খেলাধুলা

ওয়ানডে বিশ্বকাপ ২০২৭ ভারতের স্কোয়াড এন্ড ফিচার

ওয়ানডে বিশ্বকাপ ২০২৭ ভারতের স্কোয়াড

ওয়ানডে বিশ্বকাপ ২০২৭ ভারতের স্কোয়াড! বন্ধুরা ক্রিকেট বিশ্বে সবচেয়ে আলোচিত ক্রিকেট দল হিসেবে ইন্ডিয়াকে বিবেচিত করা হয়। কেননা তারা এখন পর্যন্ত বিশ্বকাপের সবগুলো ট্রফি নিজেদের ঘরে নিয়েছে। তাদের কাছে রয়েছে বিশ্বমানের বাঘা বাঘা নামকরা সব ব্যাটার, বলার এবং অলরাউন্ডার যারা চাইলেই যে কোন সময় ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারে।

আজকে আমরা জানবো ভারত দলের ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ স্কোয়াড, টিকিট কাটার নিয়ম এবং বিভিন্ন ভেন্যু অনুযায়ী ওয়ার্ল্ড কাপের টিকিটের মূল্য সম্পর্কে। তাহলে চলুন বন্ধুরা কথা না বাড়িয়ে শুরু করি আজকের পোস্টটি। যারা ভারত দলের ফ্যান রয়েছেন তাদের জন্য আজকের পোস্টটি হতে যাচ্ছে অত্যান্ত চমক প্রদো।

ভারতীয় ক্রিকেট দলের স্কোয়াড

বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে ভারত। যেখানে ক্যাপ্টেন হিসেবে থাকবেন রোহিত শর্মা। এশিয়া কাপের মূল স্কোয়াড থেকে দুইটি নাম পরিবর্তন করা হয়েছে। বাদ পড়েছেন তিলক ভার্মা ও প্রসিধ কৃষ্ণ। শেষ পর্যন্ত টিকে গেছেন লোকেশ রাহুল। দীর্ঘদিন ইঞ্জুরিতে থাকার পর বিশ্বকাপের মূল স্কোয়াডে জায়গা পেয়েছেন তিনি। এশিয়া কাপের মতো বিশ্বকাপের মূল স্কোয়াডেও জায়গা হয়নি যুযবেন্দ্র চাহালের। দীর্ঘদিন ইঞ্জুরিরতে থাকার পর বিশ্বকাপ স্কোয়াড দিয়ে মাঠে নামবেন ভারতীয় ফাস্ট বোলার বুমরাহ। নিচে ভারতের ১৫ সদস্যের বিশ্বকাপ স্কোয়াড দেওয়া হলো।

ব্যাটার

রোহিত শর্মা ( অধিনায়ক), শুভমন গিল, বিরাট কোহলি, শ্রেয়স আয়ার, সূর্যকুমার যাদব

উইকেট কিপার

ঈশান কিশান, লোকেশ রাহুল

অলরাউন্ডার

হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, শার্দূল ঠাকুর, অক্ষর প্যাটেল

 বোলার

যাশপ্রিত বুমরা,মোহাম্মদ সিরাজ, মোহাম্মদ শামি, কুলদীপ যাদব

ভারত দলের ক্রিকেট ইতিহাস

টেস্টের দিক দিয়ে ইংল্যান্ড-নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া এই সমস্ত দেশ অনেক এগিয়ে থাকলেও ভারত টেস্ট খেলা শুরু করে ১৯৩২ খ্রিস্টাব্দে। এরপর থেকেই শুরু হয় ভারতের ক্রিকেট যাত্রা। পর্যায়ক্রমে ভারত ওয়ানডে ম্যাচ খেলে ১৯৭৪ খ্রিস্টাব্দে ইংল্যান্ডে বিপক্ষে। কিন্তু এই ওয়ানডের সূচনা হয়েছিল ১৯৭১ সালে। এরপরেই ১৯৭৫ সালে সূচনা হয় ওয়ানডে বিশ্বকাপের। যা ক্রিকেট বিশ্বের মধ্যে আলাদা আকর্ষণ তৈরি করে। প্রথম বিশ্বকাপ জয়ী দল হল ওয়েস্ট ইন্ডিজ আর এখন পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজ, অস্ট্রেলিয়া ও ভারত একের অধিক ওয়ার্ল্ড কাপ জয় করেছে। এরপর সর্বশেষ ফরমেট হলো টি-টোয়েন্টি ক্রিকেট এবং বর্তমানে এটি আমাদের সকলেরই কাছে খুবই আকর্ষণীয়। এই টি-টোয়েন্টি ক্রিকেটের সূচনা হয়েছিল ২০০৫ সালে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের মধ্য দিয়ে। তবে ভারত প্রথম টি-টোয়েন্টি খেলে ২০০৬ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। এরপর এই খেলার জনপ্রিয়তা দেখে ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু করা হয়। প্রথম বছরই অর্থাৎ ২০০৭ সালেই বিশ্বকাপ জয় করে ভারত।

ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রন সংস্থা বিসিসিআই

ভারতীয় ক্রিকেট টিমকে নিয়ন্ত্রণ করে বিসিসিআই। যা ১৯২৬ খ্রিস্টাব্দে প্রতিষ্ঠিত হয়েছিল এবং ১৯২৮ সালে এটি তাদের কাজ শুরু করে।  এর সদর দপ্তর হল মুম্বাইয়ে। বিসিসিআইয়ের প্রথম সভাপতি ছিলেন আর ই ব্যান্ড কভান।

পুরুষদের পাশাপাশি নারীরাও ক্রিকেট খেলার সঙ্গে যুক্ত হয়েছে এবং তারাও বেশ জনপ্রিয়তা অর্জন করেছে। ১৯৭৬ খ্রিস্টাব্দে প্রথম ভারতীয় মহিলা ক্রিকেট দল টেস্ট খেলে এবং এরা খুব বেশি জনপ্রিয়তা অর্জন করতে না পারলেও বর্তমানে সব থেকে বেশি রান শিকারি মহিলা ক্রিকেটার হলেন মিতালী রাজ এবং সব থেকে বেশি উইকেট শিকারি হলেন জুলল গোস্বামী।

ভারতের তিন ফরমেট এর ইতিহাস

৮৯ বছরের টেস্ট ইতিহাসে ভারত এখন পর্যন্ত ৫৮৬ টি ম্যাচ খেলেছে। যেখানে অভিজ্ঞতার দিক দিয়ে ভারত অনেক এগিয়ে। কেননা ভারত ষষ্ঠতম দেশ হিসেবে টেস্ট স্বীকৃতি অর্জন করে। এবং পর্যায়ক্রমে এখন পর্যন্ত তাদের শীর্ষস্থান ধরে রয়েছে। গেল টেস্ট বিশ্বকাপে ভারত দ্বিতীয়বার রানারআপ হয়।

আর অপরদিকে ভারত এখন পর্যন্ত ১০২৯ টি ওডিআই ম্যাচ খেলেছে। ধোনির নেতৃত্বে ভারত বিশ্বকাপ জেতার পাশাপাশি বেশ কয়েকবার খেলেছেন সেমিফাইনাল এবং ফাইনাল। এরপর ২০০৫ সালে টি-টোয়েন্টি ম্যাচ চালু হলে ২০০৭ সালে এর প্রথম বিশ্বকাপ অনুষ্ঠিত হয়। যেখানে ভারত প্রথমবারই বিশ্বকাপ জিতে।

ভারতের বিশ্বকাপ ইতিহাস

ভারত সর্বপ্রথম ১৯৮৩ সালে কপিল দেবের হাত ধরে বিশ্বকাপ জয়ের স্বাদ পায়। সেবারে সাদামাটা দল নিয়ে বিশ্বকাপ যাত্রা শুরু করেছিল ভারত এবং ইংল্যান্ডকে ও নিউজিল্যান্ডকে এবং দক্ষিণ আফ্রিকাকে পরাজিত করে শিরোপার স্বাদ পায় ভারত। সেখান থেকেই ভারতীয় ক্রিকেটে এক নতুন অধ্যায় সূচনা হয়। পরে পর্যায়ক্রমে ভারতীয় দলকে আরো শক্তিশালী করে তুলে বিসিসিআই। এরই ফল হিসেবে ২০১১ সালে পুনরায় ধোনির হাত ধরে ভারত দ্বিতীয়বার ওডিআই বিশ্বকাপকে নিজেদের করে নেয়। ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ যেহেতু ভারতে সেহেতু ভারত এবার থাকবে ফেভারিটদের কাতারে। কেননা বিগত দুটি বিশ্বকাপের ইতিহাস দেখলে বুঝা যায়, যে দেশ বিশ্বকাপকে হোস্ট করেছে সেসব দেশেই বিশ্বকাপ নিয়েছে। তারই ধারাবাহিকতায় এবারের বিশ্বকাপের দাবি রাখে ভারত।

