খেলাধুলা

ওয়ানডে বিশ্বকাপ ২০২৭ বাংলাদেশের স্কোয়াড,সময়সূচী এন্ড ভেন্যু

ওয়ানডে বিশ্বকাপ ২০২৭ বাংলাদেশের স্কোয়াড

বন্ধুরা আশা করি সকলেই ভালো আছেন। আজকে আমরা আলোচনা করব ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ বাংলাদেশের স্কোয়াড নিয়ে। আমরা সকলেই জানি বাংলাদেশ ১৯৯৯ সালে সর্বপ্রথম বিশ্বকাপে অংশগ্রহণ করেছিল। তারই ধারাবাহিকতায় এখন পর্যন্ত প্রতি বিশ্বকাপে বাংলাদেশ অংশগ্রহণ করে আসছে। বাংলাদেশ এখন পর্যন্ত বিশ্বকাপে ৩৯ টি ম্যাচ খেলেছে এর মধ্যে জয়ের হার ৪০ পয়েন্ট ৪৭। বাংলাদেশ এখন পর্যন্ত মোট পাঁচ বার বিশ্বকাপে অংশগ্রহণ করেছে। যেখানে প্রথম বিশ্বকাপে অধিনায়ক ছিল আমিনুল ইসলাম বুলবুল এবং সর্বশেষ বিশ্বকাপে অধিনায়কত্ব করে মাশরাফি বিন মুর্তজা। যাকে বাংলাদেশের শ্রেষ্ঠ অধিনায়ক বা সর্বকালের সেরা অধিনায়ক হিসেবে আখ্যায়িত করা হয়। বন্ধুরা চলুন এবার জেনে নেই ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ বাংলাদেশের স্কোয়াড সম্পর্কে।

ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ বাংলাদেশের স্কোয়াড

ক্রিকেট বিশ্বকাপ প্রথম অনুষ্ঠিত হয় ইংল্যান্ডে ১৯৭৫ সালে। যেখানে বাংলাদেশ অংশগ্রহণ করতে পারেনি বিভিন্ন রাজনৈতিক কারণে। এরপর দীর্ঘ বছর পার করে বাংলাদেশ ১৯৯৭ সালে প্রথম আইসিসি ট্রফির কেনিয়াকে হারিয়ে বিজয় অর্জন করলে ১৯৯৯ সালে প্রথম ওয়ানডে বিশ্বকাপে অংশগ্রহণ করার সুযোগ পায়। যা এখন পর্যন্ত বহাল রয়েছে।

এবারের বিশ্বকাপ এশিয়া মহাদেশে অনুষ্ঠিত হওয়ায় ইন্ডিয়ার পাশাপাশি এশিয়ার দেশগুলোকে ফেভারিট হিসেবে ধরা হচ্ছে। কেননা আমরা সকলেই জানি এশিয়ার উইকেট সবসময়ই স্পিং বান্ধব হয়ে থাকে। আর এখানে স্পিনাররা বেশি সুবিধা পেয়ে থাকে। যে কারণে এবার ইন্ডিয়া পাকিস্তানের পাশাপাশি বাংলাদেশকেও ফেভারিট হিসেবে বিবেচনা করা হচ্ছে। আর বিশ্লেষণরা আরেকটি বিষয়কে প্রধান্য দিচ্ছে তা হচ্ছে, অভিজ্ঞতার দিক দিয়ে এবারের বিশ্বকাপের স্কোয়াডে সবচেয়ে বেশি প্লেয়ার রয়েছে বাংলাদেশের। কেননা সাকিব, মুশফিক ও মাহমুদুল্লাহরা  প্রতি বিশ্বকাপে অংশগ্রহণ করেছে। পাশাপাশি নতুন উদয়মান খেলোয়াড়রাও ১ বা একাধিক বিশ্বকাপ খেলার অভিজ্ঞতা রাখে। যে কারণে বাংলাদেশের স্কোয়াডটি অন্যান্য দলের তুলনায় সবচেয়ে বেশি অভিজ্ঞতা সম্পন্ন বলে বিশ্লেষ্যগরা মনে করে। নিচে বিশ্বকাপে বাংলাদেশের স্কোয়াড দেওয়া হল।

  1. সাকিব আল হাসান (অধিনায়ক),
  2. মুশফিকুর রহিম,
  3. লিটন দাস,
  4. নাজমুল হোসেনন,
  5. তাওহিদ হৃদয়,
  6. মেহেদী হাসান মিরাজ,
  7. তাসকিন আহমেদ,
  8. মোস্তাফিজুর রহমান,
  9. হাসান মাহমুদ,
  10. শরীফুল ইসলাম,
  11. নাসুম আহমেদ,
  12. মেহেদী হাসান,
  13. তানজিদ হাসান,
  14. তানজিম হাসান
  15. মাহমুদউল্লাহ

