খেলাধুলা

ওয়ানডে বিশ্বকাপ ২০২৭ নিউজিল্যান্ড দলের স্কোয়াড, ভেন্যু ও সময়সূচি

ওয়ানডে বিশ্বকাপ ২০২৭ নিউজিল্যান্ড দলের স্কোয়াড

ওয়ানডে বিশ্বকাপ ২০২৭ নিউজিল্যান্ড দলের স্কোয়াড! নিউজিল্যান্ডকে বলা হয় ক্রিকেট বিশ্বের সবচেয়ে শক্তিশালী দল। কেননা তাদের দলে রয়েছে সব বিশ্বনন্দিত পারফর্মার।

যারা প্রতিনিয়ত বিশ্বকে পাক লাগানো পারফর্ম করে যাচ্ছে। নিউজিল্যান্ড সর্বপ্রথম টেস্ট এর মাধ্যমে আইসিসি পূর্ণ সদস্য পায়। আইসিসির পূর্ণ সদস্য প্রাপ্ত দেশ হিসেবে নিউজিল্যান্ড পঞ্চম তম। ১৯২৬ সালে তা অর্জন করেছে এবং ১৯৩০ সালে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্ট খেলার মাধ্যমে ক্রিকেট বিশ্বে পদার্পণ করে।

ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ নিউজিল্যান্ড দলের স্কোয়াড

ইন্ডিয়ায় অনুষ্ঠিতব্য ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের জন্য নিউজিল্যান্ড ১৫ সদস্যের দল ঘোষণা দিয়েছে। যেখানে কেন উইলিয়ামকে ক্যাপ্টেন করা হয়েছে। কিছু নতুন খেলোয়াড় ব্যতীত প্রত্যাশিত খেলোয়াড়দেরকে নিয়েই নিউজিল্যান্ড এবারের ওয়ানডে বিশ্বকাপের দল ঘোষণা দিয়েছে। নিচের ১৫ সদস্যের স্কোয়াড দেওয়া হলো।

ব্যাটার

কেইন উইলিয়ামসন (অধিনায়ক)

মার্ক চাপম্যান

উইল ইয়াং

উইকেট কিপার

টম ল্যাথাম (সহ-অধিনায়ক)

গ্লেন ফিলিপস

ডেভন কনওয়ে

অলরাউন্ডার

মিচেন স্যান্টনার

ড্যারেল মিচেল

জিমি নিশাম

রাচিন রবীন্দ্র

 বোলার

ট্রেন্ট বোল্ট

লকি ফার্গুসন

ম্যাট হেনরি

ইশ সোধি

টিম সাউদি

নিউজিল্যান্ডের সর্বোচ্চ ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা

নিউজিল্যান্ডের জাতীয় ক্রিকেট দলকে ইংরেজিতে নিউজিল্যান্ড ন্যাশনাল ক্রিকেট টিম হিসেবে ডাকা হয়। পাশাপাশি সংক্ষেপে তাদেরকে ব্ল্যাক ক্যাপস নামেও ডাকা হয়ে থাকে। মূলত ১৯৯৮ সালে ব্যবসায়িক সম্প্রচারস্বত্ত্বজনিত কারণে দলটিকে এই নামে ডাকা হয়ে থাকে।

নিউজিল্যান্ড দলের বর্তমান চেয়ারম্যান ক্রিস মোলার এবং সভাপতি ডেভি হকলি। নিউজিল্যান্ড দলের সদর দপ্তর ক্রাইস্ট চার্চ নিউজিল্যান্ডে অবস্থিত। যেখান থেকে তাদের বোর্ডটিকে সম্পূর্ণ পরিচালনা করা হয় এবং ক্রিকেটারদের ভালো-মন্দ সকল দিক বিচার বিশ্লেষণ করা হয়। নিউজিল্যান্ড দলের হেড কোচ হিসেবে রয়েছেন গ্যারি স্টিড।

নিউজিল্যান্ড দলের ক্রিকেট ইতিহাস

নিউজিল্যান্ড সর্বপ্রথম ১৯৩০ সালে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট খেলার মাধ্যমে ক্রিকেট বিশ্বে পদার্পণ করে এবং টেস্ট খেলুরে দেশ হিসেবে পঞ্চমতম সদস্য পদ লাভ করে।

নিউজিল্যান্ড অনেক আগে থেকে টেস্ট খেলার পদমর্যাদা অর্জন করলেও তাদেরকে টেস্টে জয়লাভের জন্য অপেক্ষা করতে হয় প্রায় এক দশকের বেশি। তারা টেস্টে সর্বপ্রথম জয়লাভ করে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৯৫৫-৫৬ সালে। এরপরে ১৯৭২-৭৩ সালে পাকিস্তানের বিপক্ষে প্রথম এক দিনে আন্তর্জাতিক ম্যাচে অংশগ্রহণ করে নিউজিল্যান্ড এবং টি-টোয়েন্টি অভিষেক হয় ২০০৫ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে।

সব মিলিয়ে নিউজিল্যান্ডকে একটি প্রাচীনতম দল বলে উল্লেখ করা যেতে পারে। কেননা ক্রিকেট বিশ্বে যে কয়েকটি অতিত দল রয়েছে তাদের মধ্যে নিউজিল্যান্ড একটি। আমরা নিচে নিউজিল্যান্ডের সকল ফরমেটে অংশগ্রহণ করা ম্যাচগুলোর একটি পূর্ণাঙ্গ তালিকা জয় পরাজয়ের মাধ্যমে তুলে ধরলাম।