আর সাম্প্রতি কোহলি, পান্ডিয়া এবং ভুমরারা রয়েছে সেরা ফর্মে। সেদিকে লক্ষ্য করলে দেখা যায় ফেভারিটদের ফেভারিট কাতারে থাকবে ভারতে।

ভারতীয় ক্রিকেট দলের ফিচার

            তারিখ              ম্যাচ               সময়             ভেন্যু
৮ অক্টোবর ২০২৩ ভারত বনাম অস্ট্রেলিয়া দুপুর ২টা চেন্নাই
১১ অক্টোবর ২০২৩ ভারত বনাম আফগানিস্তান দুপুর ২টা হায়দরাবাদ
১৪ অক্টোবর ২০২৩ ভারত বনাম পাকিস্তান দুপুর ২টা আহমেদাবাদ
১৯ অক্টোবর ২০২৩ ভারত বনাম বাংলাদেশ দুপুর ২টা পুনে
২২ অক্টোবর ২০২৩ ভারত বনাম নিউজিল্যান্ড দুপুর ২টা ধর্মশালা
২৯ অক্টোবর ২০২৩ ভারত বনাম ইংল্যান্ড দুপুর ২টা লখনও
০২ নভেম্বর ২০২৩ ভারত বনাম শ্রীলঙ্কা দুপুর ২টা মুম্বাই
০৫ নভেম্বর ২০২৩ ভারত বনাম দক্ষিণ আফ্রিকা দুপুর ২টা কলকাতা
১২ নভেম্বর ২০২৩ ভারত বনাম নেদারল্যান্ডস দুপুর ২টা বেঙ্গালুরু
১৫নভেম্বর ২০২৩ সেমি ফাইনাল ১ দুপুর ২টা মুম্বাই
১৬ নভেম্বর ২০২৩ সেমি ফাইনাল ২ দুপুর ২টা কলকাতা
১৯ নভেম্বর ২০২৩ ফাইনাল দুপুর ২টা আহমেদাবাদ

ভারত ম্যাচের টিকিট কাটার নিয়ম এবং দাম

ওয়ার্ল্ড কাপ মানেই যেন উন্মাদনা আর বিশেষ করে সকলের কাছে একটা প্রশ্ন জাগে কিভাবে এবং কত টাকা হতে পারে একটি বিশ্বকাপের টিকিটের মূল্য। আইসিসি ইতিমধ্যে জানিয়ে দিয়েছে তাদের নিজস্ব ওয়েবসাইট থেকে যে কেউ চাইলে ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ এর টিকিট সংগ্রহ করতে পারে। এছাড়াও বিভিন্ন অনলাইন প্লাটফর্ম যেমন Book My Show, Paytm, Paytm Insides থেকে ক্রিকেট প্রেমিক ভক্তরা সংগ্রহ করতে পারবে এবারের বিশ্বকাপের টিকিট। এছাড়া আইসিসি এবারের বিশ্বকাপের ৭০% টিকিট অনলাইনে ছাড়া ঘোষণা দিয়েছে এবং সীমিত সংখ্যক টিকিট কাউন্টার থেকে সংগ্রহ করা যাবে।

এবারের বিশ্বকাপের টিকিটের সর্বনিম্ন মূল্য ধরা হয়েছে ৫০০-১০,০০০ রুপি। তবে ম্যাচ ও ভেন্যুর উপর নির্ভর করে পরিবর্তন হতে পারে দাম।

বন্ধুরা ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ ভারতকে নিয়ে আমাদের এই পোস্টটি আশা করি আপনাদের অনেক ভালো লেগেছে। বিশ্বকাপের আপডেট পেতে এবং অন্যান্য দলের ও কোষদের এমনকি ভারত এবং পাকিস্তান ম্যাচের আপডেট পেতে আমাদের সাইটটি ফলো করুন ধন্যবাদ।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।