খেলাধুলা

ওয়ানডে বিশ্বকাপ ২০২৭ পাকিস্তানের স্কোয়াড, সময়সূচী এন্ড ফিচার

ওয়ানডে বিশ্বকাপ ২০২৭ পাকিস্তানের স্কোয়াড

ওয়ানডে বিশ্বকাপ ২০২৭ পাকিস্তানের স্কোয়াড! বলা হয়ে থাকে বিশ্বের গতিময় বলারের তীর্থ স্থান পাকিস্তান। কেননা এখান থেকে প্রতি বছর নাম করা বাঘা বাঘা বোলার বিশ্ব ক্রিকেটে দাপট দেখিয়ে থাকে। এরকমি কয়েকজন বোলার হল শাহিনশা আফ্রিদি, ওয়াকার ইউনিস, হ্যারিস রফ সহ নাম করা অতীত ও বর্তমানের অনেক বলার রয়েছে পাকিস্তানের। বন্ধুরা আজকে আমরা জানবো ওডিআই বিশ্বকাপ ২০২৩ পাকিস্তান ক্রিকেট দলের স্কোয়াড, ফিচার, টিকিট কাটার নিয়ম সহ অন্যান্য সকল তথ্য। তাহলে চলুন কথা না বারিয়ে শুরু করি আজকের পোস্টটি।

ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ পাকিস্থানের শক্তিশালী স্কোয়াড দেওয়া হলো

  1. বাবর আজম (অধিনায়ক),
  2. শাদাব খান (সহ-অধিনায়ক),
  3. ফখর জামান,
  4. ইমাম উল হক,
  5. আবদুল্লাহ শফিক,
  6. মহম্মদ রিজওয়ান (উইকেটরক্ষক),
  7. ইফতিখার আহমেদ,
  8. সলমন আলি আঘা,
  9. সউদ শাকিল,
  10. মহম্মদ নওয়াজ,
  11. শাহিন আফ্রিদি,
  12. হ্যারিস রউফ,
  13. হাসান আলি,
  14. উসামা মীর,
  15. মহম্মদ ওয়াসিম জুনিয়র

পাকিস্তান দলের ক্রিকেট ইতিহাস

পাকিস্তানের সর্ব প্রথম ১৯৫১ সালে ক্রিকেট খেলে। এরপর পাকিস্তান ১৯৫২ সালে আইসিসির সদস্য পথ লাভ করে এবং ঐ বছরই প্রথম ভারতের বিপক্ষে টেস্ট ম্যাচের মাধ্যমে আন্তর্জাতিক ক্রিকেটে পদার্পণ করে। এরপর প্রথম ওডিআই নিউজিল্যান্ডের বিপক্ষে ১৯৭৩ সালে এবং প্রথম টি-টোয়েন্টি অস্ট্রেলিয়ার বিপক্ষে ২০০৬ খেলে। পকিস্তান বোর্ডের নাম হল PCB বা পাকিস্তান ক্রিকেট বোর্ড। যার বর্তমান পরিচালক সাকলাইন মুসতাক। নিচে পাকিস্তান দলের সকল পরিসংখ্যান দেওয়া হল।

   সিরিজের নাম        ম্যাচ সংখ্যা              জয়          পরাজয়            ড্র
ওয়ানডে ৯৩৬ ৪৯০ ৪১৭ ৯টি টাই, ২০টি ফলাফল হয়নি
টি-২০ ১৮৯ ১১৭ ৬৪ ৩টি টাই, ৫ টি ফলাফল হয়নি
টেস্ট ৪৪১ ১৪৫ ১৩৪ ১৬২

বিশ্বকাপে পাকিস্তান দলের ইতিহাস

প্রতি বিশ্বকাপে পাকিস্তান দল ফেবারিট হিসেবেই অংশগ্রহণ করে থাকে। কেননা তাদের রয়েছে বিশ্বমানের ব্যাটার, বোলার ও অলরাউন্ডার। পাকিস্তান সর্বপ্রথম বিশ্বকাপ জয় করেছিল ইমরান খানের নেতৃত্বে ১৯৯২ সালে। তাছারা ১৯৯৯ সালের বিশ্বকাপ ক্রিকেটে রানার-আপ হয়েছিল এবং ১৯৮৭ ও ১৯৯৬ সালের বিশ্বকাপ ক্রিকেট প্রতিযোগিতায় সহ-স্বাগতিক দেশের মর্যাদা পেয়েছে। সর্বশেষ ২০০৯ সালে টি-২০ বিশ্বকাপ জিতে পাকিস্তান।

