অনলাইন ইনকাম

স্বল্প পুঁজিতে সব চেয়ে লাভজনক কয়েকটি ব্যবসার আইডিয়া

লাভজনক ব্যবসার আইডিয়া! “বর্তমানে সব চেয়ে লাভজনক ব্যবসা ২০২৪” মানুষ সামাজিক জীব।সৃষ্টিকর্তার সমস্ত সৃষ্টির এক অপৃর্ব নিদর্শন হচ্ছে মানুষ।

লাভজনক ব্যবসার আইডিয়া

সৃষ্টিলগ্ন থেকেই মানুষ স্বাধীনভাবে বেড়ে ওঠা,জীবনযাপন করায় বেশ স্বাচ্ছন্দ্য বোধ করে।কিন্তু জীবন ও জীবিকার তাগিতে মানুষকে দাসত্বের গেঁড়াকলে আটকে যেতে হয়।যার উৎকৃষ্ট উদাহরণ হচ্ছে অন্যের অধীনে চাকরি করা।কিন্তু স্বভাবতই মানুষ নিজেকে স্বাধীনভাবে প্রতিষ্ঠা করার উপায় খোঁজে। দেশে যে পরিমাণ মানবসম্পদ আছে, সে পরিমাণ কর্মক্ষেত্র নেই।ফলে স্বাধীনচেতা মানবসম্পদ হাওয়ায় উড়াতে চাচ্ছেন ব্যবসা বা উদ্যোক্তার পাল।সময়ের সাথে এটি মানুষের প্রাণের দাবি হিসেবে আত্নপ্রকাশ করেছে।

বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসার একাংশ

১.অনলাইন ব্যবসা

২.ডিসপেনসারী ব্যবসা

৩.হোম ফুড মেকার

৪.অনলাইন শপিং

৫.মোবাইল ব্যবসা

৬.কসমেটিকস

৭.টিউটর

৮.কোচিং

৯.গিফট

১০.ইলেকট্রনিক

 ১০+ ব্যবসা আইডিয়া বর্তমানে সব চেয়ে লাভজনক ব্যবসা স্বল্প পুঁজিতে

১৮ কোটি জনগোষ্ঠীর এই বাংলাদেশে শিক্ষিত,অশিক্ষিত ও বেকার জনসমষ্টির মাথাপিছু আয় ২,২২৭ মার্কিন ডলার যা মোট GDP এর ৫.৪৭%।দেশকে অর্থনীতিতে এগিয়ে নিতে হলে সর্বোপরি চাকরীর উপর নির্ভর না করে স্বাবলম্বী ব্যবসায়ী বা উদ্যোক্তা হওয়াই সর্বোত্তম মাধ্যম।আশা করছি,আপনার পছন্দের যে কোনো একটির ব্যবসায়ীক আইডিয়া দিতে পারবো।

১.অনলাইন ব্যবসা: অনলাইন ব্যবসায় মূলত শুরু থেকে শেষ অব্দি প্রযুক্তি এবং ইন্টারনেট ব্যবহার করা হয়।করোনা মহামারীতে দেশ যখন স্তম্ভিত,তখন যুব সমাজ ঝুঁকে পড়ে অনলাইন ব্যবসার উপর।অনলাইন ব্যবসার মধ্যে পরে ইউটিউব কন্টেন্ট ক্রিয়েট,ভিডিও মেকার,ওয়েবসাইটের মাধ্যমে রিসেলার বিসনেস,ই-বুক লেখা,কন্টেন্ট রাইটিং,অনলাইন ফটো বিক্রি,অনলাইন বই বিক্রই,ট্রান্সলেটিং,ফটো এডিটিং সব আরো অনেক কিছু।এসব কাজ আপনি ঘরে বসে মানসম্মত আয়ের ভিত্তিতে করতে পারবেন। (লাভজনক ব্যবসার আইডিয়া)

২.ডিসপেনসারী বিসনেস: ডিসপেনসারী ব্যবসা বলতে মূলত ঔষুধের ব্যবসা বোঝায়।কম পুঁজির এ ব্যবসায় আপনি সেবার মাধ্যমে সর্বোত্তম আয় করতে পারবেন।বিভিন্ন ঔষধ কোম্পানিগুলো থেকেও আপনি খুঁজে পাবেন বাড়তি আয়ের উৎস।তবে এ ক্ষেত্রে আপনার ব্যবসায় ঔষধ প্রশাসন স্বীকৃত একটি সনদপত্র থাকতে হবে।

