম্যাচের আবেদন থাকে বিশ্বের প্রতিটি প্রান্তে। এবারের এশিয়া কাপে ভারত-পাকিস্তান গ্রুপ পর্বে একবার মোকাবেলা করলেও রাউন্ড-রবিন পর্বে আরেকবার এবং সেরকম হলে ফাইনালেও এই দুই দলের লড়াই দেখব ক্রিকেট বিশ্ব।

এশিয়া কাপে ভারত এবং পাকিস্তান ম্যাচের বিজ্ঞাপন মূল্য

ভারত-পাকিস্তান একই গ্রুপে থাকায় একে অপরের এক বার করে মোকাবেলা করবে। আর যদি কোনভাবে দুই দলই রাউন্ড-রবিন পর্বে ওঠে আর তাদের প্রতিপক্ষ দলগুলোকে পরাজিত করতে পারে তাহলে ফাইনালে আরেকবার দেখা যেতে পারে ভারত-পাকিস্তানের লড়াই। আর এরফলে এশিয়া কাপের মার্কেট ভেলু বেড়ে যাবে আরও কয়েকগুণ। কেননা এই ম্যাচ গুলো দেখার জন্য মুখিয়ে থাকবে বিশ্বের ক্রিকেট প্রেমিক ভক্তরা। ফলে বিজ্ঞাপন সত্য থেকে ACC আয় করবে প্রচুর অর্থ।

এশিয়া কাপ যেহেতু এবার ODI ফরমেটে হবে সেতু পাকিস্তান এবং ভারতের ম্যাচের ১০ সেকেন্ডের স্লট ধরলে মোট ৩৫০০-৪০০০ সেকেন্ড পর্যন্ত বিজ্ঞাপনের স্লট বিক্রি করা যায়। আর প্রতি স্লট এর জন্য ACC পেতে পারে ২০ লাখ বা তারও বেশি অর্থ। সেটাও ম্যাচের বিরতির সময়টা (স্ট্র্যাটিজিক টাইমআউট) ছাড়াই। ফলে ACC র আয় হতে পারি এক ম্যাচেই হাজার কোটি টাকা। যার ফলে ভারত এবং পাকিস্তানের ম্যাচ ACC র কাছে অত্যন্ত গুরুক্তপূর্ণ।

এশিয়া কাপ ২০২৩ সময়সূচী

             তারিখ                দল              ভেন্যু             সময়
৩০ আগস্ট পাকিস্তান Vs নেপাল মুলতান ক্রিকেট স্টেডিয়াম, মুলতান পাকিস্তান দিবা/রাত্রি
৩১ আগস্ট শ্রীলঙ্কা Vs বাংলাদেশ পাল্লেকেলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম, ক্যান্ডি শ্রীলংকা দিবা/রাত্রি
০২ সেপ্টেম্বর পাকিস্তান Vs ইন্ডিয়া পাল্লেকেলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম, ক্যান্ডি শ্রীলংকা দিবা/রাত্রি
০৩ সেপ্টেম্বর বাংলাদেশ Vs আফগানিস্তান গাদ্দাফি স্টুডিয়াম লাহোর, পাকিস্তান দিবা/রাত্রি
০৪ সেপ্টেম্বর ইন্ডিয়া Vs নেপাল পাল্লেকেলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম, ক্যান্ডি শ্রীলংকা দিবা/রাত্রি
০৫ সেপ্টেম্বর শ্রীলংকা Vs আফগানিস্তান গাদ্দাফি স্টেডিয়াম লাহোর, পাকিস্তান দিবা/রাত্রি
০৬ সেপ্টেম্বর A1 Vs B2 গাদ্দাফি স্টেডিয়াম লাহোর, পাকিস্তান দিবা/রাত্রি
০৯ সেপ্টেম্বর B1 Vs B2 রানাসিংহে প্রেমাদ্রাসা স্টেডিয়াম কলম্বো, শ্রীলংকা দিবা/রাত্রি
১০ সেপ্টেম্বর A1 Vs A2 রানাসিংহে প্রেমাদ্রাসা স্টেডিয়াম কলম্বো, শ্রীলংকা দিবা/রাত্রি
১২ সেপ্টেম্বর A2 Vs B1 রানাসিংহে প্রেমাদ্রাসা স্টেডিয়াম কলম্বো, শ্রীলংকা দিবা/রাত্রি
১৪ সেপ্টেম্বর A1 Vs B1 রানাসিংহে প্রেমাদ্রাসা স্টেডিয়াম কলম্বো, শ্রীলংকা দিবা/রাত্রি
১৫ সেপ্টেম্বর A2 Vs B2 রানাসিংহে প্রেমাদ্রাসা স্টেডিয়াম কলম্বো, শ্রীলংকা দিবা/রাত্রি
১৭ সেপ্টেম্বর সুপার ফোর1 Vs সুপার ফোর2 রানাসিংহে প্রেমাদ্রাসা স্টেডিয়াম কলম্বো, শ্রীলংকা দিবা/রাত্রি

এশিয়া কাপে পাকিস্তানের স্কোয়াড ২০২৩

পাকিস্তান ২০২৩ এশিয়া কাপের জন্য তাদের ১৮ সদস্যের দল ঘোষণা করেছে। যেখানে বাবর আজমকে অধিনায়ক করে স্কোয়াডে রাখা হয়েছে, আব্দুল্লা শফিক, ইমাম উল হক, ফখর জামান, শাহীন শাহ আফ্রিদী, হারিস রউফ, মোহাম্মদ নেওয়াজ, মোহাম্মদ রিজওয়ান সহ আরো অনেককে। নিচে পাকিস্তানের ফুল স্কোয়াড দেওয়া হলো।

             ব্যাটার      উইকেট কিপার         অলরাউন্ডার            বোলার
বাবর আজম (অধিনায়ক) মোহাম্মদ রিজওয়ান আগাহ সালমান উসামা মির
আব্দুল্লাহ শফিক মোহাম্মদ হারিস ইফতেকার আহম্মেদ হারিস রউফ
ইমাম উল হক শাদাব খান মোহাম্মদ ওয়াসিম জুনিয়র
ফখর জামান মোহাম্মদ নেওয়াজ নাসিম শাহ
সউদ শাকিল ফাহিম আশরাফ শাহীন শাহ আফ্রিদী

বন্ধরা এই ছিল আজকের পোস্টটি। আশাকরি পোস্টটি আপনাদের অনেক ভাল লেগেছে। এশিয়া কাপে পাকিস্তান-ভারত ম্যাচের আপডেট পেতে আমাদের সঙ্গেই থাকুন ধন্যবাদ।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।