রাজনীতি

আবারও হোঁচট খেলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন! যুক্তরাষ্ট্রের কলোরাডো অঙ্গরাজ্যে দেশটির বিমানবাহিনীর একাডেমিতে বসেছে ক্যাডেটদের সমাপনী অনুষ্ঠান।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

অনুষ্ঠানের মধ্য মনি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। হঠাৎ মঞ্চে পরে যান বাইডেন। আকস্মিক এই ঘটনা হতবাক করে দেয় উপস্থিত সবাইকে। তবে পড়ে গিয়েও আঘাত পাননি বাইডেন। তাৎক্ষণিক পরিস্থিতি সামলে নিয়েছেন তিনি। হাসিমুখে উঠে দাঁড়িয়ে নিজের আসনে গিয়ে বসেছেন ৮০ বছর বয়সী মার্কিন এই রাষ্ট্রপ্রধান। তবে এই ঘটনার ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। মূল ধারার সংবাদ মাধ্যমেগুলোয় ফলাও করে এই ঘটনা প্রচার করছে।

এক ভিডিওতে দেখা যায় সদ্য স্নাতক শেষ করা ক্যাডেটদের উদ্দেশ্যে সূচনা বক্তব্য দেন বাইডেন। এক ক্যাডেটের সঙ্গে হাত মিলানো শেষে ফিরছিলেন নিজের আসোনে। হঠাৎ মঞ্চে উপরে যান তিনি। কয়েক মুহুর্তের মধ্যে ঘটে যায় পুরো ঘটনা ভিডিওতে দেখা যায় মার্কিন বিমান বাহিনীর এক সদস্য বাইডেনকে তুলতে ছুটে যান।

তবে বাইডেন উঠে দাঁড়িয়ে মৃদু হেসে নিজের আসনে গিয়ে বসেন। এ ঘটনার পর হোয়াইট হাউসে যোগাযোগ পরিচালক বেন লাবন টুইট করে জানান প্রেসিডেন্ট বাইডেন পুরোপুরি সুস্থ আছেন মঞ্চে কিছু একটার সঙ্গে পা লাগার কারনে পড়ে গিয়েছিলেন তিনি।পরে সন্ধ্যায় হোয়াইট হাউজে ফিরে আসার সময় হাস্যরত জো বাইডেন সাংবাদিকদের কাছে ঠাট্টা করে বলেন আমি বালির বস্তাবন্দী হয়েছি। হোয়াইট হাউজের পেজ কুল রিপোর্টে এর আগে বলা হয় মঞ্চে হেটে যাওয়ার সময় কাল বালির ব্যাগে হোঁচট খেয়ে পড়ে যান বাইডেন।

হোয়াইট হাউজের পেজ সেক্রেটারি কারিন জ পিয়েরে বলেছেন প্রেসিডেন্ট বাইডেন সম্পূর্ণ সুস্থ। তিনি  এখন ভালো বোধ করছেন এবং মুখে বড় হাসি নিয়ে হোয়াইট হাউজের বিমানে উঠেছেন।

বাইডেনের হোঁচট খাওয়ার ইতিহাস

২০২০ সালে নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম কে পরাজিত করার পর পা ভেঙেছিল বাই্ডেনের। ঐ সময় পোশা কুকুরের সঙ্গে খেলা করতে গিয়ে তার পা ভাঙ্গে। প্রেসিডেন্ট হওয়ার পর ২০২১ সালের ১৯ মার্চ ওয়াশিংটন ডিসি থেকে আটলান্টার উদ্দেশ্যে যাত্রার আগে এয়ারফোর্স ওয়ান এর সিঁড়ি বেয়ে ওঠার সময় এক বার হোঁচট খেয়ে পড়ে গিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট। পরে অবশ্য কারো সাহায্য ছাড়াই শেষ পর্যন্ত বিমানে উঠতে সক্ষম হন তিনি।

এর আগে তার নিজের শহর দেলোয়ারে ফার্স্ট লেডি জিল বাইডেনের সঙ্গে বিয়ের ৪৫ বছর পূর্তি উপলক্ষে বাইসাইকেলে রেলির আয়োজন করেছিলেন বাইডেন। সমর্থকদের সঙ্গে কথা বলতে গিয়ে সাইকেল থেকে পড়ে যান তিনি। একবার হোয়াইট হাউজের বারান্দায় সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় পড়তে পড়তে রক্ষা পান তিনি। দেশের বাইরেও সিঁড়ি দিয়ে উঠানামার সময় অন্তত দুবার হোচট খাওয়ার ইতিহাস রয়েছে তার।

এদিকে যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে প্রবীণ প্রেসিডেন্ট জো বাইডেন। হোয়াইট হাউসের পক্ষ থেকে বলা হয়েছে পুরোপুরি সুস্থ আছেন বাইডেন। এমনকি আগামী বছরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী ঘোষনা দিয়েছেন তিনি।

তবে সমালোচকরা বলছেন প্রেসিডেন্ট হিসেবে দ্বিতীয় মেয়াদে প্রতিদ্বন্দ্বিতা করার বিষয়ে বাইডেনের বয়স অনেক বেশি হয়ে গেছে। সাম্প্রতিক জরিপ থেকে জানা যায় মার্কিন ভোটারদের অধিকাংশই তার বার্ধক্য নিয়ে উদ্বিগ্ন। কারণ পরবর্তী নির্বাচনে তিনি জিতলে বয়স ৮২ বছর।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।