খেলাধুলা

ওয়াডে বিশ্বকাপ ২০২৭ আফগানিস্তান স্কোয়াড এবং সময়সূচী

ওয়াডে বিশ্বকাপ ২০২৭ আফগানিস্তান স্কোয়াড

ওয়াডে বিশ্বকাপ ২০২৭ আফগানিস্তান স্কোয়াড! বন্ধুরা আশা করি সকলেই ভালো আছেন। আজকে আমরা জানবো আফগানিস্তান দলের ২০২৩ বিশ্বকাপ যাত্রায় তাদের স্কোয়াড, সময়সূচী ও ভেন্যু এবং টিকিট কাটার নিয়ম সম্পর্কে।

আমরা সকলেই জানি আফগানিস্তান একটি তরুণ উদয়মান দল হিসেবে ক্রিকেট বিশ্বে সুনাম করিয়েছে। কেননা সমসাময়িক সময় গুলোতে তারা যেকোনো দলকে চ্যালেঞ্জ জানাতে সক্ষম।

এর একটি মূল কারণ হলো তাদের রয়েছে বিশ্বমানের সব বোলার যাদের নাম না বললেই নয়, যেমন রয়েছে রশিদ খান, মুজিবুর রহমান, ফারুকী সহ আরো তরুণ উদয়মান খেলোয়াড়। আফগানিস্তান সর্বপ্রথম এবারি বিশ্বকাপের মূল পর্বে অংশগ্রহণ করছে। যদি বিবেচনা করা হয় অভিজ্ঞতার বিচারে আফগানিস্তান অনেক পিছিয়ে।

তবুও এই দলটি নিয়ে আফগান ক্রিকেট বোর্ড অত্যন্ত আশাবাদী। ক্রিকেট ঈশ্বর যদি তাদের শোয়ায় হয় তাহলে আফগানিস্তান এবারে ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ এ সবচেয়ে বড় চমক হিসেবে নিজেদেরকে উপস্থাপন করতে সক্ষম হবে। আমরা আজকের এই পোস্টের মাধ্যমে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ আফগানিস্তান স্কোয়াড সম্পর্কে এবং তারা বিশ্বকাপে কোন ভেন্যুগুলোতে খেলবে সেই সম্পর্কে জানবো। তাহলে চলুন আর দেরি না করে জেনে নেই আফগানিস্তানের বিশ্বকাপ যাত্রার সকল বিষয় সম্পর্কে।

ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ আফগানিস্তান দলের স্কোয়াড

  1. Hasmatullah Shahidi (captain),
  2. Rashid Khan,
  3. Rahmanullah Gurbaz,
  4. Ibrahim Zadar,
  5. Riaz Hasan,
  6. Najibullah Zadran,
  7. Rahmat Shah,
  8. Mohammad Nabi,
  9. Ikram Alkhil,
  10. Azmatullah Omarzai,
  11. Mujib ur Rahman,
  12. Noor Ahmed,
  13. Fazlhaq Farooqui,
  14. Abdur Rahman
  15. Navin-ul- the right.

আফগানিস্তানের ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা

আফগানিস্তান ক্রিকেট বোর্ড আফগানিস্তানের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। এই সংস্থাটির আগে নাম ছিল আফগানিস্তান ক্রিকেট ফেডারেশন।

যেটি মূলত ১৯৯৫ সালে গঠিত হয় এবং ২০০১ সালে আইসিসির অধিভুক্ত সদস্য হিসেবে যাত্রা শুরু করে এবং ২০১৩ সালে আইসিসির সহযোগী সদস্যপদ লাভ করে এবং ২০১৭ সালে আইসিসির পূর্ণ সদস্য পদ অর্জন করে। আফগানিস্তান বোর্ডের বর্তমান চেয়ারম্যান ফারহান ইউসুফজাই এবং মুখ্য নির্বাহী  লুৎফুল্লাহ স্টেনিকজাই। আফগানিস্তান বোর্ডের সদর দপ্তর কাবুল আফগানিস্তানে অবস্থিত।

আফগানিস্তানের ক্রিকেট ইতিহাস

আফগানিস্তান ২০১৮ সালে ভারতের বিপক্ষে টেস্ট খেলার মাধ্যমে আইসিসির পূর্ণ সদস্য পদ অর্জন করে। তারা সর্বপ্রথম ২০০৯ সালে ওয়ানডে খেলার মাধ্যমে ক্রিকেট বিশ্বে পদার্পণ করে সেই ম্যাচটি ছিল বাংলাদেশের বিপক্ষে এবং ২০১০ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি ম্যাচ খেলার মাধ্যমে টি-টোয়েন্টি অভিষেক হয়। নিচে আয়ারল্যান্ডের সকল ফরমেটে অংশগ্রহণ করা ম্যাচগুলোর একটি পরিসংখ্যান তুলে ধরা হলো।

  ম্যাচের format     মোট ম্যাচ           জয়       পরাজয়           ড্র
টেস্ট
ওডিআই ১০১ ৫২ ৪৭ ২ টা ফলাফল হয়নি
টি20 ৭০ ৪৯ ২৮

