বিনোদন

মাকে নিয়ে বিখ্যাত উক্তি ও কবিতা – All Info360

মা নিয়ে কবিতা! “সর্বজয়া মা” যিনি গর্ভধারণ করেন,সন্তান জন্মদানের ক্ষমতা রাখেন তাকেই নারী বলা হয়।নারীর পরিপূর্ণ রুপ হচ্ছে মা।একটি অক্ষেরের ক্ষুদ্যতম শব্দ হচ্ছে মা।

মা নিয়ে কবিতা

কিন্ত এই ক্ষুদ্র শব্দেই লুকিয়ে আছে আদর,স্নেহ,মায়া-মমতাসহ অকৃত্রিম ও নিস্বার্থ ভালোবাসার সব সুখ।জীববৈচিত্র‍্যের এই পৃথিবীতে মায়ের ভালোবাসার বৈচিত্র্য পরিলক্ষিত হয় না।সন্তানের প্রতি তার ভালোবাসা আকাশ চুম্বি।সভ্যতা ও বিজ্ঞান  নির্ভর আজকের এই দুনিয়ার আধুনিক বিজ্ঞানীরাও মায়ের ভালোবাসা পরিমাপক যন্ত্র আবিষ্কার করতে ব্যর্থ।মা যেন গন্ডি সীমার বাইরে এক আকাশ পরিমাণ অসীমতা। ক্ষুদ্র মা শব্দটি পবিত্রতা ও মধুরতার প্রতীক।মায়ের শাড়ির আচঁল সন্তানের জন্য পৃথিবীর সবচেয়ে স্নিগ্ধতম নিরাপদ আশ্রয় হিসেবে বিবেচ্য।একজন মা-ই জীবনের শেষ নিঃশ্বাস পর্যন্ত তার নাড়ি ছেঁড়া ধণকে আগলে রাখেন।

মায়ের সাথে মাতৃভক্তি অব্যয়টি ওতপ্রোতভাবে জড়িত।শৈশবে পড়া কালীদাশ পন্ডিতের সেই “মাতৃভক্তি” কবিতায় ইসলাম ধর্ম অনুসারী বায়েজীদ বোস্তামির মাতৃভক্তির অসামান্য ও অকৃত্রিম চিত্রপট ফুটে ওঠে।কবিতায় প্রকাশিত তার মাতৃভক্তি প্রকৃতপক্ষে বাস্তবে দেখা যায় না। ঈশ্বর চন্দ্র বিদ্যাসাগরের অসুস্থ মায়ের কাছে পৌঁছনোর জন্য নিজের জীবন বাজিতে তুলে ভরা দামোদার সাঁতরে পাড়ি দেওয়ার গল্পও ইতিহাসে বিরল।আর ঠিক এসব অনন্য বৈশিষ্ট্যের কারণেই অন্য দশ জন থেকে এনারা সম্পূর্ণ আলাদা।

মায়ের ভালোবাসার ঊষ্ণতায় পৃথিবীর যাবতীর শিথীলতা দূর হয়ে যায়।একটি পরিবার পরিচালনার জন্য মায়ের অবদান অসামান্য।পরিবারের সদস্যদের পুষ্টিকর খাবারের সাথে সুস্বাস্হ্যের দায়িত্ব নেন মা।ফলে বৃহদাকার অর্থে গঠিত হয় একটি সুস্হ,স্বাভাবিক,বুদ্ধিদৃপ্ত জাতি।

মায়েদের অম্লান কাহিনী গাঁথা শুধু যে বাস্তব জীবন এবং কাব্য,গল্পে প্রস্ফুটিত,তা নয়।সব ধর্মে মায়েদের রয়েছে গভীর পদচারনা।মাকে অধিষ্ঠিত করা হয়েছে অসামান্য সন্মানে।ইসলাম ধর্মে মহান আল্লাহ ও তার বন্ধু হযরত মুহম্মাদ (সাঃ) এর বাণীতে মাকে সন্মান ও ভালোবাসার কঠোরতম আদেশ পাওয়া যায়।এর অন্যথায় মহান আল্লাহ শাস্তির প্রতিশ্রুতি নিশ্চিত করেছেন।ইসলাম ধর্মমতে,মায়ের পদতলে সন্তানের বেহেশত।আখেরী নবী ও আল্লাহর প্রেরিত সর্বশেষ রাসূল অন্য একটি হাদিসে বর্ণনা করেন,”মায়ের সেবা করো ৩বার,বাবার সেবা করো ১ বার”।

পবিত্র আল-কুরআনের অন্তত্য ১৫ জায়গায় মা-বাবার প্রতি দায়িত্ব কর্তব্য ও তাদের প্রাপ্য সন্মানের কথা বলা হয়েছে।এর উৎকৃষ্ট উদাহরণ হিসেবে সূরা লোকমানের ১৪ নং আয়াত এবং সূরা বনি ইসরাইলের ২৩ ও ২৪ নং আয়াত অন্যতম।অন্যদিকে সনাতন ধর্মও মাকে সন্মানের আসনে বসানোর নির্দেশ দেয়।

