খেলাধুলা

ওয়ানডে বিশ্বকাপ ২০২৭ ইংল্যান্ড দলের স্কোয়াড, ফিচার এন্ড ভেন্যু

ওয়ানডে বিশ্বকাপ ২০২৭ ইংল্যান্ডের স্কোয়াড

ওয়ানডে বিশ্বকাপ ২০২৭ ইংল্যান্ডের স্কোয়াড! বন্ধুরা আশা করি সকলেই ভাল আছেন আজকে আমরা জানবো ক্রিকেটের জনক ইংল্যান্ড ক্রিকেট সম্পর্কে। আমরা সকলেই হয়তো জানি ইংল্যান্ড ইন্ডিয়ার পরেই একমাত্র দেশ যারা কিনা পরপর দুটি বিশ্বকাপ নিজেদের ঘরে নিয়েছে।

প্রথম ওডিআই বিশ্বকাপ ট্রফি তারা ২০১৯ সালে এবং ২০২২ সালে প্রথম t20 বিশ্বকাপ ঘরে তুলেছে। এর আগে ইংল্যান্ডের অর্জন বলতে তেমন কিছুই ছিল না। যে বিষয়টা তাদের বহুদিন কুরে কুরে খেয়েছে। দুটি বিশ্বকাপ তাদের ঘরে নিতে পারায় বিশ্ব ক্রিকেটে তারা নিজেদেরকে আবারো জানান দিয়েছে যে তাদের মাটিতে ক্রিকেট খেলার জন্ম হয়েছে এবং তারা যে ক্রিকেট খেলার জনক তার প্রমাণ এই দুটি ট্রফির মাধ্যমে পুরো বিশ্বকে জানিয়ে দিয়েছে।

বন্ধুরা সামনে ২০২৩ ওডিআই বিশ্বকাপ ভারতের মাটিতে অনুষ্ঠিত হবে। এই বিশ্বকাপকে ঘিরে ইতোমধ্যে প্রতিটি দল তাদের পরিকল্পনা সাজাতে শুরু করেছে। ইংল্যান্ডও তার ব্যতিক্রম নয়। কেননা তারা চাইবে টানা তৃতীয়বার বিশ্বকাপ ট্রফি জিতে হ্যাটট্রিক করতে। কিন্তু যেহেতু এবারের বিশ্বকাপ এশিয়া মহাদেশে।

তাই এই মহাদেশে খেলাটা তাদের জন্য একটু হলেও ডিফিকাল্ট হবে। কেননা এশিয়ার উইকেট সবসময় স্পিন বান্ধব হয়ে থাকে। তো বন্ধুরা কথা না বাড়িয়ে চলুন শুরু করি ওডিআই বিশ্বকাপ ২০২৩ ইংল্যান্ড দলের স্কোয়াড, ফিচার, ভেন্যু এবং অন্যান্য বিষয় নিয়ে আজকের পোস্টটি। পোস্টটি স্ক্রিপ্ট না করে পুরোটা পড়ার অনুরোধ রইল।

ইংল্যান্ড দলের ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ স্কোয়াড

  1. জস বাটলার (অধিনায়ক),
  2. মঈন আলি,
  3. গ্যাস অ্যাটকিনসন,
  4. জনি বেয়ারস্টো (উইকেটরক্ষক),
  5. হ্যারি ব্রুক,
  6. স্যাম কারান,
  7. লিয়াম লিভিংস্টোন,
  8. ডেভিড মালান,
  9. আদিল রশিদ,
  10. জো রুট,
  11. বেন স্টোকস,
  12. রিচ টপলি,
  13. ডেভিড উইলি,
  14. মার্ক উড
  15. ক্রিস ওকস

ইংল্যান্ড দলের ক্রিকেট ইতিহাস

ইংল্যান্ডকে বলা হয় ক্রিকেটের জনক। কিন্তু সঠিকভাবে এখনো নির্দিষ্ট সাল কেউ বলতে পারেনি যে এই শতাব্দীতেই ক্রিকেট খেলা শুরু হয়েছিল।

কিন্তু আনুমানিক ধারণা করা হয় ১৫৫০ সালের দিকে ইংল্যান্ডের কিছু ভদ্রলোক ক্রিকেট খেলা শুরু করেছি। ১৭১৯ সালে ইংল্যান্ড জাতীয় দল ও কেন্ট দলের মধ্যকার ম্যাচটি ছিল প্রথম আধুনিক ক্রিকেট ম্যাচ। আর ভারতবর্ষে আধুনিক ক্রিকেট ম্যাচের প্রচলন হয় ১৭২১ সালে। এরপর ধীরে ধীরে পুরো বিশ্বে ক্রিকেট খেলার প্রচলন শুরু হয়। আর বর্তমানে এই ক্রিকেটের জনপ্রিয়তা এতই বেশি যে ফুটবলের পরেই এই ক্রিকেটের অবস্থান।

