উৎসব

শারদীয় দুর্গাপুজোর সময় এবং তারিখ ২০২৪

দুর্গাপুজোর তারিখ ২০২৪

দুর্গাপুজোর তারিখ ২০২৪! বন্ধুরা আশা করি সকলেই ভাল আছেন। উৎসব প্রেমি বাঙালির সবচেয়ে বড় পার্বণ দুর্গাপুজো। পুরো বছর যেখানে থাকুক না কেন পূজোর সময়টাতে নিজ নিজ ঘরে ফিরতে মুখিয়ে থাকেন পুরো বিশ্বের কোটি কোটি বাঙালি। মা আসছেন এই শব্দটিতেই বাঙালির আবেগ যেন পরদে পরদে সাজানো থাকে।

ভোরের রেডিও বা টেলিভিশনে বীরেন্দ্রকৃষ্ণর কণ্ঠস্বরের চৈত্রপাঠ সোনার অপেক্ষায় থাকে হাজারো বাঙালি। আর যাবতীয় অপেক্ষা শেষ করে ঢাকের বলে মা আসেন সেই কৈলাস থেকে সপরিবারে। নির্মল নীল আকাশ আর শিউলির মিষ্টি গন্ধে আবার ভরে যায় এই ভুবন। তবে সেই অপেক্ষার প্রহর গোনার আগে এক নজরে দেখে নেওয়া যাক ২০২৪ সালের দূর্গা পূজার পূর্ণাঙ্গ সময়সূচী এবং ২০২৪ সালে মায়ের আগমন এবং গমন কোন বাহনে সেই বিষয়েও বিস্তারিত জেনে নেই।

মহা নবমী থেকে শুরু হয়ে যায় মন খারাপের সময়। নবমীর রাতের পর থেকেই আনন্দ মিলেমিশে যায় মায়ের বিদায়ের সুরে। তবে বিজয়া দশমীর বিষাদ মাখা প্রকৃতিতে আবার মায়ের আগমনের পথ চেয়ে বসে থাকার আনন্দটা অনেক। অপেক্ষা আরো এক বছরের। অপেক্ষা মায়ের সেই আগমনী সুর সোনার।

২০২৪ সালের দূর্গা পূজা কোন তারিখে পড়েছে আসুন সেই সম্পর্কে জেনে নেই

পঞ্জিকা অনুযায়ী ২০২৪ সালের ৮ই অক্টোবর অর্থাৎ ১৪৩১ সনের ১২ আশ্বিন মহালয়া অর্থাৎ দুর্গা পঞ্চমী। ০৯ অক্টোবর ১৩ আশ্বিন বুধবার দুর্গা ষষ্ঠী। ১০ অক্টোবর ১৪ আশ্বিন বৃহস্পতিবার মহাসপ্তমী। ১১ অক্টোবর ১৫ আশ্বিন শুক্রবার মহাষ্টমী। ১২ অক্টোবর ১৬ আশ্বিন শনিবার মহানবমী। ১৩ অক্টোবর ১৭ আশ্বিন রবিবার বিজয়া দশমী এবং সর্বশেষ ১৪ অক্টোবর ১৮ কার্তিক সোমবার কোজাগরি লক্ষ্মী পূজা।

দুর্গার আগমন

সনাতন ধর্মে দেবীর আগমন এবং গমনের জন্য নানা ধরনের যানবাহনের উল্লেখ করা হয়। কখন কোন বাহন দুর্গা ব্যবহার করে সেই সূত্র বলা আছে।

রবউ চন্দ্রে গজারুড়া ঘোটকে শনি ভউয়ো। গুরউ শুক্রে চ দোয়ালাং নৌকায়াং বুধবাসরে।। সপ্তমী বা দশমী তিথি রবিবার বা সোমবার হলে মা দুর্গার আগমন বা গমন হয় গজে, সপ্তমী ও দশমিক তিথি মঙ্গলবার ও সোমবার হলে ঘটকে আগমন বা গমন হয়, সপ্তমী ও দশমী তিথি বুধবার হলে দেবী দুর্গার আগমন ও গমন হয় নৌকায় এবং সর্বশেষ সপ্তমী ও দশমী তিথি বৃহস্পতিবার বা শুক্রবার পড়লে দোলায় আগমন বা গমন হয়। এটাই হলো সপ্তাহের সাত দিনের সাত নিয়ম। (দুর্গাপুজোর তারিখ ২০২৪)

আর এই সূত্র অনুযায়ী ২০২৪ সালে সপ্তমী যেহেতু বৃহস্পতিবার তাই মা আসবেন পালকিতে। অর্থাৎ পালকিতে চড়ে এবং দশমী পড়েছে রবিবার তাই চরনাজুথে মায়ের গমন হবে। ফলাফল ছত্রভঙ্গ অর্থাৎ এটি সামাজিক ও রাজনৈতিক অস্থিরতার দিকে ইঙ্গিত করে। যুদ্ধবিগ্রহ, অশান্তি,  বিপ্লব দেখা দিতে পারে। তবে যাই হোক না কেন সব মন খারাপ ভুলে মা আসছেন এই আনন্দ নিয়ে বেঁচে থাকুন ও সুস্থ থাকুন। আর এই তথ্যপূর্ণ পোস্টটি আপনি চাইলেই আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করতে পারেন এবং অবশ্যই আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন দুর্গা মায়ের আগমনী সম্পর্কে আপনার মন্তব্য ধন্যবাদ।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।