মা নিয়ে কবিতা

মা নিয়ে কবিতা, মাকে নিয়ে বিখ্যাত ৫ টি কবিতা & মা নিয়ে উক্তি

  • সম্ভবত আমার দেখা সবচেয়ে আবেদনময়ী আমার মা। – শিয়া লাবেউ
  • যার মা আছে সে কখনই গরীব নয়। – আব্রাহাম লিংকন
  • আমার দেখা সবচেয়ে সুন্দরী মহিলা হলেন আমার মা। মায়ের কাছে আমি চিরঋণী। আমার জীবনের সমস্ত অর্জন তারই কাছ থেকে পাওয়া নৈতিকতা, বুদ্ধিমত্তা আর শারীরিক শিক্ষার ফল। – জর্জ ওয়াশিংটন
  • ৩. সন্তানেরা ধারালো চাকুর মত। তারা না চাইলেও মায়েদের কষ্ট দেয়।আর মায়েরা তাদের শেষ রক্তবিন্দু পর্যন্ত সন্তানদের সাথে লেগে থাকে। – জোয়ান হেরিস
  • আমার বসার ঘরের দেয়ালে আমার মায়ের ছবি টাঙানো আছে, কারণ তিনিই আমার কাছে সবচেয়ে বড় আকর্ষণ। – এলেন ডে জেনেরিস
  • কোন একটা বিষয় মায়েদেরকে দুইবার ভাবতে হয়-একবার তার সন্তানের জন্য আরেকবার নিজের জন্য। – সোফিয়া লরেন
  • আমাদের পরিবারে মায়ের ভালোবাসা সবসময় সবচেয়ে টেকসই শক্তি। আর তার একাগ্রতা, মমতা আর বুদ্ধিমত্তা আমাদের মধ্যে দেখে আনন্দিত হই। – মিশেল ওবামা
  • মা আমাদের সবসময় এটা বুঝাতে চাইতেন যে জীবনের চরম কষ্টের মূহুর্তগুলো তোমাদের হাসির কোন গল্পের অংশ হয়ে যাবে এক সময়। – নোরা এফ্রন
  • আমার মা মনে করেন আমিই সেরা আর মা মনে করেন বলেই আমি সেরা হয়ে গড়ে উঠেছি। – দিয়াগো ম্যারাডোনা
  • তুমি আমাকে শিক্ষিত মা দাও, আমি তোমাকে শিক্ষিত জাতি দিবো। – নেপোলিয়ন বোনাপার্ট
  • মা হল পৃথিবীর একমাত্র ব্যাংক, যেখানে আমরা আমাদের সব দুঃখ, কষ্ট জমা রাখি এবং বিনিময়ে নেই বিনাসূদে অকৃত্রিম ভালোবাসা। – হুমায়ূন আহমেদ
  • পৃথিবীতে সবাই তোমাকে ভালোবাসবে, সেই ভালোবাসার মাঝে যে কোনো প্রয়োজন লুকিয়ে থাকে। কিন্তু একজন ব্যক্তি কোনো প্রয়োজন ছাড়াই তোমাকে ভালোবাসবে সে হলো মা।
  • মায়ের পায়ের নিচে সন্তানের স্বর্গ, মাকে যারা কষ্ট দিবে তার কখনও জান্নাতে যেতে পারবে না। তাই সকলের কাছে আমার অনুরোধ তোমরা কখনও মাকে কষ্ট দিওনা।
  • মা জননী চোখের মনি, অসিম তোমার দান., সৃষ্টিকর্তার পরে তোমার আসন আসমানের সমান.. ত্রিভুবনে তোমার মত হয়না কারো মান।
  • যে গর্ভ তোমাকে ধারন করেছে সে গর্ভধারিণী মায়ের প্রতি কর্তব্য কর ও শ্রদ্ধা নিবেদন কর। – আল কুরআন
  • মা যেমন তাঁর নিজ পুত্রকে নিজের জীবন দিয়ে রক্ষা করে তেমনি সকল প্রাণীর প্রতি অপরিমেয় মৈত্রীভাব পোষণ করবে। – গৌতম বুদ্ধ
  • মায়ের অভিশাপ কখনো সন্তানের গায়ে লাগেনা। দোয়া গায়ে লাগে, অভিশাপ গায়ে লাগেনা। হাঁসের গায়ের পানির মত অভিশাপ ঝরে পড়ে যায়। – হুমায়ূন আহমেদ
  • অসংখ্য কষ্ট, যন্ত্রণা পেয়েও মেয়েরা মায়ারটানে একটা ভালোবাসা, একটা সম্পর্ক, একটা সংসার টিকিয়ে রাখতে চায়। এই জন্য মেয়েরা মায়াবতী আর মায়াবতীর কোনো পুরুষবাচক শব্দ নেই। – হুমায়ূন আহমেদ
  • ব্যবহার করা কপালের টিপটার আঠা নষ্ট হলেও মেয়েরা সেটা যত্ন করে রেখে দেয়।একজোড়া কানের দুলের একটা হারিয়ে গেলেও অন্যটা ফেলে না। পুরাতন শাড়িটা, ভাঙা চুড়িটা, নষ্ট হয়ে যাওয়া মোবাইল টা কাজে লাগবেনা জেনেও তুলে রাখে,সবকিছুর কারণ হল মায়া। মেয়েরা মায়ার টানে ফেলনা জিনিসও ফেলে না। – হুমায়ূন আহমেদ
  • দুনিয়ার সব কিছুই বদলাতে পারে, কিন্তু মায়ের ভালবাসা কখনো বদলাবার নয়..!!
  • মায়ের কোল যে কত বড় জিনিস তা একজন যোগ্য সন্তান ছাড়া আর কেউ জানে না। শত চিন্তা আপনার মাথায়, একবার মায়ের কোলে মাথা রাখেন দেখবেন সব চিন্তা দূঢ় হয়ে যাবে। দুনিয়ার যেখানেই যান না কেন মায়ের কোলে যে শান্তি তা কোথাও খুজে পাবেন না।
  • সকাল দুপুর রাত্রি বেলা পাইছি সবার অবহেলা। সকল দুঃখ যেতাম ভুলে মায়ের কোলে মাথা তুলে! মা যে আমার শেষ্ট বন্ধু , মায়ের কোলে সুখের সিন্ধু।
  • প্রথম স্পর্শ মা, প্রথম পাওয়া মা, প্রথম শব্দ মা, প্রথম দেখা মা, আমার স্বর্গ তুমি মা।
  • আমি বোকা হতে পারি, অনেক খারাপ ছাত্র হতে পারি, দেখতে অনেক কালো হতে পারি, কিন্তু আমার মায়ের কাছে আমিই শ্রেষ্ঠ সন্তান।
  • পৃথিবীর সব চেয়ে সুখ কি জান? মা-বাবার আদর সব চেয়ে কষ্ট কি জান? মা-বাবার চোখের জল. সব চেয়ে অমুল্য রতন কি জান? মা-বাবার ভালোবাসা।
  • ভালোবাস তাকে। যার কারনে পৃথিবী দেখেছো। ভালোবাস তাকে..। যে তোমাকে ১০ মাস ১০দিন গর্ভে রেখেছে….। ভালোবাস তাকে.. যার পা এর নিচে তোমার স্বর্গ আছে….। তিনি হলেন…..মা..।
  • মা মাগো মা আমি এলাম তোমার কোলে, তোমার ছায়ায় তোমার মায়ায়‪ মানুষ হব বলে।
  • পৃথিবীটা অনেক কঠিন, সবাই সবাইকে ছেড়ে যায়, সবাই সবাই কে ভুলে যায়, শুধু একজনযে ছেড়ে যায় না ভুলেও যায়না। আর সারা জীবন থাকবে। সে মানুষ টি হচ্ছে,– আমার মা।

