চাকরির বিজ্ঞপ্তি

সেনাবাহিনীতে সৈনিক পদে নতুন চাকরি নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

এসএসসি পাসে সেনাবাহিনীতে চাকরি

আজকের এই পোস্ট টি খুবই গুরুত্বপূর্ণ বিষয় হতে যাচ্ছে। তাহলে শুরু করা যাক এই পোস্ট টি।বাংলাদেশ সেনাবাহিনী সম্প্রতি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। সেনাবাহিনীর ৯১ তম বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সে লোকবল নিয়োগ দেওয়া হবে। আবেদন করা যাবে অনলাইনে। শারীরিক যোগ্যতা : পুরুষ প্রার্থীদের জন্য উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি, বুকের মাপ স্বাভাবিক ৩০ ও প্রসারণে ৩২ ইঞ্চি, ওজন ৫৪ কেজি। নারী প্রার্থীদের জন্য উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি, বুকের মাপ স্বাভাবিক ২৮ ও প্রসারণে ৩০ ইঞ্চি, ওজন ৪৭ কেজি।

শিক্ষাগত যোগ্যতা : মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক সার্টিফিকেট বা সমমান পরীক্ষায় যেকোনো একটিতে জিপিএ-৫ ও অন্যটিতে জিপিএ-৪.৫০ পেয়ে উত্তীর্ণ হলে আবেদন করতে পারবেন। অথবা ও লেভেলে ছয়টি বিষয়ের মধ্যে তিনটিতে ‘এ’ গ্রেড, তিনটিতে ‘বি’ গ্রেড এবং এ লেভেলে দুটি বিষয়েই ন্যূনতম ‘বি’ গ্রেড পেয়ে উত্তীর্ণ হতে হবে।অথবা ও লেভেলে ছয়টি বিষয়ের মধ্যে দুটিতে ‘এ’ গ্রেড, তিনটিতে ‘বি’ গ্রেড ও একটিতে ‘সি’ গ্রেড এবং এ লেভেলে দুটি বিষয়ের মধ্যে একটিতে ‘এ’ গ্রেড ও একটিতে ‘বি’ গ্রেড পেয়ে উত্তীর্ণ হতে হবে।

এছাড়াও ২০২৩ সালের এইচএসসি বা এ লেভেল পরীক্ষার্থীরা আবেদন করতে পারবেন। এ ক্ষেত্রে প্রার্থীদের অবশ্যই এসএসসি জিপিএ-৫ বা ও লেভেলে ছয়টি বিষয়ের মধ্যে তিনটিতে ‘এ’ গ্রেড, তিনটিতে ‘বি’ গ্রেড বা সমমান ফলাফল থাকতে হবে। নির্বাচিত প্রার্থীদের এইচএসসি বা এ লেভেল পরীক্ষায় অংশগ্রহণের পরই আইএসএসবিতে অংশগ্রহণ করতে পারবেন। উভয় মাধ্যমের ক্ষেত্রে বিএমএ যোগদানের আগে অবশ্যই এইচএসসি বা এ লেভেল পরীক্ষার ফলাফল প্রকাশিত হতে হবে।

মনে রাখতে হবে নিচের কিছু গুরুত্বপূর্ণ বিষয়

বয়সসীমা : ২০২৪ সালের ১ জুলাই ১৭ থেকে ২১ বছর (এফিডেভিট গ্রহণযোগ্য নয়)। সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের জন্য ১৮ থেকে ২৩ বছর।

সুযোগ ও সুবিধা : সশস্ত্র বাহিনীর নীতিমালা অনুযায়ী অফিসার ক্যাডেটরা বেতন ও ভাতা প্রাপ্ত হবেন। পরবর্তী সময়ে কমিশন্ড অফিসার হিসেবে প্রযোজ্য বেতন ভাতা ও অন্যান্য আনুষঙ্গিক সুবিধা প্রাপ্ত হবেন। প্রশিক্ষণের বিভিন্ন পর্যায়ে এবং কমিশন প্রাপ্তির পর মেধাবী ক্যাডেট এবং অফিসারদের প্রশিক্ষণের জন্য বিদেশে গমনের সুযোগ পাবেন। নির্বাচিত কমিশনপ্রাপ্ত অফিসাররা পরবর্তী সময়ে এমআইএসটি থেকে ইঞ্জিনিয়ারিং ডিগ্রি লাভের সুযোগ পাবেন।

এ ছাড়া ব্যক্তিগত যোগ্যতার ভিত্তিতে স্নাতকোত্তর, এমফিল ও পিএইচডি ডিগ্রি অর্জনের সুযোগ পাবেন। এছাড়াও নীতিমালা অনুসারে অন্যান্য সুবিধা প্রদান করা হবে।যে পদ্ধতি প্রার্থী নির্বাচন করা হবে সে সমপরিমান কিছু ধারণা দেওয়া হলো

প্রার্থীদের লিখিত পরীক্ষা, স্বাস্থ্য পরীক্ষা ও সাক্ষাৎকারের মাধ্যমে যোগ্য প্রার্থী নির্বাচন করা হবে। টেকনিক্যাল ট্রেডের প্রার্থীদের সংশ্লিষ্ট ট্রেড বিষয়ক ব্যবহারিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

আবেদনের শেষ তারিখ: ১৫ ফেব্রুয়ারি ২০২৪

বন্ধুরা আজকের বিজ্ঞপ্তি এই পর্যন্তই। এরকমই নতুন নতুন জানা অজানা বিষয় এবং নতুন নতুন তথ্য জানার জন্য আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন। পোস্টটি পড়ার জন্য সবাইকে ধন্যবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।