লাইফস্টাইল

চুলের খুশকি দুর করুন মাত্র ১০টি উপায়ে

চুলের খুশকি দুর করার উপায়ে

চুলের খুশকি দুর করার উপায়ে! চুল পড়া এবং খুশকি এই দুটো প্রায় কমবেশি সবার হয়। খুশকি হওয়াটা অস্বাভাবিক কিছু না ।কিন্তু প্রয়োজনের তুলনায় বেশি হওয়াটা খুব খারাপ।তখন এটা সমস্যার কারন হয়ে দাড়ায়। তবে আগেরকার দিনের মানুষদের এই রকম কোন সমস্যায় ছিল না। তারা সবসময় বিশুদ্ধ জিনিস ব্যবহার করতো। আগের দিনে কোন রকম দুষন ছিল না ।

এখন সব কিছু ভেজাল বের হেয়েছে। তাই এত সব সমস্যা হচ্ছে। খুশকির পেছনে নানান কারন রয়েছে। খুশকি একটি যন্ত্রাদায়ক চর্মরোঘ কিন্তু জটিল কোন রোগ না।

১/ নারিকেল তেল

চুলের যত্নে নারিকেল তেল অনেক কার্যকরি ভুমিকা রাখে। চুলের খুশকি দুর করার জন্য নারিকেল তেল অনেক ভালো। নিয়মিত নারিকেল তেল ব্যবহার করলে চুলও ভালো থাকবে সাথে খুশকি থেকেও মুক্তি মেলতে পারে। গোসলে যাবার অঅগে নারিকেল তেল ভালো ভাবে চুলে ম্যাসেজ করে নিতে হবে। আবার তেল যদি একটু গরম করে নেওয়া যায় তাহলে তো আরও ভালো কাজ করবে।

রাতে ঘুমাতে যাওয়ার আগে নারিকেল তেল ভালো করে ম্যাসাজ করে নিতে হবে। পরে সকালে শ্যাম্পু করে ধুয়ে ফেললে খুশকি থেকে কিছুটা মুক্তি মিলতে পারে।

২/ চা গাছ দিয়ে তৈরি তেল

চা গাছের তেল ঔষধি গুনসম্পন্ন একটি তেল ।যা বিভিন্ন কাজে ব্যবহার করা হয়ে থাকে। বহুদিন ধরে এটি ব্রন, সোরিয়াসিস নানান রকম ত্বকের সমস্যা সমাধানে গুরুত্বপূর্ন ভুমিকা পালন করে আসছে। চা গাছের তেলের মধ্যে রয়েছে আ্যান্টি-মাইক্রোবিয়াল বৈশিষ্ট্য যা খুশকি দুর করতে কজ করে।

৩/ অ্যালোভেরা জেল

খুশকি দুর করার আরো একটি অন্যতম উপায় হচ্ছে অ্যালোভেরা ব্যবহার করা। অ্যালেঅভেরা ব্যবহার করলে মেশিনের মত কাজ করে খুশকির উপর। ২ চামচ অ্যালোভেরা জেল নিয়ে তাতে ১ চামচ মধু দিশিয়ে ভালো করে মাথায় লাগিয়ে নিতে হবে। এবং ৩০ মিনিট রেখে শ্যাম্পু করে নিলে দেখা যাবে যে খুশকি দুর হয়ে গেছে। এই পদ্ধতি সপ্তাহে ২-৩ দিন ব্যবহার করতে হবে।

৪/লেবুর রস

লেবুর রস এমন একটা জিনিস যা অনেক কাজে ব্যবহার করা হয়ে থাকে। আর চুলের যত্নে লেবুর রসের কোন তুলনা হয় না। একটি পাতি লেবু কেটে রস বের করে তিন চামচ রস নিয়ে তাতে নারিকেল তেল দিয়ে ভালো করে মিশিয়ে চুলে ব্যবহার করতে হবে। এক ঘন্টা রেখে গোসল করে ধুয়ে ফেলতে হবে। এই ভাবে কিছুদিন ব্যবহার করলে চুলের খুশকি দুর হয়ে যাবে।

