ব্যবসায় উদ্যোগ

রোলেক্স ঘড়ি কেন এত দামি আসল রোলেক্স চেনার উপায় ও বর্তমান দাম

রোলেক্স ঘড়ির দাম কত

রোলেক্স ঘড়ির দাম কত! রোলেক্স হল একটি ব্রিটিশ সুইস ঘড়ি নির্মাণ প্রতিষ্ঠান। যা জেনেভা সুইজারল্যান্ডে অবস্থিত। কোম্পানিটি ১৯০৫ সালে প্রতিষ্ঠিত হয় এবং ১৯০৮ সালে তাদের রোলেক্স ঘড়ির নিবন্ধন করে।

১৯৬০ সাল থেকে, কোম্পানিটি হ্যান্স উইলসডর্ফ ফাউন্ডেশনের মালিকানাধীন, একটি ব্যক্তিগত পারিবারিক ট্রাস্ট হিসেবে পরিচিতি লাভ করে। রোলেক্স এসএ এবং এর সহযোগী প্রতিষ্ঠান মন্ট্রেস তুডোর এসএ রোলেক্স এবং তুডোর মার্কার অধীনে বিক্রি করা হাতঘড়ি নকশা, প্রস্তুত, বিতরণ এবং পরিষে বা প্রদান করে থাকে।

রোলেক্স ঘড়ি কেন এত দামি

বিশ্বের যত দামি দামি ঘড়ি নির্মাণ প্রতিষ্ঠান রয়েছে তাদের মধ্যে রোলেক্স  অন্যতম। তাদের ব্যবহার করা স্টিল ৯০৪ L গ্রেডের যা বাজারে প্রচলিত ক্যাসিও, সিটিজেন ব্রান্ডের ঘড়ি তে ব্যবহার করা ৩১৬ L গ্রেডের চেয়ে অনেক বেশি টেকসই ও মজবুত। একইসাথে এটি পৃথিবীর সবচেয়ে দুর্লভ তম স্টিল।  রোলেক্স ব্যবহারে নিয়ে আসে প্রিমিয়াম ফিল যা বাজারের অন্য কোন ঘড়িতে পাওয়া যায় না। কেননা রোলেক্স মানে রিয়েলিটি।

রোলেক্স ঘড়ি তে স্বর্ণ এবং প্লাটিনাম এর ব্যবহার

রোলেক্সে খনি থেকে আহরিত স্বর্ণ  এবং প্লাটিনাম ব্যবহার করে তৈরি করা হয়ে থাকে। এর মধ্যে রয়েছে  ১৮,২২ এবং ২৪ ক্যারেট এর স্বর্ণ ।এ সকল স্বর্ণ কোম্পানিটি নিজেদের খনি থেকে উত্তোলন করে থাকে ।

খনি থেকে আহরিত ২৪ ক্যারেট স্বর্ণ কে ১৮ ক্যারেটে রূপান্তর করে তৈরি করা হয় রোলেক্স ঘড়ি ।  এরপর শিল্প কর্মের মাধ্যমে এক বছরের বেশি সময় নিয়ে নির্মাণ করা হয়ে থাকে একটি রোলেক্স। খনি থেকে আহরিত স্বর্ণ দিয়ে হলুদ, সাদা এবং গোল্ড কালার এর রোলেক্স ঘড়ি নির্মাণ করা হয়ে থাকে। চাঁদের কলঙ্ক থাকলেও রোলেক্স ঘড়ি তে নেই কোন কলঙ্ক ।

কেননা প্রতিটি ঘড়ি নিখুঁতভাবে নির্মাণ করা হয়ে থাকে। কোন কোন রোলেক্স ঘড়ি শুধু স্বর্ণ দিয়ে তৈরি করা হয় আবার কোনোটিতে স্বর্ণ এবং প্লাটিনামের মিশ্রণ ঘটিয়ে নিখুঁত শিল্পকর্মের মাধ্যমে তৈরি করা হয়।

টাকা থাকলেও কেনা যায় না রোলেক্স

কেউ চাইলেই মার্কেট থেকে রোলেক্স ঘড়ি সহজে কিনতে পারেনা। কেননা এটি পেতে গেলে অগ্রিম বুকিং করতে হয়। আমরা একটু আগেই জেনেছি  যে  এক একটি রোলেক্স তৈরি করতে সময় লাগে প্রায় এক বছর বা তারও বেশি। এজন্য চাইলেও কেউ ইচ্ছে মত কিনতে পারেনা রোলেক্স।