এবারের বিশ্বকাপে যেহুতু এশিয়া মহাদেশ তাই এই বিশ্বকাপে পাকিস্তান ফেবারিটদের কাতারে থাকবে। কেননা এশিয়া মহাদেশে এবারে বিশ্বকাপ হওয়ায় অন্যান্য মহাদেশের দলগুল তেমন সুবিধা করতে পারবে না। এশিয়া মহাদেশে উইকেট সবসময় স্পিন বান্ধব হয়ে থাকে। সেই দিক দিয়ে পাকিস্তান থাকবে অনেক এগিয়ে। কেননা তাদের রয়েছে সাদাব খানের মত বিশ্ব সেরা স্পিনার। তাই বলা যায় এবারের বিশ্বকাপে পাকিস্তান থাকবে ফেবারিটদের কাতারে।

ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ পাকিস্তান দলের স্কোয়াড

পাকিস্তান সর্বপ্রথম ১৯৯২ সালে ইমরান খানের নেতৃত্বে ওয়ানডে বিশ্বকাপ জিতে। এরপর থেকে আরো নতুন উদ্যোমে পাকিস্তানের জাতীয় ক্রিকেট দল বিশ্বদরবারে উপস্থাপিত হতে শুরু করে। এরই ধারাবাহিকতায় এবারই প্রথম ওয়ানডে রেংকিংয়ে ১ নম্বর অবস্থানে করছে পাকিস্তান। যা তাদের শক্তিশালী সামর্থকে প্রকাশ করে। পাকিস্তান বিগত কয়েকটি ওয়ার্ল্ড কাপে নিজেদের সামর্থ্য জানান  দিয়েছে খুব ভালভাবে । কিন্তু দুর্ভাগ্যজনকভাবে ১৯৯২ এর পরে আর কখনো পাকিস্তান ওয়ানডে বিশ্বকাপ তাদের ঘরে দিতে পারেনি। কিন্তু ২০০৭ সালে ঠিকই টি-টোয়েন্টি বিশ্বকাপ তাদের ঘরে নিয়েছে। যেহেতু ২০২৩ ওয়ার্ল্ড কাপ এশিয়া মহাদেশে আর সেটা হতে যাচ্ছে ভারতে। সেহেতু পাকিস্তানের স্কোয়াড অন্যান্য বিশ্বকাপের তুলনায় থাকবে অত্যন্ত শক্তিশালী। কেননা এশিয়া মহাদেশে পাকিস্তান অত্যন্ত শক্তিশালী একটি দল। সেটা এই মহাদেশের যে কোন দেশেই খেলা হোক না কেন। পাকিস্তান তাদের সামর্থ্য ও শক্তি দিয়ে খেলার চেষ্টা করে এবং সাফল্যকে সিনিয়ে আনে। যা এশিয়া কাপে আমরা দেখেছি।

পাকিস্তান দলের ফিচার

এবারের ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ পাকিস্তানের ৯টি ম্যাচ ৫টি ভ্যেনুতে অনুষ্ঠিত হবে। যেহেতু এবারে বিশ্বকাপ ইন্ডিয়াতে আর ইন্ডিয়া তাদের টেকনিক্যালি একটি বুদ্ধি খাঁটিয়ে যেই রাজ্যে যে সকল দলের সাপোর্টার বেশি ঐ সমস্ত রাজ্যের স্টুডিয়ামে সে সকল দলের খেলার আয়োজন করেছে। তাই স্বাভাবিকভাবেই ভারত তাদের বিখ্যাত স্টেডিয়ামে পাকিস্তানের ম্যাচ গুলো আয়োজন করেছে। এরমধ্যে আহমেদাবাদ স্টেডিয়ামে রয়েছে পাকিস্তানের দুটি ম্যাচ যেখানে পাকিস্তান মুখোমুখি হবে ভারত এবং নিউজিল্যান্ডের। আর এই স্টেডিয়ামে ধারণ ক্ষমতা ১ লাখ ৩২ হাজার। তাই বুঝতেই পারছেন পাকিস্তানের সাথে ভারত এবং নিউজিল্যান্ড ম্যাচের চাহিদা কত বেশি । কেননা এই ম্যাচগুলোকে ঘিরে রয়েছে বিশাল মার্কেট ভ্যালু এবং বিশাল চাহিদা। যেখানে এক সেকেন্ডের বিজ্ঞাপনের মূল্য থাকবে কয়েক লাখ টাকা এবং সিটের মূল্য কয়েকশো থেকে কয়েক হাজার এমনকি লাখ টাকারও কাছাকাছি হতে পারে সেটি সময় বলে দিবে। নিচে পাকিস্তান দলের সম্পূর্ণ ফিচার দেওয়া হলো।