ইংল্যান্ডের ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা

ইংল্যান্ডের ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থার নাম হচ্ছে ই সি বি। যার পূর্ণরূপ ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড। যা ১৯৯৬ সালে টেস্ট এবং কাউন্টি ক্রিকেট বোর্ড জাতীয় ক্রিকেট সংস্থা ও ক্রিকেট কাউন্সিল সম্মিলিতভাবে একত্রিত করে গঠন করা হয়েছিল।

ইংল্যান্ড ক্রিকেট বোর্ড সীমিত আকারে প্লেয়ারদের কাছে বা বোর্ডের কাছে দায়বদ্ধ থাকে। যা তাদের একটি বিশেষ গঠন প্রক্রিয়া। ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের বর্তমান সভাপতি দায়িত্ব পালন করছেন সমারসেটের জাইলস ক্লার্ক এবং প্রধান নির্বাহী দায়িত্ব পালন করছেন ডেভিড কলিয়ার।

ইংল্যান্ডের তিন ফরমেট এর ইতিহাস

ইংল্যান্ড সর্বপ্রথম আইসিসি সদস্যপদ লাভ করে ১৯০৯ সালে। এরপরে ইংল্যান্ড প্রথম টেস্টের মর্যাদা লাভ করে ১৮৭৭ খ্রিস্টাব্দে, ওডিআই মর্যাদা লাভ করে ১৯৭১ খ্রিস্টাব্দে এবং সর্বশেষ টি-টোয়েন্টি ক্রিকেটের মর্যাদা লাভ করে ২০০৫ সালে। বর্তমান র‍্যাংকিংয়ে ইংল্যান্ড দল টেস্টের রয়েছে ৪র্থ স্থানে ওডিআই র‍্যাংকিংয়ে রয়েছে প্রথম স্থানে এবং টি-টোয়েন্টি ‍্যাংকিংয়ে রয়েছে দ্বিতীয় অবস্থানে। নিচে ইংল্যান্ডের তিন ফরমেট এর বিস্তারিত তথ্য তুলে ধরা হলো।

        সিরিজ      মোট ম্যাচ            জয়       পরাজয়            ড্র
টেস্ট ১০১০ ৩৬৫ ৩০০ ৩৪৫
ওডিআই ৭৪৩ ৩৭৪ ৩৩৩ ৯ টাই ২৭ ফলাফল শুন্য
টি টুয়েন্টি ১০৯ ৫৪ ৫০ ১ টাই ৪ ফলাফল শুন্য

বিশ্বকাপ ইতিহাস

বিশ্বে ইংল্যান্ড একমাত্র দেশ ছিল যারা কিনা ক্রিকেটের জনক হওয়া সত্ত্বেও কোন বিশ্বকাপ ট্রফি দিতে পারেনি। যা তাদের একটা কলঙ্ক হিসেবে গণ্য করা হতো। কিন্তু ২০১৯ সালে ওডিআই বিশ্বকাপ এবং ২০২২ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে তাদের এই কলঙ্ক দূর করেছে এবং ২০২৩ বিশ্বকাপ ট্রফির দৌড়ে তারা সেরাদের সেরার কাতারে রয়েছে।

ইংল্যান্ড ক্রিকেট দলের ফিচার ও ভেন্যু

                               ম্যাচ            তারিখ         সময়           ভেন্যু
ইংল্যান্ড বনাম নিউজিল্যান্ড বৃহস্পতিবার, ৫ অক্টোবর ২:০০ আহাম্মেদাবাদ
ইংল্যান্ড বনাম বাংলাদেশ মঙ্গলবার, ১০ অক্টোবর ২:০০ ধর্মশালা
ইংল্যান্ড বনাম আফগানিস্তান শনিবার, ১৫ অক্টোবর ২:০০ দিল্লি
ইংল্যান্ড বনাম সাউথ আফ্রিকা ২১ অক্টোবর ১০:৩০ মুম্বাই
ইংল্যান্ড বনাম শ্রীলঙ্কা বৃহস্পতিবার, 26 অক্টোবর 2:০০ বেঙ্গালুরু
ইন্ডিয়া বনাম ইংল্যান্ড রবিবার, ২৯ অক্টোবর ২:০০ লাকনো
অস্ট্রেলিয়া বনাম ইংল্যান্ড শনিবার, ৪ নভেম্বর ২:০০ আহাম্মেদাবাদ
ইংল্যান্ড বনাম নেদারল্যান্ডস বুধবার, ৮ নভেম্বর ২:০০ পুনে
ইংল্যান্ড বনাম পাকিস্তান রবিবার, ১১ নভেম্বর 10:30 কলকাতা