রোলেক্স এর দাম এত বেশি কেন

জানা গেছে, রোলেক্স ঘড়ির মধ্যে ভিনটেজ একটির দাম প্রায় ১৫ কোটি টাকা। এছাড়া সাবমেরিনার মডেলের সবচেয়ে কম দামে যে ঘড়িটি পাওয়া যায়, এর দামও ৫ হাজার ডলার বা ৫ লাখ ২৫ হাজার টাকা।

রোলেক্স কোম্পানির ঘড়ির এত বেশি দাম হওয়ার মূল কারণ হলো এই ঘড়ি বানাতে প্রচুর সময় লাগে। এছাড়া অনেক পরীক্ষা-নিরীক্ষা করার পরই তা বাজারে ছাড়া হয়। রোলেক্স কোম্পানি তাদের গ্রাহকদের একটি ঘড়ির জন্য প্রায় পাঁচ বছর প্রজন্ত সার্ভিসিং দিয়ে থাকে।

রোলেক্স ঘড়ির আয়ুষ্কাল

একটি রোলেক্স ঘড়ি অনায়েসে ৫থেকে ৩০ বছর পর্যন্ত ব্যবহার করা যায়। আর খুব যত্নসহকারে ব্যবহার করলে ১০০ বছরেও  কিছু হয় না বলে  দাবি করেছে নির্মান কোম্পানি।

কিভাবে নকল থেকে বেছে নিবেন রোলেক্স

রুলেক্স একটি বিশ্ব বিখ্যাত ব্রান্ড হওয়ায় বিভিন্ন ব্যক্তিগত প্রতিষ্ঠান এর নকল করে থাকে। এজন্য কিছু সহজ পদ্ধতির মাধ্যমে আপনি বেছে নিতে পারেন আসলে রোলেক্স। নিচে আসল রোলেক্স বেছে নেওয়ার কিছু পদ্ধতি দেওয়া।

১/  ২০০২ সাল থেকে রোলেক্স কোম্পানি তাদের সকল মডেলের ঘড়িতে ৬ এর কাঁটায় একটি ছোট মুকুট খোদাই করে দিয়েছে, যেটি দেখার জন্য ম্যাগনিফাইং গ্লাসের প্রয়োজন হয়।

২/ প্রতিটি রোলেক্স ঘড়ি কে কানের কাছে নিয়ে আসলে টিক টিক শব্দ করে এরকম শব্দ হলে বুঝবেন এটি আসল রোলেক্স।

৩/ রোলেক্স কোখনো নির্ভুলতা ও পূর্ণতার বিপরীতে আপস করেনি। ঘড়ি কেনার সময় দেখবেন যদি এর মুভমেন্ট কাটাটি ঝাঁকুনি দিয়ে ওঠে তাহলে বুঝবেন এটি আসল রোলেক্স নয়।

৪/  সাইক্লোপস কোয়ালিটি পরীক্ষা করতে হবে। আপনি যখন রোলেক্স ঘড়ি কিনতে যাবেন তখন দেখবেন ডিসপ্লেতে ছোট্ট আকারে ম্যাগনিফাইন গ্লাস লাগানো থাকে এটি থাকলে বুঝবেন আসল রোলেক্স।

এতসবের পরেও যদি আপনার মনে সন্দেহ থাকে তাহলে আপনি রোলেক্স ঘড়ির একটি  মসৃণ ও নির্ভুল সিরিয়াল নাম্বার দেওয়া থাকে এটি দেখে নিতে পারেন।

দাম বেড়েছে রোলেক্স এর

গতবছর ডলারের ঊর্ধ্বমুখী বাজার থাকার কারণে রোলেক্স কোম্পানি তাদের ঘড়ির দাম সম্মতি করতে হিমশিম খেয়ে যায়। সর্বশেষ তারা ২.৫ শতাংশ হারে প্রতিটি রোলেক্স ঘড়ির দাম বৃদ্ধি করে। নিচে কিছু রোলেক্স ঘড়ির দাম উল্লেখ করা হলো।

Model Reference Retail Price Grey Market Price
Rolex Submariner126610 LV 10,600 USD 18000-22000 USD
Rolex Daytona 116500 LN 14,450 USD 40000+USD
Rolex Sky-Dweller 326934 15,450 USD 25,000- 30,000 USD
AP Rolex Oak Ref 15500 ST. 00. 1220 ST. 01 25,300 USD 75,000+ USD
Rolex Patek Philippe Ref. 5711/A1-001 34,893 USD 125,000+ USD

বন্ধুরা আজকের পোস্টটি এতটুকুই। বিশ্বনন্দিত ব্র্যান্ডগুলোর এরকম আপডেট পেতে আমাদের সঙ্গেই থাকুন ধন্যবাদ।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।