৫/ টক দই

দই সাধারনত মানুষ খেয়ে থাকে। খাওয়ার পাশাপাশি এই টক দই আরো অনেক কাজে আসে। দুই থেকে তিন টেবিল চামচ টক দই নিয়ে ভালো করে ফেটে নিতে হবে। পরে এটি মাথার তালতে ভালো করে লাগাতে হবে। এটিকে শুকোনোর জন্য সময় দিতে হবে। পরে শ্যাম্পু করে ধুয়ে ফেলতে হবে। তাহলে খুশকি থেকে আরাম মিলতে পারে।

৬/নিমের রস

নিমের পাতা অনেক উপকারে আসে। চুলের খুশকি দুর করতে নিম পাতার জুরি মেলা ভার। ‍কিছু নিমের পাতা নিতে হবে। সেই নিম পাতা সুন্দর করে ফুটাতে হবে। পরে সেই পাতা গুলোকে একটু থেতো করে নিতে হবে। সেখান থেকে সবটুকু রস বের করে নিতে হবে। সেই রস গুলোকে ভালো করে মাথায় ম্যাসাজ  করতে হবে। পরে শ্যম্পিু করে ধুয়ে ফেললে দেখতে পাওয়া যাবে যে খুশকির পরিমান কমে গেছে।

৭/ কমলালেবুর খোসা

সাধারনত শীতকালে কমলালেবু অনেক সহজলভ্য হয়। কমলা খেতে যেমন সুস্বাদু তেমনি এর ছলকা অনেক কার্যকরী। কমলালেবুর খোসা ছোট ছোট টুকরা করে রোদে শুকিয়ে নিতে হবে। এবং পরে সেটিকে একটু লেবুর রসের সাথে থেত করে সেই রস মাথায় ভালো করে ম্যাসাজ করতে হবে। পরে শ্যাম্পু করে ধুয়ে ফেলতে হবে। তাহলে খুশকি কিছুটা কমতে পারে।

৮/ ডিমের কুসুম

ডিম চুলের জন্য অনেক উপকারি। অনেকে আছে কাচা ডিমের গন্ধ সহ্য  করতে পারে না। ২-৩ টা ডিম ভালো করে ফেটিয়ে নিতে হবে। সেই মিশ্রনটি ভালো করে মাথায় লাগিয়ে নিতে হগবে। ৪০-৪৫ মিনিট রেখে শ্যাম্পু করে ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে ২-৩ ‍দিন ব্যবহার করতে হবে।

৯/ তুলসী পাতা

আমাদের আশেপাশে সচরাচর এখন তুলসীর পাতা পাওয়া যায়। তুলসী পাতা অনেক ঔষধী কাজে লাগে। খুশকি দুর করতেও তুলসী পাতা ভালো কজে করে। তুলসীর পাতা ভালো করে বেটে নিতে হবে। সেটার সাথে বাটার আমলা মিশিয়ে নিয়ে শাথায় লাগাতে হবে। ৪০-৫০ মিনিট রেখে শাথা ভালো করে ধুয়ে নিতে হগবে।

১০/ মেহেদী পাতা

চুলের খুশকি দুর করতে মেহেদী পাতার জুরি মেলা ভার। অনেক সময় মেহেদী পাতা পাওয়া যায় না। সেজন্য বাজারের যে সব মেহেদী পাউডার আছে সেগুলা ভিজিয়ে রাখতে হবে। ৭-৮ ঘন্টা ভিজিয়ে রেখে তাতে লেবুর রস দিয়ে মিশিয়ে মাথায় লঅগাতে হবে। শুকিয়ে গেলে মাথায় ভালো করে শ্যাম্পু করে নিতে হবে। তাঞলে খুশকির পরিমান কসে যাবে। চুলের খুশকি দুর করার উপায়ে

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।