ইন্ডিয়ায় অনুষ্ঠিত ২০২৩ ওডিয়াই ওয়ার্ল্ড কাপে ইংল্যান্ড মোট ৮টি স্টুডিয়ামে তাদের সকল খেলা সম্পূর্ণ করবে। যেহেতু আগেই বলেছি ইন্ডিয়া এবারে টেকনিক্যালি যে সমস্ত রাজ্যে ঐ সকল দলের সাপোর্টার বেশি যে দলগুলোকে দর্শকরা সাপোর্ট করে থাকে। সে সকল স্টেডিয়ামে ঐ দলগুলোর খেলা দিয়েছে। তাই ইংল্যান্ড যেহেতু বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন। তাই তাদের ম্যাচের চাহিদা মাথায় রেখে ইন্ডিয়া মোট দশটি ভেলুর মধ্যে আটটি ভেনুতেই তাদের খেলা দিয়েছে।

স্টুডিয়ামের ধারণক্ষমতা

ইন্ডিয়া বিশ্বকাপের জন্য তাদের ভেন্যুগুলোকে আরো নান্দনিক ভাবে সাজিয়ে তুলেছে এবং এ সকল ভেন্যুতে দর্শকের ধারণক্ষমতা বাড়িয়েছে। যেহেতু এবার বিশ্বকাপ দশটি ভেন্যুতে অনুষ্ঠিত হবে। সেহেতু প্রতিটি ভেন্যুতে দর্শক ধারণ ক্ষমতা কয়েক গুণ বৃদ্ধি করা হয়েছে। ইংল্যান্ড যে সকল ভেন্যুতে খেলবে ঐ সকল ভেন্যুগুলো ধারণ ক্ষমতা নিচে তুলে ধরা হলো।

               ভেন্যুর নাম                   অবস্থান                  ধারণ ক্ষমতা
নরেন্দ্র মোদি স্টেডিয়াম আহাম্মেদাবাদ ১৩২,০০০
হিমাচল প্রদেশ ক্রিকেট স্টুডিয়াম ধর্মশালা ২৩,০০০
অরুণ জেটলি স্টেডিয়াম দিল্লি ৪১,৮৪২
ওয়াংখেড়ে স্টেডিয়াম মুম্বাই ৪৫,০০০
এম চিন্নাস্বামী স্টেডিয়াম বেঙ্গালুরু ৪০,০০০
একনা ক্রিকেট স্টেডিয়াম লাকনো ৫০,০০০
মহারাষ্ট্র ক্রিকেট এসোসিয়েশন স্টেডিয়াম পুনে ৩৭,৪০৬
ইডেন গার্ডেন কলকাতা ৬৭,০০০

ইংল্যান্ড ম্যাচের টিকিট কাটার নিয়ম

ওয়ার্ল্ড কাপ মানেই যেন উন্মাদনা আর বিশেষ করে সকলের কাছে একটা প্রশ্ন জাগে কিভাবে এবং কত টাকা হতে পারে একটি বিশ্বকাপের টিকিটের মূল্য। আইসিসি ইতিমধ্যে জানিয়ে দিয়েছে তাদের নিজস্ব ওয়েবসাইট থেকে যে কেউ চাইলে ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ এর টিকিট সংগ্রহ করতে পারে। এছাড়াও বিভিন্ন অনলাইন প্লাটফর্ম যেমন বুক মাই শো, পেটিএম, পেটিএম ইনসাইডাস থেকে ক্রিকেট প্রেমিক ভক্তরা সংগ্রহ করতে পারবে এবারের বিশ্বকাপের টিকিট। এছাড়া আইসিসি এবারের বিশ্বকাপের ৭০% টিকিট অনলাইনে ছাড়া ঘোষণা দিয়েছে এবং সীমিত সংখ্যক টিকিট কাউন্টার থেকে সংগ্রহ করা যাবে।

এবারের বিশ্বকাপের টিকিটের সর্বনিম্ন মূল্য ধরা হয়েছে ৫০০ রুপি থেকে ১০,০০০ রুপি। তবে ম্যাচ ও ভেন্যুর উপর নির্ভর করে পরিবর্তন হতে পারে দাম। (ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ ইংল্যান্ডের স্কোয়াড)

বন্ধুরা ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ ইংল্যান্ড কে নিয়ে আমাদের এই পোস্টটি আশা করি আপনাদের অনেক ভালো লেগেছে।  ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ এর সকল আপডেট পেতে এবং বিশ্বকাপে যে সকল প্লেয়ার অবসর নিবে এবং বিশ্বকাপে প্লেয়ার অফ দ্যা ম্যাচ, প্লেয়ার অফ দ্যা সিরিজ সহ সকল তথ্য পেতে আমাদের সাইটটি ফলো করুন ধন্যবাদ।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।