ইনজুরির কারণে এবারের ওয়ানডে বিশ্বকাপে নেই তামিম ইকবাল।

বাংলাদেশের ক্রিকেট ইতিহাস

বাংলাদেশ ক্রিকেটের জনপ্রিয়তা অনেক আগে থেকেই ছিল। ব্রিটিশরা দেশ ভাগ করার পর যখন বাংলাদেশ পাকিস্তানের অধীনে ছিল তখন থেকেই বাংলাদেশ ক্রিকেট খেলায় পারদর্শীগতা দেখায়। এরপর ১৯৭১ সালে দেশ স্বাধীন হলে বাংলাদেশ সর্বপ্রথম নিজস্ব ক্রিকেট বোর্ড গঠন করে এবং ১৯৭৯ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিত আইসিসি ট্রফি দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে আত্মপ্রকাশ করে। বাংলাদেশ সর্বপ্রথম ওয়ানডে আন্তর্জাতিক ম্যাচ খেলেছিল পাকিস্তানের বিপক্ষে ১৯৮৬ সালের ৩১ শে মার্চ । যেটা ছিল এশিয়া কাপে। এরপর বাংলাদেশ ১৯৯৭ সালে ওয়ানডে স্ট্যাটাস পায় এবং বাংলাদেশের সর্বোচ্চ অর্জন হিসেবে আইসিসি ট্রফি ১৯৯৭ জয়লাভ করে।

বাংলাদেশ সর্বপ্রথম টেস্ট খেলরে দলের স্বীকৃতি পায় ২০০০ সালের ২৬ শে জুন। যেখানে বাংলাদেশ ১০ম টেস্ট খেলোরে দেশ হিসেবে আইসিসির সদস্যপদ লাভ করে। এর পাশাপাশি বাংলাদেশ টি-টোয়েন্টি ম্যাচ খেলে আসছে ২০০৬ সাল থেকে। যেখানে সর্বপ্রথম ২০০৫ সালে টি-টোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হয় অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড এর মধ্যে এবং প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করা হয় ২০০৭ সালে।

বিশ্বকাপে বাংলাদেশের অর্জন

বিশ্বকাপে বাংলাদেশের অর্জন খুব একটা ফলপ্রসু নয়। তবে শুরুর দিকে বাংলাদেশ যেরকম পারফরম্যান্স করে আসছিল গেল দুইটি বিশ্বকাপে তার ব্যতিক্রম। কেননা আমরা দেখেছি গেল বিশ্বকাপে মাশরাফি বিন মুর্তজার নেতৃত্বে বাংলাদেশ প্রথম কোয়ালিফাই করেছিল। যেটি বিশ্বকাপে বাংলাদেশের সর্বোচ্চ অর্জন। এছাড়া ২০১৯ বিশ্বকাপে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন সাকিব আল হাসান।

বিশ্বকাপে বাংলাদেশের সময়সূচি ও ভেন্যু

ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ দশটি দলের অংশগ্রহণে ভারতে অনুষ্ঠিত  হবে। যেখানে বাংলাদেশ তৃতীয় স্থানে থেকে এবারের বিশ্বকাপ মিশন নিশ্চিত করেছে। বিশ্ব ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা আইসিসি ইতোমধ্যেই ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ এর ফিচার ঘোষণা করেছে যেখানে বাংলাদেশ ৯টি ম্যাচ খেলবে ৬টি ভেন্যুতে। এবারে বিশ্বকাপ জেহুতু ভারতে তাই ভারত টেকনিক্যালি কিছু বুদ্ধি খাটিয়ে প্রতিটি দলের জন্য ভেন্যু নির্বাচন করেছেন। তারই ধারাবাহিগতায় বাংলাদেশের ম্যাচগুলো ঐ সমস্ত ভেনুতে দেওয়া হয়েছে যেখানে বাংলাদেশের সাপোর্টার রয়েছে এবং যেখানে বাংলা ভাষাভাষী মানুষ বসবাস করে। নিচে বাংলাদেশের সময়সূচি ও ভেন্যু দেওয়া হল।

