খেলাধুলা

ওয়ানডে বিশ্বকাপ ২০২৭ অস্ট্রেলিয়া দলের স্কোয়াড, সময়সূচি ও ভেন্যু

ওয়ানডে বিশ্বকাপ ২০২৭ অস্ট্রেলিয়া দলের স্কোয়াড

ক্রিকেট বিশ্বে অস্ট্রেলিয়া এক অভিচ্ছে  নাম। যেখানে টেস্ট থেকে শুরু করে ওডিআই এবং টি-টোয়েন্টি  সবগুলোতেই টিম অস্ট্রেলিয়ার দাপট দেখা গিয়েছে। তবে ওয়ানডে বিশ্বকাপে অস্ট্রেলিয়া সবচেয়ে বেশি সফল দল। কেননা তারা ৭ বার বিশ্বকাপের ফাইনালে অংশগ্রহণ করে এখন পর্যন্ত মোট ৫ বার বিশ্বকাপ ট্রফি তাদের নিজেদের করে নিয়েছে। আজকে আমরা এই পোস্টের মাধ্যমে জানবো অস্ট্রেলিয়া দলের ইতিহাস এবং ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে তাদের পূর্ণাঙ্গ স্কোয়াড, সময়সূচী ও ভেন্যু সম্পর্কে। বন্ধুরা আর দেরি না করে চলুন জেনে নেওয়া যাক ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের অস্ট্রেলিয়ার দলের পূর্ণাঙ্গ স্কোয়াড ও অন্যান্য বিষয় সম্পর্কে।

ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ অস্ট্রেলিয়া দলের স্কোয়াড

ব্যাটার

স্টিভ স্মিথ,

ডেভিড ওয়ার্নার,

ট্র্যাভিস হেড

উইকেট কিপার

অ্যালেক্স ক্যারি,

জশ ইংলিশ

বোলার

শন অ্যাবট,

প্যাট কামিন্স ( অধিনায়ক),

জশ হ্যাজলিউড,  

মিচেল স্টার্ক,

অ্যাডাম জাম্পা

অলরাউন্ডার

গ্লেন ম্যাক্সওয়েল

ক্যামেরন গ্রিন

মিচেল মার্শ

মার্কাস স্টয়নিস

অ্যাশটন অ্যাগার

অস্ট্রেলিয়া ক্রিকেট দলের নিয়ন্ত্রক সংস্থা

অস্ট্রেলিয়া দলের ক্রিকেট বোর্ডের নাম ইংরেজিতে অস্ট্রেলিয়া ন্যাশনাল ক্রিকেট টিম। যা আইসিসির অন্তর্ভুক্ত হয়েছিল ১৯০৫ সালে। এর সদর দপ্তর অবস্থিত জলিমন্ট, মেলবোর্ন, ভিক্টোরিয়া, অস্ট্রেলিয়ায়। অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান ডেভিট পিভার। ২০১৫ সালে হিসাব অনুযায়ী অস্ট্রেলিয়া বোর্ডের আয় ৯৯ মিলিয়ন মার্কিন ডলার।

অস্ট্রেলিয়া দলের ক্রিকেট ইতিহাস

অস্ট্রেলিয়াকে ক্রিকেট ইতিহাসের সবচেয়ে প্রাচীনতম দল বলে বিবেচিত করা হয়। কেননা তারা সর্বপ্রথম ইংল্যান্ডের বিপক্ষে ১৮৭৭ সালে টেস্ট ম্যাচের মধ্য দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পদার্পণ করে এবং পরবর্তীতে ১৯৭১ সালে পুনরায় ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ম্যাচ দিয়ে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে যাত্রা শুরু করে এবং ২০০৫ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি ফরমেটে প্রথম যাত্রা শুরু করে। আমরা সকলেই জানি অস্ট্রেলিয়া ওডিআই এবং টেস্ট ম্যাচে দুর্দান্ত পারফরমার। কেননা তারা একমাত্র দল যারা সবচেয়ে বেশি ওডিআই বিশ্বকাপ খেলেছে। সর্বোচ্চ সাত বার এবং সর্বোচ্চ পাঁচ বার এই বিশ্বকাপ তাদের ঘরে নিয়ে গিয়েছে। এই দিক দিয়ে অস্ট্রেলিয়া সবচেয়ে সফল দল যার ধারের কাছে অন্য কোন দল নেই।

