তথ্য ও প্রযুক্তি

টেষ্টটিউব বেবি কি ইসলামে জায়েস

টেষ্টটিউব বেবির খরচ

টেষ্টটিউব বেবির খরচ! বাংলাদেশে টেষ্টটিউব বেবি ও এর পুচলন অনেক আগে থেকে চলে আসছে। টেষ্টটিউব বেবি হচ্ছে বন্ধ্যাত্বদের চিকিৎসায় সার্বজনিন স্বীকৃত একটি পদ্ধতি। এ পদ্ধতি বিভিন্ন রকমের হয়ে থাকে। এর একটি হচ্ছে আইভিএফ। ইন-ভিট্রো ফার্টিলাইজেশন পদ্ধতিকে সংক্ষেপে বলে আইভিএফ।

এ পদ্ধতিতে আমাদের দেশে প্রথম টেষ্টটিউব বেবির জন্ম হয়। ইন- ভিট্রো শব্দ টি এসেছে লাতিন ভাষা থেকে। এর অর্থ্যা হচ্ছে কাঁচের মধ্যে। অর্থ্যা খাটি বাংলা ভাষায় ইন-ভিট্রো মানে হচ্ছে শরীরের বাইরে নিষিক্ত করন।

ইসলামি দৃষ্টিভঙ্গির দিক থেকে টেষ্টটিউব বেবি

টেষ্টটিউব হচ্ছে এটিতে গর্ভ সঞ্চার করে তা মানব জরুয়ুতে স্থাপন করা ইসলামিক দিক থেকে বৈধ বলে ঘোষনা করেছে। তবে ইসলাম এই ব্যবস্থাকে বৈধ বলে দাবি করতে কিছু শর্ত আরোপ করেছে।

১. বীর্য সাধারনত স্বামী ও স্ত্রী দুজনেরেই হতে হবে। অন্য কোন পুরুষ বা নারীর বীর্য ও ডিম্বাণু সংগ্রহ করে তা গর্ভে সঞ্চার করা যাবে না।

২. টেষ্টটিউবে সঞ্চারিত ভ্রুন অব্যশই স্ত্রীর জরায়ুতে স্থাপন করতে হবে। অন্য কোন মহিলার জরায়ুতে স্থাপন করা যাবে না।

৩. স্বামীর বীর্য ও স্ত্রীর ডিম্বানু নিয়ে টেষ্টটিউবে গর্ভ সঞ্চারের বিষয়টি অব্যশই স্বামীর জীবদ্দশায় হতে হবে। স্বামীর মৃত্যুর পর বীর্যব্যাংকে রক্ষিত তার বীর্য দ্বারা কিছুতেই গর্ভে সঞ্চালন করা যাবে না।

টেষ্টটিউব বেবির খরচ

টেষ্টটিউব বেবির খরচ অনেক ব্যয় বহুল। দেশ ভেদে এর খরচ ভিন্ন ভিন্ন হতে পারে। তাছাড়া এক এক ধরনের সমস্যা এক এক রকমের হওয়ায় চিকিৎসার খরচ বা ধরন এক এক রকমের হতে  পারে।

বাংলাদেশে এর খরচ ‍দুই থেকে তিন লাখ পর্যন্ত হতে পারে । এর থেকে সামান্ন্য কম বা বেশি হতে পারে তা চিকিৎসার উপর নির্ভর করে।ইউরোপীয় দেশ গুলোতে টেষ্টটিউব বেবির খরচ বাংলাদেশি টাকা ৮-১০ লাখ। আমেরিকাতে ১০-১২ লাখ টাকা খরচ হয়ে থাকে।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।