            তারিখ              ম্যাচ               সময়             ভেন্যু
৭ অক্টোবর ২০২৩ বাংলাদেশ বনাম আফগানিস্তান ১০ টা ৩০ ধর্মশালা
১০ অক্টোবর ২০২৩ ইংল্যান্ড বনাম বাংলাদেশ ১০ টা ৩০ ধর্মশালা
১৩ অক্টোবর ২১০২৩ নিউজিল্যান্ড বনাম বাংলাদেশ দুপুর ২টা চেন্নাই
১৯ অক্টোবর ২০২৩ ভারত বনাম বাংলাদেশ দুপুর ২টা পুনে
২৪ অক্টোবর ২০২৩ সাউথ আফ্রিকা বনাম বাংলাদেশ দুপুর ২টা মুম্বাই
২৮ অক্টোবর ২০২৩ নেদারল্যান্ডস বনাম বাংলাদেশ দুপুর ২টা ধর্মশালা
৩১ অক্টোবর ২০২৩ পাকিস্তান বনাম বাংলাদেশ দুপুর ২টা কলকাতা
০৬ নভেম্বর ২০২৩ বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা দুপুর ২টা দিল্লী
১১ নভেম্বর ২০২৩ অস্ট্রেলিয়া বনাম বাংলাদেশ ১০ টা ৩০ পুনে
১৫নভেম্বর ২০২৩ সেমি ফাইনাল ১ দুপুর ২টা মুম্বাই
১৬ নভেম্বর ২০২৩ সেমি ফাইনাল ২ দুপুর ২টা কলকাতা
১৯ নভেম্বর ২০২৩ ফাইনাল দুপুর ২টা আহমেদাবাদ

ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ সকল স্টেডিয়ামের ধারণক্ষমতা

                          স্টেডিয়াম                            ধারন ক্ষমতা
হায়দ্রাবাদের রাজীব গান্ধী স্টেডিয়াম ৫৫ হাজার
আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়াম ১ লক্ষ ৩২ হাজার
ধর্মশালার হিমাচল ক্রিকেট এসোসিয়েশন স্টেডিয়াম ২৩ হাজার
দিল্লির অরুণ জেটলি স্টেডিয়াম ৪১ হাজার ৮৪২
চেন্নাইয়ের এম এ চিতাম্বাড় স্টেডিয়াম ৫০ হাজার
লাখনোর একানা স্টেডিয়াম ৫০ হাজার
পুনের মহারাষ্ট্র ক্রিকেট এসোসিয়েশন স্টেডিয়াম ৩৭ হাজার ৪০৬
বেঙ্গালুরের চেন্নাই ছোয়মি স্টেডিয়াম ৪০ হাজার
মুম্বাইয়ের ওয়ান খেরে স্টেডিয়াম ৩১ হাজার ৩৭২
কলকাতার ইডেন গার্ডেন স্টেডিয়াম ৬৭ হাজার

বাংলাদেশ ম্যাচের টিকিট কাটার নিয়ম

ওয়ার্ল্ড কাপ মানেই যেন উন্মাদনা আর বিশেষ করে সকলের কাছে একটা প্রশ্ন জাগে কিভাবে এবং কত টাকা হতে পারে একটি বিশ্বকাপের টিকিটের মূল্য। আইসিসি ইতিমধ্যে জানিয়ে দিয়েছে তাদের নিজস্ব ওয়েবসাইট থেকে যে কেউ চাইলে ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ এর টিকিট সংগ্রহ করতে পারে। এছাড়াও বিভিন্ন অনলাইন প্লাটফর্ম যেমন বুক মাই শো, পেটিএম, পেটিএম ইনসাইডাস থেকে ক্রিকেট প্রেমিক ভক্তরা সংগ্রহ করতে পারবে এবারের বিশ্বকাপের টিকিট। এছাড়া আইসিসি এবারের বিশ্বকাপের ৭০% টিকিট অনলাইনে ছাড়া ঘোষণা দিয়েছে এবং সীমিত সংখ্যক টিকিট কাউন্টার থেকে সংগ্রহ করা যাবে।

এবারের বিশ্বকাপের টিকিটের সর্বনিম্ন মূল্য ধরা হয়েছে ৫০০ রুপি থেকে ১০,০০০ রুপি। তবে ম্যাচ ও ভেন্যুর উপর নির্ভর করে পরিবর্তন হতে পারে দাম।

বন্ধুরা ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ বাংলাদেশের স্কোয়াড ও ভেন্যু নিয়ে আমাদের এই পোস্টটি আশা করি আপনাদের অনেক ভালো লেগেছে। বিশ্বকাপে অন্যান্য দলের স্কোয়াড, ভেন্যু ও টিকিট কাটার নিয়ম সহ যাবতীয় তথ্য পেতে আমাদের সাইটি ফলো করুন এবং বিশ্বকাপ ২০২৩ সম্পর্কে আপনার অজানা সকল বিষয়ে আমাদেরকে কমেন্ট করে জানিয়ে দিন ধন্যবাদ।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।