টেস্ট বিবেচনায় অস্ট্রেলিয়া সবার শীর্ষে বর্তমান অবস্থান করছে। এমনকি তারা ২০১৯-২০ টেস্ট চ্যাম্পিয়নশিপে তৃতীয় স্থান অধিকার করেছে এবং ২০২১ সালে তারা টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন দল হয়েছিল। এক কথায় বলা যায় প্রাচীনতম দল হিসেবে অস্ট্রেলিয়ার আধিপত্য তারা বরাবরই ধরে রাখতে সক্ষম হয়েছে। নিচে অস্ট্রেলিয়া দলের টেস্ট, ওডিআই এবং টি-টোয়েন্টি ম্যাচগুলোর জয় পরাজয় তুলে ধরা হলো।

    ম্যাচের ধরন       মোট ম্যাচ           জয়         পরাজয়             ড্র
টেস্ট ৮৩৯ ৩৯৮ ২২৬ ২১৩ ড্র, ২ টা টাই
ওডিআই ৯৫৮ ৫৮১ ৩৩৪ ৯ টা টাই, ৩৪ ফলাফল হয়ন
টি-টোয়েন্টি ১৫৮ ৮২ ৭০ ৩ টা ফলাফল হয়নি

অস্ট্রেলিয়া দলের বিশ্বকাপ ইতিহাস

বন্ধুরা আমরা ইতোমধ্যে সকলে জেনে গেছি যে অস্ট্রেলিয়া ক্রিকেট টিম বিশ্বের মধ্যে একটি সফলতম ক্রিকেট টিম হিসেবে সুনাম কুড়িয়েছে। কারণ তারা ওয়ানডে বিশ্বকাপে মোট ৭ বার অংশগ্রহণ করে ৫টি শিরোপা নিজেদের ঘরে নিয়েছে এবং টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২১ চ্যাম্পিয়ন হয়েছে। এছাড়া টেস্ট চ্যাম্পিয়নশিপে তারা তৃতীয় স্থান অর্জন করেছে। সব মিলিয়ে অস্ট্রেলিয়া একটি পরিপূর্ণ দল বলে বিবেচিত করা হয়। নিচে অস্ট্রেলিয়া ক্রিকেট দলের সকল বিশ্বকাপ অর্জুনগুলো তুলে ধরা হলো।

ওয়ানডে বিশ্বকাপ অর্জন

            সাল      আয়োজিত দেশ          বিজয়ী দল      রানারআপ দল
১৯৭৫ ইংল্যান্ড ওয়েস্ট ইন্ডিজ অস্ট্রেলিয়া
১৯৮৭ ভারত অস্ট্রেলিয়া ইংল্যান্ড
১৯৯৬ পাকিস্তান, ভারত ও শ্রীলঙ্কা শ্রীলঙ্কা অস্ট্রেলিয়া
১৯৯৯ ইংল্যান্ড অস্ট্রেলিয়া পাকিস্তান
২০০৩ সাউথ আফ্রিকা অস্ট্রেলিয়া ভারত
২০০৭ ওয়েস্ট ইন্ডিজ অস্ট্রেলিয়া শ্রীলঙ্কা
২০১৫ অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড অস্ট্রেলিয়া নিউজিল্যান্ড

ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ অস্ট্রেলিয়া দলের সময়সূচী ও ভ্যেনু

বন্ধুরা আমরা ইতোমধ্যেই সকলে জেনে গেছি যে ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ এর সময়সূচি প্রথমবার প্রকাশিত হলে তা ভারত-পাকিস্তান ম্যাচের কারণে আরেকবার সংশোধন করতে হয়। ফলে আইসিসি নতুন করে ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ এর সময়সূচি পুনরায় প্রকাশ করে। এর ফলে কয়েকটি ম্যাচের তারিখ ও সময় পরিবর্তন করা হয়। সে অনুযায়ী নিচে অস্ট্রেলিয়া দলের নতুন সময়সূচী ও ভেন্যু তুলে ধরা হলো।