আফগানিস্তান দলের বিশ্বকাপ ইতিহাস

আফগানিস্তান দল সর্বপ্রথম ২০০১ সালে গঠিত হয়। এরপর থেকে আফগানিস্তান বিশ্ব অঙ্গনে তাদের সাফল্য তুলে ধরতে পারেনি। কেননা সদ্য গঠিত দলটি বিশ্ব অঙ্গনে তাদের অবস্থান এখনো শক্তিশালীভাবে তুলে ধরতে সক্ষম হয়নি। তবে ২০০৯ সালে তারা বিশ্বকাপ বাছাই পূর্বে অংশগ্রহণ করে এরপর ২০১০ সালে আফগানিস্তান আন্তর্মহাদেশীয় কাপে স্কটল্যান্ডকে হারিয়ে শিরোপা অর্জন করে এবং সর্বশেষ  তারা ২০১০ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলার মূল পর্বে অংশগ্রহণ করে।

ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ আফগানিস্তান দলের সময়সূচি ও ভ্যেনু

ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ আফগানিস্তান ভারতের ৮টি স্টেডিয়ামে নয়টি দলের বিপক্ষে মাঠে নামবে। নিচে আফগানিস্তানের পূর্ণাঙ্গ সময়সূচী দেওয়া হলো।

            তারিখ             ম্যাচ              সময়             ভ্যেনু
৭ অক্টোবর ২০২৩ বাংলাদেশ বনাম আফগানিস্তান সকাল ১০.৩০টা ধর্মশালা
১১ অক্টোবর ২০২৩ ভারত বনাম আফগানিস্তান দুপুর ২টা হায়দরাবাদ
১৫ অক্টোবর ২০২৩ ইংল্যান্ড বনাম আফগানিস্তান দুপুর ২টা দিল্লী
১৮ অক্টোবর ২০২৩ নিউজিল্যান্ড বনাম আফগানিস্তান দুপুর ২টা চেন্নাই
২৩ অক্টোবর ২০২৩ পাকিস্তান বনাম আফগানিস্তান দুপুর ২টা চেন্নাই
৩০ অক্টোবর ২০২৩ আফগানিস্তান বনাম শ্রীলঙ্কা দুপুর ২টা পুনে
০৩ নভেম্বর ২০২৩ নেদারল্যান্ডস বনাম আফগানিস্তান দুপুর ২টা লখনও
০৭ নভেম্বর ২০২৩ অস্ট্রেলিয়া বনাম আফগানিস্তান দুপুর ২টা মুম্বাই
১০ নভেম্বর ২০২৩ দক্ষিণ আফ্রিকা বনাম আফগানিস্তান দুপুর ২টা আহমেদাবাদ
১৫নভেম্বর ২০২৩ সেমি ফাইনাল ১ দুপুর ২টা মুম্বাই
১৬ নভেম্বর ২০২৩ সেমি ফাইনাল ২ দুপুর ২টা কলকাতা
১৯ নভেম্বর ২০২৩ ফাইনাল দুপুর ২টা আহমেদাবাদ

ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ টিকিট কাটার নিয়ম এবং টিকিটের মূল্য

ওয়ার্ল্ড কাপ মানেই যেন উন্মাদনা আর বিশেষ করে সকলের কাছে একটা প্রশ্ন জাগে কিভাবে এবং কত টাকা হতে পারে একটি বিশ্বকাপের টিকিটের মূল্য। ICC ইতিমধ্যে জানিয়ে দিয়েছে তাদের নিজস্ব ওয়েবসাইট থেকে যে কেউ চাইলে ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ এর টিকিট সংগ্রহ করতে পারে।

এছাড়াও বিভিন্ন Online platform যেমন বুক মাই শো, পেটিএম, পেটিএম ইনসাইডাস থেকে ক্রিকেট প্রেমিক ভক্তরা সংগ্রহ করতে পারবে এবারের বিশ্বকাপের টিকিট। এছাড়া ICC এবারের বিশ্বকাপের ৭০% টিকিট অনলাইনে ছাড়া ঘোষণা দিয়েছে এবং সীমিত সংখ্যক টিকিট কাউন্টার থেকে সংগ্রহ করা যাবে।

এবারের বিশ্বকাপের টিকিটের সর্বনিম্ন মূল্য ধরা হয়েছে ৫০০ রুপি থেকে ১০,০০০ রুপি। তবে ম্যাচ ও ভেন্যুর উপর নির্ভর করে পরিবর্তন হতে পারে টিকিটের দাম।

বন্ধুরা ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ আফগানিস্তান কি পারবে প্রথমবারই তাদের শক্তিমত্তা প্রকাশ করতে। আপনি যদি একজন আফগানিস্তান ভক্ত হয়ে থাকেন তাহলে আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন আপনার মতামত। আর ওয়ানডে বিশ্বকাপের সকল ম্যাচের আপডেট পেতে আমাদের সাইটটি ফলো করে সঙ্গেই থাকুন ধন্যবাদ।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।