ব্যবসায় উদ্যোগ

বৈষিক সংকটেও বাংলাদেশের মাথাপিছু আয় বেড়েছে ২,৮২৪ মার্কিন ডলার

বাংলাদেশের মাথাপিছু আয় কত! হ্যালো বন্ধুরা সবাইকে স্বাগতম জানিয়ে শুরু করছি আজকের পোস্ট‍‍‍। আজকে জানাবো বাংলাদেশের নাগরিকেরা বার্ষিক কত টাকা আয় করছে? বাংলাদেশের নাগরিক বা প্রত্যেক নাগরিকই এক বছরে কত টাকা ইনকাম করছে তা জানাবো আজকের এই পোস্টের মাধ্যমে।

বাংলাদেশের মাথাপিছু আয় কত

আর আপনি যদি বাংলাদেশে নাগরিক হয়ে থাকেন তাহলে এই পোস্টটি আপনার জন্য। তাই আপনাদের কাছে আমার একটু রিকোয়েস্ট পুরো পোস্টটি স্কিপ না করে পুরোটি মনোযোগ দিয়ে পড়ুন, তাহলেই সবকিছু জানতে পারবেন । তাহলে বন্ধুরা কথা না বাড়িয়ে শুরু করা যাক আজকের পোস্ট।

বাংলাদেশের ২০২৩-২৪ অর্থবছরে মাথাপিছু আয় বেড়েছে প্রায় ২৩৩ মার্কিন ডলার বলে ধারণা করা হচ্ছে। আর দেশের নতুন মাথাপিছু আয় বেড়ে দাঁড়িয়েছে প্রায় ২ হাজার ৮২৪ ডলার । যা বাংলাদেশী টাকায় ২ লাখ ৪১ হাজার ৪৭০ টাকা। ১০ মে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির প্রকাশ করেন (একনেক) সভা শেষে এসব তথ্য জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।২০২১-২২ অর্থবছরে মাথাপিছু আয় ছিল ২ হাজার ৫৯১ মার্কিন ডলার । যা বাংলাদেশী টাকায় দাঁড়িয়েছে ২ লাখ ১৯ হাজার ৭৩৮ টাকা।

২০২৩-২৪ অর্থবছরের জিডিপি প্রবৃদ্ধি

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সর্বশেষ সাময়িক প্রকাশ হিসাব অনুযায়ী দাঁড়িয়েছে, ২০২৩-২৪ অর্থবছরে জিডিপির প্রবৃদ্ধির হার দাঁড়িয়েছে শতকরা প্রায় ৭.২৫ ভাগ। বাংলাদেশ জিডিপি ওয়েবসাইট থেকে জানা গেছে গত ৬/৭ মাসের তথ্য-উপাত্তের ভিত্তিতে ২০২৩-২৪ অর্থবছরের জিডিপির এ সাময়িক হিসাব প্রস্তুত করা হয়েছে বলে জানিয়েছে বিবিএস পরিষদ মন্ত্রণালয়। ২০২২-২৩ অর্থবছরের চূড়ান্ত হিসাবে জিডিপি প্রবৃদ্ধির হার ছিল প্রায় শতকরা ৬.৯৪ শতাংশ এর বেশি ধরানো করা হয়।
যেসব খাত থেকে এসব অর্থ আসে সেগুলো নিচে বিশ্লেষণ করা হয়েছে-
 কৃষি খাত:২.২০ শতাংশ
শিল্প খাত:১২.৩১ শতাংশ
সেবা খাত: ৮:৭২ শতাংশ

দক্ষিণ এশিয়ায় ভারতের পর বাংলাদেশের হবে সর্বোচ্চ জিডিপি প্রবৃদ্ধি

চলতি ২০২৪ সালে বাংলাদেশের মোট দেশজ উৎপাদনে দ্রব্যের (জিডিপি) প্রবৃদ্ধি প্রায় ৬ দশমিক ৪ শতাংশ হতে পারে বলে জানিয়েছে আইএমএফ। দক্ষিণ এশিয়ায় ভারতের পর বাংলাদেশের হবে সর্বোচ্চ জিডিপি প্রবৃদ্ধি । চলতি ২০২৪ সালে বাংলাদেশের মোট দেশজ উৎপাদনে (জিডিপি) প্রবৃদ্ধি ৬ দশমিক ৪ শতাংশ হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আইএমএফ। দক্ষিণ এশিয়ায় ভারতের পর এটিই হবে সর্বোচ্চ জিডিপি প্রবৃদ্ধি । ২৬ এপ্রিল প্রকাশিত আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) অনুযায়ী ‘ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুক’ শীর্ষক প্রতিবেদনে বাংলাদেশের প্রবৃদ্ধি সম্পর্কে বিষয়টি জানানো হয় । সংস্থাটির মতে, ২০২৪ সালে বাংলাদেশের জিডিপিতে ৬ দশমিক ৭ শতাংশ প্রবৃদ্ধি ঘটবে বলে জানিয়েছে। ২০২৭ সালে এটি বেড়ে ৬ দশমিক ৯ শতাংশে বেড়ে দাঁড়াবে বলে জানিয়েছে।(বাংলাদেশের মাথাপিছু আয় কত)

চলতি ২০২৪ সালে এই অঞ্চলের দেশগুলোর মধ্যে ভারতে সর্বোচ্চ ৮ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধি হবে বলে ধারণা করা হয়েছে । ভুটানে ৪ দশমিক ৪, নেপালে ৪ দশমিক ১ ধারণা করা হচ্ছে, এবং পাকিস্তান ৪ ও শ্রীলঙ্কায় ২ দশমিক ৬ শতাংশ প্রবৃদ্ধি হতে পারে ধারণা পাওয়া যাচ্ছে। মালদ্বীপের জিডিপি ২৪ শতাংশের বেশি সংকুচিত হতে পারে বলে দিয়েছে আইএমএফ। তাই বলা যায় প্রত্যেকটি দেশেই যদি জিডিপি প্রবৃদ্ধিমান বৃদ্ধি করতে চলেছে।

পৃথিবীর প্রত্যেকটি দেশেই ধীরে ধীরে উন্নতির দিকে ধাবিত হচ্ছে। কিন্তু কিছু প্রতিকূলতার কারণে তাদের উন্নয়নের বাধাগ্রস্ত হচ্ছে। ধারণা করা হচ্ছে ভারতের থেকে বাংলাদেশের জিডিপির প্রবৃদ্ধির হার প্রায় পাঁচ শতাংশ বেশি বৃদ্ধি পাবে। কারণ বাংলাদেশের রপ্তানি প্রক্রিয়া দিন দিন বৃদ্ধি পাচ্ছে । বন্ধুরা আজকে এতোটুকুই। আরো অন্য কোন মজার পোস্টে আপনাদের সাথে দেখা হচ্ছে। সবাইকে ধন্যবাদ।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।