মা নিয়ে কবিতা

অনেক কবি,সাহিত্যিক,দার্শনিক মা কে নিয়ে কাব্য,গল্প লিখেছেন যা সাহিত্যের পাতায় স্বর্ণাক্ষরে লিখিত আছে।প্রখ্যাত সাহিত্যিক হুমায়ূন আহমেদ মাকে ব্যাংক হিসেবে আখ্যায়িত করেছেন।তার মতে,মায়ের কাছে আমরা বিনা সুদে দুঃখ,কষ্ট জমা রাখতে পারি।পরিবর্তে পাই সুদসহ গভীর ভালোবাসা।মহাবীর নেপোলিয়ন বলেছিলেন,”আমাকে একটি শিক্ষিত মা দায়,আমি তোমাদের একটি শিক্ষিত জাতি উপহার দেবো”।অর্থাৎ তিনি তার এ বক্তব্যে শিক্ষিত জাতির আধার হিসেবে মা কে কামনা করেছেন।কারণ একজন মা ই হচ্ছে শিশুর প্রথম ও প্রধান শিক্ষক।

কিন্তু হাওয়ার বিবর্তন ও মূল্যবোধের অবক্ষয় জনিত কারণে কিছু কিছু ক্ষেত্রে বর্তমানে মায়েদের অবস্থান সমাজের একদম নিচের তলায়।অবশ্য সুশীল সমাজই পরোক্ষ এবং প্রত্যক্ষ ভাবে এর জন্য দায়ী।সন্তান জন্মদানে ৪৫ ইউনিটের ব্যাথা সহ্যকারী সেঈ মাকেই তার নিজের সন্তানের সংসারে পরিচালিকার পরিবর্তে থাকতে হয় পরিচারিকা হিসেবে।সময় শেষে যেতে হয় বৃদ্ধাশ্রমে।

মা শুধুমাত্র মা নন,তিনি নারী ও।সামাজিক অবহেলার পরিবর্তে নারীদের সন্মানের চোখে দেখা ও রাষ্ট্র কর্তৃক গৃহিত পদক্ষেপে উপরে ওঠতে পারে সব মায়েদের সমাজের তলানির জীবন।পৃথিবীর সব অনন্যা মায়েদের জন্য অন্তরের অন্তঃস্থল থেকে সন্মান,ভালোবাসা ও কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।ভালো থাকুক সর্বজয়া মা।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।