চাকরির বিজ্ঞপ্তি

বিসিক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ পদসংখ্যা ১৫১ জন

বিসিক নিয়োগ বিজ্ঞপ্তি

বিসিক নিয়োগ বিজ্ঞপ্তি! হ্যালো বন্ধুরা! আজকে চলে এসেছি বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প নিয়োগ বিজ্ঞপ্তি নিয়ে। পুরো পোস্টটি বিস্তারিত জানতে চোখ রাখুন আমাদের এই পোস্টটিতে। তাহলে বন্ধুরা কথা না বাড়ি শুরু করা যাক আজকের পোস্ট ।

শিল্প মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন, (বিসিক) পদসংখ্যা বাড়িয়ে নিয়োগ বিজ্ঞপ্তির আংশিক সংশোধন করে নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।নতুন বিজ্ঞপ্তি অনুসারে এই প্রতিষ্ঠানে ষষ্ঠ থেকে ২০তম গ্রেডে ১৫১ কর্মী নেওয়া হবে। আগের বিজ্ঞপ্তিতে শূন্য পদ দেওয়া হয়েছিল ৬৬টি।

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের পারসোনেল অফিসার আরিফ হোসেন প্রথম আলোকে বলেন, মন্ত্রণালয় থেকে ছাড়পত্র আসার সময় অনেকে অবসরে গেছেন আবার অনেকে অন্য চাকরিতে গেছেন । এ ছাড়া কিছু কর্মকর্তা অবসর–উত্তর ছুটিতে গেছেন।এতে আমাদের শূন্যপদের সংখ্যা বেড়ে গেছে । তাই পদসংখ্যা বাড়িয়ে নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করা হলো।

শূন্য পদের সংখ্যা

যেসব পদে শূন্য পদের সংখ্যা বেড়েছে।সেগুলো হলো—সম্প্রসারণ কর্মকর্তা, প্রমোশন কর্মকর্তা, ঊর্ধ্বতন নকশাবিদ, কারিগরি কর্মকর্তা ও করণিক তথা কম্পিউটার মুদ্রাক্ষরিক পদ।

নতুন বিজ্ঞপ্তি বলা হয়েছে, সম্প্রসারণ কর্মকর্তা পদে ৩৭ জন এবং প্রমোশন কর্মকর্তা হিসেবে নিয়োগ পাবেন ২৪ জন নিয়োগ দেয়া হবে। স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে অন্তত দ্বিতীয় শ্রেণির স্নাতকোত্তর ডিগ্রি অথবা দ্বিতীয় শ্রেণির বিএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রি থাকলে আবেদন করা যাবে। এ দুই পদে বেতন স্কেল ধরা হয়েছে ২২,০০০-৫৩,০৬০ টাকা (গ্রেড-৯) পর্যন্ত।

প্রোগ্রামারের শূন্য পদে নিয়োগ দেয়া হবে

কম্পিউটার সায়েন্স/ কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং/ ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং/ ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি–সংশ্লিষ্ট বিষয়ে অন্যূন দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএসহ চার বছর মেয়াদি স্নাতক বা সমমানের ডিগ্রি এবং কোনো সরকারি/ স্বায়ত্তশাসিত–আধা স্বায়ত্তশাসিত/ সংবিধিবদ্ধ প্রতিষ্ঠানে সিনিয়র কম্পিউটার অপারেটর/ সহকারী প্রোগ্রামার/ সহকারী রক্ষণাবেক্ষণ প্রকৌশলী হিসেবে অন্যূন চার বছরের চাকরির অভিজ্ঞতা থাকলে আবেদন করতে পারবেন।।
এ পদের বেতন স্কেল: ৩৫,৫০০–৬৭,০১০ টাকা (গ্রেড–৬) হবে।

এরপর রয়েছে ,বাজেট অফিসার ও নিরীক্ষা কর্মকর্তা পদে একজন করে নেওয়া হবে।
আবেদনের জন্য, হিসাববিজ্ঞান/ ব্যাংকিং/ ফাইন্যান্স/ ব্যবসা প্রশাসন/ অর্থনীতি/ পরিসংখ্যান বিষয়ে অন্তত দ্বিতীয় শ্রেণির স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে।
বেতন স্কেল ২২,০০০-৫৩,০৬০ টাকা (গ্রেড-৯) দেয়া হবে।