                তারিখ                   দেশ              স্টেডিয়াম                 সময়
শুক্রবার, ৬ অক্টোবর পাকিস্তান বনাম নেদারল্যান্ডস হায়দ্রাবাদ ২:০০
বৃহস্পতিবার, ১০ অক্টোবর পাকিস্তান বনাম শ্রীলঙ্কা হায়দ্রাবাদ ২:০০
রবিবার, ১৪ অক্টোবর ইন্ডিয়া বনাম পাকিস্তান আহাম্মেদাবাদ ২:০০
শুক্রবার, ২০ অক্টোবর অস্ট্রেলিয়া বনাম পাকিস্তান বেঙ্গালুরু ২:০০
সোমবার, ২৩ অক্টোবর পাকিস্তান বনাম আফগানিস্তান চেন্নাই ২:০০
শুক্রবার, ২৭ অক্টোবর পাকিস্তান বনাম সাউথ আফ্রিকা চেন্নাই ২:০০
মঙ্গলবার, ৩১ অক্টোবর পাকিস্তান বনাম বাংলাদেশ কলকাতা ২:০০
শনিবার, ৪ নভেম্বর নিউজিল্যান্ড Vs পাকিস্তান আহাম্মেদাবাদ ১০:৩০
রবিবার, ১১ নভেম্বর ইংল্যান্ড VS পাকিস্তান কলকাতা ১০:৩০

পাকিস্তান যে সকল স্টেডিয়ামে খেলবে তাদের ধারণক্ষমতা

           ক্রমিক নং             ভেন্যুর নাম            ধারণ ক্ষমতা             অবস্থান
 রাজীব গান্ধী আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম ২৫,০০০ হায়দ্রাবাদ
এম. এ. চিদাম্বরম ৫০,০০০ চেন্নাই
নরেন্দ্র মোদী স্টেডিয়াম ১৩২,০০০ আহাম্মেদাবাদ
এম. চিন্নাস্বামী স্টেডিয়াম ৪০,০০০ বেঙ্গালুরু
ইডেন গার্ডেন্স ৬৭,০০০ কলকাতা

পাকিস্থান ম্যাচের টিকিট কাটার নিয়ম এবং দাম

ওয়ার্ল্ড কাপ মানেই যেন উন্মাদনা আর বিশেষ করে সকলের কাছে একটা প্রশ্ন জাগে কিভাবে এবং কত টাকা হতে পারে একটি বিশ্বকাপের টিকিটের মূল্য। ICC ইতিমধ্যে জানিয়ে দিয়েছে তাদের নিজস্ব ওয়েবসাইট থেকে যে কেউ চাইলে ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ এর টিকিট সংগ্রহ করতে পারে। এছাড়াও বিভিন্ন Online platform যেমন বুক মাই শো, পেটিএম, পেটিএম ইনসাইডাস থেকে ক্রিকেট প্রেমিক ভক্তরা সংগ্রহ করতে পারবে এবারের বিশ্বকাপের টিকিট। এছাড়া ICC এবারের বিশ্বকাপের ৭০% টিকিট অনলাইনে ছাড়া ঘোষণা দিয়েছে এবং সীমিত সংখ্যক টিকিট কাউন্টার থেকে সংগ্রহ করা যাবে।

এবারের বিশ্বকাপের টিকিটের সর্বনিম্ন মূল্য ধরা হয়েছে 500 রুপি থেকে 10,000 রুপি। তবে ম্যাচ ও ভেন্যুর উপর নির্ভর করে পরিবর্তন হতে পারে টিকিটের দাম।

বন্ধুরা পাকিস্থানকে নিয়ে আমাদের এই পোস্টটি আশা করি আপনাদের অনেক ভাল লেগেছে। বিশ্বকাপে পাকিস্থান দল কি ফাইনাল খেলতেপারবে? আপনার মতামত আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন। বিশ্বকাপ নিয়ে সকল আপডেট সবার আগে পেতে আমাদের সাইটটি ফলো করুন। পাকিস্থান এবং ভারত বিশ্বকাপ ম্যাচের মার্কেট ভ্যেলু জানতে চান? ফলো করুন আমাদের পরবর্তী পোস্টটি ধন্যবাদ।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।