৩.হোম ফুড মেকার এন্ড ডেলিভারী: বাড়ির তৈরি খাবারের স্বাদ বরাবরই সবার পছন্দের শীর্ষে।কিন্তু যারা জীবিকার তাগিদে পরিবার থেকে আলাদা,তাদের কাছে আপনার এই ব্যবসার মাধ্যমে আপনি বাড়ির খাবারের স্বাদ পৌঁছে দিতে পারেন।এ ব্যবসা থেকে আপনি খুব সহজেই রোজগার করতে পারেন।

৪.অনলাইন শপিং: বর্তমান মানুষজন অনলাইন নির্ভর।ফ্রী সময় অনলাইনে ব্যয় করতে মানষ বেশি স্বাচ্ছন্দ্য বোধ করেন।দেখা যায়,অনেক মানুষ ঘরে বসে কেনাকাটা করতে পছন্দ করে যা অনলাইন শপিং এর অন্তভূক্ত।এ শপিং এ জামা-কাপড় থেকে শুরু করে গ্রোসারী আইটেমও আপনি রাখতে পারবেন।

৫.মোবাইল ব্যবসা: তরুণ প্রজন্ম মোবাইলের উপর অধিকতর ঝুঁকে পড়েছে।সাধারণভাবে জরিপ করলে দেখা যাবে প্রতি ১০০ জনে ৯৬ জনই মোবাইল ব্যবহারকারী।এক্ষেত্রে মোবাইল ব্যবসা একটি সফল এবং লাভজনক ব্যবসা হিসেবে স্থান পায়।

৬.কসমেটিকস ব্যবসা: নারীরা নিজেকে সাজাতে পছন্দ করে।ফলে তারা বিভিন্ন প্রসাধনী ব্যবহার করে থাকে।নিজের সৌন্দর্য ধরে রাখতে মানুষ প্রসাধনী খোঁজে।অলংকার,মেকাপ ইত্যাদি দ্রব্য সমুহ কসমেটিকসের আওতায় পরে যা ফিল্ম ইন্ড্রাস্ট্রিতে গুরুত্বপূর্ণ প্রভাব বিস্তার করে।এগুলো অভিনব এবং আকর্ষনীয় পদ্ধতিতে বিক্রি করে আপনি লাভবান হতে পারেন।

৭.টিউটর ব্যবসা: হোম টিউটর খুব প্রচলিত একটি ব্যবসা।আপনার মস্তিষ্কের ধারন এবং প্রদানের ক্ষমতা উপস্থাপনার মাধ্যমে আপনি রোজগার করতে পারেন।এটি আমাদের সমাজে একটি সম্মানজনক পেশা হিসেবে বিবেচ্য।

৮.কোচিং: এ ব্যবসায় মূলত কিছ শিক্ষক সম্মিলিত ভাবে কিছো সংখ্যক শিক্ষার্থীকে শিক্ষা দান করেন।স্বল্প সময়ের এ ব্যবসা আপনাকে এনে দেবে সম্মান এবং সাফল্যের চমক।

৯.গিফট ব্যবসা: প্রিয়জনকে খুশি করতে কে না চায়?? হঠাৎ প্রিয় মানুষকে সারপ্রাইজ দিয়ে তার হাসি উপভোগ করার মতো শান্তি পৃথিবীতে আর দ্বিতীয়টি হয়না।প্রিয়জনকে খুশি করার অন্যতম মাধ্যম হচ্ছে গিফট।এছাড়াও বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে গিফট এর কদর আছে।তাই গিফটের ব্যবসা একটি বহুল প্রচলিত এবং লাভজনক ব্যবসা।

১০.ইলেকট্রনিক পঢ্য ব্যবসা: এই পণ্যগুলোর মধ্যে পড়ে এসি,টিভি,ফ্রিজ,গাড়ী সহ অন্যান্য নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি।যে দ্রব্যসামগ্রী ছাড়া আমরা অচল।এই পণ্যগুলোর চাহিদা বাজারেও ব্যাপক রয়েছে।লাইসেন্স এর সাহায্যে এই ব্যবসায় আপনি লাভজনক হতে পারেন।

পরিশেষে বলবো,উপরিউক্ত আলোচনায় ১০টি লাভজনক ব্যবসার উপর আলোকপাত করা হয়েছে।আশা করছি,এসবের  উদ্যোক্তার ব্যক্তি জীবনে ইতিবাচক প্রভাব ফেলবে এবং উদ্যোক্তাকে সফল ব্যবসায়ী হিসেবে সমাজে প্রতিষ্ঠিত করতে সহায়ক ভূমিকা পালন করবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।