ঊর্ধ্বতন নকশাবিদ পদে নিয়োগ পাবেন তিনজন

ফাইন আর্টসে অন্তত দ্বিতীয় শ্রেণির স্নাতক ডিগ্রি থাকলে আবেদন করতে পারবেন আপনি।
বেতন স্কেল ২২,০০০-৫৩,০৬০ টাকা (গ্রেড-৯) দেওয়া হবে।

এরপর রয়েছে, সহকারী মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার ও সহকারী প্রোগ্রামার হিসেবে নেওয়া হবে একজন করে ।
আবেদনের জন্য প্রয়োজন হবে কম্পিউটার সায়েন্স/ কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং/ ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং/ ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি–সংশ্লিষ্ট বিষয়ে অন্যূন দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএসহ স্নাতক (সম্মান) বা সমমানের ডিগ্রি থাকতে হবে।
বেতন স্কেল ২২,০০০-৫৩,০৬০ টাকা (গ্রেড-৯) দেওয়া হবে।

কারিগরি কর্মকর্তার নতুন পদ ২৪টি নিয়োগ

আগ্রহী প্রার্থীদের অনুমোদিত শিক্ষাপ্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট বিষয়ে ইঞ্জিনিয়ারিংয়ে ডিপ্লোমা পাস হতে হবে। বেতন স্কেল: ১৬,০০০-৩৮,৬৪০ টাকা (গ্রেড-১০) দেওয়া হবে।

তারপর রয়েছে, নকশাবিদের শূন্য পদ ২টি। সংশ্লিষ্ট ক্ষেত্রে অন্তত দ্বিতীয় শ্রেণির স্নাতক ডিগ্রি থাকলে আবেদন করা যাবে।
বেতন স্কেল ১২,৫০০-৩০,২৩০ টাকা (গ্রেড-১১) দেওয়া হবে।

কম্পিউটার অপারেটরের শূন্য পদ ৩টি

বিজ্ঞান বিভাগে স্নাতক (সম্মান) বা সমমানে, ডিগ্রি এবং কম্পিউটার মুদ্রাক্ষরে প্রতি মিনিটে বাংলা ২৫ শব্দ এবং ইংরেজিতে ৩০ শব্দে, গতি থাকলে আবেদন করা যাবে।
বেতন স্কেল ১১,০০০-২৬,৫৯০ টাকা (গ্রেড-১৩) দেওয়া হবে।

এরপরে রয়েছে,ক্যাশিয়ার ও ড্রাফটসম্যান পদে একজন করে নেওয়া হবে।
বাণিজ্য বিষয়ে অন্তত স্নাতক ডিগ্রিধারী ব্যক্তিরা ক্যাশিয়ার পদে আবেদন করতে পারবেন। ড্রাফটসম্যান পদের জন্য সংশ্লিষ্ট বিষয়ে ইঞ্জিনিয়ারিংয়ে ডিপ্লোমা পাস হতে হবে।
বেতন স্কেল ১০,২০০-২৪,৬৮০ টাকা (গ্রেড-১৪) দেওয়া হবে।

নতুন বিজ্ঞপ্তিতে করণিক তথা কম্পিউটার মুদ্রাক্ষরিকের পদ বাড়িয়ে ৪৬টি করা হয়েছে ভুলে যাওয়া। এইচএসসি পাস এবং প্রতি মিনিটে ইংরেজি মুদ্রাক্ষরে, ৩০ শব্দ ও বাংলায় ২০ শব্দের গতি থাকলে আবেদন করতে পারবেন আপনি। বেতন স্কেল ৯,৩০০-২২,৪৯০ টাকা (গ্রেড-১৬) দেওয়া হবে।আবেদন যেভাবে অনলাইনে করতে পারবেন ।

আবেদনের শেষ সময়: আগামী ৫ এপ্রিল ২০২৪ এরমধ্যে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।