           তারিখ               দল              সময়             ভেন্যু
৮ অক্টোবর ২০২৩ ভারত বনাম অস্ট্রেলিয়া দুপুর ২টা চেন্নাই
১২ অক্টোবর ২০২৩ অস্ট্রেলিয়া বনাম দক্ষিণ আফ্রিকা দুপুর ২টা লখনও
১৬ অক্টোবর ২০২৩ অস্ট্রেলিয়া বনাম শ্রীলঙ্কা দুপুর ২টা লখনও
২০ অক্টোবর ২০২৩ অস্ট্রেলিয়া বনাম পাকিস্তান দুপুর ২টা বেঙ্গালুরু
২৫ অক্টোবর ২০২৩ অস্ট্রেলিয়া বনাম নেদারল্যান্ডস দুপুর ২টা দিল্লী
২৮ অক্টোবর ২০২৩ অস্ট্রেলিয়া বনাম নিউজিল্যান্ড সকাল ১০.৩০টা কলকাতা
০৪ নভেম্বর ২০২৩ ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়া দুপুর ২টা আহমেদাবাদ
০৭ নভেম্বর ২০২৩ অস্ট্রেলিয়া বনাম আফগানিস্তান দুপুর ২টা মুম্বাই
১১ নভেম্বর ২০২৩ অস্ট্রেলিয়া বনাম বাংলাদেশ সকাল ১০.৩০টা পুনে
১৫নভেম্বর ২০২৩ সেমি ফাইনাল ১ দুপুর ২টা মুম্বাই
১৬ নভেম্বর ২০২৩ সেমি ফাইনাল ২ দুপুর ২টা কলকাতা
১৯ নভেম্বর ২০২৩ ফাইনাল দুপুর ২টা আহমেদাবাদ

ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ টিকিট কাটার নিয়ম এবং সোশ্যাল সাইট ও টিকিটের মূল্য

ওয়ার্ল্ড কাপ মানেই যেন উন্মাদনা আর বিশেষ করে সকলের কাছে একটা প্রশ্ন জাগে, কিভাবে এবং কত টাকা হতে পারে একটি বিশ্বকাপের টিকিটের মূল্য। ICC ইতিমধ্যে জানিয়ে দিয়েছে তাদের নিজস্ব ওয়েবসাইট থেকে যে কেউ চাইলেই ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ এর টিকিট সংগ্রহ করতে পারে। এছাড়াও বিভিন্ন Online platform যেমন বুক মাই শো, পেটিএম, পেটিএম ইনসাইডাস থেকে ক্রিকেট প্রেমিক ভক্তরা সংগ্রহ করতে পারবে এবারের বিশ্বকাপের টিকিট। এছাড়া ICC এবারের বিশ্বকাপের ৭০% টিকিট অনলাইনে ছাড়া ঘোষণা দিয়েছে এবং সীমিত সংখ্যক টিকিট কাউন্টার থেকে সংগ্রহ করা যাবে।

এবারের বিশ্বকাপের টিকিটের সর্বনিম্ন মূল্য ধরা হয়েছে 500 রুপি থেকে 10,000 রুপি। তবে ম্যাচ ও ভেন্যুর উপর নির্ভর করে পরিবর্তন হতে পারে টিকিটের দাম।

বন্ধুরা আপনারা কি মনে করেন ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ এবারও অস্ট্রেলিয়া তাদের নিজেদের ঘরে নিয়ে যাবে। যদি আপনার এরকমটি মনে হয় তাহলে অবশ্যই আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানিয়ে দিন। আর ওয়ানডে বিশ্বকাপের সকল আপডেটগুলো পেতে চাইলে আমাদের সাইটটির পরবর্তী পোস্টগুলো ফলো করুন এবং আমাদের সঙ্গেই থাকুন ধন্যবাদ।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।