উৎসব

ঈদুল আজহার সরকারি ছুটি ২০২৪, কোরবানি ঈদের ছুটি কত দিন

কোরবানী ঈদের ছুটি! পৃথিবীর ২য় বৃহত্তম ধর্ম ইসলামের অনুসারীগণকে মুসলিম হিসেবে আখ্যায়িত করা হয়।বর্তমান বিশ্বে মুসলিমের সংখ্যা ২ বিলিয়ন যা বিশ্বের ৫০ টিরও বেশি দেশে ছড়িয়ে ছিটিয়ে আছে।মুসলিমদের প্রধাণ ধর্মীয় উৎসব ঈদ।বছরে ২ বার তারা এ উৎসবে মাতোয়ারা হয়ে যায়।ঈদ মানেই খুশি।ঈদ মানেই হাসি,আনন্দ ভাগাভাগি করা।তা ঈদকে কেন্দ্র করে প্রত্যেকটি দেশেই সরকারি ছুটির রীতি চালু করা হয়েছে।

কোরবানী ঈদের ছুটি

কোরবানি ঈদের ছুটি কত দিন

বাংলাদেশ মুসলিম প্রধান একটি দেশ।এদেশে শতকরা ৯৫% লোক মুসলিম।ঈদ যেন এদেশে খুশি এবং সম্প্রীতির বার্তা নিয়ে আসে।জীবিকার তাগিদে পরিবার থেকে ছিটকে পড়া মানুষদের কাছেও ঈদ নতুন আশা এবং চাওয়া নিয়ে আসে।দীর্ঘ কর্ম ব্যস্ততার অব্যাহতি দিয়ে তারাও পরিবারের সাথে আনন্দ ভাগাভাগি করে নেওয়ার প্রয়াস নিয়ে থাকে।তাই বাংলাদেশেও ঈদ উপলক্ষ্যে সরকারি ছুটির বিধান রয়েছে।প্রিয় পাঠক,আপনাদের জন্য আমাদের আজকের আয়োজন হচ্ছে সরকার কর্তৃক ঘোষিত ঈদ-উল-আযহা ২০২৪ এর ছুটি।

গত হিজরী ১৪৪৫ ক্যালেন্ডার মোতাবেক ২০২৪ সালের পবিত্র রমজান মাস শুরু হবে ১১ মার্চ ২০২৪ থেকে।ইসলামিক ফাউন্ডেশন ঘোষিত ইফতার ও সেহরীর সময়-সূচি এবং ধারণা অনুযায়ী ৩০ টা সাওম হয়।ঈদ-উল-ফিতরে অফিস আদালতে ছুটির ঘোষণা থাকে ০৬ এপ্রিল থেকে  ১৬ এপ্রিল  পর্যন্ত অর্থাৎ ১০ দিন।অপর দিকে শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পর্যায়ে ছুটি থাকে ৩০ শে মার্চ থেকেছ ১৬ এপ্রিল পর্যন্ত। প্রাথমিক বিদ্যালয় গুলোতে এ ছুটি ১৪ দিন স্হায়ী থাকে।

হিজরী ১৪৪৫ ক্যালেন্ডার অনুযায়ী ১০ জিলহজ্ব এবং ইংরেজি ১৬ জুন পবিত্র ঈদ-উল-আযহা উৎযাপিত হওয়ার সম্ভাব্য তারিখ।ঈদ-উল-আযহা অর্থ হলো ত্যাগের খুশি।পশু কোরবানীর মধ্য দিয়ে মুসলিম উম্মাহ তাদের রবকে খুশি করার উদ্দেশ্যে এ ঈদ পালন করে থাকে।শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে সকল স্কুল,কলেজে ঈদ উপলক্ষ্যে ঘোষিত ছুটি থাকে।শিক্ষা মন্ত্রণালয় ইতিমধ্যে শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির প্রজ্ঞাপন জারি করেছে।প্রজ্ঞাপনে বলা হয়েছে মাধ্যমিক পর্যায়ে ঈদের ছুটি ৩ই জুলাই থেকে শুরু হবে।ছুটি শেষে  ১৯শে জুলাই থেকে শিক্ষার্থীদের পুনরায় স্বশরীরে শ্রেণীকক্ষে পাঠদান শুরু হবে।গ্রীষ্ম্যকালীন অবকাশ ও ঈদ উপলক্ষ্যে এ ছুটির ঘোষণা দেওয়া হয়েছে।

কোরবানী ঈদের ছুটি

অপরদিকে দেশের প্রাথমিক বিদ্যালয় সমুহের ছুটি ঘোষণা করা হয় ২৮শে জুলাই থেকে।গ্রীষ্ম্যকালীন ছুটি,ঈদ,ও আষাঢ়ী পূর্ণিমা উপলক্ষ্যে ১৮ই জুলাই পর্যন্ত দেশের প্রাথমিক বিদ্যালয় সমুহে ছুটির ঘোষণা দেওয়া হয়। সুপ্রিয় পাঠক,ঈদের ছুটিতে পরিবারকে সাথে নিয়ে মেতে উঠুন আনন্দে।ভালো থাকুন,সুস্হ থাকুন,ঈদ উপভোগ করুন।আমাদের সাথেই থাকুন।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।