তথ্য ও প্রযুক্তি

ডিজিটাল ক্যামেরা ক্রয় ও রক্ষনা বেক্ষনে কিছু গুরুত্বপূর্ণ বিষয়

ডিজিটাল ক্যামেরার কাজ

ডিজিটাল ক্যামেরার কাজ! আপনাকে বেশ কিছু প্রয়োজনীয় বিষয় মাথায় রাখতে হবে , আপনি যদি সর্বপ্রথম একটি ডিজিটাল ক্যামেরা ক্রয় করে থাকেন তাহলে । বন্ধুরা আজকের আর্টিকেলে আপনার লেন্স এবং ডিজিটাল ক্যামেরার কাজ সম্পর্কিত গুরুত্বপূর্ণ পরামর্শ দেওয়া হবে আপনাদের। তাই বন্ধুরা আজকের পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন তাহলে সবকিছু বুঝতে পারবেন।

সাধারণত যেসব ক্যামেরার লেন্সটি পরিবর্তন করা যায় এবং প্রয়োজন অনুযায়ী খুলে আবার লাগানো যায় । ক্যামেরা গুলো লেন্স খোলার আগে আপনার ক্যামেরা অবশ্যই বন্ধ করে নিবেন।। লেন্স আবার ক্যামেরায় লাগানোর পর আপনি ক্যামেরাটি চালু করতে পারেন, না হলে সমস্যা হতে পারে ।

ক্যামেরা লেন্স এ খোলার সময় ব্যাটারি এবং মেমোরি কার্ড এর দরজা বন্ধ করে নিন

ক্যামেরার সেন্সরে যেন ধুলাবালি না ঢুকে সে ব্যাপারে সতর্ক হোন বেশি করে। তাই ক্যামেরা সেন্সরের শাটারটি বন্ধ করে নেওয়াই ভালো হবে।

সব সময় চেষ্টা করবেন যেন দশ সেকেন্ডের বেশি সেন্সরটি উন্মুক্ত না থাকে, সেদিকে খেয়াল রাখতে হবে। সেন্সর যদি উন্মুক্ত করতে হয় তাহলে খেয়াল রাখবেন আশেপাশে বেশি বাতাস যেন না থাকে, না হলে ক্যামেরার লেন্স এর ভিতর ধুল বালি ধুঁকতে পারে ।
আপনি সন্তুষ্ট থাকতে পারেন কারণ আপনার ক্যামেরা যে কোন স্মার্টফোন থেকে ভালো মানের ছবি তুলতে সক্ষম। তবে এজন্য লেন্স সবসময় পরিষ্কার রাখতে হবে।। তা না হলে ছবি কিছুটা ঝাপসা আসতে পারে। তাই এ বিষয়গুলো মনে রাখতে হবে।

ডিজিটাল ক্যামেরায় সাধারণতই দেখতে পাবেন অনেক ফিচার এবং অপশন থাকে

আপনি সব ফিচার এবং অপশন বুঝে বুঝে টেস্ট করে দেখতে পারেন । আপনি যদি ব্লার হওয়া ব্যাকগ্রাউন্ড পছন্দ করেন তাহলে সেটাও সম্ভব এই ক্যামেরা মাধ্যমে ।

তবে যদি আপনার ক্যামেরায় সেটিং আপডেট হয়ে থাকে তাহলে আপনার ক্যামেরায় যে সেটিং অপশন দেওয়া থাকে সেটা যে কোন অবস্থা্য এবং যেকোনো পরিস্থিতিতে ছবি তোলার জন্য যথেষ্ট হয়ে থাকে।। আপনার ক্যামেরায় বিভিন্ন ধরনের ফাইল ফরম্যাট থাকবে।

তবে JPEG ফরম্যাট সবথেকে ভালো, কিন্তু বর্তমানে আপডেট ভার্সনগুলো আরো উন্নত হয়ে উঠেছে । তাছাড়া আপনি যদি একজন ক্যামেরা ইউজার হয়ে থাকেন, তাহলে অবশ্যই ক্যামেরার উপর টেক কেয়ার বা যত্নশীল হতে হবে।। আর সঠিক ভোল্টেজের মাধ্যমে আপনার ক্যামেরার ব্যাটারি রিচার্জ করবেন, তাহলে আপনার ব্যাটারি ব্যাকআপ দীর্ঘ সময় ধরে চলবে।। দ্রুত ব্যাটারি নষ্ট হয়ে যাবে না।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।