    ম্যাচের ধরন      মোট ম্যাচ            জয়        পরাজয়            ড্র
টেস্ট ৪৫৪ ১০৯ ১৭৭ ১৬৮
ওয়ানডে ৭৭৫ ৩৫৪ ৩৭৪ ৭ টা টাই, ৪০ ফলাফল হয়নি
টি-টোয়েন্টি ১৬০ ৭৮ ৭০ ৮ টা টাই, ৪ টা ফলাফলা হয়নি

নিউজিল্যান্ড দলের বিশ্বকাপ ইতিহাস

নিউজিল্যান্ড দলকে সবচেয়ে শক্তিশালী দল বলা হলেও তারা সব সময়ই বিশ্বকাপের সময় নিজেদেরকে সেরকমভাবে উপস্থাপন করতে পারে না। যার ফলে এখন পর্যন্ত তারা একটি বিশ্বকাপও নিজেদের ঘরে নিতে সক্ষম হয়নি। নিউজিল্যান্ড এখন পর্যন্ত সর্বমোট ৭ বার সেমিফাইনাল পর্যন্ত খেলেছে।

এর মধ্যে দুইবার তারা ফাইনালে উত্তীর্ণ হলেও একবারও কাপ নিতে পারেনি। তাদের বিশ্ব অঙ্গনে অর্জন বলতে ২০০০ সালে আইসিসির চ্যাম্পিয়ন্স ট্রফি ভারতের বিপক্ষে জিতেছিল এবং কমনওয়েলথ গেমসে ব্রোনস পদক অর্জন করেছিল। নিচে নিউজিল্যান্ড দলের বিশ্বকাপে অর্জনগুলো তুলে ধরা হলো।

ওয়ানডে বিশ্বকাপ অর্জন

             সাল    আয়োজিত দেশ          বিজয়ী দল       রানারআপ দল
২০১৫ অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড অস্ট্রেলিয়া নিউজিল্যান্ড
২০১৯ ইংল্যান্ড ইংল্যান্ড নিউজিল্যান্ড

ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ নিউজিল্যান্ড দলের সময়সূচী  ও ভ্যেনু

ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ এবার ভারতের মাটিতে অনুষ্ঠিত হবে। আর ভারত এই বিশ্বকাপকে ঘিরে একটি টেকনিক্যাল বুদ্ধি খাটিয়েছে।

যেমন যেই সমস্ত দলের দর্শক চাহিদা যেসব রাজ্যে সবচেয়ে বেশি ঐ সমস্ত দলের ম্যাচগুলো সেসব রাজ্যতে অনুষ্ঠিত করবে ভারত। সেই বিবেচনায় নিউজিল্যান্ড ভারতে অনুষ্ঠিত ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে ৭টি ভ্যেনুতে খেলবে। নিচে নিউজিল্যান্ডের ভ্যেনু এবং সময়সূচী দেওয়া হলো।

             তারিখ               ম্যাচ               সময়              ভেন্যু
৫ অক্টোবর ২০২৩ ইংল্যান্ড বনাম নিউজিল্যান্ড দুপুর ২টা আহমেদাবাদ
৯ অক্টোবর ২০২৩ নিউজিল্যান্ড বনাম নেদারল্যান্ডস দুপুর ২টা হায়দরাবাদ
১৩ অক্টোবর ২১০২৩ নিউজিল্যান্ড বনাম বাংলাদেশ দুপুর ২টা চেন্নাই
১৮ অক্টোবর ২০২৩ নিউজিল্যান্ড বনাম আফগানিস্তান দুপুর ২টা চেন্নাই
২২ অক্টোবর ২০২৩ ভারত বনাম নিউজিল্যান্ড দুপুর ২টা ধর্মশালা
২৮ অক্টোবর ২০২৩ অস্ট্রেলিয়া বনাম নিউজিল্যান্ড সকাল ১০.৩০টা কলকাতা
০১ নভেম্বর ২০২৩ নিউজিল্যান্ড বনাম দক্ষিণ আফ্রিকা দুপুর ২টা পুনে
০৪ নভেম্বর ২০২৩ নিউজিল্যান্ড বনাম পাকিস্তান সকাল ১০.৩০টা বেঙ্গালুরু
০৯ নভেম্বর ২০২৩ নিউজিল্যান্ড বনাম শ্রীলঙ্কা দুপুর ২টা বেঙ্গালুরু
১৫নভেম্বর ২০২৩ সেমি ফাইনাল ১ দুপুর ২টা মুম্বাই
১৬ নভেম্বর ২০২৩ সেমি ফাইনাল ২ দুপুর ২টা কলকাতা
১৯ নভেম্বর ২০২৩ ফাইনাল দুপুর ২টা আহমেদাবা

বন্ধুরা আশা করি নিউজিল্যান্ডকে নিয়ে আমাদের এই পোস্টটি আপনাদের অনেক ভালো লেগেছে। ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ এর সকল ম্যাচের ফলাফল সম্পর্কে জানতে চাইলে আমাদের সাইটি ফলো করে সঙ্গেই থাকুন।

সেই সাথে কিভাবে ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ এর টিকিট সংগ্রহ করা যায় এবং কোন কোন সাইটগুলোতে টিকিট কাটতে পারবেন সে সম্পর্কে জানতে চাইলে আমাদের পরবর্তী পোস্টটি ফলো করুন।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।